আপডেট কি এবং কিভাবে মোবাইলে সফটওয়্যার আপডেট দিতে হয়

কখনো কখনো মোবাইল স্লো হয়ে যাওয়ার কারণে সফটওয়্যার আপডেট দেওয়ার প্রয়োজন পড়ে। সিস্টেম আপডেট দিলে মোবাইল ফাস্ট হয়ে যাওয়ার সাথে সাথে নতুন কিছু ফিচার ও মোবাইলে যোগ হয়ে যায়। যদি আপনি আপনার মোবাইলের এন্ড্রয়েড ভার্সন আপডেট করবার কথা ভেবে থাকেন কিন্তু “কিভাবে সফটওয়্যার আপডেট দিতে হয়” না জেনে থাকেন, তাহলে চিন্তা করার দরকার নেই। কারণ আজ আপনি এই আর্টিকেলের মাধ্যমে সফটওয়্যার আপডেট কি, মোবাইল আপডেট দিলে কি হয়, কিভাবে এন্ড্রয়েড ফোনের ভার্সন পরিবর্তন করবেন এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

সফটওয়্যার আপডেট কি বা সিস্টেম আপডেট কি?

কখন কখনো কোনো সফটওয়্যার কে ডেভলপ করার সময়, ওই সফটওয়্যার টি অনেকবার টেস্ট করা হয়। কিন্তু সফটওয়্যারটি মোবাইলের জন্য কম্ফোর্টেবল কিনা এটি টেস্ট করার পরেও, সফটওয়্যার এর মধ্যে অনেক ধরনের Error বা bugs থাকে। এই Error গুলি থাকার কারণে কোন ব্যবহারকারী ওই সফটওয়ারের সাহায্যে মোবাইলটিকে Run করলে তার মোবাইলে অনেক ধরনের সমস্যা দেখা যায়।

এইজন্য Software Developers ওই Bugs বা error এর সমস্যা গুলিকে একটি একটি করে ঠিক করে তাদের সার্ভারে নতুন সফটওয়্যার টিকে আপলোড করে দেয়। এবং সার্ভারে আপলোড করার পর প্রত্যেক ব্যবহারির কাছে ওই নতুন সফটওয়্যার টি আপডেট করার নোটিফিকেশন যায়। তখন ব্যবহারকারী সফটওয়ারটি আপডেট করে নিলে তার মোবাইলের প্রবলেম অনেকটা কমে যায়।

এইভাবে যতবার Developers, সফটওয়্যার টির error গুলিকে fix করে; ততবার user কে তার মোবাইল আপডেট করতে হয়।

কোন মোবাইল আপডেট করার আগে কি করবেন

ইন্টারনেট চেক করে নিন

কোন মোবাইল আপডেট করার জন্য ইন্টারনেটের প্রয়োজন হয়। এবং পুরনো ভার্সন ডিলিট হয়ে নতুন কোন ভার্সন অ্যাড হওয়ার জন্য ১ থেকে ২ GB পর্যন্ত ফাইল ডাউনলোড হয়। এই জন্য High Spped নেটওয়ার্ক যুক্ত কোন ওয়াইফাই এর সাথে মোবাইল টি কানেক্ট করে নিন।

চার্জ আছে কিনা দেখুন

আপডেট হওয়ার জন্য কমপক্ষে এক থেকে দুই ঘন্টা সময় লাগে। যদি আপডেট হতে হতে আপনার মোবাইলের চার্জ শেষ হয়ে যায় এবং আপনার মোবাইলটি সুইচ অফ হয়ে যায় তাহলে প্রবলেম দেখা দিতে পারে। এইজন্য আপডেট দেবার পূর্বে ১০০% চার্জ দিয়ে আপডেট এ বসান।

সমস্ত ডাটা ব্যাকআপ নিয়ে নিন

সফটওয়্যার আপডেটের কারনে আপনার মোবাইল থেকে ডাটা যাতে ডিলিট না হয়ে যায় এই জন্য মোবাইলে থাকা সমস্ত কন্টাক্ট লিস্ট, অডিও, ভিডিও, ছবি, ডকুমেন্ট এই সমস্ত কিছুর ব্যাকআপ নিয়ে নিন। ব্যাকআপ নেওয়ার জন্য আপনি জিমেইল অ্যাকাউন্ট বানিয়ে নিয়ে, গুগোল ড্রাইভ ব্যবহার করতে পারেন।

ফোন আপডেট দেওয়ার নিয়ম

আইফোন মোবাইলে কিভাবে সফটওয়্যার আপডেট দিতে হয়?

আইফোন মোবাইলের সফটওয়্যার আপডেট দেওয়ার জন্য iphone এর Setting অপশনে যান। তারপর Setting খোলার পর General অপশনে গেলে Software Update অপশনটি নজরে আসবে।

তারপর Software Update অপশনে ক্লিক করলেই আপনার আইফোন মোবাইল টি সফটওয়্যার আপডেট নেওয়ার জন্য Available আছে কিনা দেখতে পাবেন। যদি কোন নতুন সফটওয়্যার আপডেট এর কথা উল্লেখ থাকে তাহলে ডাউনলোড এবং ইনস্টল অপশনের মাধ্যমে আপডেট ভার্সন টি ডাউনলোড করে নিন। ডাউনলোড হওয়ার পর অটোমেটিক আইফোন টি switch off হয়ে যাবে। এবং কিছুক্ষণ পর অটোমেটিক restart নিয়ে নতুন ভার্সন এর সাহায্যে মোবাইল টি খুলে যাবে।

এন্ড্রয়েড মোবাইলে কিভাবে সফটওয়্যার আপডেট দিতে হয়?

এন্ড্রয়েড মোবাইলে সফটওয়্যার আপডেট দেওয়ার জন্য, মোবাইলের সেটিং অপশন বেছে নেওয়ার পর About Phone অপশনটিতে ক্লিক করুন। তারপর Software Update অপশনটি আপনার নজরে আসবে। Software Update অপশনটিতে ক্লিক করে মোবাইলটি বর্তমানে আপডেট নিতে চাইছে কিনা জানার জন্য Check for Update অপশনটিতে ক্লিক করে জেনে নিন।

যদি আপনার ফোনে বর্তমানে সফটওয়্যার আপডেট অ্যাভেলেবল থাকে তাহলে এটি এখানে দেখাবে। তারপর আপনি এখান থেকে Download এন্ড Install অপশন এ ক্লিক করে সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারবেন।

সফটওয়্যার ডাউনলোড কমপ্লিট হয়ে যাবার পর Restart Now নামক একটি অপশন দেখতে পাবেন। এই অপশনে হাত দেওয়া মাত্র আপনার ফোনটি অটোমেটিক সুইচ অফ হয়ে নতুন ভার্সনের সাথে রিস্টার্ট হয়়ে খুলে যাবে। মোবাইল খুলে যাওয়ার সাথে সাথে আপনি নতুন ভার্সন এর সাথে মোবাইল ইন্টারফেসটি উপভোগ করতে পারবেন।

Software update হয়েছে কিনা কিভাবে বুঝবেন

এই জন্য মোবাইল এর software update অপশনটিতে দ্বিতীয়বার গিয়ে Check for Update অপশনটিতে ক্লিক করুন।

আপডেট কি এবং কিভাবে মোবাইলে সফটওয়্যার আপডেট দিতে হয়

যদি Software update হয়ে যায় তাহলে এইরকম পেজ দেখতে পাবেন। Version up to date মানে হলো, মোবাইলের operating system টি বর্তমানে আপডেটেড আছে।

মোবাইল আপডেট দিলে কি সুবিধা হয়

তো আপনারা জেনে গেছেন এন্ড্রয়েড মোবাইল এবং আইফোন মোবাইল আপডেট কিভাবে করতে হয়। কিন্তু আপনি কি জানেন ফোন আপডেট করলে কি হয়? যদি মোবাইল আপডেট দেওয়ার সুবিধা না জেনে থাকেন তাহলে জেনে নিন।

Application Error ঠিক হয়ে যায়

মোবাইল ভার্সন পুরনো হয়ে গেলে বেশিরভাগ সময় অ্যাপ্লিকেশনগুলি ঠিক ভাবে সাপোর্ট করেনা। এইজন্য অ্যাপ্লিকেশনের bugs গুলি fix করবার জন্য মোবাইল আপডেট করার দরকার পড়ে।

নতুন Feature যুক্ত হয়

মোবাইল অপারেটিং সিস্টেম কোম্পানি নতুন কিছু জিনিস যদি তাদের সফট্ওয়ারে যোগ করেন তাহলে সফটওয়্যার আপডেট দেওয়ার পর ওই ফিচারগুলোঃ মোবাইলে যোগ হয়ে যায়। যার ফলে মোবাইল ব্যবহার করাটা আরও সহজ হয়ে ওঠে।

Application গুলি User friendly হয়ে যায়

সফটওয়্যার আপডেট করলে বেশীরভাগ মোবাইল অ্যাপ্লিকেশন খুব ভালোভাবে Run করে। এই জন্য কোন ব্যবহারকারী অ্যাপ্লিকেশনগুলি কোন Error ছাড়া ব্যবহার করতে পারে। এবং সাথে সাথে অ্যাপ্লিকেশনের ইউজার ইন্টারফেস ও ব্যবহারকারীকে খুব আকর্ষিত করে।

অ্যাপ্লিকেশন এর Speed বেড়ে যায়

অনেক পুরনো অ্যাপ্লিকেশন ভালোভাবে না চললে সফটওয়্যার আপডেট এরপর সে গুলির কাজ করার দ্রুততা বেড়ে যায়। এইজন্য মোবাইল হ্যাং হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

Software এর Security দ্বিগুণ হয়

নতুন ভার্সনে আপডেট করার সাথে সাথে সফটওয়্যার এর সিকিউরিটি অনেক গুন বেড়ে যায়। সাথে সাথে ভাইরাস, ম্যালিশিয়াস, হ্যাকিং এইসব এর হাত থেকেও মোবাইল কে অনেকগুণ রক্ষা করা সম্ভব হয়।

উপসংহার:

আশা করি মোবাইল আপডেট কিভাবে করতে হয় এবং আপডেট করার সুবিধা গুলি কি কি আপনি খুব ভালোভাবে জেনে গেছেন। যদি আপনিও আপনার মোবাইলটি আপডেট করতে চান তাহলে এখনই উপরের পদ্ধতি গুলি অনুসরণ করে আপডেট করে নিতে পারেন। আর আপডেট সম্পর্কে যদি এখনো কোন জিজ্ঞাসা থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন।

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

4 thoughts on “আপডেট কি এবং কিভাবে মোবাইলে সফটওয়্যার আপডেট দিতে হয়”

  1. আমি মোটোরোল্লা ফোন ব্যবহার করি কিন্তু আমি ওয়াইফাই ছাড়া ডাইরেক্ট মোবাইল থেকে ফোন আপডেট করতে পারছি না। আমার ফোনের মডেল হলো moto g9 play

    Reply
    • হতে পারে, আপনার কোনো সেটিং বন্ধ রয়েছে, পুনরায় সেটিং গুলি চেক করে নিন। অন্যথায় ইউটিউব দেখুন। এই সম্পর্কিত অনেক ভিডিও পেয়ে যাবেন।

      Reply
  2. ভাই আমি স্যামসাংগ্যালাক্সি a12ফোন ব্যবহার করি।আমার ফোনে বার বার সফটওয়্যার আপডেট দেওয়ার নোটিফিকেশন আসতেছিলো।তাই আামি ফোনটা আপডেট দেই।কিন্তুু এখন দেখতেছি আমার ফোনের অনেক পরিবর্তন হইসে।এখন আমি কি আমার ফোনটাকে আবার আগের অবস্থায় নিয়ে যেতে পরবো?

    Reply
    • একবার আপডেট হয়ে গেলে, সেটি আর আগের ভার্সনে ফিরিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়।

      Reply

Leave a Comment