কোনো অ্যাপ্লিকেশন এর নোটিফিকেশন কিভাবে বন্ধ করতে হয়

আজকের দিনে আমরা বেশিরভাগ মানুষই, এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে থাকি। এবং আমাদের মধ্যে বেশির ভাগ মোবাইল ব্যবহারকারী তাদের মোবাইলে ইন্টারনেট পরিষেবা উপভোগ করে থাকেন। আমরা সেই ইন্টারনেট এর মধ্য দিয়ে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন এবং গেম ব্যবহার করি। এবং ইন্টারনেট ব্যবহার করার কারণে, ইন্টারনেট চালানোর সাথে সাথে আমাদের মোবাইলে বিভিন্ন অ্যাপ্লিকেশন এর নোটিফিকেশন আসতে থাকে। এর ফলে আমাদের মোবাইল কখনো কখনো হ্যাং হয়ে যায়। এবং অনেক সময় বিভিন্ন ধরনের নোটিফিকেশন আসার কারণে আমরা কখনো কখনো বিরক্ত বোধ করে থাকি।

যদি আপনিও একজন এন্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী হয়ে থাকেন আর আপনার মোবাইলে অপ্রয়োজনীয় নোটিফিকেশন আসার কারণে আপনি বিরক্ত হন, তাহলে চিন্তা করার কোন দরকার নেই, কারন আজ আমি এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো কিভাবে মোবাইলের মধ্যে ইনস্টল থাকা যেকোনো অ্যাপ্লিকেশন এর নোটিফিকেশন বন্ধ করা যায়।

এই আর্টিকেলে আমি দুই ধরনের নোটিফিকেশন বন্ধ করার পদ্ধতি বলবো। প্রথমটি দিয়ে আপনি কোনো নোটিফিকেশন বন্ধ করার এপ্লিকেশন ছাড়াই আপনার মোবাইলে ইন্সটল করে রাখা, যেকোনো অ্যাপ্লিকেশন এর নোটিফিকেশন বন্ধ করতে পারবেন। যার সাহায্যে আপনি যেই অ্যাপ্লিকেশনটির নোটিফিকেশন বন্ধ করতে চান শুধুমাত্র সেটি করতে পারেন। যেটি আপনি মোবাইলের সেটিং থেকে সরাসরি করতে পারবেন। আর দ্বিতীয় পদ্ধতিটি হলো প্লে স্টোর থেকে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে সেই অ্যাপ্লিকেশন টি চালু করে দেওয়া। যার সাহায্যে মোবাইলে কোন অ্যাপ্লিকেশন বা গেমের নোটিফিকেশন আসবেনা।

আমি আপনাদের গ্যারান্টি সহকারে বলতে পারি এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার পর আপনি আপনার মোবাইলে যে কোনো অ্যাপ্লিকেশন বা গেম এর নোটিফিকেশন খুব সহজে বন্ধ করতে পারবেন।

তাই চলুন আর দেরি না করে জানা যাক মোবাইলের নোটিফিকেশন বন্ধ কিভাবে করতে হয়।

অ্যাপ্লিকেশন এর নোটিফিকেশন কিভাবে বন্ধ করতে হয়?

প্রথম পদ্ধতি: মোবাইলের সেটিং অপশন এর সাহায্যে

সেটিং অপশন এর মাধ্যমে কোনো অ্যাপ্লিকেশন বা গেম এর নোটিফিকেশন বন্ধ করার জন্য আপনাকে প্রথমে মোবাইলের সেটিং অপশনে যেতে হবে।

তারপর App Management নামক যে অপশনটি আছে ওটার উপরে ক্লিক করে Apps List অপশন প্রেস করতে হবে। যেখানে আপনি মোবাইলের মধ্যে ইনস্টল হওয়া সব অ্যাপ্লিকেশন এবং গেমের লিস্ট দেখতে পাবেন।

অ্যাপ্লিকেশন এর নোটিফিকেশন বন্ধ করবো

Apps List এর মধ্য থেকে যে অ্যাপ্লিকেশনটির নোটিফিকেশন বন্ধ করতে চান, ওই অ্যাপ্লিকেশনটির উপর ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে আপনি Manage Notification নামক একটি অপশন পাবেন।

অ্যাপ্লিকেশন এর নোটিফিকেশন বন্ধ করবো

এরপর, Manage Notification অপশন টির উপর ক্লিক করে, Allow Notification অপশন টিকে Off করে দিলে আপনার মোবাইলে ওই অ্যাপ্লিকেশন থেকে কোন নোটিফিকেশন আসবেনা।

অ্যাপ্লিকেশন এর নোটিফিকেশন বন্ধ করবো

এই পদ্ধতিকে অনুসরণ করে আপনি যে সমস্ত অ্যাপ্লিকেশন থেকে নোটিফিকেশন বন্ধ করতে চান ওই সমস্ত অ্যাপ্লিকেশন, Apps list থেকে বের করার পর Allow Notification অপশনটি বন্ধ করে দিন।

দ্বিতীয় পদ্ধতি: নোটিফিকেশন বন্ধ করার অ্যাপ্লিকেশন এর সাহায্যে

প্লে স্টোর থেকে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে, আপনার মোবাইলের সমস্ত নোটিফিকেশন বন্ধ করতে পারেন। এর জন্য আপনাকে একটি একটি করে অ্যাপ্লিকেশন এর নোটিফিকেশন বন্ধ করার প্রয়োজন পড়বে না। অ্যাপ্লিকেশন টি আপনি এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।

অ্যাপ্লিকেশন এর নোটিফিকেশন বন্ধ করবো

অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নেওয়ার পর অ্যাপ্লিকেশনটি খুলে নিয়ে, notification cleaner অপশনটি চালু করে দিন। এই অপশনটি চালু করার পর আপনার ফোনে কোন এপ্লিকেশন বা গেমের junk notification গুলি আর আসবেনা।

উপসংহার:

আশা করি ওপরের এই দুই পদ্ধতির সাহায্যে আপনি আপনার মোবাইলের নোটিফিকেশন বন্ধ করার কার্যকরী উপকার পেয়ে গেছেন। যদি এখনও আপনার মনে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর যদি এরকম কার্যকরী পোস্ট পেতে চান তাহলে আমাদের ব্লগ টি কে অনুসরণ করুন। ধন্যবাদ।

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment