ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো

যদি আপনি একজন ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনি হয়তো জানেন আজ ইন্টারনেটে যেকোনো কাজের জন্য একটি ইমেইল একাউন্ট অবশ্যই দরকার পড়ে। ইমেইল একাউন্ট আজ প্রায় প্রত্যেকের কাছেই রয়েছে। কিন্তু এমনও কিছু ব্যক্তি আছে যারা জানেন না ইমেইল একাউন্ট মানে কি এবং ইমেইল কিভাবে খুলতে হয়।

তাই আমি তাদের উদ্দেশ্যে বলতে পারি তারা যেন এক্ষুনি এই আর্টিকেলটির সাহায্যে একটি ইমেইল একাউন্ট খুলে নেয়। কারণ ইমেইল একাউন্ট এতটাই প্রয়োজনীয় যে সেটি ইন্টারভিউ দেওয়ার সময় কাজে লাগে, অনলাইন থেকে ইনকাম করার সময় কাজে লাগে, ইউটিউব চ্যানেল খোলার সময় কাজে লাগে, ব্লগ তৈরি করে আর্টিকেল লিখতেও কাজে লাগে। তাই চলুন বেশি কথা না বাড়িয়ে খুব তাড়াতাড়ি জেনে নেওয়া যাক ইমেইল একাউন্ট কিভাবে বানাতে হয়।

ইমেইল কি

ইমেইল এর পুরো কথা হল ইলেকট্রনিক মেইল। মানে এটি একটি ডিজিটাল মেসেজ সিস্টেম। যার মাধ্যমে একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে বার্তা বা মেইল পাঠানো যায় এবং এটি দুইয়ের বেশি লোক এর মাধ্যমে পাঠানো হয়। যে ইমেইল পাঠায় তাকে Sender এবং যাকে মেইলটি পাঠানো হয় তাকে Receiver বলা হয়। কোন ইমেইল রিসিভ করার পর তাকে টেক্সট এডিটর এর সাহায্যে এডিট করে দ্বিতীয়বার অন্য জনকে পাঠানো যায়।

ইমেইল একাউন্ট মানে কি

কোন ব্যক্তিকে ইমেইল পাঠানোর জন্য বা কোন ব্যক্তির থেকে ইমেইল পাওয়ার জন্য যে একাউন্টটি ব্যবহার করা হয় তাকে ইমেইল একাউন্ট বলা হয়। কোন ব্যক্তিকে ইমেইল পাঠানোর জন্য বা কারোর থেকে ইমেইল নেওয়ার জন্য আপনাকে অবশ্যই ইমেইল একাউন্ট বানাতে হবে নচেৎ আপনি ইমেইল দিতে কিংবা নিতে পারবেন না। এইজন্য, ইমেইল দেওয়া-নেওয়া করার জন্য আপনাকে অবশ্যই নিউ ইমেইল একাউন্ট তৈরি করতে হবে।

ইমেইল আইডি কিভাবে খুলবো?

ইমেইল আইডি খোলার অনেক ধরনের নিয়ম আছে। ইমেইল আইডি খোলার জন্য আপনি ইয়াহু, জিমেইল, মাইক্রোসফট আউটলুক এর সাহায্য নিতে পারেন। কিন্তু জিমেইল এর দ্বারা সব থেকে সহজ ও সরল ভাবে কিভাবে ইমেইল একাউন্ট বানানো যায় তা আজ আমরা জানবো। জিমেইল যেহেতু গুগোল এর প্রোডাক্ট তাই জিমেইল থেকে ইমেইল আইডি খোলা খুবই সহজ। তাই চলুন জিমেইলের সাহায্যে নতুন আইডি খুলবো কিভাবে তাড়াতাড়ি জেনে নিই।

জিমেইল আইডি কিভাবে খুলবো

১) জিমেইল সাইটটি খুলুন

ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো

জিমেইলের সাহায্যে নতুন ইমেইল একাউন্ট বানানোর জন্য প্রথমে মোবাইলে কোন ব্রাউজার ওপেন করে gmail.com লিখে জিমেইল সাইটটিকে খুলুন। তারপর ওখানে আপনি “Create an account” নামক একটি অপশন দেখতে পাবেন। ইমেইল একাউন্ট তৈরী করবার জন্য আপনি ওই অপশনটিতে ক্লিক করুন।

২) আপনার নাম দিয়ে ইউজারনেম বাছুন

তারপর আপনার সামনে এরকম একটি পেজ ওপেন হবে যেখানে আপনাকে আপনার নাম, ইউজারনেম, এবং অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড দিতে হবে। সবকিছু সঠিক ভাবে দেওয়ার পর Next অপশনে ক্লিক করে দিন।

ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো

আপনি জিমেইল একাউন্টের জন্য যে ইউজারনেম টি দিতে চান সেটি যদি জিমেইলে আগে থেকেই থাকে তাহলে জিমেইল সেটা আর গ্রহন করবে না এইজন্য গুগোল কিছু ইউজারনেম আপনাকে সাজেস্ট করবে আপনি ওখান থেকে আপনার মন পছন্দের একটি ইউজারনেম বেছে নিয়ে ইউজারনেম তৈরি করতে পারেন।

৩) মোবাইল নাম্বার এবং জন্মতারিখ দিন

এখানে আপনি আপনার মোবাইল নাম্বার দিতে পারেন, তবে এটা অপশনাল। কারণ কোন কারণে ইমেইলের পাসওয়ার্ড ভুলে গেলে মোবাইল নাম্বার এর সাহায্যে রিকভার করা যায়।

ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো

মোবাইল নাম্বার দেওয়া হয়ে গেলে জন্ম তারিখ এবং আপনার লিঙ্গ বেছে নিয়ে ‘Next‘ অপশনটি প্রেস করুন।

৪) জিমেইলের terms মেনে নিন

তারপর ‘I Agree‘ অপশনে ক্লিক করে জিমেইল এর সব শর্ত মেনে নিয়ে জিমেইল একাউন্টে প্রবেশ করুন।

ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো

এই স্টেপ গুলি অনুসরণ করার পর আপনার জিমেইল অ্যাকাউন্ট খুলে যাবে। এখন আপনি এই জিমেইল অ্যাকাউন্ট এর সাহায্যে অনলাইনের যেকোনো সার্ভিস ব্যবহার করতে পারবেন।

জিমেইলের সাহায্যে ইমেইল কিভাবে পাঠাবো

জিমেইলের সাহায্যে ইমেইল পাঠানোর জন্য আপনি প্রথমে gmail.com সাইট টিতে যান। তারপর আপনার জিমেইল অ্যাকাউন্ট টিকে ইউজারনেম এবং পাসওয়ার্ড দ্বারা লগইন করুন।

ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো

লগইন করার পর আপনার সামনে এরকম একটি পেজ ওপেন হবে। এবং পেজের একদম উপরের ডান দিকে লাল রঙের পেন্সিল আইকনটির ওপর হাত দিলেই আপনি নতুন জিমেইল লিখে অন্যকে পাঠাতে পারবেন।

ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো

এবার এরকম একটি নতুন পেজ খুলে যাবে।

To: যাকে ইমেইল পাঠাতে চান তার ই-মেইল এড্রেসটি দিন।

Subject: কোন বিষয়ে ইমেইল করেছেন সেটি লিখুন

তারপর ফাঁকা জায়গায় ইমেইল লিখে ‘Send‘ অপশনে ক্লিক করে দিলে ইমেইলটি চলে যাবে।

গুগল একাউন্ট খোলার নিয়ম কী?

ইন্টারনেটে অনেকেই একটি প্রশ্ন করে থাকেন যে “কিভাবে গুগোল একাউন্ট তৈরি করব” । তাই আমি আপনাদের জানিয়ে রাখি, জি-মেইল হলো গুগলের প্রোডাক্ট। আর গুগল, ইমেইল একাউন্ট বানানোর জন্য আমাদের জিমেইল ব্যবহার করার অনুমতি দেয়। সুতরাং আপনি জিমেইলের সাহায্যে যে একাউন্ট তৈরি করবেন এটাই আপনার গুগোল অ্যাকাউন্ট।

তাই সবসময় মনে রাখবেন

জিমেইল অ্যাকাউন্ট মানেই হলো গুগোল একাউন্ট আর ইমেইল বানানোর জন্য আমরা জিমেইল এর সাহায্য নিয়ে ইমেইল একাউন্ট বানাই।

গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?

ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো

গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে আপনি প্রথমে জিমেইলে সাইটটি ওপেন করুন। তারপর আপনার সামনে আইডি এবং পাসওয়ার্ড দেওয়ার জন্য অপশন আসবে। যেহেতু আপনি পাসওয়ার্ডটি ভুলে গেছেন তাই ‘Forgot Password?’ অপশনটিতে ক্লিক করুন।

ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো

তারপর ‘Try another way‘ অপশনটি প্রেস করুন।

ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো

এরপর দুবার নতুন পাসওয়ার্ড দিয়ে ‘Save Password‘ অপশন এর সাহায্যে পাসওয়ার্ড টিকে save করুন।

ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম কী?

ফেসবুক ইমেইল আইডি খোলার জন্য আপনি প্রথমে আপনার নাম ঠিকানা এবং ফোন নাম্বার দিয়ে জিমেইল এর সাহায্যে ইমেল অ্যাকাউন্ট বানিয়ে নিন। এবং একাউন্ট বানানো হয়ে গেলে ওই জিমেইল অ্যাকাউন্ট দিয়ে ফেসবুক খুলতে পারবেন।

ইমেইল এবং জিমেইল এর মধ্যে পার্থক্য

ইমেইলজিমেইল
ইমেইল এর পুরো কথা ইলেকট্রনিক মেইলজিমেইল এর পুরো কথা গুগল মেইল
ইমেইল অটোমেটিক sync হয়নাজিমেইল অটোমেটিক sync হয়
অ্যাডভার্টাইজমেন্ট এর সাথে যুক্ত নয়অ্যাডভার্টাইজমেন্ট এর সাথে যুক্ত
ইমেইল একটি প্রসেসজিমেইল একটি প্লাটফর্ম
ইলেকট্রনিক মেসেজ দেওয়া এবং নেওয়ার প্রক্রিয়া কে ইমেইল বলা হয়জিমেইল হলো একটি প্ল্যাটফরম যার সাহায্যে মেসেজ দিওয়া নিওয়া করা হয়।

উপসংহার

আশা করি আপনি উপরের তথ্যগুলো থেকে জেনে গিয়েছেন Gmail কি ভাবে খুলবো, গুগোল একাউন্ট খোলার নিয়ম গুলি কি কি, এবং নতুন জিমেইল একাউন্ট কিভাবে বানাতে হয় তার সম্পর্কে। যদি ইমেইল একাউন্ট বানানো সম্পর্কে আপনার মনে কোন জিজ্ঞাসা থাকে তাহলে আপনি আমাদের জানাতে দ্বিধা বোধ করবেন না। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

2 thoughts on “ইমেইল একাউন্ট মানে কি এবং জিমেইল আইডি কিভাবে খুলবো”

Leave a Comment