হোয়াটসঅ্যাপ কি এবং হোয়াটসঅ্যাপ কিভাবে খুলব

আজকের দিনে হোয়াটসঅ্যাপের নাম শোনেননি এমন লোক খুব কমই আছে। হোয়াট্সঅ্যাপ এমন একটি সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম যার মাধ্যমে আমরা অন্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী লোকেদের বিনামূল্যে ফটো, গান, ভিডিও, ডকুমেন্টস পাঠাতে পারি। এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করার জন্য মোবাইলের মধ্যে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করার পর হোয়াটসঅ্যাপ সেটিং করতে হয়।

কিন্তু এখনও অনেক লোক আছেন যারা হোয়াটসঅ্যাপের নামটা শুনেছেন কিন্তু হোয়াটসঅ্যাপ কিভাবে ব্যাবহার করে অনেকেই জানেন না। যদি আপনিও এদের মধ্যে একজন হন এবং আপনার মোবাইলে হোয়াটসঅ্যাপ চাই, তাহলে চিন্তা করার কোন দরকার নেই কারন আজ আমি এই পোস্টের মাধ্যমে আপনার মোবাইলে হোয়াটসঅ্যাপ লোডিং করা থেকে শুরু করে হোয়াটস অ্যাপ কিভাবে ব্যবহার করে তার বিস্তারিত তথ্য আপনাদের দেব।

হোয়াটসঅ্যাপ কে আবিষ্কার করেন

2009 সালে Brian acton এবং Jan koum দুজনে মিলে হোয়াটসঅ্যাপ তৈরি করেন। এ দুজনই প্রথমে ইয়াহু কোম্পানিতে কাজ করেন এবং 2007 সালে ওই কোম্পানিতে কাজ ছেড়ে দেওয়ার পর হোয়াটসঅ্যাপ তৈরীর জন্য পা বাড়ান।

হোয়াটসঅ্যাপ এর বাংলা অর্থ কি

হোয়াটসঅ্যাপ নামটি করা হয়েছে ইংরেজি শব্দ what’s up শব্দ থেকে। যার বাংলা মানে হলো কি খবর। কিন্তু হোয়াটসঅ্যাপ যেহেতু একটি অ্যাপ্লিকেশনের নাম তাই বাংলায় এটার কোন সঠিক অর্থ হয়না।

হোয়াটসঅ্যাপ কি এবং এর কাজ কি

হোয়াটসঅ্যাপ হলো এক ধরনের সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ্লিকেশন। যার মাধ্যমে দুজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী একে অপরকে বিনামূল্যে ফটো, ভিডিও, ডকুমেন্টস, অডিও পাঠাতে পারেন।

হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনি কোনো ব্যবহারকারীকে বিনামূল্যে ডকুমেন্টস পাঠানোর সাথে সাথে একে অপরের সাথে ফ্রিতে মেসেজ দেওয়া নেওয়া করতে পারবেন। এবং যদি আপনি হোয়াটস অ্যাপের সাহায্যে ভিডিও কল বা অডিও কল করতে চান সেটাও আপনি এই অ্যাপ্লিকেশনের সাহায্যে বিনামূল্যে করতে পারবেন।

হোয়াটস অ্যাপ কিভাবে ডাউনলোড করব

অনেকেই জানেন না মোবাইলে হোয়াটসঅ্যাপ কি করে খুলে। তাই বলে রাখি হোয়াটসঅ্যাপ খোলার জন্য আপনাকে প্রথমে মোবাইলে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন টা ডাউনলোড করতে হবে।

হোয়াটসঅ্যাপ অ্যাপস ডাউনলোড download করার জন্য এন্ড্রয়েড মোবাইলের প্লে স্টোরে গিয়ে হোয়াটসঅ্যাপ লিখে সার্চ করতে হবে। সার্চ করার সাথে সাথে আপনার সামনে হোয়াটসঅ্যাপ ফাইল দেখা দেবে। এবং তারপর ইনস্টল অপশনে ক্লিক করলেই হোয়াটসঅ্যাপ মোবাইলে ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে। ডাউনলোড হওয়ার পর হোয়াটসঅ্যাপ অটোমেটিক মোবাইলে ইন্সটল হয়ে যাবে। এবং ইন্সটল কমপ্লিট হওয়ার পর আপনি হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ কি করে খুলবো?

এবার হয়তো অনেকেই প্রশ্ন করবেন মোবাইলে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করে নিয়েছি তাহলে এবার হোয়াটসঅ্যাপ সেটিং করব কিভাবে? আপনাকে জানিয়ে দিই মোবাইলে হোয়াটসঅ্যাপ ওপেন করার জন্য আপনাকে মোবাইল নাম্বার দিয়ে হোয়াটসঅ্যাপ সেটিং করতে হবে। তারপরই আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন।

প্রয়োজনীয় টুলস-

  • ইন্টারনেট
  • মোবাইল নম্বর

হোয়াটসঅ্যাপ খোলার নিয়ম:

আপনার মোবাইলে হোয়াটসঅ্যাপ খোলার জন্য হোয়াটসঅ্যাপ ডাউনলোড করা হয়ে গেলে নিচে দেওয়া পদ্ধতি গুলো অনুসরন করুন।

Agree the Terms & conditions

প্রথমে আপনি মোবাইল থেকে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন টি খুঁজে বের করে ওপেন করুন।

হোয়াটসঅ্যাপ কি এবং হোয়াটসঅ্যাপ কিভাবে খুলব

তারপর আপনার সামনে এরকম একটি অপশন আসবে। যার মানে হল আপনি হোয়াটসঅ্যাপের টার্মস এন্ড কন্ডিশন গুলো কে মেনে নিয়ে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার জন্য প্রস্তুত হয়েছেন। এজন্য আপনাকে Agree and Continue অপশন প্রেস করে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন এর মধ্যে প্রবেশ করতে হবে।

Enter Mobile Number

হোয়াটসঅ্যাপ কি এবং হোয়াটসঅ্যাপ কিভাবে খুলব

তারপর আপনি যেই নাম্বার দিয়ে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট তৈরি করতে চান সেই নাম্বারটি এখানে দিয়ে এবং আপনার দেশ সেলেক্ট করে “Next” অপশনে ক্লিক করুন। মনে রাখবেন, আপনি এখানে যেই নাম্বারটা দিয়ে একাউন্ট খুলবেন অন্যান্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মেসেজ সেই নাম্বারে আসবে। এবং তারা আপনার এই নাম্বারটি তাদের হোয়াটসঅ্যাপে দেখতে পাবে।

Verify the Number

তারপর হোয়াটসঅ্যাপ কোম্পানি এই নাম্বারটি আপনার কিনা যাচাই করে দেখতে চাইবে। তাই আপনার এই নাম্বারে একটি ছয় ডিজিটের কোড পাঠাবে। যার সাহায্যে আপনি নাম্বারটা হোয়াটস অ্যাপের জন্য ভেরিফাই করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ কি এবং হোয়াটসঅ্যাপ কিভাবে খুলব

মোবাইল নাম্বারটিও ভেরিফাই করার জন্য OK বাটনে ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে আপনার মোবাইলে কি মেসেজ আসবে যেখানে ওই 6 ডিজিট কোড লেখা থাকবে।

হোয়াটসঅ্যাপ কি এবং হোয়াটসঅ্যাপ কিভাবে খুলব

আপনি ওই কোডটি এখানে দিলেই আপনার মোবাইল নাম্বারটি হোয়াটসঅ্যাপ এর জন্য ভেরিফাই হয়ে যাবে। আর যদি আপনার নাম্বারে কোন ভেরিফাই মেসেজ না এসে থাকে তাহলে আপনি Call Me অপশনটি এর সুবিধা নিতে পারেন। এই অপশনটির ওপর ক্লিক করার সাথে সাথে আপনার নাম্বারে একটি কল আসবে এবং যেখানে 6 ডিজিট কোড টি বলা হবে। আপনি ওই 6 ডিজিট কোড শোনার পর এখানে বসিয়ে দিন।

Give Your Name:

তারপর আপনার সামনে Profile info নামক একটি ড্যাশবোর্ড খুলে যাবে। যেখানে type your name here অপশন এর জায়গায় আপনার নাম দিতে হবে।

হোয়াটসঅ্যাপ কি এবং হোয়াটসঅ্যাপ কিভাবে খুলব

এর সাহায্যে যখন আপনি কোন হোয়াটসঅ্যাপ গ্রুপে কোনো আলোচনায় অংশ নেবেন তখন যাদের কাছে আপনার নাম্বারটি সেভ নেই তাদের কাছে আপনার এই নামটি দেখাবে। যার ফলে তারা খুব সহজে বুঝতে পারবে যে এই মেসেজটি কে করেছে।যদি আপনার নাম দেওয়া হয়ে যায় তাহলে আপনি এবার Next অপশনে ক্লিক করে দিন। এই অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।

এখন আপনি এই একাউন্টের সাহায্যে আপনার বন্ধুদের সাথে চ্যাট ও যোগাযোগ করতে পারবেন।

হোয়াটস অ্যাপ কিভাবে ব্যবহার করে

তো আপনি উপরের ইনফর্মেশন থেকে জেনে গেছেন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কিভাবে বানাতে হয়। এখন আমি আপনাকে জানাবো হোয়াটসঅ্যাপ কিভাবে ব্যবহার করতে হয়।

আপনাদের জানিয়ে রাখি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট তৈরি করা যতটা সহজ, ততটাই সহজ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কে ব্যবহার করা। কিন্তু একটা কথা মনে রাখবেন আপনি যাদের সাথে হোয়াটসঅ্যাপে মেসেজ বা কথা বলতে চান তাদের হোয়াটসঅ্যাপ নাম্বার অবশ্যই আপনার ফোনের কন্টাক্ট লিস্টে সেভ থাকতে হবে। এজন্য আপনি যাদের সাথে হোয়াটসঅ্যাপে কথা বলতে চান তাদের হোয়াটস্যাপ নাম্বারটা নিজের মোবাইলের কন্টাক্ট লিস্টে সেভ করে নিন। তারপর হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন থেকে ওই নাম্বারটি খুঁজে ওখানে মেসেজ টাইপ করুন।

WhatsApp Dashboard

মোবাইল নাম্বার দিয়ে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ওপেন করার পর আপনার সামনে এরকম একটি ড্যাশবোর্ড ওপেন হবে। যেখানে একদম উপরের সার্চ আইকন দিয়ে আপনি কোন কিছু জিনিস সার্চ করে খুঁজে বের করতে পারেন।

তারপর ক্যামেরা যে আইকনটি আছে এটির সাহায্যে আপনি কোন নতুন ভিডিও বা ফটো ক্যাপচার করে স্ট্যাটাস দিতে পারবেন। কিংবা মোবাইলে কোন ভিডিও বা ছবি স্ট্যাটাসে দিয়ে অন্যদের আপনার হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস দেখাতে পারেন।

হোয়াটসঅ্যাপ কি এবং হোয়াটসঅ্যাপ কিভাবে খুলব

Chats, Status এবং Calls নামক প্রধান যে তিনটি অপশন আছে তাদের মধ্যে Chats অপশনের সাহায্যে আপনি কোন ব্যক্তির সাথে চ্যাট করতে পারবেন। Status অপশনের সাহায্যে আপনার স্ট্যাটাস অন্য ব্যক্তিকে দেখাতে পারবেন এবং Calls অপশন এর সাহায্যে ভিডিও বা ভয়েস কল বিনামূল্যে করতে পারবেন।

WhatsApp chatting:

এবং একদম নিচে সবুজ রঙের যে চ্যাট আইকন দেখতে পাচ্ছেন তার সাহায্যে আপনার মোবাইলে যতগুলি হোয়াটসঅ্যাপ নাম্বার আছে সেই সমস্ত নাম্বার একসাথে লিস্ট আকারে দেখা যাবে।

হোয়াটসঅ্যাপ কি এবং হোয়াটসঅ্যাপ কিভাবে খুলব

এবং আপনি যে ব্যক্তির সাথে হোয়াটসঅ্যাপে কথা বলতে চান সেই লিস্ট থেকে সরাসরি তাদের সাথে চ্যাট করতে পারবেন।

Send some file:

কোন ব্যক্তির সাথে কথা বলতে বলতে যদি তাকে কোনো অডিও, ভিডিও, বা ডকুমেন্ট পাঠাতে চান তাহলে নিচের এই পিনের মতো দেখতে অপশনটিতে ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপ কি এবং হোয়াটসঅ্যাপ কিভাবে খুলব

এবং আপনি যা পাঠাতে চান সেটিকে ফাইল থেকে পাঠিয়ে দিন। এবং Type a message অপশনটি সাহায্যে আপনি তার সাথে মেসেজে কথা বলতে পারবেন।এবং যদি কোন ব্যক্তিকে ভয়েস রেকর্ডিং পাঠাতে চান তাহলে সবুজ কালারের ভয়েস আইকন এর সাহায্য নিতে পারেন।

Voice call and video call:

এখন কোন ব্যক্তির সাথে ভিডিও কল করতে চাইলে বা ভয়েস কল করতে চাইলে ওই ব্যক্তির হোয়াটসঅ্যাপ নাম্বারটি খুঁজে নিয়ে ভিডিও কল বা ভয়েস কলের যে আইকন আছে তার ওপর ক্লিক করতে হবে।

হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা

হোয়াট্সঅ্যাপ আজকের দিনে নাম্বার ওয়ান চ্যাটিং অ্যাপস এর মধ্যে অন্যতম। হোয়াটসঅ্যাপে বিভিন্ন ধরনের ফিচারস থাকায় যত দিন যাচ্ছে এটি ততই পপুলার হয়ে যাচ্ছে। যদি আপনি নতুন হোয়াটসঅ্যাপ ইউজার হয়ে থাকেন তাহলে আপনাকে এইসব সুবিধাগুলো হোয়াটসঅ্যাপ প্রোভাইড করবে।

  • আনলিমিটেড মেসেজ করতে পারবেন
  • বিনামূল্যে ব্যবহার করতে পারবেন
  • যেকোনো মোবাইলে কাজ করে
  • বিনামূল্যে ভয়েস কল এবং ভিডিও কল করতে পারবেন
  • আপনার কতজন বন্ধু হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন তা খুব সহজেই জানতে পারবেন
  • অন্য সমস্ত অ্যাপ্লিকেশন এর মত হোয়াটসঅ্যাপের মধ্যে কোন অ্যাডভার্টাইজমেন্ট দেখানো হয় না।
  • ইন্টারন্যাশনাল মেসেজ করার জন্য চার্জ লাগে না
  • মেসেজ এর সাথে সাথে অন্য কিছু পাঠানো যায়
  • গ্রুপ মেসেজ সহজে করা যায়
  • ব্যবহার করা খুব সহজ
  • ডাউনলোড করা এবং সেটিং করা খুব সহজ

উপসংহার:

আশাকরি আপনি ওপরের এই ইনফরমেশন থেকে বুঝে গেছেন নতুন হোয়াটস্যাপ একাউন্ট কিভাবে তৈরি করতে হয়। তাই যদি আপনি এখনও আপনার মোবাইলে হোয়াটসঅ্যাপ চালু না করে থাকেন তাহলে দেরি না করে এক্ষুনি ওপরের ইনফর্মেশন থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বানিয়ে নিন। না হলে আপনি মেসেজ করার জন্য অনেক কিছু নতুন জিনিস মিস করতে পারেন। ধন্যবাদ।

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

Leave a Comment

error: Content is protected !!