রেশন কার্ড কিভাবে চেক করব?

রেশন কার্ড কিভাবে চেক করব – আগে আমরা জানতে পারতাম না যে আমাদের গ্রাম বা গ্রাম পঞ্চায়েতে কার রেশন কার্ড করা হয়েছে। কিন্তু এখন খাদ্য দফতর রেশন কার্ডধারীদের তথ্য অনলাইনে উপলব্ধ করেছে। যার সাহায্যে আপনি ঘরে বসে আপনার মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে মাত্র 2 মিনিটের মধ্যে অনলাইনে রেশন কার্ড চেক করতে পারবেন।

রেশন কার্ড কিভাবে চেক করব?

অনলাইনে রেশন কার্ড চেক করার সুবিধা খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যায়। আপনাকে আপনার রাজ্যর খাদ্য পোর্টালে যেতে হবে এবং রেশন কার্ড সঠিকভাবে চেক করার অনলাইন প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

কিন্তু অধিকাংশ মানুষ এই অনলাইন প্রক্রিয়া সম্পর্কে জানেন না। তাই এখানে আমরা ধাপে ধাপে খুব সহজ উপায়ে বলছি কীভাবে অনলাইনে রেশন কার্ড চেক করবেন।

Step1: nfsa.gov.in খুলুন

অনলাইনে রেশন কার্ড চেক করতে খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এর জন্য গুগল সার্চ বক্সে  nfsa.gov.in লিখে সার্চ করুন।

Step2: রেশন কার্ড বিকল্পটি নির্বাচন করুন

খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইট খোলার পরে, রেশন কার্ড সম্পর্কিত বিভিন্ন প্রতিবেদন দেখার একটি বিকল্প স্ক্রিনে উপস্থিত হবে। আমাদের অনলাইনে রেশন কার্ড চেক করতে হবে তাই এখানের মেনু থেকে, রেশন কার্ড বিকল্পটি নির্বাচন করুন। এর পরে রেশন কার্ডের বিবরণ অন স্টেট পোর্টাল বিকল্পটি  নির্বাচন করুন।

Step3: আপনার রাজ্যের নাম নির্বাচন করুন

পরবর্তী ধাপে, ভারতের সমস্ত রাজ্যের নাম পর্দায় উপস্থিত হবে। এখান থেকে আপনাকে আপনার রাজ্যের নাম অনুসন্ধান করতে হবে। তালিকায় আপনার রাজ্যের নাম আসার পরে, এটি নির্বাচন করতে হবে।

Step4: আপনার জেলার নাম নির্বাচন করুন

রাজ্যের নাম নির্বাচন করার পরে, আপনার রাজ্যের সমস্ত জেলার তালিকা পর্দায় খুলবে। এখানে আপনি যে জেলায় থাকেন তার নাম খুঁজে বের করে নির্বাচন করুন।

Step5: আপনার এলাকার নাম নির্বাচন করুন

আপনার জেলার নাম নির্বাচন করার পরে, এটির অধীনে থাকা সমস্ত রেশন কার্ড এলাকার নাম স্ক্রিনে প্রদর্শিত হবে। এখানে আপনাকে আপনার অধীনে আসা এলাকার নাম খুঁজে বের করতে হবে এবং এটি নির্বাচন করতে হবে।

Step6: আপনার রেশন দোকানের নাম নির্বাচন করুন

রেশন কার্ডের এলাকা নির্বাচন করার পরে, সেই এলাকায় পরিচালিত সমস্ত সরকারি রেশন দোকানের নাম স্ক্রিনে উপস্থিত হবে। এখানে আপনাকে আপনার রেশন দোকানের নাম খুঁজে বের করতে হবে এবং এটি নির্বাচন করতে হবে।

আপনি আপনার রেশন দোকানের নাম নির্বাচন করার সাথে সাথে রেশন কার্ডধারীদের বিবরণ স্ক্রিনে খুলবে। এখানে রেশন কার্ডধারীর নাম, পিতা/স্বামীর নাম এবং ঠিকানা প্রদর্শিত হবে। আপনি এই রেশন কার্ডের নতুন তালিকায় আপনার নাম পরীক্ষা করতে পারেন।

অনলাইনে রেশন কার্ড চেক

অনলাইনে রেশন কার্ড চেক করতে প্রথমে খাদ্য দফতরের ওয়েবসাইট nfsa.gov.in খুলুন। এখন রেশন কার্ড পরিষেবা নির্বাচন করুন। এর পরে আপনার রাজ্যের নাম নির্বাচন করুন।

এখন আপনার জেলা, তহসিল এবং গ্রাম পঞ্চায়েতের নাম নির্বাচন করুন। তারপর আপনার রেশন দোকানের নাম নির্বাচন করুন। এখন সেই রেশন দোকানের সমস্ত রেশন কার্ডধারীদের বিবরণ খুলবে। এখানে আপনি রেশন কার্ড চেক করতে পারেন।

Leave a Comment