ডোমেইন নেম কি – ডোমেইন কত প্রকার ও কি কি (Domain)

আপনি ইন্টারনেটে ডোমেইন নেম শব্দটি দেখে থাকবেন। তাছাড়া যদি আপনি কোন ব্লগার হন তাহলে আপনাকে ডোমেইন নেম কি এই বিষয়ে পুরো ধারণা থাকতে হবে। কারণ একটি ব্লগ বানাতে ডোমেইন নেম দরকার পড়ে।

এইজন্য, যদি আপনি ডোমেইন নেম কাকে বলে, ডোমেইন কত প্রকার ও কি কি, ডোমেইন নেম কেন কিনতে হয়; এইসব প্রশ্নগুলির সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলে আপনি এইসব প্রশ্নগুলির উত্তর পেয়ে যাবেন।

ডোমেইন নেম কি (What is Domain)

ডোমেইন নেম হলো কোন ওয়েবসাইটের নাম। ইন্টারনেটে লক্ষ লক্ষ ওয়েবসাইট আছে যাদের সবকটির আইপি অ্যাড্রেস আলাদা। কিন্তু মানুষের পক্ষে এসব আইপি অ্যাড্রেস গুলি মনে রাখা সম্ভব নয়। তাই ওইসব ip-adress গুলি কনভার্ট হয়ে ডোমেইন নেম এর আকারে আমাদের সামনে প্রকাশ পায়।

কম্পিউটার আইপি অ্যাড্রেস এর সাহায্যে কোন জিনিস বোঝে কিন্তু মানুষ কোন নামের সাহায্যে কোন জিনিস মনে রাখতে পারে। যখন আমরা ইন্টারনেটে কোনো ওয়েবসাইটের নাম সার্চ করি, তখন কম্পিউটার ওই ডোমেইনটির আইপি অ্যাড্রেস এর সাহায্যে আমাদের সামনে বিভিন্ন রেজাল্ট দেখায়।

একটি উদাহরণ স্বরূপ বলা যায়,

আমরা মোবাইল নম্বর মোবাইলে সঞ্চয় করে রাখার জন্য কোন নাম দিয়ে সেভ করে রাখি। যার কারণে কোন ব্যক্তি কে ফোন করলে ওই ব্যক্তির কাছে ওই মোবাইল নম্বর এর দ্বারা কল চলে যায়।

ঠিক তেমনই নির্দিষ্ট ওয়েবসাইটের আইপি এড্রেসকে মনে রাখার সুবিধার্থে ডোমেন নেম ব্যবহৃত হয়।

আমার এই ব্লগটির অ্যাড্রেস হলো Hinditrust.in
যেখানে Hinditrust হল আমার সাইটের ডোমেইন নেম এবং .in হলো extension। extension এর সাহায্যে কোন ডোমেইন নেম কতটা মূল্যবান এবং কোন প্রকারের ডোমেন সেটি বোঝা যায়।

ডোমেইন নেম কাকে বলে

কোন নির্দিষ্ট ওয়েবসাইটের নাম কে, ডোমেইন নেম বলা হয়। যার সাহায্যে কোন ব্যক্তি ইন্টারনেটে কোনো নির্দিষ্ট ওয়েবসাইট ভিজিট করতে পারে। আলাদা আলাদা ওয়েবসাইটের জন্য বিভিন্ন ধরনের ip-adress হয়, যার ফলে কোন কম্পিউটার বা সার্ভার, ওই পার্টিকুলার আইপি অ্যাড্রেস এর দ্বারা ইউজার এর সামনে নির্দিষ্ট ওয়েবসাইটটিকে দেখাতে সক্ষম হয়।

ডোমেইন নেম কেন কিনতে হয়

কোন ওয়েবসাইট বা ব্লগ বানানোর জন্য ডোমেইন নেম কিনতে হয়। যার মাধ্যমে কোন নির্দিষ্ট ওয়েবসাইটকে, তার নির্দিষ্ট ডোমেইন নেমের সাহায্যে ইন্টারনেটের দুনিয়ায় খুঁজে পাওয়া সম্ভব হয়।

মানুষের যেমন বিভিন্ন ধরনের নাম থাকে এবং কোন নির্দিষ্ট ব্যক্তি কে ডাকার জন্য তার নাম ধরে ডাকতে হয়; ঠিক তেমনই ইন্টারনেটের দুনিয়ায় কোন নির্দিষ্ট ওয়েবসাইটে পৌঁছানোর জন্য ডোমেইন নেম ব্যবহার করা হয়।

এই জন্য যদি কোন ব্যক্তি কোন ওয়েবসাইট বা ব্লগ বানাতে চান তাহলে তার নিজস্ব ওয়েবসাইটটিকে পরিচয় এবং নাম দেওয়ার জন্য ডোমেন নেম কিনতে হবে।

ডোমেইন কত প্রকার ও কি কি

ডোমেন বিভিন্ন ধরনের হয়। কিন্তু আমি এখানে সবথেকে বেশি ব্যবহৃত দুই ধরনের ডোমেইনের কথা আপনাদের বলব। যার মাধ্যমে কোন ডোমেইন আপনাদের জন্য জরুরী সেটি খুব সহজেই বিচার করতে পারবেন।

আপনাদের বলে রাখি, কোন ডোমেইন এর গুণগত মান সেই ডোমেইনের এক্সটেনশন এর উপর নির্ভর করে। আর এক্সটেনশন হলো কোন ডোমেইন এর শেষের অংশ যেটি (.) এর পর থাকে।

ডোমেইন প্রধানত দুই ধরনের।

১) Top Level Domain – TLD
২) Country Code Top Level Domain – CCTLD

টপ লেভেল ডোমেইন কি (TLD)

সবথেকে উচ্চ মানের ডোমেইন হলো টপ লেভেল ডোমেইন। এই ধরনের ডোমেন ব্যবহৃত ওয়েবসাইট খুব সহজেই সার্চ ইঞ্জিনে Rank হয়। এই ধরনের ডোমেন সার্চ ইঞ্জিনের কাছে Seo Friendly Domain নামে পরিচিত। তাই এরা Google, Bing, Yahoo এই সমস্ত সার্চ ইঞ্জিনের কাছে বেশী গুরুত্ব পায়।

কিছু টপ লেভেল ডোমেইন এবং এর ফুল ফর্ম

  • .com [commercial]
  • .org [organisation]
  • .net [network]
  • .biz [business]
  • .info [information]
  • .edu [educational]

কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন (CCTLD)

এই ধরনের ডোমেন কোন দেশের নাম অনুযায়ী হয়ে থাকে। এই ধরনের ডোমেইন সাধারণত দুই অক্ষরের হয়। কোন ওয়েবসাইটের মালিক যখন তার নির্দিষ্ট ওয়েবসাইটটি কোন দেশের; এটি বোঝাতে চান তখন তিনি এই ধরনের এক্সটেনশন ব্যবহার করেন।

কিছু কান্ট্রি কোড ডোমেইন এবং ফুল ফর্ম

  • .in [India]
  • .us [United state]
  • .cn [China]
  • .ru [Russia]
  • .br [Brazil]

ডোমেইন এর কাজ কি

কোন ওয়েবসাইট নির্দিষ্ট সার্ভারে হোস্ট করা হয়। এবং ডোমেইন নেম, ওই সার্ভারের আইপি অ্যাড্রেস কে পয়েন্ট করে। যখনই আমরা ইন্টারনেটে কোন ওয়েবসাইটের নাম সার্চ করি তখন, ওই ওয়েবসাইটের ডোমেইনটি নির্দিষ্ট সার্ভারে পয়েন্ট করে। এবং সেই সার্ভারের সমস্ত ডাটা ওয়েবসাইটের মাধ্যমে কোন ইউজার দেখতে পায়।

এর সোজাসুজি মানে হল, কোন ওয়েব সার্ভার বা হোস্টিং এর নিজস্ব আইপি অ্যাড্রেস থাকে। এবং কোন ওয়েবসাইট এর সমস্ত ডাটা স্টোর করার জন্য হোস্টিং বা সার্ভার এর প্রয়োজন হয়। এই কারণে ওয়েবসাইটের নির্দিষ্ট ডোমেইন নেমটি, ওয়েব সার্ভার বা হোস্টিং এর আইপি অ্যাড্রেস এর সাথে কানেক্ট করা হয়। যখন কোন ইন্টারনেট ব্যবহারকারী নির্দিষ্ট ডোমেইন নেমটি ইন্টারনেটে সার্চ করে তখন ডোমেইন নেম টি, ওই সার্ভার এর সাথে পয়েন্ট হয়ে, ইউজারকে ওই ওয়েবসাইটের সমস্ত ডাটা দেখায়।

সুতরাং ডোমেইনের কাজ হলো, কোনো ওয়েবসাইট কে নির্দিষ্ট সার্ভারে পয়েন্ট করে, আইপি অ্যাড্রেস এর দ্বারা ওই সার্ভারের সমস্ত ডাটা ইউজার কে দেখানো।

ডোমেইন নেম সিস্টেম কি

ডোমেইন নেম সিস্টেম বা DNS হলো কোন ডোমেইন নেম কে আইপি অ্যাড্রেস এ ট্রান্সলেট করার সিস্টেম। যেহেতু ওয়েব ব্রাউজার শুধুমাত্র আইপি অ্যাড্রেস এর সাহায্যে নম্বারিক ভাষা বুঝতে পারে, সেহেতু নির্দিষ্ট কোনো ডোমেইন নেম যখন কোনো ব্যবহারকারী ইন্টারনেটে সার্চ করে, তখন ডোমেইন নেম সিস্টেম ওই ডোমেন টিকে আইপি অ্যাড্রেস এ রূপান্তরিত করে, ওয়েব ব্রাউজার এবং কম্পিউটারের পাঠায়। তারপর ওয়েব ব্রাউজার আইপি অ্যাড্রেস এর সাহায্যে নির্দিষ্ট ওয়েবসাইট টি ইউজারদের সামনে দেখায়।

এই ট্রান্সলেট করার পুরো সিস্টেম টি ডোমেইন নেম সিস্টেম বলা হয়। এখানে প্রথমে কোন ডোমেইন নেম কে, আইপি অ্যাড্রেস এ রূপান্তর করা হয় এবং পরবর্তীকালে আইপি এড্রেস কে ডোমেইন নেমে ট্রান্সলেট করা হয়, যেটি সহজে ব্যবহারকারী বুঝতে পারে।

Subdomain কি

সাবডোমেইন হল কোন ডোমেইনের বাকি অংশ। সাবডোমেইন আলাদা করে কিনতে হয় বা তৈরি করতে হয়। আমার এই ওয়েবসাইটটির ডোমেইন নাম হল Hinditrust.in । যদি আমি এখন আমার ওয়েবসাইটের সাবডোমেইন বানাতে চাই তাহলে আমাকে এরকম বানাতে হবে।

Hindi.Hinditrust.in
English.Hinditrust.in
Bengali.Hinditrust.in
Blog.Hinditrust.in

যখন একটি ওয়েবসাইটে বিভিন্ন ধরনের কনটেন্ট প্রকাশিত হয় তখন ওয়েবসাইটের মালিক,পাঠকের সুবিধার্থে আলাদা আলাদা সাবডোমেইন তৈরি করে।

ডোমেন নেম কিনবার সময় কোন জিনিষগুলি মাথায় রাখবেন

  1. সবসময় ছোট ডোমেন নেম নেওয়ার চেষ্টা করবেন, যেটা ব্যবহারকারী খুব সহজে মনে রাখতে পারবে।
  2. যেটি পড়তে এবং বলতে সহজ হয়
  3. ডোমেইন নেম এর মাঝে কোন স্পেশাল কারেক্টর রাখবেন না।
  4. ইউনিক এবং সবার থেকে আলাদা ডোমেইন নেম নেবেন
  5. সবসময় টপ লেভেল ডোমেইন নেয়ার চেষ্টা করবেন।
  6. আপনার প্রতিষ্ঠান বা কাজের সাথে মিল আছে এরকম ডোমেইন নাম নির্বাচন করবেন।

ডোমেন কোথা থেকে কিনবেন

যদি আপনি ওয়েবসাইট বা ব্লগ বানানোর জন্য ইউনিক ডোমেইন নেম কিনতে চান তাহলে এই সমস্ত বিশ্বস্ত প্রতিষ্ঠান গুলি থেকে কিনতে পারেন।

  • Godaddy
  • Hostgator
  • Namecheap
  • Bluehost
  • Dreamhost
  • Siteground
  • Hover

শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবহৃত টপ লেভেল ডোমেইন এর নাম কি

যদি আপনি শিক্ষাপ্রতিষ্ঠান এর জন্য কোন ডোমেইন নেম কিনতে চান তাহলে আপনি এইসব টপ লেভেল ডোমেইন এক্সটেনশানগুলি ডোমেইন নেমে লাগাতে পারেন।

  • .college
  • .university
  • .academy
  • .institute
  • .school
  • .training
  • .education
  • .study

সারা বিশ্বের সকল আইপি অ্যাড্রেস ও ডোমেইন নেম নিয়ন্ত্রণ করে কোন প্রতিষ্ঠান

ICANN নামক একটি বেসরকারি প্রতিষ্ঠানে বিশ্বের সকল আইপি এড্রেস এবং ডোমেইন নাম গুলি নিয়ন্ত্রণ করে।

ICANN এর পুরো কথা হল Internet Corporation for Assigned Names and Number। এই প্রতিষ্ঠানটির সাহায্যে পুরো বিশ্বের ডোমেইন রেজিস্ট্রেশন এবং মূল্য নির্ধারিত হয়।

ডোমেইন নেম এ www থাকে কেন

www এর পুরো কথা হলো world wide web। কোন ওয়েবসাইটে www লাগানো মানে বুঝায় ওয়েবসাইটটি পৃথিবীর যেকোন প্রান্ত থেকে যে কোন সময় ব্যবহার করা যাবে। সেটি যে দেশেই হোক না কেন। তবে বর্তমানে বেশিরভাগ ওয়েবসাইটে www ব্যবহার করা হয় না। এবং এটি ব্যবহার করা বাধ্যতামূলক নয়। যদি আপনার ওয়েবসাইটটি খুব বড় হয় তাহলে আপনি এটা ব্যবহার করতে পারেন।

উপসংহার:

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে ডোমেইন নেম কি, ডোমেইন কত প্রকার ও কি কি, ডোমেইন নেম এ www থাকে কেন এইসব তথ্যগুলি বুঝতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment