দারাজ শোরুম কোথায় এবং Daraz থেকে পণ্য কেনার নিয়ম

অনেকেই ইন্টারনেটে খুঁজে থাকেন daraz থেকে কিভাবে পণ্য কিনব। আগের আর্টিকেলে আমি আপনাদের অ্যামাজন থেকে অনলাইনে শপিং কিভাবে করতে হয় সেটা বলেছিলাম। কিন্তু আজ আমি দারাজ অ্যাপ এর মাধ্যমে দারাজ পণ্য কিভাবে কিনতে হয় সেটা জানাবো। দারাজ থেকে অনলাইন শপিং করা খুবই সহজ। আপনাকে শুধু প্লে স্টোরে গিয়ে দারাজ অ্যাপ ডাউনলোড করে Product নির্বাচন করে, অর্ডার দিয়ে, পেমেন্ট করতে হবে। তাই চলুন দেরী না করে জেনে নেওয়া যাক daraz থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ কি?

দারাজ হল অনলাইন একটি শপিং অ্যাপ্লিকেশন। যেটিকে আপনি আপনার মোবাইলে ডাউনলোড করে বিভিন্ন ধরনের পণ্য অর্ডার দিতে পারবেন। এবং সেই পণ্যটি অর্ডার দেওয়ার পর ওই পণ্যটি আপনার বাড়ির ঠিকানায় দারাজ ডেলিভারি বয়রা পৌঁছে দেবে।

দারাজ এর ইতিহাস

দারাজে কোম্পানিটি 2012 সালে পাকিস্তানে প্রতিষ্ঠিত হয়। এবং 2015 সালে দারাজ কোম্পানিটি বাংলাদেশ কিনে নেয়। পরে এটি নামকরণ দারাজ বাংলাদেশ করা হয়। এবং এই কোম্পানিটি তার গ্রাহকদের সুবিধার জন্য দারাজ এর অ্যান্ড্রয়েড এবং আইফোন অ্যাপ্লিকেশন তৈরি করে। যার ফলে দারাজ এপ্লিকেশন এর সাহায্যে খুব সহজেই যেকোনো পণ্য কেনা সম্ভব হয়।

কিন্তু কোন কারণের জন্য চীনের আলিবাবা কোম্পানি 2018 সালে এই কোম্পানিটি কিনে নেন।এবং বর্তমানে দারাজ কোম্পানি চীনের নিয়ন্ত্রণে থাকার কারণবশত দারাজ কোম্পানি তার ব্যবসা আরো বড় করে দিয়েছে। বর্তমানে বাংলাদেশ ছাড়াও শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপাল, ভুটান এবং মায়ানমারে এই কোম্পানিটি নাম্বার ওয়ান শপিং ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনের মধ্যে একটি।

দারাজ শপিং অ্যাপ কিভাবে ডাউনলোড করবেন?

দারাজ অনলাইন শপিং অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য আপনি প্রথমে মোবাইলের প্লে স্টোরে গিয়ে daraz লিখে সার্চ দিন

দারাজ কি এবং Daraz থেকে পণ্য কেনার নিয়ম

তারপর আপনার সামনে অনেক ধরনের অ্যাপ্লিকেশন হাজির হবে। ওখান থেকে একদম প্রথমের daraz online shopping app খুঁজে বের করে ওটার উপরে ক্লিক করুন।

দারাজ কি এবং Daraz থেকে পণ্য কেনার নিয়ম

এরপর Install অপশন এর ওপরে ক্লিক করে অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করে নিন।

daraz থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ থেকে পণ্য কেনার জন্য যদি আপনি অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিয়ে থাকেন তাহলে অ্যাপ্লিকেশনটি ওপেন করুন। তারপর নিচের স্টেপগুলো কে অনুসরণ করুন।

পণ্য বেছে নিন

অ্যাপ্লিকেশন টি খোলার পর আপনার সামনে এরকম একটি ইন্টারফেস ওপেন হবে। যেখানে সার্চ বক্স এর মাধ্যমে আপনি আপনার মন পছন্দের পণ্যটি খুঁজে বের করতে পারবেন।

দারাজ কি এবং Daraz থেকে পণ্য কেনার নিয়ম

আর যদি ক্যাটাগরি অনুযায়ী পণ্য খুঁজে বের করতে চান তাহলে এই ক্যাটাগরি গুলির উপরে ক্লিক করে আপনার মন পছন্দের পণ্যটি খুঁজে নিন। উদাহরণ এর জন্য আমি আই ফোনের Cover টিকে পছন্দ করলাম।

পণ্যটি কে খরিদ করুন

দারাজ কি এবং Daraz থেকে পণ্য কেনার নিয়ম

আপনি যেই পণ্যটি কিনতে চান সেটির উপর ক্লিক করার সাথে সাথে আপনাকে ওই পণ্যটির ছবি দেখানো হবে। এবং একদম নিচের ‘এখনই কিনুন‘ অপশনটি থেকে আপনি পণ্যটি খরিদ করতে পারবেন। এই জন্য কোন পণ্য খরিদ করার জন্য ‘এখনই কিনুন‘ অপশনটি প্রেস করুন।

দারাজে একাউন্ট বানান

যেহেতু দারাজে আপনার কোনো অ্যাকাউন্ট নেই তাই কোন পণ্য খরিদ করার জন্য আপনাকে একাউন্ট বানাতে হবে।

দারাজ কি এবং Daraz থেকে পণ্য কেনার নিয়ম

এর জন্য নিজের মোবাইল নাম্বারটা এখানে দিয়ে ভেরিফাই করে নিতে পারেন। নতুবা আপনার ফেসবুক বা জিমেইল একাউন্টের সাহায্যে অ্যাকাউন্ট বানিয়ে নিন।

ঠিকানা যুক্ত করুন

অ্যাকাউন্ট বানানো হয়ে গেলে আপনি ‘Add Address‘ অপশন এর সাহায্যে কোন ঠিকানায় আপনার পণ্যটি রিসিভ করতে চান তার পুরো ঠিকানা যুক্ত করুন।

দারাজ কি এবং Daraz থেকে পণ্য কেনার নিয়ম

Address সংরক্ষণের জন্য আপনার পুরো নাম, ফোন নাম্বার, এলাকা, শহর, অঞ্চল এবং ঠিকানা দিন। তারপর এটি Office address নাকি Home address এটা বলে দিন। যার সাহায্যে ডেলিভারি বয়দের পণ্যটি দিয়ে আসতে সুবিধা হয়।

দারাজ কি এবং Daraz থেকে পণ্য কেনার নিয়ম

সবকিছু সঠিক ভাবে এড করার পর ‘সংরক্ষন করুন‘ অপশন এ ক্লিক করে এড্রেসটি সংরক্ষণ করে রাখুন। এর কারণে ভবিষ্যতে অন্য কোনো পণ্য কেনার সময় আর দ্বিতীয় বার adress দিতে হবে না।

পেমেন্ট অপশন নির্ণয় করুন

এবার আপনি আপনার পণ্যটির জন্য দারাজ কোম্পানি কে, কিভাবে পেমেন্ট করতে চান সেটি বাছুন। পেমেন্ট অপশনে আপনাকে তিন ধরনের পেমেন্ট মেথড দেখানো হবে। Credit/Debit Card, বিকাশ এবং Cash on Delivery

আপনি যদি দারাজে Credit/Debit Card বা বিকাশ এর সাহায্যে পেমেন্ট করেন তাহলে আপনার ব্যাংক একাউন্ট থেকে নির্দিষ্ট পণ্যের জন্য মূল্য কাটা হবে। আর আপনি যদি Cash on Delivery অপশনটি সিলেক্ট করেন তাহলে ডেলিভারি বয় আপনাকে প্রোডাক্ট পৌঁছে দেবার সময় প্রোডাক্টের টাকা নিয়ে যাবে।

এবার আপনি কোন পেমেন্ট মেথড বেছে নিয়ে প্রোডাক্টের জন্য পেমেন্ট দিয়ে অর্ডার কমপ্লিট করে নিন।অর্ডার কমপ্লিট হয়ে যাবে আর কিছুদিন পর আপনি প্রোডাক্টটি নির্দিষ্ট ঠিকানায় পেয়ে যাবেন।

দারাজ সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য

দারাজ ভাউচার কোড কি

দারাজ থেকে কোন পণ্য খরিদ করার সময় ভাউচার কোড এর সাহায্যে পণ্যের মূল্য কিছুটা কম করতে পারবেন। এই ভাউচার কোড দারাজ অ্যাপ্লিকেশনটি প্রথমবার খোলার সময় প্রত্যেক ব্যবহারকারীকে দেওয়া হয়ে থাকে।

দারাজ শোরুম কোথায়

বাংলাদেশে দারাজের অনেক শোরুম আছে। কিন্তু তাদের মধ্যে অন্যতম দারাজ এর ঠিকানা গুলি নিচে দেওয়া হল।

  • দারাজ বাংলাদেশ হেড অফিস, ঢাকা
  • দারাজ বাংলাদেশ ধন্মন্দি হাব, ঢাকা
  • দারাজ খুলনা হাব, খুলনা
  • দারাজ বাংলাদেশ ওয়্যারহাউস, ঢাকা
  • দারাজ বাংলাদেশ কেরানীগঞ্জ হাব, কেরানীগঞ্জ
  • দারাজ অফিস ঝেনিদা, ঝেনিদা
  • দারাজ পিকআপ স্টেশন, টাঙ্গাইল
  • দারাজ ডেলিভারি পয়েন্ট, রাজশাহী
  • দারাজ বাংলাবাজার হাব, ঢাকা।

দারাজ কাস্টমার কেয়ার নাম্বার

১৬৪৯২ এটি হলো দারাজের কাস্টমার কেয়ার নাম্বার। আপনার যদি কোন জিজ্ঞাসা থাকে তাহলে আপনি সকাল 9 টা থেকে রাত্রি 9:30 এরমধ্যে দারাজ কাস্টমার অফিসারদের সাথে যোগাযোগ করতে পারেন।

আর যদি দারাজ কাস্টমার কেয়ার এ মেইল করতে চান তাহলে customer.care@daraz.com.bd এই অ্যাড্রেসে মেইল করতে পারেন।

দারাজ কালেকশন পয়েন্ট কয়টি

আজকের দিনে দারাজের মোট কালেকশন পয়েন্ট 68 টি। এবং প্রতিনিয়ত নতুন নতুন কালেকশন পয়েন্ট এর জন্য নতুন এলাকা যোগ করা হচ্ছে।

উপসংহার

আশা করি আপনি জেনে গেছেন দারাজ অ্যাপ এর সাহায্যে Daraz থেকে পণ্য কেনার নিয়ম গুলি কি কি। যদি এই আর্টিকেল সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি আমাদের সাথে কমেন্টে যোগাযোগ করতে পারেন। এরকম আরও তথ্য বাংলায় জানার জন্য আমাদের অন্য আর্টিকেল গুলি অনুসরণ করতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment