আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

আজকের আর্টিকেলে আমরা আধার কার্ড কি এবং আধার কার্ড কিভাবে ডাউনলোড করব এই সম্পর্কে আপনাদের জানাবো। কারণ আজকাল আধার কার্ড বেশিরভাগ সময় কাজে লাগে তাই সর্বদা আধার কার্ড সাথে রাখা দরকার পড়ে। কিন্তু অরিজিনাল আধার কার্ড সব সময় সাথে রাখা খুব রিস্কি হয়ে যায়। এটা ছিড়ে বা হারিয়ে যাওয়ার ভয় থাকে। এইজন্য যদি আপনি আধার কার্ডের একটি পিডিএফ ফাইল, মোবাইলের মধ্যে রেখে দেন তাহলে, দরকার পড়লে Digital Addhar Card টি ব্যবহার করতে পারেন।

কিংবা যদি আপনার আধার কার্ড হারিয়ে গিয়ে থাকে তাহলে অনলাইন থেকে আধার কার্ডটি ডাউনলোড করে তার প্রিন্ট আউট বের করে অরিজিনাল আধার কার্ডের একটি কপি ফিরে পেতে পারেন।

আধার কার্ড কি

আধার কার্ড হল এমন একটি সরকারি কার্ড যার মধ্যে আপনার নাম ঠিকানা থেকে শুরু করে, আপনার হাতের ফিঙ্গার প্রিন্ট পর্যন্ত ভেরিফাই করা থাকে। আধার কার্ডের মধ্যে 12 ডিজিটের একটি নাম্বার থাকে যেটি আপনি যে কোনো সরকারি সংস্থায় ব্যবহার করতে পারবেন।

আধার কার্ডের মধ্যে বায়োমেট্রিক ডাটা, আপনার ছবি, নাম ও ঠিকানা মজুদ করা থাকে। এই কার্ডের মধ্যে এত কিছু থাকার কারণে অন্য সব সরকারি ডকুমেন্টস থেকে এটির মূল্য সবথেকে বেশি।

আধার কার্ডের সাহায্যে আপনি ব্যাংকের অ্যাকাউন্ট তৈরি করা, আধার নাম্বার এর সাহায্যে টাকা তোলা, মোবাইলের জন্য কোন নতুন সিম কার্ড অর্ডার করা, প্যান কার্ড তৈরি করা, ভোটার কার্ড তৈরি করা এই সমস্ত কিছু করতে পারবেন। তাই যদি আপনার আধার কার্ড হারিয়ে গিয়ে থাকে বা অন্য কোনো কারণে অনলাইন থেকে আধার কার্ড ডাউনলোড করতে চান, চলুন দেখে নিই আধার কার্ড কিভাবে ডাউনলোড করতে হয়।

আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

আধার কার্ড ডাউনলোড করার জন্য আপনাকে একটি সরকারি ওয়েবসাইট Uidai.gov.in এ যেতে হবে। এই ওয়েবসাইটের মাধ্যমে আধার কার্ড সংশোধন করা থেকে শুরু করে আধার কার্ড ডাউনলোড এই সমস্ত কিছু করতে পারবেন।

যদি আপনি আধার কার্ড ডাউনলোড করতে চান তাহলে আপনি, কম্পিউটার বা মোবাইল থেকে Uidai.gov.in ওয়েব সাইটিকে ওপেন করুন।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

ওয়েবসাইট খোলার সাথে সাথে আপনার সামনে এরকম একটি পেজ আসবে এবং এখানে আপনি Get Aadhar নামক সেকশন এর নিচে ‘Download Aadhar‘ অপশন দেখতে পাবেন। আধার কার্ড ডাউনলোড করার জন্য এই অপশনটির উপর ক্লিক করুন।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

তারপর এখানে আপনি আপনার 12 ডিজিটের আধার কার্ড নাম্বার দিন। আধার নম্বর দেওয়ার পর Captcha এন্ট্রি করে Send OTP অপশন এর উপরে ক্লিক করবেন।

তার আগে বলে রাখি, এখানে আপনি আরো একটি অপশন দেখতে পাবেন I want a masked aadhar। এই অপশনটি সিলেক্ট করলে আপনি download করা আধার কার্ডের, শেষের চারটি নাম্বার দেখতে পাবেন কিন্তু প্রথমের ৮ টি নম্বর দেখতে পাবেন না। এইজন্য এটিকে masked aadhar বলা হয়। যখন আপনি শুধুমাত্র আপনার ঠিকানা প্রমাণ করার জন্য আধার কার্ড ব্যবহার করেন তখন এই ধরনের আধার কার্ড দরকার পড়ে।

যদি আপনি masked আধার ডাউনলোড করতে চান তাহলে এই অপশনটিতে Tick Mark দিতে পারেন। আর যদি আপনি Normal আধার কার্ড ডাউনলোড করতে চান তাহলে এই অপশনটিতে টিক মার্ক না দিয়ে, Send OTP অপশনটিতে ক্লিক করুন।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

এরপর আধার নাম্বারটি আপনার কি না যাচাই করার জন্য আধার কার্ড ভেরিফিকেশন করা হবে।এইজন্য আপনার মোবাইল নাম্বারে Adhar office থেকে ৬ ডিজিটের একটি OTP পাঠানো হবে। আপনি সেই ৬ ডিজিটের নাম্বারটি এখানে বসিয়ে দিন।

এরপর আপনার থেকে দুটি প্রশ্নের উত্তর নেওয়া হবে। যেগুলি ইংলিশ ভাষায় থাকবে। এগুলির বাংলা মানে হলো –

  • যিনি আধার কপিটি ডাউনলোড করছেন, আপনি কি তাকে চেনেন?
  • আপনি কতদিন পর আধার কার্ড টি পোস্ট অফিসের মাধ্যমে পেয়েছিলেন?

এইজন্য আপনি প্রথম উত্তর টি YES এবং দ্বিতীয় প্রশ্নের উত্তরটি ৬-১০ days দিন।

এই সবকিছু ঠিক ভাবে করার পর Verify and Download অপশনটিতে ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে আধার কার্ডটি আপনার ডিভাইসে ডাউনলোড হয়ে যাবে। এবার এই ডাউনলোড হওয়া আধার কার্ড টি যে কোন কাজের জন্য ব্যবহার করতে পারেন।

E-Aadhar কার্ডটি কিভাবে খুলবেন?

যেহেতু এটি একটি ইলেকট্রনিক আধার কার্ড। তাই এটি পাসওয়ার্ড প্রোটেক্ট করা আছে।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

ডাউনলোড হওয়া আধার কার্ডটি খোলার সময় একটি পাসওয়ার্ড চাইবে। এই জন্য আপনাকে আপনার নামের প্রথম চারটি অক্ষর বড় হাতের এবং তার সাথে আপনার জন্ম সাল দিতে হবে।

যেমন: আপনার নাম যদি রাহুল হয় এবং আপনার জন্ম ১৯৯০ সালে হয়ে থেকে, তাহলে আপনার আধার কার্ড টির পাসওয়ার্ড হবে এইরকম-

RAHU1990

আপনার নাম যদি প্রতাপ হয় এবং আপনার জন্ম ১৯৯৫ সালে হয়ে থেকে, তাহলে আপনার আধার কার্ড টির পাসওয়ার্ড হবে এইরকম-

PRAT1995

অনলাইনে আধার কার্ড কিভাবে সংশোধন করব

অনলাইন আধার কার্ড সংশোধন করার জন্য শুধুমাত্র একটি অ্যাপোয়েন্টমেন্ট বুক করতে পারেন। আপনি কি জন্য অ্যাপোয়েন্টমেন্ট করছেন সেটি জানার পর, আধার অফিস থেকে আপনাকে একটি নির্দিষ্ট ডেট দেওয়া হবে। আপনি সেই নির্দিষ্ট দিনে, নির্দিষ্ট জায়গায় গিয়ে আধার অফিসে সংশোধন করতে পারবেন।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

এইজন্য আপনি Uidai ওয়েবসাইটে গিয়ে Book an Appointment অপশনটিতে হাত দিন।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

তারপর আপনার সিটি বা লোকেশন বেছে নিয়ে Proceed to Book Appointment অপশনটিতে ক্লিক করুন।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

তারপর মোবাইল নাম্বার এবং ক্যাপচা এন্ট্রি করে কি জন্য Appointment করছেন সেটি দেয়ার পর নির্দিষ্ট দিন বেছে নিন। এবং ওই দিনে অফিসে গিয়ে আধার কার্ড সংশোধন করে নিন। এখান থেকে আপনি আধার কার্ড কারেকশন এর সাথে সাথে নতুন আধার কার্ড তৈরি করার জন্য Appointment করতে পারেন।

আধার কার্ড সংশোধন কোথায় হয় – কিভাবে বুঝবেন?

যদি আপনি অফলাইন মারফত অ্যাপয়নমেন্ট না করে সরাসরি অফিসে গিয়ে আধার কার্ড সংশোধন করতে চান তাহলে এই পদ্ধতিগুলো অনুসরণ করুন।

যদি আপনার আধার কার্ডে কোন ভুল থাকে এবং সংশোধন করতে চান তাহলে UIDAI ওয়েবসাইট এ গিয়ে Aadhar center খুঁজে বের করে সেখানে যোগাযোগ করতে পারেন।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

এই জন্য ওয়েবসাইট টি ওপেন করে Locate an Enrolment Center অপশনটিতে ক্লিক করে State নামক অপশনটি বেছে নিন।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

এরপর নতুন একটি পেজ খুলে যাবে। যেখানে আপনি আপনার state, district, sub District, village/ city/ town দেয়ার পর ক্যাপচা এন্ট্রি করে Locate a Center অপশনটিতে ক্লিক করুন।

সাথে সাথে আপনার এলাকায় বর্তমানে কোন জায়গায় আধার কার্ড সংশোধন করা হচ্ছে আপনি জেনে নিতে পারবেন। এবং তার সাথে সাথে নতুন আধার কার্ড কোথায় হচ্ছে এটাও জেনে যাবেন।

আধার কার্ড কিভাবে চেক করব

যদি আপনি নতুন কোনো আধার কার্ড করতে দিয়েছেন বা সংশোধন করতে দিয়ে থাকেন তাহলে আপনি uidai.gov.in ওয়েবসাইটটি থেকে aadhar status check করতে পারেন।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

এই জন্য ওয়েব সাইটটি ওপেন করার পর Check aadhar status অপশনটির উপর ক্লিক করুন।

আধার কার্ড কি এবং অনলাইনে আধার কার্ড কিভাবে ডাউনলোড করব

তারপর এরকম একটি পেজ খুলে যাবে। এখানে আপনি আপনার আধার সেন্টার থেকে পাওয়া acknowdgement slip টি থেকে ১৬ ডিজিটের enrolment number (EID) এবং slip থেকে নির্দিষ্ট ডেট এবং টাইম টি দেখে নিয়ে এখানে বসিয়ে দিন। তার পর ক্যাপচা এন্ট্রি করে Check Status অপশনটির সাহায্যে আধার স্টেটাস চেক করতে পারবেন।

উপসংহার

আশা করি আধার কার্ড কি, কিভাবে ডাউনলোড করতে হয় এবং আধার কার্ড কিভাবে চেক করে এই সমস্ত তথ্য গুলি খুব ভালোভাবে বুঝতে পেরেছেন।যদি আধার কার্ড সম্পর্কে আরও কিছু জিজ্ঞাসা থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment