প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক কিভাবে করবেন

ভারত সরকারের নিয়ম অনুযায়ী প্যান কার্ড কে আধার কার্ডের সঙ্গে লিংক করা অনিবার্য। যদি আপনি প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না করেন তাহলে আপনার প্যান কার্ডটি, কোন লেনদেন এর জন্য স্বীকার করা নাও যেতে পারে। এইজন্য আপনার প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করা খুবই দরকার।

যদি আপনি প্যান কার্ড এ আধার লিঙ্ক করতে চান তাহলে আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনি বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে আপনার প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করতে পারবেন।

ভারত সরকারের নিয়ম অনুযায়ী যদি আপনি ৫০০০০ হাজার এর ওপর লেনদেন করতে চান, তাহলে আপনার প্যান কার্ডটি আধার কার্ডের সঙ্গে লিংক করতে হবে।

প্যান কার্ড আধার লিঙ্ক কিভাবে করবেন?

অনলাইনের মাধ্যমে প্যান কার্ডের লিঙ্ক করানো খুবই সোজা। তাই চলুন কিভাবে প্যান কার্ড থেকে লিংক করাতে হয় জেনে নেওয়া যাক।

ইনকাম ট্যাক্স ওয়েবসাইটে যান

এজন্য প্রথমে আপনাকে কোন ব্রাউজার ওপেন করে নিয়ে ইনকাম ট্যাক্স ডিপারমেন্ট এর www.incometaxindiaefiling.gov.in এই ওয়েবসাইটটিতে যেতে হবে। তারপর Link Aadhar নামক অপশনটিতে ক্লিক করতে হবে।

আপনার ডিটেলস দিন

এইবার এরকম একটি পেজ খুলে যাবে। যেখানে আপনার প্যান কার্ড আধার কার্ডের সাথে লিঙ্ক করার জন্য কিছু ডিটেলস আপনাকে দিতে হবে।আপনি কোনখানে কি ইনফরমেশন দেবেন এগুলো নিচে দেওয়া হল।

প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক কিভাবে করবেন
  • PAN : এই জায়গায় আপনি আপনার ১০ ডিজিটের প্যান নাম্বারটি দিন।
  • Aadhar number : এখানে আপনার আধার কার্ড থেকে ১২ ডিজিটের আঁধার নম্বর টা দিন।
  • Name as per Aadhaar : তারপর আধার কার্ডে, আপনার যে নাম দেওয়া আছে সেটি এখানে বসান।
  • I have only year of birth in Aadhar card : যদি আপনার আধার কার্ডে শুধুমাত্র জন্মসাল দেওয়া থাকে, তাহলে এই অপশনটির ওপর tick মার্ক করুন। নচেৎ default রেখে দিন।
  • I agree to Validate my Aadhar details with UIDAI : UIDAI ওয়েবসাইট টির সাথে আধার ডিটেলস গুলি, Pan card এর সাথে কানেক্ট করতে হবে এইজন্য এখানে ক্লিক করে অপশনটি tick মার্ক করুন।
  • Captcha Code : তারপর যে ইমেজ কোডটি দেওয়া আছে সেটি, ‘Enter the code as in the above image’ এর ফাঁকা জায়গায় বসান।

আপনি যদি চান Request OTP অপশন এর সাহায্যে আপনার মোবাইল নম্বর এ OTP কোড দেখে এখানে বসাতে পারেন। তবে এইজন্য আপনার আধার কার্ড বা প্যান কার্ডটি আপনার মোবাইল নম্বর এর সাথে লিঙ্ক থাকতে হবে। এইজন্য আপনি এত কিছু ঝামেলা ছাড়া ক্যাপচা কোডটি দেখে বসিয়ে দিন।

Link করুন

সমস্ত ইনফরমেশন দেয়ার পর একদম নিচের দেওয়া Link Aadhar অপশনটি তে ক্লিক করুন।

প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক কিভাবে করবেন

ক্লিক করার সাথে সাথে, এইরকম একটি নোটিফিকশান দেখানো হবে। যার মানে হলো, “আপনার দেওয়া আধার ইনফরমেশন গুলি UIDAI ওয়েবসাইটের মাধ্যমে চেক করা হবে, আপনার দেওয়া ইনফরমেশন গুলি ঠিক কি না!”

এরপর আপনার আর চিন্তা করার দরকার নেই। যদি আপনার দেওয়া ইনফরমেশন গুলি সঠিক হয় তাহলে আপনার প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়ে যাবে।

SMS এর সাহায্যে প্যান কার্ড লিংক কিভাবে করবেন

যদি আপনি মোবাইল থেকে মেসেজ পাঠিয়ে আপনার প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করতে চান তাহলে মোবাইলের মেসেজ বক্স খুলে নিয়ে, এইরকম ভাবে মেসেজ সেকশনে UIDPAN< ১২ ডিজিট আধার নম্বর><১০ ডিজিট প্যান নম্বর> লিখে ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ এই নম্বরটি তে মেসেজটি পাঠিয়ে দিন।

উদাহরণ:

যদি আপনার আধার নম্বর 123456789101 হয় এবং প্যান নম্বর ABCDE6789Z হয় তাহলে মেসেজ টি এরকম ভাবে লিখুন।

UIDPAN <123456789101><ABCDE6789Z>

তারপর মেসেজটি ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ এই নম্বর এ পাঠিয়ে দিন।

প্যান কার্ড এ আধার লিঙ্ক হয়েছে কি না কিভাবে বুঝবেন?

প্যান কার্ড আধার কার্ডের সাথে লিংক হয়েছে কিনা এটি বোঝার জন্য আপনি আরেকবার www.incometaxindiaefiling.gov.in এই ওয়েব সাইটটিতে গিয়ে Link Aadhar অপশনটিতে ক্লিক করুন।

প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক কিভাবে করবেন

তারপর নতুন পেজ টি খুলে গেলে Click Here অপশনটি প্রেস করুন।

প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক কিভাবে করবেন

এরপর আপনার প্যান নাম্বারটি এবং আধার নাম্বারটি এখানে বসিয়ে দিয়ে, View Link Aadhar Status অপশনটিতে ক্লিক করুন।

প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক কিভাবে করবেন

যদি আপনার প্যান কার্ড আধার কার্ডের সাথে লিংক হয়ে যায় এরকম একটি নোটিফিকেশন দেখানো হবে। যেখানে বলা হবে আপনার প্যান কার্ড আধার কার্ডের সাথে লিংক করা সাকসেসফুল হয়েছে, এবং আপনার আধার কার্ডের শেষের চারটি অক্ষর দেখানো হবে।

উপসংহার:

আশা করি উপরের ইনফরমেশন থেকে পানকার্ড কে, আধার কার্ডের সাথে লিঙ্ক কিভাবে করতে হয় বুঝতে পেরেছেন। যদি এই বিষয়ে কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন।

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment