ঘরে মোবাইল নেটওয়ার্ক না থাকলে করনীয় ৯ টি কাজ

আজকের দিনে বেশিরভাগ মানুষই মোবাইল ফোন ব্যবহার করে থাকে। কিন্তু কখনো কখনো বাড়িতে পৌঁছানোর পর আমাদের মোবাইলের মধ্যে নেটওয়ার্ক না থাকার কারণে, আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হই। যদি আপনার বাড়িতেও একই সমস্যা দেখা যায়, তাহলে আজকের আর্টিকেলে আপনি মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান পাবেন। এবং ঘরে মোবাইল নেটওয়ার্ক না থাকলে করনীয় কাজ গুলি কি কি, এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

তাই চলুন দেরী না করে মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান গুলি দেখে নিই।

ঘরে মোবাইল নেটওয়ার্ক না থাকলে করনীয়

যদি আপনার মোবাইলে নেটওয়ার্ক না থাকে তাহলে আপনি নিচে দেওয়া প্রত্যেকটি টিপস অনুসরণ করুন। আশা করি নিচের ইনফর্মেশন থেকে আপনার মোবাইলের নেটওয়ার্ক সমস্যা দূর হয়ে যাবে।

১. এয়ারপ্লেন মোড অন করুন

মোবাইলের মধ্যে নেটওয়ার্ক না থাকলে সর্বপ্রথম আপনাকে মোবাইলের Airplane Mode একবার চালু করে, কিছুক্ষণ পর পুনরায় অফ করতে হবে।

যার ফলে আপনার মোবাইলে পুরো নেটওয়ার্ক উড়ে গিয়ে পুনরায় রিস্টার্ট হয়ে নেটওয়ার্ক চলে আসবে। এবং এর কারণে কখনও কখনও মোবাইলের নেটওয়ার্ক ক্ষমতা বেড়ে যায়।

মোবাইলে নেটওয়ার্ক না থাকলে এই জন্য আপনি নোটিফিকেশন বার থেকে Airplane Mode অপশনটি চালু করে আবার বন্ধ করে দিন।

২. মোবাইল সুইচ অফ করে অন করুন

পুরো মোবাইল সমেত নেটওয়ার্ক Restart করবার জন্য, মোবাইলটা কে সুইচ অফ করে কিছুক্ষণ পর আবার অন করুন।

এর ফলে মোবাইলের সমস্ত সেটিং সমেত পুরো সফটওয়্যারটি Restart হয়ে যাবে। এবং নেটওয়ার্ক সেটিং এ কোনো সমস্যা দেখা দিলে সেটি ঠিক হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

মোবাইলে নেটওয়ার্ক নিয়ে আসার জন্য মোবাইলটা সুইচ অফ করার পর, 2-3 মিনিট বাদে আবার মোবাইল টি চালু করুন।

৩. নেটওয়ার্ক সেটিং রিসেট করুন

যদি কোন কারণে নেটওয়ার্ক সেটিং এ কোন পরিবর্তন করা হয় তাহলে মোবাইলে নেটওয়ার্ক চলে যায়।

মোবাইল নেটওয়ার্কের Basic সেটিং, মোবাইলে নেটওয়ার্ক থাকার পক্ষে কার্যকরী। যদি আপনি মোবাইলের নেটওয়ার্কের কোন প্রকার সেটিং পরিবর্তন করেন তাহলে, নেটওয়ার্ক সেটিং অপশনে গিয়ে পুরো সেটিং Reset করে দিন।

৪. সিম কার্ড ঠিক ভাবে লাগান

কখনও কখনও মোবাইলে সিম কার্ড লাগানো ভুল হয়ে থাকে। যদি আপনি সঠিকভাবে মোবাইলের সিম কার্ডের না Insert করেন, তাহলে কোনদিনও আপনার মোবাইলে নেটওয়ার্ক থাকবে না।

এইজন্য মোবাইল টি খুলে নিয়ে ভালোভাবে দেখে নিন সিমকার্ড সঠিক ভাবে লাগানো আছে কিনা।

৫. সিম কার্ড সেটিং দেখুন

ঘরে মোবাইল নেটওয়ার্ক না থাকলে করনীয় ৯ টি কাজ

কখনো কখনো সিম কার্ড সেটিং এ কোন পরিবর্তন করলে মোবাইল থেকে নেটওয়ার্ক চলে যায়। এই জন্য মোবাইলের সেটিং এ গিয়ে দেখে নিন মোবাইলের সিম কার্ড সেটিং সঠিক আছে কিনা। এবং এর সাথে সাথে কোন সিম কার্ড অপশন বন্ধ করা আছে কিনা সেটিও দেখে নিন।

৬. অন্য সিম লাগান

অন্য কোন সিম কার্ড লাগিয়ে দেখুন, কোন নেটওয়ার্ক প্রোভাইডারের সিম আপনার মোবাইলে কেমন নেটওয়ার্ক সিগন্যাল দিচ্ছে।

এইজন্য আপনি অন্য কোন কোম্পানির সিম কার্ড লাগান। এবং যদি দেখেন যে অন্য সিম কার্ড কম্পানি গুলি, আপনাকে ভালো পরিসেবা দিচ্ছে এবং আপনার মোবাইলে নেটওয়ার্ক ঠিক আছে; তাহলে সেই সিম কার্ড কিনে নিয়ে আপনার মোবাইলে লাগান।

৭. কাস্টমার অফিসে ফোন করুন

কাস্টমার অফিসের ফোন করে বলুন আপনার মোবাইলে নেটওয়ার্ক সমস্যা কেন দেখা দিচ্ছে। কারণ তারা এমন কিছু সেটিং জানে, যেগুলি সাধারন মানুষ জানে না।

হতে পারে তারা এমন কিছু সেটিং আপনাকে করতে বলবে এবং এমন কিছু code তারা আপনাকে জানাবে, সেটি ব্যবহার করলে আপনার মোবাইলে পুনরায় নেটওয়ার্ক চলে আসবে।

৮. ওয়াইফাই ব্যবহার করুন

উপরে দেওয়া ইনফরমেশন গুলা ফলো করে যদি আপনার মোবাইলে নেটওয়ার্ক সমস্যার সমাধান না হয়, তাহলে আপনার কাছে একটি মাত্র রাস্তা খোলা আছে সেটি হল ওয়াইফাই ব্যবহার।

আপনি নেটওয়ার্ক এর কারণে যদি মোবাইলে ইন্টারনেট ব্যবহার না করতে পারেন তাহলে বাড়িতে ওয়াইফাই লাগান।

যার দ্বারা আপনি ইন্টারনেট ব্যবহার করার পাশাপাশি, ওয়াইফাই কলিং করতে পারবেন। এবং আপনার মোবাইলে কখনই নেটওয়ার্ক সমস্যা দেখা দেবে না।

৯. নেটওয়ার্ক চেঞ্জ করুন

যদি আপনার মোবাইলে 4G নেটওয়ার্ক চালু থাকে তাহলে সেটি 3G বা 2G তে পরিবর্তন করুন। এবং যদি 2G তে থাকে তাহলে অন্য গুলিতে নিয়ে যান।

ঘরে মোবাইল নেটওয়ার্ক না থাকলে করনীয় ৯ টি কাজ

এই সেটিং টি আপনি Network Setting থেকে Network Type অপশনের মধ্যে গেলে পেয়ে যাবেন।

মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান গুলি একনজরে –

  1. এয়ারপ্লেন মোড চালু করে বন্ধ করে দিন
  2. মোবাইল রিস্টার্ট দিন
  3. মোবাইল সুইচ অফ করে অন করুন
  4. নেটওয়ার্ক সেটিং রিসেট করুন
  5. ওয়াইফাই ব্যবহার করুন
  6. কাস্টমার অফিসে যোগাযোগ করুন
  7. সিম কার্ড সেটিং চেক করুন
  8. সিম কার্ড ঠিক করে লাগানো আছে কিনা দেখে নিন।

ঘরে মোবাইল নেটওয়ার্ক থাকেনা কেনো?

কখন কখনো বাড়ির কাছাকাছি কোন নেটওয়ার্ক টাওয়ার বা মোবাইল টাওয়ার না থাকার কারণে, বাড়িতে থাকা মোবাইলে নেটওয়ার্ক পৌঁছতে পারেনা।

এবং কখনো কখনো বৃষ্টি হলে, মোবাইল টাওয়ারের উপর বৃষ্টির জল পড়লে, টাওয়ারে সিগনাল দুর্বল হয়ে পড়ে। এইজন্য বৃষ্টির সময় মোবাইলে নেটওয়ার্ক সমস্যা দেখা যায়।

উপসংহার

আশা করি উপরের ইনফর্মেশন থেকে ঘরে মোবাইল নেটওয়ার্ক না থাকলে করনীয় কাজ গুলি জেনে নিয়ে, আপনার মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে পেরেছেন। যদি আপনার বন্ধুদের মোবাইলে একই সমস্যা দেখা যায়, তাহলে এই আর্টিকেলটি তাদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment