ডিপি ফুল ফর্ম – ডিপি মানে কি ও DP কিভাবে পরিবর্তন করে

আজকে আমরা ডিপি ফুল ফর্ম সম্পর্কে জানব। যদি আপনি সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন তাহলে আপনি ডিপি শব্দটি কোন জায়গায় শুনে থাকবেন। অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর কাছে শুনে থাকবেন “আজকে আমি আমার ডিপিটা চেঞ্জ করবো, আপনার DP টা খুব সুন্দর”। কিন্তু আপনি কি জানেন ডিপি কি বা ডিপি মানে কি? যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেল এ DP সম্পর্কে জেনে যাবেন।

ডিপি ফুল ফর্ম – ডিপি কি?

DP full form is Display Picture। ডিপির পুরো কথা হলো ডিসপ্লে পিকচার। এটি একটি ইংরেজি শব্দ।

আমরা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় যে সমস্ত প্রোফাইল পিকচার গুলি ব্যাবহার করে থাকি, সেটিকে অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ভালোবেসে DP (ডিপি) বলে থাকেন।

সোশ্যাল মিডিয়া একাউন্ট বানানোর পর, প্রোফাইল এ যে পিকচারটি দেওয়া হয়, সেটি ইন্টারনেট এর ভাষায় Profile Picture বলা হয়। এবং যেহেতু প্রোফাইল পিকচারটা অন্য ইউজার দের কাছে Display হয়; তাই এটিকে Display Picture ও বলা হয়ে থাকে।

ইন্টারনেটে বিভিন্ন ইউজার হোয়াটসঅ্যাপ ফেসবুক ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকে। যেসব একাউন্টের ডিসপ্লে পিকচার দেখে আমরা খুব সহজেই, DP টি কার সেটা আমরা বুঝতে পারি।

এরকম ভাবে ফেসবুকে যে প্রোফাইল পিকচার দেওয়া হয় তাকে facebook DP, হোয়াটসঅ্যাপে WhatsApp DP এবং ইনস্টাগ্রামে Instagram DP বলা হয়।

এর মানে ইন্টারনেটের জগতে, ডিসপ্লে পিকচার বা প্রফাইল পিকচার এর সাহায্যে কোন নির্দিষ্ট ব্যক্তির visual identity কে represent করার জন্য ব্যবহার করা হয়।

DP এর উদাহরণ –

বিভিন্ন হোয়াটসঅ্যাপ ইউজার তাদের প্রোফাইলে আলাদা আলাদা ডিপি লাগিয়ে রেখেছে। যার মাধ্যমে অনান্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী খুব সহজেই সেই ব্যক্তি কে চিনতে পারে।

ফেসবুক ডিপি মানে কি?

ফেসবুক ব্যবহার করার সময় আমরা যে প্রোফাইল পিকচারটি লাগিয়ে রাখি, সেটাকেই ফেসবুক ডিপি বলা হয়।

ফেসবুক অ্যাকাউন্ট বানানোর সময় আমাদের প্রোফাইলে একটি ছবি লাগানো প্রয়োজন হয়। যার সাহায্যে অন্যান্য ফেসবুক ব্যবহারকারীরা খুব সহজে আমাদের সাথে যুক্ত হতে পারে। যেহেতু ডিসপ্লে পিকচার ফেসবুকের ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে তাই এটিকে ফেসবুকে ডিপি নাম দেওয়া হয়।

হোয়াটসঅ্যাপ ডিপি কিভাবে পরিবর্তন করতে হয়?

যদি আপনি WhatsApp display picture (DP) পরিবর্তন করতে চান তাহলে নিচের স্টেপ গুলি ফলো করুন।

১. হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটি খুলুন

ডিপি ফুল ফর্ম - ডিপি মানে কি ও হোয়াটসঅ্যাপ DP কিভাবে পরিবর্তন করে

হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন টা খোলার পর হোমপেজ এর একদম উপরের ডান দিকে 3dot icon দেখতে পাবেন। এই অপশনটিতে ক্লিক করুন।

২. Setting অপশনে যান

ডিপি ফুল ফর্ম - ডিপি মানে কি ও হোয়াটসঅ্যাপ DP কিভাবে পরিবর্তন করে

এরপর সেটিং অপশন দেখতে পাবেন। সেটিং অপশন থেকে, প্রোফাইল পিকচারের ওপর ক্লিক করুন।

৩. Camera icon এ যান

ডিপি ফুল ফর্ম - ডিপি মানে কি ও হোয়াটসঅ্যাপ DP কিভাবে পরিবর্তন করে

এরপর একটি ক্যামেরা আইকন দেখতে পাবেন। এই অপশনটির ওপর হাত দিলে, আপনার মোবাইলের সমস্ত ছবিগুলি দেখানো হবে। আপনি আপনার পছন্দমত প্রোফাইল পিকচার বেছে নিয়ে আপলোড করে দিন।

এটি করার পর আপনার হোয়াটসঅ্যাপ ডিসপ্লে পিকচার Add/Change হয়ে যাবে।

উপসংহার:

আশাকরি অপরের ইনফর্মেশন থেকে ডিপি এর অর্থ কি এবং ডিপি মানে কি এই সম্পর্কে জানতে পেরেছেন। যদি DP সম্পর্কিত আরো কিছু তথ্য জানার থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment