ওয়েব সিরিজ কি – ১০ টি ওয়েব সিরিজ ডাউনলোড সাইট

ওয়েব সিরিজ কি – আজকের দিনে সিনেমা এবং সিরিয়াল ছাড়াও যে জিনিসটি সবথেকে বেশি প্রচলিত সেটি হলো ওয়েব সিরিজ। যেটি আজকের দিনে সবার মুখেই শোনা যায়। যদি আপনি ওয়েব সিরিজ সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলে আপনি ওয়েব সিরিজ মানে কি, ওয়েব সিরিজ দেখার নিয়ম, বাংলা ওয়েব সিরিজ ডাউনলোড লিংক গুলি কি কি এবং ওয়েব সিরিজ মুভি ডাউনলোড কিভাবে করতে হয় এই সমস্ত কিছু সম্পর্কে, সম্পূর্ণ ইনফর্মেশন পেয়ে যাবেন।

আজ থেকে কিছু বছর আগে মানুষ মনোরঞ্জিত হওয়ার জন্য টেলিভিশন এর ব্যবহার করত। কিন্তু সময় পরিবর্তনের সাথে সাথে মানুষ মোবাইল ব্যবহার করা শুরু করে। এবং মোবাইলকেই তারা মনোরঞ্জনের একটি বিষয় হিসাবে বেছে নিয়ে, তার মধ্যেই ওয়েব সিরিজ এবং বিভিন্ন ধরনের সিনেমা, সিরিয়াল দেখতে শুরু করে। তাই চলুন আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা ওয়েব সিরিজ সম্পর্কে, মানুষের মনোরঞ্জনের সবথেকে প্রচলিত বিষয়টি জেনে নিই।

ওয়েব সিরিজ কি?

ওয়েব সিরিজ এক ধরনের ভিডিও এপিসোড। এটি এক ধরনের ছোট গল্প বা স্টোরি, যেটি আট থেকে দশটি এপিসোড এর মধ্যে; ভিডিওর মাধ্যমে দর্শকদের সামনে ফুটিয়ে তোলা হয়। এটিকে ইন্টারনেটের বিভিন্ন ভিডিও প্ল্যাটফর্ম এর মাধ্যমে রিলিজ করা হয়। নির্দিষ্ট ওয়েব সিরিজ কখনো কখনো একসাথে বা কখনো সপ্তাহে একটি করে এপিসোড আপলোড করা হয়। এক একটি ওয়েব সিরিজে আলাদা আলাদা ধরনের গল্প বা কাহানি ফুটিয়ে তোলা হয়।

নির্দিষ্ট ওয়েব সিরিজের একটি এপিসোড এর গল্প ৩০-৪৫ মিনিটের মধ্যে হয়। তবে সবকটি এপিসোড একসাথে দেখতে গেলে আপনার ২-৩ ঘন্টা অবধি সময় লাগতে পারে।

এটি এমন এক ধরনের ছোটগল্প যেটি মানুষকে কখনোই বিরক্ত বোধ করায় না। ওয়েব সিরিজের প্রত্যেকটি গল্প মানুষকে খুবই আকর্ষিত করিয়ে থাকে। যার কারণে কোন ব্যক্তি ওয়েব সিরিজ দেখা শুরু করলে, সেটি শেষ না হওয়া পর্যন্ত নির্দিষ্ট ওয়েব সিরিজটি দেখতেই থাকে।

ওয়েব সিরিজ অর্থ কি?

Web Series এর পুরো কথা হল ইন্টারনেটের মাধ্যমে দেখা এক ধরনের ভিডিও সিরিজ। আলাদা আলাদা ওয়েব সিরিজে বিভিন্ন ধরনের আকর্ষণীয় গল্প যুক্ত থাকে। যেই গল্পকে আলাদা আলাদা চরিত্র দ্বারা, ভিডিওর মাধ্যমে দর্শকদের সামনে ফুটিয়ে তোলা হয়।

আশা করি, ওয়েব সিরিজ বলতে কি বুঝায়, আপনারা বুঝতে পেরেছেন। এবার আমরা জানব ওয়েব সিরিজ ডাউনলোড করার সাইটগুলি কি কি, যেখান থেকে আপনি খুব সহজেই ওয়েব সিরিজ ডাউনলোড করতে পারবেন। কিন্তু তার আগে ওয়েব সিরিজ কিভাবে দেখতে হয় সেটা জেনে নেওয়া যাক।

ওয়েব সিরিজ কিভাবে দেখা যায়

ওয়েব সিরিজ দেখার জন্য আপনি কম্পিউটার বা মোবাইল ব্যবহার করতে পারেন। ইন্টারনেটে বিভিন্ন ধরনের আলাদা আলাদা OTT প্ল্যাটফর্ম আছে, যেই প্লাটফর্ম করি আপনি মোবাইলে বা কম্পিউটারে ওপেন করে ওয়েব সিরিজ দেখতে পারেন।

ওয়েব সিরিজ ডাউনলোড করার জন্য যেসব OTT প্ল্যাটফর্ম গুলি আছে সেগুলো নিচে দেওয়া হল। এইসব প্ল্যাটফর্ম গুলি থেকে আপনি বিনামূল্যে ওয়েব সিরিজ দেখতে ও ডাউনলোড করতে পারেন। কিন্তু এমন কিছু ওয়েব সিরিজ আছে যেগুলো দেখার জন্য আপনাকে কখনো কখনো পয়সা খরচ করতে হবে।

ওয়েব সিরিজ ডাউনলোড সাইট

  1. Netflix
  2. ALT Balaji
  3. Amazon Prime Video
  4. Viu
  5. Sony LIV
  6. Zee5
  7. Hotstar
  8. Voot
  9. BigFlix
  10. Youtube

দয়া করে মাথায় রাখবেন:

(এখানে বেশিরভাগ OTT প্লাটফর্ম ভারতের তৈরি। এই প্লাটফর্ম গুলো বাংলাদেশ এ কাজ করবে কিনা সেটি আমার সম্পূর্ণরূপে জানা নেই। যদি আপনি বাংলাদেশের ইউজার হন তাহলে আপনি ইউটিউব এবং এমএক্স প্লেয়ার ব্যবহার করতে পারেন।)

ওয়েব সিরিজ বিনামূল্যে দেখার নিয়ম

বিনামূল্যে ওয়েব সিরিজ দেখার জন্য আপনি দুটি প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন। ইউটিউব প্লাটফর্ম থেকে ওয়েব সিরিজ দেখতে হলে আপনাকে কোন পয়সা খরচ করতে হবে না।

MX Player

যদি আপনি বিনামূল্যে ওয়েবসাইট দেখতে চান তাহলে MX Player এপ্লিকেশনটি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। এখানে আপনি সার্চ বক্স এর মাধ্যমে যেকোনো বাংলা বা হিন্দি ওয়েব সিরিজ খুবই সহজে দেখতে পাবেন।

এর জন্য আপনি সার্চ বক্সে ক্লিক করে, ওয়েব সিরিজের নাম লিখে সার্চ করার পর নির্দিষ্ট ওয়েব সিরিজটির ওপর ক্লিক করে, পুরো ওয়েব সিরিজটি এপিসোড অনুযায়ী; প্রথম থেকে শেষ পর্যন্ত দেখতে পারেন। এর জন্য আপনাকে কোন পয়সা দিতে হবে না।

Ullu Website

যদি আপনি সরাসরি ওয়েবসাইটের মাধ্যমে বিনামূল্যে ওয়েব সিরিজ দেখতে চান তাহলে Ullu Website টি গুগল থেকে খুলতে পারেন। এখান থেকে আপনি বিভিন্ন ল্যাঙ্গুয়েজে বিভিন্ন ধরনের ওয়েব সিরিজ দেখতে পারবেন। সরাসরি যেতে হলে https://ullu.app/#/home এখান থেকে ওয়েবসাইটটি খুলে নিন। ওয়েবসাইটটিতে যাওয়ার পর ওয়েবসাইটের হোমপেজ থেকে যেকোন ওয়েব সিরিজ দেখতে পারবেন।

ওয়েব সিরিজ ডাউনলোড করুন

এছাড়া যদি আপনি মোবাইল এর মাধ্যমে ওয়েব সিরিজ দেখতে চান তাহলে Ullu Apps টি ডাউনলোড করে নিয়ে, সেখানে আপনার নাম এবং ইমেইল এড্রেস দিয়ে একাউন্ট বানিয়ে ওয়েব সিরিজ দেখতে পারেন।

ওয়েব সিরিজ ডাউনলোড কিভাবে করবেন?

উপরে যে ওয়েবসাইটগুলি দেওয়া হয়েছে সেখান থেকে আপনি খুব সহজেই ডাউনলোড বাটন এর সাহায্যে ওয়েব সিরিজ ডাউনলোড করতে পারবেন।

এবং যদি আপনি সরাসরি ইউটিউব এর মাধ্যমে ওয়েব সিরিজ, বিনামূল্যে ডাউনলোড করতে চান, তাহলে যে কোন ইউটিউব ভিডিও ডাউনলোড অ্যাপ্লিকেশন এর সাহায্যে, ইউটিউব থেকে ওয়েব সিরিজ খুঁজে নিয়ে সেই ওয়েব সিরিজটি আপনার ডিভাইসে ডাউনলোড করতে পারেন।

যদি আপনি বাংলা ওয়েব সিরিজ ডাউনলোড করতে চান তাহলে, ইউটিউবে আপনি অসংখ্য বাংলা ওয়েব সিরিজ ডাউনলোড লিংক পেয়ে যাবেন। সেগুলি ইউটিউব ডাউনলোডার অ্যাপ্লিকেশনের মাধ্যমে সরাসরি আপনার মোবাইলে বা কম্পিউটারে ডাউনলোড করে নিতে পারেন।

কিছু জনপ্রিয় বাংলা ওয়েব সিরিজ লিস্ট এর তালিকা

  • আগস্ট ১৪
  • বুমেরাং
  • শব্দজব্দ
  • তান্ডব
  • মন্টু পাইলট
  • শিকল
  • লালবাজার
  • কুয়াশা
  • দুপুর ঠাকুরপো
  • বন্য প্রেমের গল্প
  • সদরঘাটের টাইগার
  • আবাসিক হোটেল
  • ইন্দুবালা
  • সমালোচনা
  • মিস ম্যাচ

ওয়েব সিরিজ এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য

একটি সম্পূর্ণ ওয়েব সিরিজ এ খুব বেশি হলে ৪০ টি এপিসোড হতে পারে। কখনো কখনো ওয়েব সিরিজ সপ্তাহে একটি বা দুই সপ্তাহে একটি OTT প্ল্যাটফর্ম এর মাধ্যমে আপলোড হয়। কোন দর্শক তার মোবাইল বার কম্পিউটারের মাধ্যমে যেকোনো সময়, ইন্টারনেটের মাধ্যমে ওয়েব সিরিজ দেখতে পারে।

কিন্তু একটি সিরিয়াল ১০০০-৫০০০ পর্যন্ত এপিসোড নিয়ে তৈরি হয়। কোন নির্দিষ্ট সিরিয়াল দেখবার জন্য জন্য টেলিভিশনের পর্দায় নির্দিষ্ট সময়ে প্রত্যেকদিন হাজির হতে হয়।

একটি ওয়েব সিরিজ ২ থেকে ৩ ঘন্টা পর্যন্ত হয়ে থাকে কিন্তু এটি সিরিয়াল বছরের-পর-বছর চলতেই থাকে।

উপসংহার:

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে ওয়েব সিরিজ কাকে বলে, কিভাবে ওয়েব সিরিজ ডাউনলোড করতে হয় এবং ওয়েব সিরিজ বলতে কী বোঝায় এই সম্পর্কে সম্পূর্ণ রূপে বুঝতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে কোন জিজ্ঞাসা থাকে, তাহলে কমেন্ট এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

2 thoughts on “ওয়েব সিরিজ কি – ১০ টি ওয়েব সিরিজ ডাউনলোড সাইট”

  1. ভাইয়া আমি ullu apps ডাউনলোড করছি,,, কিন্তু ডাউনলোড করতে পারতেছিনা,,ওইখানে বলতেছে subscribe করার জন্য,, একটা payment করতে বলতেছে,,কিছু বুঝতেছিনা,একটু বুঝিয়ে বলে ভালো হত

    Reply
    • এই অ্যাপসটি থেকে ভিডিও দেখবার জন্য আপনাকে সাবস্ক্রিপশন প্যাক নিতে হবে।

      যেমন টিভিতে ছবি দেখার জন্য রিচার্জ করতে হয়, তেমনি এখানেও পেমেন্ট করতে হবে।

      Reply

Leave a Comment