ছবি, গান, ভিডিও এবং মুভি কিভাবে ডাউনলোড করবেন?

কিভাবে ডাউনলোড করবেন – সবাই জানতে চায় কিভাবে ডাউনলোড করতে হয়। একটা সময় ছিল যখন মানুষ ইন্টারনেট থেকে যেকোনো কিছু ডাউনলোড করতে ইতস্তত বোধ করত, সেটা গান হোক, ভিডিও হোক বা ফিল্ম। কারণ সেই সময়ে ইন্টারনেট ব্যবহারের খরচ অনেক বেশি ছিল, অন্যদিকে এটি সংরক্ষণ করার জন্য আরও ভালো স্টোরেজ ডিভাইসের অভাব ছিল।

অন্যদিকে, ইন্টারনেটের সুবিধার কারণে, এখন আমরা দোকান থেকে কেনার পরিবর্তে ইন্টারনেট থেকে আমাদের পছন্দসই জিনিস যেমন ফটো, গান, ভিডিও বা একটি দুর্দান্ত সিনেমা ডাউনলোড করতে পছন্দ করি। কিন্তু আমাদের মধ্যে কিছু মানুষ আছে যারা ডাউনলোড করতে জানে না । যাইহোক, এটি তাদের দোষ নয় কারণ তারা কখনও কিছু ডাউনলোড করার সুযোগ পায়নি।

এমতাবস্থায় আজ ভাবলাম কেন না আপনাদের (যারা ডাউনলোড করতে জানেন না) শেষ পর্যন্ত ইন্টারনেট থেকে ছবি, গান, ভিডিও এবং মুভি ডাউনলোড করার পদ্ধতিটা বলা উচিত। এটি দিয়ে আপনাকে কোন কিছু ডাউনলোড করতে অন্য কারো উপর নির্ভর করতে হবে না। আপনি নিজেই উল্লেখিত ধাপগুলি অনুসরণ করে সহজেই ডাউনলোড করতে পারেন।

কিভাবে ডাউনলোড করবেন?

এখন আপনি অবশ্যই ডাউনলোড এবং আপলোড সম্পর্কে জানতে পেরেছেন। কিন্তু আপনি হয়তো ডাউনলোড করতে জানেন না?

চিন্তা করার দরকার নেই কারণ আজকের আর্টিকেলটি শুধুমাত্র এই জন্যই লেখা হয়েছে।

কিভাবে ডাউনলোড করবেন আপনি কি ডাউনলোড করতে চান তার উপর নির্ভর করে। আমি বলতে চাচ্ছি যে আপনি কি ধরনের ফাইল (ফাইল টাইপস) ডাউনলোড করতে চান। কারণ বিভিন্ন ধরনের ফাইল ডাউনলোড করার পদ্ধতিও সম্পূর্ণ আলাদা।

একটি ভিডিও ডাউনলোড করার প্রক্রিয়াটি একটি গান ডাউনলোড করার প্রক্রিয়া থেকে সম্পূর্ণ আলাদা। এজন্য আপনাকে সব ধরনের ফাইলের ধরন সম্পর্কে জানতে হবে এবং সেগুলি কীভাবে ডাউনলোড করতে হয় তাও জানতে হবে। যেখানে ফাইল ডাউনলোড করার প্রক্রিয়া
বিভিন্ন ডিভাইসে ভিন্ন ( অ্যান্ড্রয়েড , আইফোন , উইন্ডোজ )।

আমরা তাদের সম্পর্কে আরও জানতে যাচ্ছি। আপনি কোন ডিভাইসটি ব্যবহার করেন তা বিবেচ্য নয়, আপনি সহজেই সেগুলির সমস্ত ডাউনলোড করতে পারেন৷

কিভাবে ছবি ডাউনলোড করবেন?

আপনি ফটো ডাউনলোড করতে চান? হ্যাঁ বন্ধুরা, আপনি সহজেই ইন্টারনেট থেকে ছবি ডাউনলোড করতে পারেন। আমরা সকলেই ফটো দেখতে পছন্দ করি, যখন অনেক সময় আমাদের সেই ফটোগুলি ব্যবহার করার জন্যও প্রয়োজন হয়। কিন্তু এই ধরনের জায়গায়, আমরা যদি ফটো ডাউনলোড করতে না জানি, তাহলে আমরা সমস্যার সম্মুখীন হতে পারি।

তো চলুন জেনে নেই কিভাবে আপনার ফোন বা কম্পিউটারে গুগল থেকে ছবি ডাউনলোড করবেন ।

অ্যান্ড্রয়েডে কীভাবে ডাউনলোড করবেন?

ধাপ 1 : আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে গুগল ক্রোম , ইউসি ব্রাউজার, অপেরা মিনির মতো যেকোনো ওয়েব ব্রাউজার খুলতে পারেন ।

ধাপ 2 : এখন আপনাকে অনুসন্ধান বাক্সে কীওয়ার্ডটি টাইপ করতে হবে যা আপনি ডাউনলোড করতে চান এবং তারপরে অনুসন্ধান বিকল্পে ক্লিক করুন।

ধাপ 3 : এখন আপনার সামনে অনেকগুলি ছবি থাকবে, যেখানে আপনাকে আপনার পছন্দের ছবিতে ক্লিক করতে হবে, এই ক্ষেত্রে সেই ছবির সম্পূর্ণ সংস্করণটি আপনার ডিভাইসের স্ক্রিনে উপস্থিত হবে।

ধাপ 4 : আপনি যদি ছবিটি ডাউনলোড করতে চান, তাহলে আপনাকে সেই ছবিটির উপর আপনার আঙুলটি কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে, এটি করলে আপনার সামনে একটি পপ আপ বক্স আসবে, যেখানে আপনি অনেকগুলি বিকল্প দেখতে পাবেন, যেখানে আপনাকে ডাউনলোড ইমেজ অপশনে ক্লিক করতে হবে যেখানে ফটোটি আপনার ডাউনলোড ফোল্ডারে ডাউনলোড করা হবে।

আপনি আপনার গ্যালারি খুলে আপনার ডাউনলোড করা ছবি দেখতে পারেন।

কিভাবে আইফোনে ডাউনলোড করবেন?

ধাপ 1 : এটিতে, প্রথমে আপনাকে আপনার ফোনে ওয়েব ব্রাউজার খুলতে হবে।

ধাপ 2 : এর পরে, অনুসন্ধান ক্ষেত্রে গিয়ে, আপনাকে আপনার পছন্দসই ছবির নাম টাইপ করতে হবে এবং অনুসন্ধান বিকল্পে ক্লিক করতে হবে।

ধাপ 3 : এখন পছন্দ করা ছবিতে ক্লিক করুন, তারপর সেই ছবির সম্পূর্ণ ছবি আপনার ফোনের পূর্ণ স্ক্রিনে প্রদর্শিত হবে।

ধাপ 4 : এর পরে সেই ছবিটির উপর আঙুলটি কিছুক্ষণ চেপে ধরে রাখুন, এটি করলে আপনি একটি পপ আপ বক্স দেখতে পাবেন, সেখান থেকে আপনাকে সেভ ইমেজ অপশনে ক্লিক করতে হবে।

উইন্ডোজে কিভাবে ডাউনলোড করবেন?

ধাপ 1 : প্রথমে আপনার ফোনে ওয়েব ব্রাউজার খুলুন।

ধাপ 2 : এর পরে, আপনাকে অনুসন্ধানের জায়গায় আপনি যে ছবিটি চান তার নাম লিখতে হবে এবং অনুসন্ধান বিকল্পে ক্লিক করতে হবে।

ধাপ 3 : এখন পূর্ণ পর্দায় আনতে পছন্দ করা ছবিতে ক্লিক করুন ।

ধাপ 4 : এখন সেই ছবিতে রাইট ক্লিক করুন, সেখানে আপনি অনেক অপশন দেখতে পাবেন, কিন্তু এখানে আপনাকে “ সেভ ইমেজ অ্যাজ ” -এ ক্লিক করতে হবে।

ধাপ 5 : এটি করার মাধ্যমে, আপনার সামনে একটি পপ আপ বক্স উপস্থিত হবে, যেখানে আপনাকে প্রশ্ন করা হবে আপনি সেখানে সেই ছবিটি কোন নামে সংরক্ষণ করতে চান এবং আপনার ডিভাইসে কোথায় সংরক্ষণ করতে চান।

এখন আপনাকে আপনার প্রয়োজন অনুযায়ী সবকিছু লিখতে হবে, তারপর সেই বক্সের নিচে “সেভ অপশন” দেওয়া হবে, সেটিতে ক্লিক করুন।

এটি করার মাধ্যমে আপনার ফটো আপনার নির্বাচিত স্থানে সংরক্ষণ করা হবে। যেটি আপনি পরেও চেক করতে পারবেন আপনার ডাউনলোড করা ছবি সেভ করা হয়েছে কি না।

গান ডাউনলোড করার নিয়ম

গান কে না পছন্দ করে? কিন্তু গান ডাউনলোড করার ক্ষেত্রে অনেকেই বুঝতে পারেন না কিভাবে ডাউনলোড করবেন। তাই এখন আমি আপনাদের বলব কিভাবে গুগল থেকে গান ডাউনলোড করবেন এবং কিভাবে ইউটিউব থেকে ডাউনলোড করবেন।

এটি জানার পরে, আপনি সহজেই গুগল এবং ইউটিউবে উপস্থিত MP3 এবং ভিডিও উভয়ই ডাউনলোড করতে পারেন। এরপর আপনি ইন্টারনেট থেকে গান ডাউনলোড করতে জানতে পারবেন।

কিভাবে গুগল থেকে MP3 গান ডাউনলোড করবেন?

আপনার ডিভাইস, তা কম্পিউটার হোক বা অন্য যেকোন ডিভাইস (স্মার্টফোন বা ট্যাবলেট), যদি তা ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনাকে অবশ্যই আপনার ডিভাইসে একটি ভালো অ্যান্টিভাইরাস ইনস্টল করতে হবে।

এই অ্যান্টিভাইরাস আপনার ডিভাইসকে ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে রক্ষা করবে। অন্যদিকে, আপনি যদি ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড করেন, তাহলে অবশ্যই অ্যান্টিভাইরাসের মাধ্যমে একবার স্ক্যান করুন। এটি আপনাকে অনেক বিপদ থেকে বাঁচাতে পারে। আসুন mp3 কিভাবে ডাউনলোড করতে হয় সে সম্পর্কে জেনে নিন।

ধাপ 1 : প্রথমে আপনাকে আপনার ডিভাইসের ওয়েব ব্রাউজারে যেতে হবে ।

ধাপ 2 : সেখানে সার্চ ফিল্ডে গানের নাম লিখুন এবং সার্চ বাটনে ক্লিক করুন।

ধাপ 3 : এটি করার মাধ্যমে আপনি অনেক গানের ওয়েবসাইট দেখতে পাবেন যেখান থেকে আপনি বিনামূল্যে আপনার গান ডাউনলোড করতে পারবেন, এখানে আপনাকে আগের লিঙ্কগুলিতে ক্লিক করতে হবে এবং এটি করার মাধ্যমে আপনি সেই গানের লিঙ্ক পাবেন।

ধাপ 4 : একটি জিনিস লক্ষ্য করুন যে প্রতিটি ওয়েবসাইটে গানের লিঙ্কটি আলাদা, যেখানে আপনি বেশিরভাগই একটি লাল রঙের তীর দেখতে পাবেন যার উপরের অংশ নীচের দিকে। এটি আসলে ডাউনলোডের প্রতীক এবং আপনি যদি মনোযোগ দিয়ে দেখেন তবে এর নীচে ডাউনলোড লেখা রয়েছে।

ধাপ 5 : আপনাকে সেই ডাউনলোড বিকল্পে ক্লিক করতে হবে, তারপরে আপনার ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়ে যাবে। আপনি আপনার মিউজিক প্লেয়ারে গিয়েও এটি চালাতে পারেন।

উল্লেখ্য,  যেহেতু আপনি বিনামূল্যে গান ডাউনলোড করতে পাচ্ছেন, তাই কিছু ফ্রি গান ডাউনলোড ওয়েবসাইট তাদের আয় বাড়ানোর জন্য বিজ্ঞাপন ব্যবহার করে, যার কারণে তাদের মধ্যে প্রচুর বিজ্ঞাপন আসতে থাকে এবং আপনি তাদের নীচে ডাউনলোড করার বিকল্পও দেখতে পাবেন।

এমতাবস্থায় সেই বিজ্ঞাপনগুলিতে ক্লিক করলে অনেক অবাঞ্ছিত সফটওয়্যার ডাউনলোড হয়ে যেতে পারে। আপনাকে এই টুলস এবং সফটওয়্যারগুলো এড়িয়ে চলতে হবে। যেখানে আপনাকে সঠিক ডাউনলোড লিঙ্ক বেছে নিতে হবে। এ জন্য ডাউনলোড অপশনে গেলে সেগুলোতে ক্লিক না করে আপনার মাউস পয়েন্টার রাখুন। এটি করার মাধ্যমে আপনি যদি নীচে .mp3 ফাইলটি দেখতে পান তবে এটি সঠিক লিঙ্ক। অন্যথায় এটি একটি বিজ্ঞাপন মাত্র।

কিভাবে ইউটিউব থেকে MP3 ডাউনলোড করবেন?

আপনি সম্ভবত জানেন যে আপনি শুধুমাত্র YouTube এ ভিডিও দেখতে পাবেন। কিন্তু অনেক সময় এমন হয় যে আপনি একটি ভিডিওর মিউজিক খুব পছন্দ করেছেন কিন্তু আপনি ইন্টারনেটে তার মিউজিক খুঁজে পান না। এমতাবস্থায়, আপনি যদি ইউটিউব থেকে গান ডাউনলোড করতে জানেন, তবে এটি আপনার জন্য খুব কার্যকর হতে পারে।

যাইহোক, ইন্টারনেটে অনেক সফ্টওয়্যার পাওয়া যায়, যেগুলি ব্যবহার করে আপনি সহজেই ইউটিউব গান ডাউনলোড করতে পারেন। কিন্তু এখানে আমি এমন একটি টুল সম্পর্কে বলতে যাচ্ছি যার জন্য আপনার ডিভাইসে কোনো সফটওয়্যার ইন্সটল করতে হবে না। সেই টুলটির নাম হল ” YTmp3 “, তাহলে চলুন জেনে নেই কিভাবে YouTube থেকে MP3 ডাউনলোড করতে হয়।

ধাপ 1 : প্রথমত, আপনাকে YouTube.com খুলতে হবে এবং আপনি যে mp3 ডাউনলোড করতে চান সেটি খুলতে হবে।

ধাপ 2 : ভিডিওতে ক্লিক করার পরে, আপনাকে সরাসরি ঠিকানা বারে যেতে হবে যা পৃষ্ঠার শীর্ষে রয়েছে। সেখানে আপনি সেই ভিডিওটির URL দেখতে পাবেন যা দেখতে ” https://www.youtube.com/watch?v=L7t73qAbkN4 এর মতো।

ধাপ 3 : এখন আপনাকে সেই ভিডিওর লিঙ্কটি কপি করতে হবে এবং YTmp3.com- এ গিয়ে সেখানে পেস্ট করতে হবে।

YTmp3 এর হোমপেজে, আপনি প্রথমে একটি সার্চ বক্স দেখতে পাবেন যেখানে বলা হয়েছে ” ভিডিও লিঙ্ক ঢোকান “। এখানে আপনার পছন্দের ভিডিওর কপি করা ইউআরএল এখানে পেস্ট করতে হবে।

ধাপ 4 : আপনি আপনার সামনে সার্চ বক্সের ঠিক নীচে ” কনভার্ট টু Mp3 ” লেখা একটি বোতাম দেখতে পাবেন, আপনাকে এটিতে ক্লিক করতে হবে।

ধাপ 5 : এখন ডাউনলোড বোতামটি আপনার সামনে উপস্থিত হবে, সেই বোতামটিতে ক্লিক করুন তাহলে আপনার ডিভাইসে আপনার গান ডাউনলোড শুরু হবে।

এখন আপনি আপনার ডিভাইসেও এটি পরীক্ষা করতে পারেন।

কিভাবে ভিডিও ডাউনলোড করবেন?

যখন ভিডিওর কথা আসে তখন আমরা কীভাবে ইউটিউবকে ভুলে যেতে পারি। এতে আপনি প্রায় সব ধরনের ভিডিও পাবেন। কিন্তু এই সব শুধুমাত্র দেখার জন্য. যেখানে আপনাকে যদি ডাউনলোড করতে হয় তবে আপনি এতে সমস্যার সম্মুখীন হতে পারেন। কারণ ইউটিউবে এমন কোনো বাই-ডিফল্ট ফাংশন নেই যে আপনি ভিডিও ডাউনলোড করতে পারবেন।

এখন প্রশ্ন জাগে কিভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন?

যদি আমি আপনাকে বলি যে আপনি এই ভিডিওগুলি কোন সফ্টওয়্যার ছাড়াই ডাউনলোড করতে পারেন, হ্যাঁ আপনি ঠিক শুনেছেন। আপনি আপনার কম্পিউটার বা স্মার্টফোনে সফ্টওয়্যার ছাড়াই ডাউনলোড করতে পারেন।

কিভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন?

এখানে আমি আপনাকে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপায় সম্পর্কে বলতে যাচ্ছি। এখানে আমি আপনাকে এমন কিছু ব্যবস্থার কথা বলব যা আপনার জন্য খুবই উপকারী হবে।

ধাপ 1 : প্রথমে আপনাকে YouTube এ যেতে হবে এবং আপনার পছন্দের ভিডিও লিঙ্কটি কপি করতে হবে। এর জন্য আপনাকে শুধু সার্চ বার থেকে ভিডিওটির url কপি করতে হবে।

ধাপ 2 : এখন আপনি আপনার ব্রাউজারে KeepVideo.org খুলুন। সেখানে কপি করা ভিডিও লিঙ্ক ইউআরএল সার্চ বক্সে পেস্ট করতে হবে। এটি করার মাধ্যমে, আপনি নীচের ডাউনলোড বিকল্পটি দেখতে পাবেন এবং আপনাকে এটিতে ক্লিক করতে হবে।

ধাপ 3 : ডাউনলোড বোতামে ক্লিক করার পরে , সেই ওয়েবসাইটটি ইউটিউবে আপনার অনুরোধ করা ভিডিও ইউআরএলটি খুঁজে পাবে।

ধাপ 4 : এর পরে আপনাকে আরও ক্লিক করতে হবে যেখানে আপনি সেই ভিডিওটির বিভিন্ন ফর্ম্যাট দেখতে পাবেন। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী এই ফর্ম্যাটগুলির মধ্যে যে কোনও একটি বেছে নিতে পারেন।

ধাপ 5 : একবার আপনি ভিডিও ফরম্যাট নির্বাচন করলে ভিডিও ডাউনলোড স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে।

SaveFrom দিয়ে YouTube থেকে ভিডিও ডাউনলোড করবেন?

অন্য সাইট না খুলে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন কিভাবে? আসুন আমরা এই প্রতিকারটি বিস্তারিতভাবে জানি।

ধাপ 1 : প্রথমে ইউটিউবে যান এবং আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি অনুসন্ধান করুন।

ধাপ 2 : এর পরে URL ক্ষেত্রে যান এবং সেই url অনুলিপি করুন।

ধাপ 3 : এখন আপনাকে SaveFrom.net ওয়েবসাইটে গিয়ে সেই ভিডিও ইউআরএলটি কপি করতে হবে ।

ধাপ 4 : এর পরে আপনাকে উপরের পদ্ধতিতে উল্লিখিত ধাপ 4 এবং ধাপ 5 অনুসরণ করতে হবে। যাতে আপনার ভিডিও সহজে ডাউনলোড হয়ে যায়।

IDM ব্যবহার করে ভিডিও ডাউনলোড করুন

আপনি যদি কোন ভিডিও ডাউনলোড করতে সফটওয়্যার ব্যবহার করেন, সেটা ইউটিউব বা অন্য কোন ওয়েবসাইটই হোক, তাহলে সবচেয়ে ভালো সফটওয়্যার হল ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার (IDM)। এই সফ্টওয়্যারটি ব্যবহার করে, আপনি সহজেই যেকোনো ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করতে পারেন।

আপনাকে শুধু আপনার কম্পিউটারে এই সফটওয়্যারটি ইন্সটল করতে হবে। এবং যখনই একটি ভিডিও চালানো হবে, আপনি স্বয়ংক্রিয়ভাবে ভিডিও ডাউনলোড করার বিকল্পটি দেখতে পাবেন , যেখানে আপনি যেকোনো রেজোলিউশন চয়ন করে ভিডিওটি ডাউনলোড করতে পারেন।

কিভাবে মুভি ডাউনলোড করবেন?

আপনি যদি বলিউডের সিনেমা ডাউনলোড করতে চান, তাহলে তার জন্য আমরা আপনাকে কিছু সেরা সাইট বলছি, যেখান থেকে আপনি যেকোনো বলিউড মুভি ডাউনলোড করতে পারেন:

মুভি সিরিজ চ্যানেল

এটি টেলিগ্রাম মেসেঞ্জার অ্যাপের একটি খুব জনপ্রিয় মুভি চ্যানেল যেখানে আপনি সব লেটেস্ট মুভি (ইংরেজি, হিন্দি, তেলেগু) এবং সিরিজ প্রথমে ডাউনলোড করতে পারবেন।

এগুলি ডাউনলোড করার আগে, আপনাকে আপনার স্মার্টফোনে টেলিগ্রাম অ্যাপ ইনস্টল করতে হবে। তারপর সকল নতুন মুভির বিজ্ঞপ্তি পেতে এই মুভি চ্যানেলে যোগ দিন।

চ্যানেলে আপনাকে আপনার পছন্দের মুভিতে ক্লিক করতে হবে এবং তারপর একটি ক্যাপচা পূরণ করতে হবে। এটি করার মাধ্যমে, আপনি আপনার স্ক্রিনে সেই সিনেমাগুলির লিঙ্কগুলি দেখতে পাবেন। যা আপনি ক্লিক করে সহজেই ডাউনলোড করতে পারবেন।

উপসংহার

আমি আশা করি কিভাবে ইন্টারনেট থেকে গান, ভিডিও, ফটো এবং মুভি ডাউনলোড করতে হয় সে সম্পর্কে আমার এই নিবন্ধটি আপনার অবশ্যই ভালো লেগেছে। যদি আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করুন।

Leave a Comment