Playstore কি এবং প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করব

যদি আপনি কোন অ্যাপ্লিকেশন বা গেম Play store থেকে ফ্রি ডাউনলোড করতে চান তাহলে আজকের এই আর্টিকেলে প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার পুরো ইনফরমেশন পেয়ে যাবেন। আজকাল মোবাইলের বেশিরভাগ অ্যাপ্লিকেশন এবং গেম প্লে স্টোর থেকে ডাউনলোড করা সব থেকে নিরাপদ। কারণ প্লে স্টোর হলো গুগলের তৈরি পৃথিবীর সব থেকে বড় অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম। যদি আপনিও, আপনার মোবাইলে অ্যাপ্লিকেশন এবং গেম ডাউনলোড করতে চান তাহলে চলুন দেখি প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করব।

Playstore কি?

প্লে স্টোর একটি সব থেকে বড় অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম। যেটা পৃথিবীর এক নম্বর কোম্পানি, গুগোল এর প্রোডাক্ট। বর্তমানে পৃথিবীর ৫০০ কোটিরও বেশি মানুষ প্লে স্টোর এর মাধ্যমে গেম এবং অ্যাপ্লিকেশন, তাদের মোবাইলে ইন্সটল করে।

প্লে স্টোর থেকে আপনি গেম এবং অ্যাপ্লিকেশন ডাউনলোড ছাড়াও ইবুক এবং সিনেমা ডাউনলোড করতে পারেন। তার সাথে সাথে মোবাইলে ইন্সটল থাকা সমস্ত অ্যাপ্লিকেশনের আপডেট প্লে স্টোরের সাহায্যে করতে পারবেন। ২০০৮ সালে, গুগোল তার ইউজারদের সুবিধার্থে, মোবাইলে যে কোন বিশ্বস্ত অ্যাপ্লিকেশন ডাউনলোড করবার জন্য এই অ্যাপস স্টোর টি launch করে।

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করব

প্লে স্টোর থেকে কোন কিছু ডাউনলোড করবার জন্য প্রথমে আপনার ফোনে প্লে স্টোর সফটওয়্যার ডাউনলোড করতে হবে। এই জন্য আপনি এখান থেকে প্লে স্টোর অ্যাপ্লিকেশানটি আপনার মোবাইলে ইন্সটল করে নিন।

https://downloads.digitaltrends.com/google-play-store/android

এপ্লিকেশনটি ইন্সটল করা হয়ে গেলে, আপনি প্লে স্টোর থেকে যত খুশি গেম এবং অ্যাপ্লিকেশন বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। কিন্তু তার জন্য প্লে স্টোরে আপনার অ্যাকাউন্ট থাকা প্রয়োজন।

Playstore account কিভাবে বানাবেন?

প্লে স্টোরে একাউন্ট বানানোর জন্য শুধুমাত্র একটি জিমেইল একাউন্টের প্রয়োজন। যদি আপনি জিমেইল একাউন্ট বানাতে না জানেন তাহলে এখান থেকে একটি জিমেইল অ্যাকাউন্ট বানিয়ে নিন

তারপর প্লে স্টোর অ্যাপ্লিকেশানটি খুলে নিয়ে একদম উপরে বাঁদিকের ৩ dot অপশনটিতে ক্লিক করে, জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করুন। লগ ইন করা হয়ে গেলে প্লে স্টোর আপনাকে গেম এবং অ্যাপ্লিকেশন ডাউনলোড করার অনুমতি দিয়ে দেবে।

এবার আপনি যদি প্লে স্টোর থেকে কোন কিছু ডাউনলোড করতে চান তাহলে প্লে স্টোর এর মাধ্যমে আপনার মন পছন্দের যে কোন গেম, অ্যাপ্লিকেশন, ই-বুক এসব খুবই সহজে প্লে স্টোর থেকে ফ্রি ডাউনলোড করুন।

প্লে স্টোর থেকে কি কি ডাউনলোড করা যায়?

প্লে স্টোর প্রধানত, গেম এবং অ্যাপ্লিকেশনের জন্য বানানো গুগলের একটি প্ল্যাটফর্ম। কিন্তু এখান থেকে আপনি গেম এবং অ্যাপ্লিকেশন ছাড়াও ই-বুক, বিভিন্ন ধরনের হিন্দি এবং ইংলিশ সিনেমা, গান ডাউনলোড করতে পারবেন।

তবে ই-বুক পড়ার জন্য আপনার মোবাইলে Google Play Books এবং সিনেমা দেখার জন্য Google Play Movies & TV এপ্লিকেশন দুটি ইন্সটল করতে হবে।

প্লে স্টোর থেকে ফ্রি ডাউনলোড করব কিভাবে?

যদি আপনি প্লে স্টোর অ্যাপ্লিকেশানটি মোবাইলে ইন্সটল করে, অ্যাকাউন্ট বানিয়ে নিয়ে থাকেন তাহলে চলুন এবার দেখা যাক প্লেস্টোর থেকে কোন কোন জিনিস কিভাবে ডাউনলোড করতে হয়।

Playstore কি এবং প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করব

প্লে স্টোর থেকে কোনো অ্যাপ্লিকেশন বা গেম ডাউনলোড করার জন্য, মোবাইলে প্লে স্টোরে অ্যাপ্লিকেশন টি খুলে নিয়ে সার্চ বক্সে অ্যাপ্লিকেশনের নাম দিয়ে সার্চ করুন।

Playstore কি এবং প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করব

উদাহরণ স্বরুপ ইনস্টাগ্রাম লিখে সার্চ করার পর আমার সামনে ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশনটি দেখানো হয়েছে। এবার যদি আপনি এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে চান তাহলে Install অপশনে ক্লিক করতে পারেন। ইনস্টল অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার মোবাইলে ইনস্টাগ্রম একাউন্ট টি ডাউনলোড হতে শুরু করবে। এবং ডাউনলোড কমপ্লিট হয়ে গেলে অটোমেটিক্যালি আপনার ফোনে এপ্লিকেশনটি ইন্সটল হয়ে যাবে।

এরকম ভাবে যদি আপনি কোনো অ্যাপ্লিকেশন বা গেমের নাম জানেন তাহলে সোজাসুজি সার্চ বক্সে সার্চ করে ডাউনলোড করে নিতে পারেন।

নতুবা: Catagories, Editors’ Choice, Top Charts এই সমস্ত অপশনগুলির সাহায্যে আপনার পছন্দমতো জিনিস ডাউনলোড করে নিতে পারেন।

Install হওয়া অ্যাপ্লিকেশন কিভাবে Update করবেন

আপনি কোন অ্যাপ্লিকেশন প্লে স্টোর থেকে ডাউনলোড করার পর, ওই অ্যাপ্লিকেশনটি প্লে স্টোর এর সাহায্যে আপডেট করতে পারবেন।

Playstore কি এবং প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করব

এই জন্য আপনাকে প্লে স্টোর খুলে নিয়ে ৩dot আইকনের উপর ক্লিক করে My apps & games অপশনটিতে যেতে হবে। এখানে আপনার মোবাইলে ইন্সটল করা সমস্ত অ্যাপ্লিকেশন এর মধ্যে যেগুলি আপডেট চাইছে এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলি একসাথে দেখতে পাবেন।

Playstore কি এবং প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করব

তারপর আপনি যেই অ্যাপ্লিকেশনটি আপডেট করতে চান সেই অ্যাপ্লিকেশনের পাশে দেওয়া Update অপশনে ক্লিক করে অ্যাপ্লিকেশনটি আপডেট করতে পারেন। নতুবা আপনি যদি সমস্ত অ্যাপ্লিকেশনগুলি একসাথে আপডেট করাতে চান তাহলে Update All অপশনটি প্রেস করুন।

প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করার সুবিধা

যেহেতু এটি গুগলের একটি প্রোডাক্ট তাই এটি একটি বিশ্বাসযোগ্য অ্যাপ্লিকেশন। অনলাইন থেকে সোজাসুজি অ্যাপ্লিকেশন ডাউনলোড করলে আপনার প্রাইভেসি চুরি হবার ভয় থাকে। কিন্তু গুগোল যেহেতু বিশ্বাসযোগ্য কোম্পানি, তাই গুগল তার ইউজারদের কখনোই বিপদের মুখে ফেলবে না।

তাছাড়া কোনো ঝুট-ঝামেলা ছাড়াই প্লে স্টোর থেকে যে কোন এপ্লিকেশন খুব সহজেই ডাউনলোড করা যায়। তার সাথে অ্যাপ্লিকেশনটির সাইজ কত, রেটিং কি আছে, কবে লঞ্চ করা হয়েছে এই সমস্ত কিছু দেখে নিয়ে এপ্লিকেশনটি ইন্সটল করা যায়।

তার সাথে সাথে কোন অ্যাপ্লিকেশনের কমেন্ট সেকশনে গিয়ে, অ্যাপ্লিকেশনটি খারাপ না ভালো সেটি সম্পর্কে আইডিয়া নিতে পারবেন।

উপসংহার,

আশা করি উপরের তথ্যগুলো আপনার কাজে এসেছে। আপনি যদি এখনও গুগল প্লে স্টোর ব্যবহার না করেন তাহলে আপনি বড় একটি অ্যাপ্লিকেশন প্লাটফর্ম মিস করেছেন। আপনি বিনামূল্যে অসংখ্য গেম এবং অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য, আপনার মোবাইলে গুগল প্লে স্টোর ডাউনলোড করুন। ধন্যবাদ ভালো থাকবেন।

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment