ওয়েব ডেভেলপমেন্ট কি – কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখব

আজ আমি আপনাদের ওয়েব ডেভেলপমেন্ট কি এই সম্পর্কে বিস্তারিত জানাবো। আজকে ইন্টারনেটে বিভিন্ন ধরনের ওয়েবসাইট এবং ব্লগ অবস্থান করছে। এবং ইন্টারনেট ব্যবহারকারীর সুবিধার্থেই, এই সমস্ত ওয়েবসাইট গুলিকে ডেভেলপ করা হচ্ছে। যার পেছনে লক্ষ্য লক্ষ্য ওয়েব ডেভলপার প্রতিনিয়ত কাজ করে চলেছে।

যদি আপনিও ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে জানতে চান বা আপনিও ওয়েব ডেভলপার হতে চান তাহলে আজকের এই আর্টিকেলে আপনি ওয়েব ডেভেলপমেন্ট মানে কি, কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখব, ওয়েব ডেভেলপমেন্ট গাইডলাইন, ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ কি, এই সমস্যাগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। তাই চলুন দেরী না করে ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে জেনে নেওয়া যাক।

ওয়েব ডেভেলপমেন্ট কি?

কোনো ওয়েবসাইট ডেভেলপ বা উন্নত করার জন্য, যে পদ্ধতি ব্যবহার করা হয় তাকে ওয়েব ডেভেলপমেন্ট বলে। এবং যিনি এই কাজগুলি করেন তাকে ওয়েবডেভেলাপার বলা হয়। একজন ওয়েব ডেভেলপার ওয়েবসাইট বানানো থেকে শুরু করে, সেই ওয়েবসাইটটির Database এবং ডোমেইনহোস্টিং ম্যানেজ করে থাকেন।

একটি নির্দিষ্ট ব্লগ বা ওয়েবসাইট ব্যবহার করার জন্য, একজন ব্লগ এর মালিক বা owner সম্পূর্ণ দায়িত্ব নেন। কিন্তু নির্দিষ্ট ওয়েবসাইট ব্যবহার করার আগে যেই পদ্ধতিতে কোডিং করে ওয়েবসাইটটি বানানো হয়, সেই সমস্ত কোডিং এবং ম্যানেজমেন্ট গুলি ওয়েব ডেভলপার করে থাকে।

এর মানে কোডিং করার প্রক্রিয়াটি ওয়েব ডেভলপার করে এবং সেই ওয়েবসাইট বা ব্লগকে পরবর্তীকালে ইউজার এর সামনে আনার জন্য একজন ব্লগার বা ওয়েবসাইট owner এর প্রয়োজন হয়। ব্লগ এবং ব্লগার কাকে বলে এর সম্পর্কে আগেই একটি প্রকাশ করা হয়েছে। আপনি চাইলে সেটি দেখতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ কি

ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ হলো কোন নির্দিষ্ট ওয়েবসাইট কে আপডেট করে সেটিকে ডেভলপ বা উন্নত করা।

কোডিং এর সাহায্যে নতুন ওয়েবসাইট তৈরি করা থেকে, পুরানো ওয়েবসাইটকে আগের থেকে অধিক উন্নত করার কাজ গুলো ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পড়ে।

ওয়েব ডেভেলপমেন্ট কয় প্রকার ও কী কী?

ওয়েব ডেভেলপমেন্ট দুই প্রকার। ১) ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট (font end development) এবং ২) ব্যাক এন্ড ডেভেলপমেন্ট (back end development।

Font end Development

কোন নির্দিষ্ট ওয়েবসাইটে এর থিম এবং ওয়েবসাইটটি কেমন ডিজাইনে তৈরি হবে এই সমস্ত বিষয়গুলি font end development এর মধ্যে পড়ে। এখানে একজন ওয়েব ডেভলপার, ওয়েবসাইট এর থিম এবং ডিজাইনের কোডিং গুলি করে থাকে। একজন ওয়েব ডেভেলপার HTML, CSS, JavaScript এর সাহায্যে কোডিং করে নির্দিষ্ট ওয়েব সাইটের ডিজাইন তৈরি করে।

তবে কোন ওয়েবসাইট ইউজার এর সামনে দেখানোর জন্য যে ধরনের ডিজাইন করতে হয়, সেই ডিজাইন করা একজন ওয়েব ডেভেলপার এর কাছে খুবই জটিল পদ্ধতি। একজন ওয়েব ডেভেলপার কোডিং এর সাহায্যে কোন ওয়েবসাইটের ডিজাইন, গ্রাফিক্যাল ইন্টারফেস এর মাধ্যমে ইউজারের সামনে ফুটিয়ে তোলে।

Back end Development

ওয়েব ডিজাইন এবং থিম ডিজাইন ছাড়া যে সমস্ত কোডিং কোন ওয়েবসাইটের জন্য করা হয় সেই সমস্ত কাজ গুলি, Back end development এর মধ্যে পড়ে।

এই সমস্ত ডেভলপ গুলি ইউজার এর সামনে ফুটিয়ে তোলা হয় না কিন্তু পেছন থেকে এগুলো ম্যানেজ করা হয়। যার মধ্যে ওয়েবসাইটের ডাটাবেস ম্যানেজমেন্ট খুবই অন্যতম।

ওয়েব ডেভেলপমেন্ট গাইডলাইন

ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য দেশে এবং বিদেশে অনেক ধরনের কলেজ এবং ইনস্টিটিউট আছে। যেখান থেকে আপনি খুবই সহজে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কি কি লাগে

ওয়েব ডেভেলপমেন্ট শেখার আগে আপনি যদি (Diploma in Computer Science, Bachelor in computer application, B.Tech in computer science) এই সমস্ত কোর্স গুলি করে করে নেন তাহলে ওয়েব ডেভেলপমেন্ট শেখা আপনার পক্ষে খুবই সহজ হবে।

ওয়েব ডেভেলপমেন্ট হলো খুবই বড় ধরনের প্রফেশনাল পদ। এইজন্য, একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হতে হলে আপনাকে ওয়েব ডেভেলপমেন্ট শিখতেই হবে।

এইজন্য যদি আপনি ওয়েব ডেভলপার হতে চান তাহলে আপনার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। এর জন্য CSS, HTML, PHP, JavaScript, Java এই সমস্ত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে আপনাকে শিখতে হবে।

ওয়েব ডেভলপার হতে কি কি শিখতে হবে

ওয়েব ডেভেলপার হওয়ার জন্য যে জিনিসটি সবথেকে জানা জরুরী এবং যেটি সবথেকে গুরুত্বপূর্ণ সেটা হল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (CSS, HTML, PHP, JavaScript, Java)। এছাড়াও আপনাকে আরো কিছু বিষয় জ্ঞান রাখতে হবে।

সেগুলি হল-

  • আপনার কমিউনিকেশন স্কিল উন্নত করতে হবে যার মাধ্যমে আপনি আপনার টিমের সাথে এবং ক্লায়েন্টের সাথে ভালোভাবে গুছিয়ে কথা বলতে পারবেন।
  • কিভাবে একটি নতুন ক্লায়েন্ট অফার ম্যানেজ করতে হয় সে সম্পর্কে ভালো নলেজ থাকতে হবে।
  • এবং ওয়েবসাইট ডিজাইন করার জন্য, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর পাশাপাশি Photoshop, Canva, PicsArt এর মত Photo design tools গুলি সম্পর্কে ধারণা থাকতে হবে।

কেনো ও কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখব

আমি আগেই বলেছি ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য আপনাকে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানতে হবে। ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য আপনাকে এই সমস্ত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলি শিখতে হবে। যেগুলি নিচে বিস্তারিত দেওয়া হল।

HTML course শিখুন

কোন ওয়েবসাইটের স্ট্রাকচার বা গঠন তৈরি করার জন্য এইচটিএমএল ল্যাঙ্গুয়েজ কাজে আসে। একটি ওয়েবসাইট ইউজারের সামনে কেমন দেখতে হবে সেটি এইচটিএমএল কোডিং এর সাহায্যে ঠিক করা হয়। এই জন্য কোন ওয়েবসাইট ডেভেলপ করতে হলে তার স্ট্রাকচার প্রথম তৈরি করতে হয়, এর জন্য সর্বপ্রথম আপনাকে এইচটিএমএল কোড শিখতে হবে।

এইচটিএমএল সম্পর্কে আমি আগেই একটি আর্টিকেল প্রকাশ করেছি। Html কাকে বলে, সেটি জানতে হলে আপনি এখান থেকে জানতে পারেন।

CSS Language শিখুন

এটি হলো একপ্রকার client side scripting language। কোন ওয়েবসাইটের স্ট্রাকচার দেওয়ার পর সেই ওয়েবসাইটটিকে ডিজাইন এবং রং-রূপ দেওয়ার জন্য সিএসএস ল্যাঙ্গুয়েজ এর ব্যবহার করা হয়।

PHP Language শিখুন

এটি হলো এক প্রকারের server side scripting language। যেটি ওয়েবসাইটের সিকিউরিটি বৃদ্ধি করার জন্য কাজে আসে।

Java Language শিখুন

কোন ইউজার ওয়েবসাইটের কোথায় ক্লিক করলে কি হবে এবং তিনি কি সুবিধা পাবেন, এই সমস্ত কিছু লজিক, Java Language এর কোডিং এর দ্বারা সম্পন্ন করা হয়। যেখানে কোনো ইউজার এর Action এর ভিত্তিতে ওয়েবসাইটটি তার সামনে ইউজার ফ্রেন্ডলি হয়ে থাকে।

ওয়েব ডেভেলপমেন্ট শেখার বই

আপনি ওয়েব ডেভলপার হতে চাইলে কোনো নির্দিষ্ট institute এ ভর্তি হতে পারেন। যেখানে আপনি ১-৩ বছরের মধ্যে, ওয়েব ডেভলপার হওয়ার কমপ্লিট গাইডলাইন পেয়ে যাবেন।

এছাড়া যদি আপনি ওয়েব ডেভেলপমেন্ট বই পড়ে, বেসিক ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান তাহলে এই সমস্ত বই গুলি আপনার কাজে আসবে।

ওয়েব ডেভেলপমেন্ট বই:

  • HTML & CSS: Design and Build Web Sites by Jon Duckett
  • JavaScript and JQuery: Interactive Front-End Web Development by David McFarland
  • Eloquent JavaScript: A Modern Introduction to Programming by Marijn Haverbeke
  • Don’t Make Me Think, Revisited: A Common Sense Approach to Web Usability by Steve Krug
  • JavaScript: The Definitive Guide: Master the World’s Most-Used Programming Language by David Flanagan
  • Flask Web Development: Developing Web Applications with Python by Miguel Grinberg
  • Responsive Web Design with HTML5 and CSS: Develop Future-proof Responsive Websites Using the Latest HTML5 and CSS Techniques, 3rd Edition by Ben Frain

আপনি এই সমস্ত বইগুলির সাহায্য, কোন কলেজে ভর্তি হওয়া ছাড়াই ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারেন। এছাড়া ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের ফ্রী ওয়েব ডেভেলপমেন্ট Pdf বইগুলি পড়ে, নিজের অভিজ্ঞতা বাড়াতে থাকুন।

ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার

একটি ওয়েব ডেভেলপমেন্ট কোর্স করার পর আপনি খুবই সহজে একটি কাজ পেয়ে যাবেন। আজকাল বিভিন্ন আইটি কোম্পানি অনেক ওয়েব ডেভলপার কে কাজ দিচ্ছে।

এছাড়া যদি আপনি একজন ভালো ওয়েব ডেভেলপার হয়ে থাকেন তাহলে আপনি সরাসরি ইন্টারনেটের মাধ্যমে নির্দিষ্ট ওয়েব সাইটে গিয়ে ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করতে পারেন।

এবং এর সাথে সাথে বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের মাধ্যমে নতুন নতুন ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করে, কাজের অফার নিতে পারেন। এবং আজকাল বিভিন্ন সরকারি পদেও ওয়েব ডেভলপার নিয়োগ করা হচ্ছে।

ওয়েব ডেভলপারদের বেতন

ওয়েব ডেভেলপারদের বেতন সর্বদা কাজের এক্সপিরিয়েন্স এর উপর নির্ভর করে। যদি আপনি ফ্রেসারস হন তাহলে আপনার স্টার্টিং স্যালারি ১৫-২০ হাজার অবধি হবে। এবং যদি আপনি এর থেকে একটু উপরে হন তাহলে আপনার স্যালারি ৪০-৫৫ হাজার এর উপরে হবে। যদি আপনি সেনিয়র ওয়েব ডেভেলাপার হয়ে যান তাহলে আপনার মাসিক স্যালারি ১ লক্ষ টাকার উপরে চলে যাবে। তবে পুরোটাই নির্ভর করবে আপনার কাজের ধরন এবং এক্সপিরিয়েন্স এর উপর।

উপসংহার

আশাকরি ওপরের ইনফর্মেশন থেকে ওয়েব ডেভেলপমেন্ট মানে কি, কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখব, ওয়েব ডেভেলপমেন্ট কমপ্লিট গাইডলাইন সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে গেছেন। যদি আপনার মনে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে জানাতে পারেন।

আরও পড়ুন:

Leave a Comment