Truecaller কি এবং Truecaller কিভাবে কাজ করে

Truecaller কি – আজকালকার দিনে মোবাইল সকলেই ব্যবহার করে থাকে। এবং মোবাইলে কখনো কখনো অচেনা ব্যক্তির ফোন কল এবং কখনো spam কল আসে। যেটি বুঝে উঠতে না পারার কারণে আমরা অনেক সময় সমস্যার সম্মুখীন হই।

এইজন্য আজকের আর্টিকেলে আমরা এমন একটি অ্যাপ্লিকেশন সম্পর্কে আলোচনা করবো, যার নাম হলো Truecaller। এর মাধ্যমে আপনি মোবাইলের যেকোনো ফোন call সম্পর্কে আগে থেকেই ইনফর্মেশন পেয়ে যাবেন।

যদি আপনি Truecaller সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেলে Truecaller কি, Truecaller মানে কি এবং Truecaller কিভাবে কাজ করে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

Truecaller কি?

ট্রুকলার হলো একটি অ্যাপ্লিকেশন। যেটি পৃথিবীর বেশির ভাগ ইউজার Number Lookup Service এর জন্য ব্যবহার করে থাকে। এই অ্যাপ্লিকেশনটি মোবাইলে ইন্সটল করে রাখলে, কোন অচেনা ব্যক্তির ফোন কল সম্পর্কে ইনফরমেশন দেয়।

কখনো কখনো আমাদের মোবাইলে অনেক ব্যক্তির মোবাইল নাম্বার সেভ থাকে না। এবং অনেক fraud কল আসে। আপনি ট্রুকলার অ্যাপ্লিকেশন মোবাইলে ইন্সটল করার পর নির্দিষ্ট নাম্বারটি কি নামে sim registration করা আছে এটি জানতে পারবেন।

যদি truecaller অ্যাপ্লিকেশন আপনার মোবাইলে ইন্সটল থাকে, তাহলে নম্বর save না থাকা ব্যক্তির নাম কি, এটা ফোন আসার সাথে সাথে আপনার মোবাইল স্কিনে উঠে আসবে। এবং তার নাম দেখার পর আপনি এটি নির্ণয় করতে পারবেন, নির্দিষ্ট ফোন কলটি আপনার তোলা উচিত কিনা।

Truecaller মানে কি?

ট্রুকলার হলো একটি মোবাইল অ্যাপ্লিকেশন। এটিকের পুরো পৃথিবীর সমস্ত ইউজারের দ্বারা number lookup service এর জন্য ব্যবহার করা হয়। এবং এটির মাধ্যমে কোন নির্দিষ্ট ইউজার, তার মোবাইলে আসা, ইনকামিং কলের সমস্ত ইনফরমেশন পেয়ে থাকে।

Truecaller কে আবিষ্কার করেন

2009 সালে Alan Mamedi এবং Nami Zarringhalam নামক দুই ব্যক্তি মিলে truecaller এর আবিষ্কার করেন।

এবং এই অ্যাপ্লিকেশনটি True Software Scandinavia AB নামক একটি প্রাইভেট কোম্পানি দ্বারা তৈরি করা হয়। এটি হলো Sweden এর একটি Privately Held Company।

Truecaller এর কাজ কি?

এই অ্যাপ্লিকেশনের মুখ্য উদ্দেশ্য হলো যে কোনো মোবাইল ব্যবহারকারীর কাছে, পুরো পৃথিবীর যেকোনো অচেনা ব্যক্তির নম্বর এবং নাম সম্পর্কে ইনফরমেশন দেওয়া।

যার মাধ্যমে নির্দিষ্ট ব্যবহারকারি খুব সহজে কোন অচেনা ব্যক্তির মোবাইল নাম্বার দেখে নাম খুঁজে বের করতে পারে।

Truecaller কিভাবে কাজ করে?

ট্রুকলার অ্যাপ্লিকেশন মোবাইলে ইন্সটল করার সময় আপনাকে কিছু পারমিশন দিতে হয়। এই সকল পারমিশন গুলির মধ্যে Contact Access নামক একটি পারমিশন যুক্ত করা থাকে।

এই পারমিশনটি allow করার সাথে সাথে আপনার মোবাইলের সমস্ত কন্টাক্ট ইনফর্মেশন, ট্রুকলার তার নিজস্ব server এ জমা করে নেয়।

এরকমভাবে ট্রুকলার তার সমস্ত ইউজারদের কন্টাক্ট ইনফর্মেশন গুলি তাদের সার্ভারে সেভ করে রাখে। এইজন্য ধীরে ধীরে truecaller কোম্পানির কাছে সমস্ত ব্যক্তিদের নাম সেভ হয়ে যায়।

এবং এই contact information গুলির ভিত্তিতে, পরবর্তীকালে কোন ইউজার এর মোবাইলে, তাদের সার্ভার থেকে অচেনা ব্যক্তির নাম তুলে নিয়ে নির্দিষ্ট মোবাইলে তুলে ধরে।

Truecaller ব্যবহারের সুবিধা

  • যেকোনো ধরনের unwanted calls এবং message ব্লক করতে পারবেন।
  • ইন্টারনেট ছাড়াই যে কোন incoming call আসা, অচেনা ব্যক্তির নাম দেখতে পাবেন।
  • Spammers কল সম্পর্কে, আগে থেকেই ইনফর্মেশন পেয়ে যাবেন।
  • Spam call খুব সহজেই ব্লক করতে পারবেন।

Truecaller কোন কোন platform এ চালাতে পারবেন?

Truecaller প্রায় সব ধরনের Platforms এ ব্যবহার করতে পারবেন। যেমন Android, Firefox OS, iOS, BlackBerry OS, Series 40, Symbian s60, BlackBerry, এবং Windows Phone।

মোবাইলে ট্রুকলার ডাউনলোড করার উপায়

যদি আপনি এন্ড্রয়েড মোবাইলে, ট্রুকলার ডাউনলোড করতে চান তাহলে গুগল প্লেস্টোর থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন।

আপনি প্লে স্টোর ওপেন করবার পর search box এ ‘Truecaller‘ লিখে সার্চ করুন। এরপর আপনার সামনে অ্যাপ্লিকেশনটি চলে আসবে। আপনি Install অপশনের উপর ক্লিক করে অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে ডাউনলোড করে নিন।

এবং ব্যবহার করবার জন্য, ট্রুকলার অ্যাপ্লিকেশনটিতে আপনার নাম এবং মোবাইল নাম্বার দিয়ে রেজিস্টার করুন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে Truecaller কি এবং Truecaller কিভাবে কাজ করে এ সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এখনো ট্রুকলার সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment