টাচ স্ক্রিন মোবাইল ফোনের আবিষ্কারক কে – কোন কোম্পানি তৈরি করে?

আপনি কি জানেন ‘টাচ স্ক্রিন মোবাইল ফোনের আবিষ্কারক কে‘। এই প্রশ্নের উত্তর যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি, ‘টাচ স্ক্রিন মোবাইল প্রযুক্তির জনক কে?’ এই উত্তরটি পেয়ে যাবেন।

আজকের যুগে স্মার্টফোন হলো মানুষের জীবনের একজন বিশেষ সঙ্গী। যাকে ছাড়া মানুষ অচল হয়ে পড়ে। আজকের দিনে, টাচস্ক্রিন মোবাইল ব্যবহার করে না এমন লোক খুব কম পাওয়া যাবে। মানুষের জীবনের সমস্ত কাজকে সহজ করে দিয়েছে আজকের এই মোবাইল।

যার মাধ্যমে, মনোরঞ্জন করা থেকে শুরু করে, অনলাইন থেকে কেনাকাটা করা, লোকেশন বের করে ঘুরতে যাওয়া, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অন্য ব্যক্তির সাথে কথা বলা, বাড়িতে বসে মিটিং করা, অনলাইন থেকে ইনকাম করা; এই সমস্ত কিছু সম্ভব হয়েছে। এবং একটি মোবাইল ব্যবহার করে আপনি এই সমস্ত কিছুই, কয়েকটি ক্লিকের মাধ্যমে সহজভাবে করে নিতে পারেন। তাই মোবাইলকে, মানুষের এক আশ্চর্যজনক সৃষ্টি বলে যেতে পারে।

তাই যেহেতু আপনিও মোবাইল ফোন ব্যবহার করেন, সেই জন্য মোবাইল ফোন এর জনক কে এবং টাচস্ক্রিন মোবাইল ফোন কে তৈরি করে এই দুটি বিষয়ে আপনারও, জেনে রাখা দরকার।

টাচ স্ক্রিন মোবাইল ফোনের আবিষ্কারক কে?

Eric A. Johnson নামক এক ব্যক্তি, আনুমানিক ১৯৬০ থেকে ১৯৭০ সালের মধ্যে, টাচ স্ক্রিন মোবাইল ফোনের আইডিয়া মাথায় আনেন। এবং তার এই ইনভেনশন এর উপর ভিত্তি করে পরবর্তীকালে, আমেরিকার IBM কোম্পানি, প্রথমবার টাচস্ক্রিন মোবাইল বাজারে নিয়ে আসে।

টাচ স্ক্রিন মোবাইল ফোনের আবিষ্কারক কে - কোন কোম্পানি তৈরি করে?
First Touch Screen Mobile

১৯৯২ সালে IBM কোম্পানি, প্রথমবারের জন্য টাচস্ক্রিন মোবাইল তৈরি করেন এবং ১৯৯৪ সালে, এটি সর্বসাধারণের জন্য বাজারে নিয়ে আসেন। এবং বাজারে বিক্রি করার সময় এই মোবাইলটির মূল্য ছিল ৯০০ ডলার

IBM কোম্পানির প্রথম তৈরি এই টাচস্ক্রিন মোবাইল টির নাম দেওয়া হয়, Ibm Simon। এবং এই মোবাইলটি বাজারে আসার পর, ৫০০০০ unit বিক্রি হয়েছিল।

এই মোবাইলটা দিয়ে খুবই সাধারণ কাজ করা যেত। যেমন কোন ব্যক্তিকে ফোন করা, কাউকে fax করা, কোন কিছু লেখা, ক্যালেন্ডার দেখা ইত্যাদি।

টাচ স্ক্রিন আবিষ্কার হয় কত সালে?

১৯৯৩ সালে টাচ স্ক্রিন আবিষ্কার হয়। এবং এই মোবাইল ফোন গুলি বিক্রি করার জন্য, ১৯৯৪ সালের ১৬ ই আগস্ট, বাজারে আসে।

কে কত সালে মোবাইল ফোন আবিষ্কার করে?

১৯৭৩ সালে, মোটরওয়ালা কোম্পানি প্রথমবার মোবাইল ফোন আবিষ্কার করেন। এবং যার দ্বারা মোবাইল ফোন আবিষ্কৃত হয় তার নাম হলো Martin Cooper (মার্টিন কুপার)

সর্বপ্রথম টাচপ্যাড প্রযুক্তি ব্যবহার করে কোন কোম্পানি?

১৯৯৪ সালে, IBM কোম্পানি প্রথম টাচপ্যাড প্রযুক্তি ব্যবহার করে মোবাইল ফোন তৈরি করে। এবং তার পর থেকেই, অত্যাধুনিক মোবাইল এবং স্মার্ট টিভি, টাচ প্যাড, টাচ ল্যাপটপ ইত্যাদি তৈরি হওয়া শুরু হয়।

টাচ স্ক্রিন কোন ধরনের ডিভাইস?

টাচস্ক্রিন হলো এক ধরনের ইনপুট ডিভাইস (Input Device)। যার মাধ্যমে কোন মোবাইল বা কম্পিউটার কে ইনপুট দেওয়া হয়।

সোজা কথায় বললে, মোবাইল এবং কম্পিউটার কে নির্দিষ্ট কাজ করবার সঙ্কেত দেবার জন্য বা Input দেওয়ার জন্য, টাচস্ক্রিন ব্যবহৃত হয়।

উপসংহার:

আশাকরি উপরে দেওয়া ইনফর্মেশন থেকে ‘টাচ স্ক্রিন মোবাইল ফোনের আবিষ্কারক কে?’ এই প্রশ্নের উত্তরটি পেয়ে গেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে আরও কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment