NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে – কিভাবে জানবেন?

যদি আপনি সিম কার্ড ব্যবহার করে থাকেন এবং আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে জানতে চান, তাহলে আজকের আর্টিকেলে আপনি এই সংক্রান্ত বিস্তারিত জানতে পারবেন।

আজকাল সিমকার্ড সকলেই ব্যবহার করে। এবং সিম কার্ড তোলার জন্য তাদের জাতীয় পরিচয় পত্র জমা দিতে হয়। কিন্তু নির্দিষ্ট জাতীয় পরিচয়পত্রের সাহায্যে আপনি 15 টির বেশী সিম কার্ড রেজিস্ট্রেশন করতে পারবেন না। এই জন্য নতুন কোন সিম কার্ড তোলার আগে আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে মোট কয়টি সিম কার্ড রেজিস্ট্রেশন হয়েছে এটি জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তাই চলুন দেরী না করে আমরা জেনে নিই আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে।

NID কি?

NID এর ফুল ফর্ম হলো National Identity Card। সিম কার্ড তোলার সময় ভোটার আইডি, বার্থ সার্টিফিকেট, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স – এই সকল আইডেন্টিটি কার্ড গুলির মধ্যে যেকোনো একটি জমা দিতে হয়।

এই সমস্ত সরকারি আইডেন্টিটি কার্ড গুলিকে এনআইডি কার্ড বলা হয়।

NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে – জানার উপায়

NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে এটি জানার জন্য একটি ussd কোড এর সাহায্য নিতে হবে। যার মাধ্যমে আপনি নির্দিষ্ট সিম কার্ডের সাহায্যে ওই কোডটি আপনার মোবাইলে ডায়াল করে, কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে এটি জানতে পারবেন।

NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে – জেনে নিন

কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে এটি জানার জন্য আপনার মোবাইল ফোনের ডায়াল প্যাড খুলে নিয়ে প্রথমে আপনি *16001# এই কোডটি ডায়াল করুন। এরপর আপনার সামনে একটি বিকল্প আসবে। যেখানে আপনার জাতীয় পরিচয়পএ / পাসপোর্ট / ড্রাইভিং লাইসসেন্স / জন্ম নিবন্ধন এর শেষের ৪ ডিজিট লিখে পাঠাতে হবে।

এই পদ্ধতিটি অবলম্বন করার পর আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে এটি দেখতে পাবেন।

SMS এর মাধ্যমে সিম রেজিস্ট্রেশন দেখার উপায়

এসএমএসের মাধ্যমে সিম নিবন্ধন দেখবার জন্য, আপনার মোবাইলের মেসেজ বক্স খুলে নিয়ে, জাতীয় পরিচয়পএ / পাসপোর্ট / ড্রাইভিং লাইসসেন্স / জন্ম নিবন্ধন এর শেষের ৪ ডিজিট লিখে নিয়ে 16001 এই নম্বরে পাঠিয়ে দিন।

সাথে সাথে আপনার মোবাইলে এসএমএস আসবে যেখানে আপনি দেখতে পাবেন আপনার এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে।

নির্দিষ্ট সিম কার্ডে সিম রেজিস্ট্রেশন দেখার উপায়

প্রত্যেকটি ব্যক্তি আলাদা আলাদা সিম কার্ড ব্যবহার করে থাকে। তাই তারা যদি সিম রেজিস্ট্রেশন দেখতে চান তাদের সিম কার্ডের ইউএসডি কোড বা দেখার পদ্ধতিটি আলাদা হতে পারে। তাই আপনি নিচে দেওয়া তালিকা থেকে আপনার সিমের জন্য উপযোগী পদ্ধতিটি দেখে নিন।

  • বাংলালিংক – *১৬০০১# নাম্বারে ডায়াল করুন।
  • গ্রামীণফোন – মেসেজ বক্সে info লিখে, ৪৯৪৯ নাম্বারে পাঠিয়ে দিন।
  • এয়ারটেল – মোবাইলে ডায়াল প্যাড খুলে নিয়ে, *১৬০০১# নাম্বারে ডায়াল করুন।
  • টেলিটক – Info লিখে ১৬০০ নাম্বারে মেসেজটি পাঠিয়ে দিন।
  • রবি – *১৬০০১# নাম্বারে ডায়াল করুন।

উপসংহার

আশা করি উপরের ইনফর্মেশন থেকে NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে এই সম্পর্কে জানতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে আপনার মনে কোন প্রশ্ন থেকে থাকে, তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্টের মাধ্যমে আপনাকে অবশ্যই সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment