কিভাবে ফেসবুকে লাইভ ভিডিও স্ট্রিমিং করবেন জেনে নিন

আমাদের মধ্যে বেশির ভাগ মানুষ ফেসবুক ব্যবহার করে থাকে। এবং অনেক মানুষই ফেসবুকে লাইভ ভিডিও স্ট্রিমিং করে তার বন্ধুদের দেখাতে চায়। তবে অনেকেই জানে না, ফেসবুক লাইভ স্ট্রিম কিভাবে করতে হয়।

তাই আজকের আর্টিকেলে আমরা কিভাবে ফেসবুকে লাইভ ভিডিও স্ট্রিমিং করবেন এই সম্পর্কে পুরো ইনফরমেশন দেবো। যেটি পড়ার পর আপনিও লাইভ স্ট্রিমিং করতে পারবেন। তাই চলুন দেরী না করে জেনে নেওয়া যাক।

ফেসবুক লাইভ ভিডিও স্ট্রিমিং কি?

ফেসবুকের মাধ্যমে সরাসরি কোন ভিডিও যদি লাইভ দেখানো হয় তখন তাকে ফেসবুক লাইভ ভিডিও স্ট্রিমিং বলা হয়। যার দ্বারা কোন বর্তমান ঘটনা বা পরিস্থিতিকে সরাসরি ফেসবুকের মাধ্যমে দর্শকদের দেখানো যায়।

যদি আপনি ফেসবুক লাইভে জয়েন করেন তাহলে আপনার ফেসবুকে যতজন বন্ধু আছে সবাই আপনার লাইভ ভিডিওটি দেখতে পাবে।

কিভাবে ফেসবুকে লাইভ ভিডিও স্ট্রিমিং করবেন?

Facebook live স্ট্রিমিং করার জন্য আপনাকে কোন দ্বিতীয় অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে না। শুধুমাত্র ফেসবুকের নিজস্ব অ্যাপ্লিকেশন আপনি প্লে স্টোর থেকে ডাউনলোড করে, তার মধ্যে লাইভ স্ট্রিমিং করতে পারেন।

এর জন্য অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নেওয়ার পর আপনার ফেসবুক আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

কিভাবে ফেসবুকে লাইভ ভিডিও স্ট্রিমিং করবেন জেনে নিন

লগইন করার সাথে সাথে অ্যাপ্লিকেশনটির হোমপেজে লাইভ (Live) নামক একটি অপশন দেখতে পাবেন। সেটির উপর ক্লিক করা মাত্র আপনি ফেসবুক লাইভ স্ট্রিমিং শুরু করতে পারবেন।

ল্যাপটপে ফেসবুক লাইভ স্ট্রিমিং কিভাবে করবেন?

আশা করি আপনি উপরের ইনফর্মেশন থেকে মোবাইলে ফেসবুক লাইভ স্ট্রিমিং কিভাবে করতে হয় জেনে গেছেন। এবার আমরা জেনে নেব ল্যাপটপে কিভাবে ফেসবুক লাইভ করা যায়।

ল্যাপটপে ফেসবুক লাইভ স্ট্রিমিং কিভাবে করবেন?

ল্যাপটপের মাধ্যমে ফেসবুক লাইভ স্ট্রিমিং করবার জন্য প্রথমে কোন একটি ওয়েব ব্রাউজার এর মাধ্যমে, আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করুন।

এবার আপনি ফেসবুকের হোম পেজে Live নামে একটি অপশন দেখতে পাবেন। এই অপশনটিতে ক্লিক করা মাত্র আপনি লাইভ করতে পারবেন।

ফেসবুকে লাইভ খেলা দেখানোর নিয়ম

ফেসবুকের মাধ্যমে লাইভ খেলা দেখানোর জন্য প্রথমে ফেসবুক লগইন করে Live অপশনটিতে যান। এরপর টিভির যে চ্যানেলে খেলা হচ্ছে, সেই চ্যানেলটির সামনে ফোনের ক্যামেরাটি ধরে থাকুন।

আর যদি আপনি পরিষ্কারভাবে লাইভ করতে চান তাহলে, OBS Studio নামক অ্যাপ্লিকেশনটি আপনার কম্পিউটারে ডাউনলোড করে নিন। যেটি হলো একটি ফেসবুক লাইভ সফটওয়্যার। এরপর অ্যাপ্লিকেশনটি ইনস্টল এবং সেট আপ করে নিয়ে, দর্শকদের লাইভ খেলা দেখান।

উপসংহার

আশা করি উপরের আর্টিকেল থেকে কিভাবে ফেসবুকে লাইভ ভিডিও স্ট্রিমিং করবেন এবং ফেসবুকে লাইভ খেলা দেখানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এখনও এই টপিকটি সম্পর্কে কোনো জিজ্ঞাসা থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

2 thoughts on “কিভাবে ফেসবুকে লাইভ ভিডিও স্ট্রিমিং করবেন জেনে নিন”

Leave a Comment