রেশন কার্ড চেক করব – নাম দিয়ে রেশন কার্ড চেক করার উপায়

নতুন রেশন কার্ড কিভাবে চেক করব – আজকাল সব কিছু ডিজিটাল হয়ে গেছে। তাই আপনি যদি নতুন কোন রেশন কার্ড তৈরি করতে চান বা ও রেশন কার্ডের কোন ভুল সংশোধন করতে চান, তাহলে কোথাও না গিয়ে অনলাইনের মাধ্যমে রেশন কার্ড চেক করতে পারবেন।

যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন নতুন রেশন কার্ড তৈরি হয়েছে বা যে ভুলটি ছিল সেটি ঠিক হয়েছে কিনা।

এছাড়া আপনি যদি নাম দিয়ে রেশন কার্ড নাম্বার জানতে চান তাহলেও অনলাইনের মাধ্যমে এটি সম্ভব হবে।

তাই যদি আপনি অনলাইনের মাধ্যমে রেশন কার্ড চেক করব মনে করেন তাহলে আজকের আর্টিকেলে নাম দিয়ে কিভাবে রেশন কার্ড চেক করে, রেশন কার্ড চেক করতে কি কি লাগে এবং কেন করবেন এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তাই চলুন দেরী না করে জেনে নেওয়া যাক রেশন কার্ড কিভাবে চেক করতে হয়।

রেশন কার্ড চেক করতে কি কি লাগে

যদি আপনি রেশন কার্ড চেক করতে চান তাহলে অবশ্যই একটি মোবাইল দরকার। যার মাধ্যমে আপনি ইন্টারনেট ব্যবহার করে রেশন কার্ড চেক করার ওয়েবসাইট খুলতে পারবেন।

এবং যদি আপনি নাম দিয়ে রেশন কার্ড চেক করতে চান তাহলে সেই ব্যক্তির পুরো নাম জানতে হবে। এছাড়া যদি সাধারণভাবে রেশন কার্ড চেক করতে চান তাহলে রেশন কার্ড নাম্বারটি প্রয়োজন হবে।

তাই যদি আপনার কাছে এই দুটি জিনিস থাকে তাহলে আপনি রেশন কার্ড চেক করতে সক্ষম হবেন।

কিভাবে রেশন কার্ড চেক করব – জেনে নিন

রেশন কার্ড চেক করবার জন্য আপনাকে প্রথমে একটি পশ্চিমবঙ্গ সরকারের নিজস্ব ওয়েবসাইটে যেতে হবে। যেটি হল একটি সরকারি ওয়েবসাইট। ওই ওয়েব সাইটে যাওয়ার পর আপনি খুব সহজেই নিজের এবং যে কোন ব্যক্তির রেশন কার্ড চেক করতে পারবেন।

রেশন কার্ড চেক করব - নাম দিয়ে রেশন কার্ড চেক করার উপায়

রেশন কার্ড চেক করার জন্য আপনি এই link থেকে প্রথমে ওয়েব সাইটটিতে প্রবেশ করুন।

https://wbpds.wb.gov.in/(S(h4ezqudcu4hplach12zvmwhe))/CheckApplicationStatus.aspx

ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর আপনি একদম উপরের ডান দিকে, সবুজ রঙের একটি বক্স দেখতে পাবেন। ওই বক্সটিতে ক্লিক করার পর, E-CITIZEN অপশনে ক্লিক করুন এবং সেখান থেকে “search your digital ration card details” অপশনটিতে যান।

এরপর এইরকম একটি ড্যাশবোর্ড খুলে যাবে। যেখানে নিজের District, Block/Municipality, GP/Ward, Name এবং Security code দিয়ে, Search অপশনে ক্লিক করলেই আপনার রেশন কার্ডটি দেখতে পাবেন।

এই পদ্ধতিতে আপনি নাম দিয়ে রেশন কার্ড চেক করতে পারবেন।

রেশন কার্ড চেক করব - নাম দিয়ে রেশন কার্ড চেক করার উপায়

আর যদি আপনি রেশন কার্ডের নাম্বার দিয়ে রেশন কার্ড চেক করতে চান, তাহলে ওপরের, Ration Card Number অপশনটিতে ক্লিক করে, কার্ড নাম্বার এবং ক্যাটাগরি দিয়ে রেশন কার্ড দেখতে পাবেন।

রেশন কার্ড কেনো চেক করবেন

কখনো কখনো নতুন বাচ্চা জন্মায় তাদের রেশন কার্ড তৈরি করার প্রয়োজন হয়। এইজন্য যদি আপনি রেশন কার্ডের জন্যে এপ্লাই করে থাকেন, তাহলে সেই রেশন কার্ড দিয়ে তৈরি হয়েছে কিনা এটা জানার জন্য অনলাইনের মাধ্যমে রেশন কার্ড চেক করতে পারেন।

এছাড়া যদি আপনার রেশন কার্ডে কোন ভুল থাকে, এবং ভুল সংশোধনের জন্য এপ্লাই করে থাকেন তাহলে আপনার রেশন কার্ডের ভুল কি ঠিক হয়েছে কিনা এটা জানতে রেশন কার্ড চেক করবেন।

এছাড়া যদি আপনি রেশন কার্ড হারিয়ে ফেলেন, তাহলে নাম দিয়ে রেশন কার্ড চেক করে আপনার রেশন কার্ড নাম্বারটি ফিরে পেতে পারবেন।

এর সাথে সাথে রেশন কার্ড চেক করার প্রত্যেক মানুষের আপনাদের আলাদা ব্যক্তিগত লক্ষ্য থাকতে পারে। তাই আপনি এই সমস্ত রেশন কার্ড তথ্য পাওয়ার জন্য রেশন কার্ড চেক করতে পারেন।

ডিজিটাল রেশন কার্ড চেক করব কিভাবে

যদি আপনার রেশন কার্ড ডিজিটাল হয় তাহলে আপনি, ওপরের দেওয়া ইনফর্মেশন অনুযায়ী ডিজিটাল রেশন কার্ড চেক করতে পারেন।

কারণ এই ওয়েবসাইটটি সাধারণ এবং ডিজিটাল দুই প্রকারের রেশন কার্ড চেক করার অনুমতি দেয়। তাই আপনার রেশন কার্ডটি যদি ডিজিটাল হয়ে থাকে তাহলে কোন ভয় পাওয়ার দরকার নেই, আপনি উপরের পদ্ধতিগুলি অনুসরণ করে আপনার রেশন কার্ড চেক করতে পারেন।

রেশন কার্ড চেক করার ওয়েবসাইটটি কি বিশ্বস্ত?

অবশ্যই উপরের রেশন কার্ড চেক করার ওয়েবসাইটটি বিশ্বাস করা যায়। কারণ এটি একটি পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর এর তৈরি ওয়েবসাইট। এখানে পার্সোনাল ডাটা চুরি হওয়ার কোনো ভয় নেই। তাই আপনি কোন সন্দেহ ছাড়া এই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন।

তবে অনলাইনে অনেক ধরনের স্ক্যাম ওয়েবসাইট রয়েছে যারা রেশন কার্ড চেক করার অনুমতি দেয়। আপনি সঠিকভাবে research করার পর ওয়েবসাইটগুলো ব্যবহার করবেন।

উপসংহার

আশা করি উপরের ইনফরমেশন থেকে কিভাবে রেশন কার্ড চেক করব, নাম দিয়ে রেশন কার্ড চেক করার উপায়, ডিজিটাল রেশন কার্ড কিভাবে চেক করে, এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। যদি এখনও রেশন কার্ড চেক করা সম্পর্কে কোনো প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment