রাউটার কি – রাউটার কত প্রকারের হয় ও কি কাজ করে

রাউটার প্রায় কমবেশি সবাই ব্যবহার করে থাকে। এবং বাড়ি থেকে শুরু করে বড় বড় কোম্পানি ও প্রতিষ্ঠান, ইন্টারনেট এক্সেস করবার জন্য রাউটার অবশ্যই ব্যবহার করে। কিন্তু প্রকৃতপক্ষে রাউটার কি, রাউটার কত প্রকারের হয় ও রাউটার কি কাজ করে এই সমস্ত প্রশ্নের উত্তর অনেকেই জানেন না।

এই জন্য আজকের আর্টিকেলে আপনি রাউটার কাকে বলে, রাউটারের দাম কত এবং ওয়াইফাই রাউটার কি এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তাই আপনি যদি রাউটার সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি পড়তে থাকুন।

রাউটার কি?

রাউটার হলো এক ধরনের নেটওয়ার্ক ডিভাইস। যেটি, একটি কম্পিউটার নেটওয়ার্ককে অন্য কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে কানেক্ট করার জন্য ব্যবহার করা হয়। এইজন্য রাউটারের স্থান মডেম এবং কম্পিউটারের মধ্যে করা হয়।

সুতরাং রাউটার হলো একটি ইলেকট্রনিক ডিভাইস। রাউটার ওয়ারলেস বা ওয়্যার যুক্ত দুই ধরনের হতে পারে। নেটওয়ার্ক কে ইন্টারনেটের সাথে সংযুক্ত করার জন্য রাউটার মডেম এর সাথে কানেক্ট করা হয়। এর জন্য রাউটারে Ethernet Port দেওয়া থাকে।

রাউটার কাকে বলে?

রাউটার হলো একটি নেটওয়ার্ক ডিভাইস। যেটি ইনকামিং নেটওয়ার্ক অ্যাকসেস করে, সেটিকে analyse করে, অন্য নেটওয়ার্কে forward করার কাজ করে।

সুতরাং রাউটার কোনো ইনকামিং নেটওয়ার্ক থেকে packet ডাটা access করে, পরবর্তী নেটওয়ার্কের খোঁজ নিয়ে, সেই নেটওয়ার্কে packet ডাটা গুলি move করে দেয়।

রাউটার কত প্রকারের হয়?

রাউটার সাধারণত ৩ ধরনের হয়। সেগুলি হলো

  1. Wired Router (Broadband Router)
  2. Wireless Router
  3. Core Routers

১. Wired Router (Broadband Router)

রাউটার কি - রাউটার কত প্রকারের হয় ও কি কাজ করে

দুই বা দুইয়ের অধিক কম্পিউটার ইন্টারনেটের সাথে একত্রে যুক্ত করবার জন্য Broadband Router ব্যাবহার করা হয়। এই ধরনের রাউটার এর থেকে ডাটা অ্যাকসেস করার জন্য তারের প্রয়োজন হয়।

২. Wireless Router

রাউটার কি - রাউটার কত প্রকারের হয় ও কি কাজ করে

বর্তমান যেসকল রাউটার বাড়িতে, স্কুল-কলেজে ব্যবহার করা হয় সেগুলি সব, Wireless Router এর মধ্যে পড়ে। এবং তার ছাড়াই যেকোনো ডিভাইস, এই রাউটার এর সাথে যুক্ত করা যায়।

৩. Core Routers

রাউটার কি - রাউটার কত প্রকারের হয় ও কি কাজ করে

অনেকগুলি রাউটার একসাথে জোড়ার জন্য, Core Routers ব্যবহার করা হয়। কোন বড় প্রতিষ্ঠান বা কোম্পানিতে, বিভিন্ন জায়গায় অনেকগুলি রাউটার ব্যবহার করা হয়। এই সকল রাউটারগুলি একত্রে কানেকশন তৈরি করার জন্য Core Routers এর ব্যবহার করা হয়।

রাউটার এর দাম কত?

যদি আপনি রাউটার কিনতে চান তাহলে এটির দাম 800 থেকে 5000 টাকার মধ্যে হবে। যদি আপনি অনলাইন থেকে রাউটার কিনতে চান তাহলে এটির নিম্নতম মূল্য 800 টাকা এবং সর্বাধিক 10 হাজার টাকা পর্যন্ত হয়ে থাকবে।

আপনি রাউটার কেনার জন্য অনলাইনের মাধ্যমে বা কোন কম্পিউটার হার্ডওয়ার্স এর দোকান থেকে রাউটার কিনতে পারেন।

রাউটার কি ধরনের ডিভাইস

যেহেতু নেটওয়ার্ক এর উপর ভিত্তি করে এবং নেটওয়ার্কের জন্য রাউটার ব্যবহার করা হয়, তাই রাউটার হলো নেটওয়ার্ক ডিভাইস

রাউটার কি কাজ করে

রাউটার বিভিন্ন কেবল থেকে নেটওয়ার্ক রিসিভ করে সেই নেটওয়ার্ককে বিভিন্ন ডিভাইসে সঞ্চারিত করে। যার ফলে একই নেটওয়ার্ক বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে, বাকি ডিভাইস গুলোতে ইন্টারনেট সংযোগ ঘটায়।

ওয়াইফাই রাউটার কি?

যখন কোন ডিভাইস কে রাউটারের সাথে কানেক্ট করার সময়, কেবল বা তারের পরিবর্তে, শুধুমাত্র ওয়াইফাই এর সাহায্যে রাউটারের সাথে কানেক্ট করা হয় তখন তাকে ওয়াইফাই রাউটার বলে।

কোন এন্ড্রয়েড মোবাইল বা ল্যাপটপ যখন ওয়াইফাই এর মাধ্যমে, রাউটারের সাথে কানেক্ট করা হয় তখন সেটি ওয়াইফাই রাউটার এর মধ্যে পড়ে।

রাউটার দিয়ে কি করে?

রাউটার দিয়ে ইন্টারনেট এক্সেস করা হয়। রাউটার নির্দিষ্ট ক্যাবল তারের মাধ্যমে, তার মধ্যে ইন্টারনেট রিসিভ করে এবং বিভিন্ন ডিভাইসে সেই নেটওয়ার্ক ছড়িয়ে দেয়।

কেবল তার এবং ডিভাইসের মধ্যে থেকে রাউটার Middle Man এর কাজ করে। এবং বিভিন্ন কম্পিউটার ইউজার, রাউটার দিয়ে ইন্টারনেট অ্যাকসেস করে।

কম্পিউটার রাউটার কি?

যখন কম্পিউটারের মধ্যে নেটওয়ার্ক সঞ্চারিত করার জন্য রাউটার ব্যবহার করা হয় তখন তাকে কম্পিউটার রাউটার বলে। Wired Router (Broadband Router) এবং Wireless Router, কম্পিউটার রাউটার এর অন্তর্গত।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে রাউটার কি, রাউটার কত প্রকারের হয়, রাউটার এর দাম কত, রাউটার কি কাজ করে, কম্পিউটার রাউটার কি এই সকল প্রশ্নের উত্তর পেয়েছেন। যদি এখনও আপনার মনে রাউটার সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্টের মাধ্যমে আপনাকে অবশ্যই সাহায্য করব।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment