জিপিএস কি – জিপিএস কিভাবে কাজ করে এবং ব্যাবহার

জিপিএস কথাটি, আজকের দিনে অনেক ব্যক্তির মুখে শুনতে পাওয়া যায়। যদি আপনি মোবাইল ফোন ব্যবহার করে থাকেন তাহলে আপনিও, অনেকবার জিপিএস এর ব্যবহার করেছেন।

কিন্তু প্রকৃতপক্ষে জিপিএস কি, জিপিএস বলতে কি বুঝায়, জিপিএস কিভাবে কাজ করে এবং জিপিএস এর ব্যবহার সম্পর্কে আজ আমরা জেনে নেব।

যদি আপনিও GPS সম্পর্কে এইসব প্রশ্নের উত্তর পেতে চান তাহলে আজকের আর্টিকেলটি পড়তে থাকুন।

জিপিএস কি?

জিপিএস হল এক ধরনের স্যাটেলাইট সিস্টেম। যেটি আমাদের লোকেশন সম্পর্কে জানায় এবং যেকোনো জিনিসের লোকেশন খুঁজতে সাহায্য করে। জিপিএসের সাহায্যে আমরা এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার বর্তমান গতি এবং Time Synchronization এর সম্পর্কে জানতে পারি।

সোজা কথায় এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য যে দিক নির্ণয় এর প্রয়োজন হয় এবং কোনো স্থানের লোকেশন দেখার জন্য যেটির প্রয়োজন, সেটি আমরা জিপিএস এর সাহায্যে জানতে পারি। এবং জিপিএস সেটি স্যাটেলাইটের মাধ্যমে আমাদের দেখায়।

জিপিএস এর পূর্ণরূপ কি

জিপিএস এর পূর্ণরূপ হল Global Positioning System।

জিপিএস বলতে কি বুঝায়

জিপিএস আমাদের লোকেশন এর সাথে সাথে সময়ের সঠিক ইনফর্মেশন দেয়। পৃথিবীর উপর যে সমস্ত কৃত্রিম স্যাটেলাইট গুলি আছে, সেগুলি সাহায্যে জিপিএস বিভিন্ন সুবিধা প্রদান করে।

জিপিএস সিস্টেম তৈরির প্রথমদিকে শুধুমাত্র সেনাদের জন্য জিপিএস এর ব্যবহার করা হতো। কিন্তু বর্তমান সময়ে বিভিন্ন ধরনের কাজের সুবিধার্থে জিপিএস ব্যবহার করা হয়।

জিপিএস কাকে বলে

যে Global Navigation Satellite System এর সাহায্যে, নির্দিষ্ট জায়গা বা জিনিসের লোকেশন খুঁজে বার করা হয় তাকে জিপিএস বলে।

জিপিএস সিস্টেমটি 1960 সালে, আমেরিকার Defense Department এর সেনাদের জন্য তৈরি করা হয়।

জিপিএস কিভাবে কাজ করে

জিপিএস স্যাটেলাইটের সাহায্যে কাজ করে। মহাকাশে যে সকল কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট গুলি লাগানো আছে, এই সমস্ত স্যাটেলাইট গুলি পৃথিবীতে সিগন্যাল পাঠায়।

জিপিএস এই সমস্ত সিগন্যাল গুলিকে ম্যাপের মাধ্যমে আমাদের দেখায়।

আমেরিকা পঞ্চাশের বেশি স্যাটেলাইট তৈরি করে, মহাকাশে রেখেছে। যেগুলি 24 ঘন্টা পৃথিবীতে সিগন্যাল পাঠায়।

যদি নির্দিষ্ট ডিভাইস ওই সিগন্যাল রিসিভ করে তাহলে ওই ডিভাইসের বর্তমান লোকেশন বোঝা যায়। এবং এর সাহায্যে আমরা মোবাইল ব্যবহার করে বর্তমানে কোথায় আছি সেটা বুঝতে পারি।

জিপিএস এর ব্যবহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে জিপিএস কি এই সম্পর্কে বুঝতে পেরেছেন। এবার আমরা জানবো জিপিএস ব্যবহার করে কি করা হয়।

জিপিএস ব্যবহার করে বিভিন্ন কাজ করা হয় যেমন –

  • সঠিক সময় পরিমাপ করা যায়
  • নির্দিষ্ট জায়গার নাম এবং লোকেশন সংরক্ষণ করে রাখা যায়
  • নেভিগেশন করা যায়
  • নির্দিষ্ট জায়গার বা ব্যক্তির লোকেশন খুজে বের করা যায়
  • গাড়ি চালানোর সময় রেস্টুরেন্ট, পেট্রোল পাম্প, ব্যাংক, এটিএম, ইত্যাদি খোঁজা হয়।

জিপিএস কিভাবে চালু করতে হয়

জিপিএস কি - জিপিএস কিভাবে কাজ করে এবং ব্যাবহার

মোবাইলের মধ্যে জিপিএস চালু করার জন্য সেটিং অপশন বা নোটিফিকেশন প্যানেলে গিয়ে, Location অপশনটি চালু করে দিন। সাথে সাথে আপনার মোবাইল GPS connect হয়ে যাবে।

GPS কিভাবে ব্যাবহার করতে হয়

মোবাইলে জিপিএস এর সাহায্যে কাজ করবার জন্য, গুগল ম্যাপ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন।

সেখানে আপনি আপনার বর্তমান লোকেশন দেখতে পারেন। এখানে যদি কোথাও যেতে চান তাহলে starting point এবং end point যোগ করে, navigate করতে পারেন।

বিস্তারিত জানতে হলে গুগল ম্যাপে ঠিকানা কিভাবে যোগ করতে হয় এই আর্টিকেলটি পড়ে নিন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে জিপিএস কি, জিপিএস কাকে বলে, জিপিএস এর পূর্ণরূপ এবং জিপিএস কিভাবে কাজ করে এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এখনও GPS সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment