গ্রাফিক্স ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব – সম্পূর্ণ গাইডলাইন

গ্রাফিক্স ডিজাইন কি – আজকের দিনে গ্রাফিক্স ডিজাইন এর নাম শোনেনি এমন মানুষ খুব কমই আছে। বর্তমান দিনে সবকিছুই ধীরে ধীরে ডিজিটাল হয়ে যাচ্ছে। তাই সমস্ত কিছুর ডিজাইন ও Digitally তৈরি করা হচ্ছে, এটা আর নতুন কথা কি? তাই আজকের দিনে বেশিরভাগ জিনিস এর ডিজাইন গ্রাফিক্স এর দ্বারা নির্মাণ করা হচ্ছে।

তাই যদি আপনিও, Graphics Design শিখে নিজের ক্যারিয়ার গড়ে তোলার কথা ভাবছেন; তাহলে আজকের আর্টিকেলটা আপনার পক্ষে খুবই গুরুত্বপূর্ণ হতে পারে।

কারণ আজকের আর্টিকেলে আমরা গ্রাফিক্স ডিজাইন কি, গ্রাফিক ডিজাইন কিভাবে শিখব, গ্রাফিক্স ডিজাইনিং কোর্স, Salary কত হয়; এই সমস্ত বিষয়ে বিস্তারিত জানবো। তাই চলুন শুরু করা যাক।

সূচিপত্র

গ্রাফিক্স ডিজাইন কি?

কল্পনা এবং অনুভবকে ভিজুয়াল এর মাধ্যমে প্রস্তুত করাকেই গ্রাফিক্স ডিজাইন বলা হয়। এখানে ভিজুয়াল এবং টেক্সট এই দুটি জিনিস নিয়েই কাজ করতে হয়।

সুতরাং – Photography, Iconography এবং Typography এই তিনটি জিনিস নিয়ে কোন জিনিসকে অনুভব এবং কল্পনার দ্বারা ভিজুয়াল এর মাধ্যমে ফুটিয়ে তুললে সেটিকে গ্রাফিক্স ডিজাইন বলা হয়।

সুতরাং আপনি কোন নিজস্ব বিচার কে অনুভব এর দ্বারা ভিজুয়াল এর মাধ্যমে প্রস্তুত করলে সেটি গ্রাফিক্স ডিজাইন এর মধ্যে পড়ে। এবং এর সাথে সাথে টেক্সট, ফটো এবং অডিওর মাধ্যমে কোন গ্রাফিক্স তৈরি করে সেটিকে, মানুষের সামনে ফুটিয়ে তোলার পদ্ধতি হলো গ্রাফিক্স ডিজাইন।

সোজা ভাষায় বলতে গেলে –

আজ আমরা যে সমস্ত ডিভাইসগুলো ব্যবহার করি যেমন কম্পিউটার মোবাইল ইত্যাদি ডিভাইসগুলি বিভিন্ন কাজের ক্ষেত্রে ব্যবহার করার সময়, প্রত্যেকটা জিনিস গ্রাফিক্স এর মাধ্যমে ভিজুয়ালভাবে সাজানো থাকে। এই সমস্ত জিনিস গুলো কোন গ্রাফিক্স ডিজাইনার গ্রাফিক্স এর সাহায্যে তৈরি করে। এছাড়া কোনো কোম্পানি লোগো, প্রোডাক্টের packaging ব্যানার এই সমস্ত কিছুই গ্রাফিক্স ডিজাইনার তৈরি করে থাকে।

এই গ্রাফিক্সের ব্যবহার ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন এই দুই জায়গাতেই হয়ে থাকে।

গ্রাফিক্স ডিজাইন বলতে কি বুঝায় –

আজকাল ইন্টারনেটে অনেক ধরনের ই-কমার্স ওয়েবসাইট রয়েছে। এবং সেসব ই-কমার্স ওয়েবসাইট গুলি তাদের প্রোডাক্টের ইমেজ গুলি গ্রাফিক্স এর সাহায্যে সুন্দরভাবে সাজিয়ে রাখে। যাতে ইউজার আকর্ষিত হয়ে, এইসব পণ্য গুলি কিনতে উৎসাহিত হয়। এছাড়া বিভিন্ন ধরনের অ্যাডভার্টাইজমেন্ট, অনলাইন ব্যানার এই সমস্ত কিছুই গ্রাফিক্স ডিজাইনার, গ্রাফিক্স ডিজাইন করে বানিয়ে থাকে।

গ্রাফিক্স ডিজাইনার কাকে বলে?

যে ব্যক্তি গ্রাফিক্স ডিজাইনের কাজ করে তাকেই গ্রাফিক্স ডিজাইনার বলা হয়। যেমন ব্লগিং করলে তাকে ব্লগার, ফ্রিল্যান্সিং করলে তাকে ফ্রিল্যান্সার, ইউটিউব ভিডিও বনালে তাকে ইউটিউবার বলা হয়; ঠিক তেমনই যে ব্যক্তি গ্রাফিক্স ডিজাইন করে থাকে তাকেই গ্রাফিক্স ডিজাইনার বলা হয়ে থাকে।

গ্রাফিক্স ডিজাইনার সর্বদা ভিজুয়াল কাজ করবার কারণে, গ্রাফিক্স ডিজাইনার কে ভিজুয়াল কমিউনিকেটর ও বলা হয়।

একজন গ্রাফিক্স ডিজাইনার ফটো, শব্দ এবং আইকন এর সাহায্যে ভার্চুয়াল art তৈরি করে। এবং তার এই ভার্চুয়াল art, বিভিন্ন মানুষের কাছে visual কমিউনিকেশনের মাধ্যম হিসাবে ফুটিয়ে তোলে।

গ্রাফিক্স ডিজাইনার হতে হলে কি কি দক্ষতা থাকা প্রয়োজন

  • Creativity – নতুন কিছু তৈরি করার ক্ষমতা
  • সফটওয়্যার সম্পর্কে ভালো জ্ঞান
  • কল্পনাশক্তি এবং অনুভব এর ক্ষমতা
  • ভালো রকমের কমিউনিকেশন স্কিল
  • টাইম ম্যানেজমেন্ট করা
  • Visual Design সম্পর্কে জ্ঞান
  • Typography এবং Color Theory সম্পর্কে ভালো রকম Skill।

গ্রাফিক্স ডিজাইন কি কি শিখতে হয়

যদি আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হতে চান, তাহলে এই সমস্ত কোর্স গুলি আপনাকে শিখতে হবে। যদি আপনি গ্রাফিক ডিজাইন চাকরি করতে চান, তাহলে এই সমস্ত কোর্সগুলো আবশ্যক।

যদি আপনি গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণ নেওয়ার জন্য কোন কলেজ বা ইনস্টিটিউটে ভর্তি হতে চান, এবং গ্রাফিক্স ডিজাইন এ কি কি শেখানো হয় – যদি আপনার কাছে অজানা হয়ে থাকে তাহলে কোর্স গুলি দেখে নিন।

গ্রাফিক্স ডিজাইন কোর্স –

  1. Introduction to Graphic Designing
  2. Shaping, Design & Illustration
  3. Typography
  4. Corel Draw
  5. Graphic Designing Software & Tools
  6. Image Layout & Effects
  7. Adobe Dreamweaver
  8. Photoshop
  9. Computer Fundamentals
  10. Illustrator
  11. InDesign
  12. HTML & JavaScript
  13. Vector Graphics for Designers
  14. Adobe Flash
  15. Adobe Audition
  16. Art & Visual Perception

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগে

যদি আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হবার কথা ভাবছেন তাহলে গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে এই প্রশ্নটিই আপনার মাথায় অবশ্যই আসবে।

তাই বলে রাখি, কোন কলেজ বা ইনস্টিটিউট থেকে গ্রাফিক্স ডিজাইন কোর্স (bachelor degree) করতে ৩-৪ বছর সময় লাগে।

এরপর যদি আপনি Master ডিগ্রী করতে চান তাহলে আরও ২ বছর সময় লাগবে।

আপনি কোন ভালো কলেজ থেকে গ্রাফিক্স ডিজাইন কোর্স করলে তারা আপনাকে একটি সার্টিফিকেট প্রোভাইড করবে। এবং সেই সার্টিফিকেটের মূল্য অনেক। সার্টিফিকেট এর সাহায্যে আপনি যেকোনো ভালো পদে গ্রাফিক্স ডিজাইনিং জব করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কি কি ডকুমেন্টস এর প্রয়োজন

গ্রাফিক ডিজাইন শেখার জন্য আপনাকে প্রথমে সেকেন্ডারি এক্সামিনেশন পাস করতে হবে। এবং এরপর হায়ার সেকেন্ডারি এক্সামিনেশন এর ডকুমেন্টস লাগবে।

যদি আপনি কোন ইনস্টিটিউট বা কলেজে গ্রাফিক্স ডিজাইন কোর্স এ এডমিশন নিতে চান তাহলে; secondary and higher secondary certificate, passport photo এবং certificate xerox সঙ্গে রাখতে হবে।

গ্রাফিক্স ডিজাইন শিখে কি করা যায়

যদি আপনি গ্রাফিক্স ডিজাইন শেখার পর চাকরির কথা বলেন, তাহলে বলে রাখি আজকের দিনে গ্রাফিক্স ডিজাইনের ডিমান্ড প্রচুর রয়েছে।

আপনি কলেজ পাশ হওয়ার পর কলেজ থেকে প্লেসমেন্টস নিতে পারেন অথবা অনলাইন মারফত ফ্রিল্যান্সিং ওয়েবসাইট থেকে ক্লায়েন্ট খুঁজে নিয়ে ফ্রিল্যান্সিং জব করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন শেখার পর আপনি যে সমস্ত কাজ গুলি করতে পারেন, সেগুলি হল-

  • Web designing
  • Logo designing
  • Advertisement তৈরি করা
  • Media publishing
  • Magazine and newspaper companies job
  • Digital marketing agency
  • Animation designer
  • Game and application designer
  • T-shirt, invitation card, greetings card printing
  • Etc.

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

যদি আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান, তাহলে অনেক ধরনের উপায় রয়েছে যেগুলি আপনি ফলো করে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। তাই চলুন গ্রাফিক্স ডিজাইন কিভাবে করতে হয় এই সম্পর্কে জেনে নিই।

গ্রাফিক্স ডিজাইন কোর্স করে

যদি আপনি একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে চান তাহলে, আপনি কোন কলেজে এডমিশন নিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। কলেজে ভর্তি হওয়ার পর আপনাকে যে সমস্ত কোর্স গুলি করতে হবে সেগুলি আপনি ওপর থেকে দেখে নিন।

গ্রাফিক্স ডিজাইন বই পড়ে

যদি আপনি কলেজে অ্যাডমিশন ছাড়াই গ্রাফিক্স ডিজাইন করতে চান, তাহলে আপনি মার্কেট থেকে গ্রাফিক্স ডিজাইন বই নিয়ে, শিখতে পারেন।

আজকাল ইন্টারনেট এবং অনলাইন থেকে আপনি প্রচুর গ্রাফিক্স ডিজাইন বই পেয়ে যাবেন। ওপরের দেওয়া গ্রাফিক্স ডিজাইন কোর্স গুলি থেকে একটি একটি করে বই পড়ে নিয়ে, কলেজ এবং ইনস্টিটিউট এর মতই সমপরিমাণ শিক্ষা নিতে পারবেন।

অনলাইন এর মাধ্যমে

ইউটিউব এর মাধ্যমেও আপনি গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল দেখে, গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন। ইউটিউব এ গ্রাফিক্স ডিজাইনের উপর অসংখ্য ভিডিও রয়েছে। আপনি কোন ভাল চ্যানেল বেছে নিয়ে সেই ভিডিওগুলোকে অনুসরণ করে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন শেখার সফটওয়্যার

Udemy নামক একটি অনলাইন ওয়েবসাইট এবং সফটওয়্যার রয়েছে। যেখানে সব ধরনের কোর্স সংরক্ষিত রয়েছে। আপনি চাইলে সেখান থেকে ওয়েব ডিজাইন শিখতে পারেন। এটি খুবই trusted platfrom।

আশা করি গ্রাফিক্স ডিজাইন কিভাবে করে এই সম্পর্কে বুঝতে পেরেছেন। এবার আমরা জানবো গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায়।

গ্রাফিক্স ডিজাইন করে, কত টাকা আয় করা যায়?

যদি আপনি কলেজ থেকে কোনো job offer পেয়ে থাকেন তাহলে এটির starting salary মোটামুটি ১৫০০০ থেকে শুরু হবে। এবং যদি আপনি ডাইরেক্ট ক্লায়েন্ট এর সাথে deal করেন তাহলে, নিজের demand অনুযায়ী আয় করতে পারেন।

আপনার ইনকাম ১৫০০০ ও হতে পারে আবার ১৫ লাখ ও হতে পারে। সবকিছু নির্ভর করবে আপনার ক্লায়েন্ট এবং আপনার কাজের দক্ষতার ওপর।

আপনাদের বলে রাখি, গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং কাজের মধ্যেও পড়ে। তাই যেকোনো ফ্রিল্যান্সিং সাইট এ একাউন্ট বানিয়ে আপনি নিজের সময় মিত গ্রাফিক্স ডিজাইন করে আয় করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত টাকা লাগে?

গ্রাফিক্স ডিজাইন এ ডিপ্লোমা করবার জন্য ৩৫০০০ থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত খরচ হয়। এবং এই course এর duration ৬ থেকে ১ বছরের মধ্যে হয়ে থেকে।

যদি আপনি Bachelor degree নিতে চান তাহলে, ২ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত fees দিতে হয়। তবে দুটো কোর্স এর fees কলেজ এবং duration এর ওপর নির্ভর করে।

গ্রাফিক্স ডিজাইন কোর্স কত মাসের?

যদি সরাসরি ডিপ্লোমা করেন তাহলে ৮ থেকে ১২ মাস সময় লাগবে। আর যদি ব্যাচেলর এবং মাস্টার ডিগ্রী নিতে চান তাহলে ৪৮ মাস এবং ২৪ মাস, মোট ৭২ মাস সময় লাগবে।

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার?

গ্রাফিক্স ডিজাইন মূলত ৬ প্রকার। সেগুলি সম্পর্কে বিস্তারিত দেখে নিন।

Visual Identity Graphic Design

Logos, typography, color palettes and image libraries এর সাহায্যে কোনো ব্র্যান্ড কে রিপ্রেজেন্ট করলে, Visual identity graphic design এর মধ্যে পড়ে।

Marketing & Advertising Graphic Design

Magazine and newspaper ads
Posters, banners, Infographics, ইমেইল মার্কেটিং এর মত গ্রাফিক্স বানানো এই ক্যাটাগরি এর অন্তর্গত।

User Interface Graphic Design

Web page design, Theme design, Game interfaces, App design গুলি user ইন্টারফেস এর সাথে যুক্ত।

Publication Graphic Design

সমস্ত পাবলিক এর জন্য যে সমস্ত ডিজাইন করা হয় তাকে Publication graphic design বলে। books, newspapers, magazines and catalogs এগুলি এর অন্তর্ভুক্ত।

Packaging Graphic Design

কোনো জিনিসের package করার সময় যে ডিজাইন করা হয় তাকে Packaging graphic design বলে। bottle and bag, box এর প্যাকেজ এর ওপর ডিজাইন এই সমস্ত কিছু Packaging graphic design এর উদাহরণ।

Motion Graphic Design

Trailers, Presentations, Promotional videos, Tutorial videos, Websites এই সমস্ত কিছুর জন্য যে Art তৈরি হয় সেটাই motion graphic design।

উপসংহার : আশা করি উপরের ইনফরমেশন থেকে গ্রাফিক্স ডিজাইন কি, গ্রাফিক্স ডিজাইন গাইডলাইন, গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব, গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগে এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। যদি এখনও এই আর্টিকেলটা সম্পর্কে কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment