কিভাবে ল্যাপটপ চালাতে হয় – ল্যাপটপ অন করার নিয়ম

ল্যাপটপ অন করার নিয়ম – আজকের দিনে ল্যাপটপ বেশিরভাগ মানুষ ব্যবহার করে থাকেন। অনেকে বিশেষ বিশেষ কাজের জন্য ল্যাপটপ ব্যবহার করলেও, অনেকে আবার শখ করে, ল্যাপটপ চালানো শিখতে চায়।

এই জন্য অনেক মানুষ যারা ল্যাপটপ চালানো ভালোভাবে জানেন তাদের কাছে; “ল্যাপটপ চালানো শিখতে চাই, ল্যাপটপ চালানো শিখব, ল্যাপটপ কিভাবে চালাবো” এই সমস্ত প্রশ্ন গুলি করে থাকে। কিন্তু অনেক মানুষ আছে যারা ল্যাপটপ জানা সত্ত্বেও, নতুন ল্যাপটপ ব্যাবহার কারিদের সাহায্য করে না এবং তাদের ল্যাপটপ চালানো শেখায় না।

এইজন্য যদি আপনিও ল্যাপটপ কিভাবে চালাতে হয়, না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলে আপনি, কিভাবে ল্যাপটপ চালাতে হয় বা ল্যাপটপ চালানোর নিয়ম গুলি একে একে শিখে নিতে পারবেন। তাই চলুন দেরী না করে জেনে নেওয়া যাক কিভাবে ল্যাপটপ চালাতে হয়

কিভাবে ল্যাপটপ চালাতে হয় –

এখান থেকে আমরা ল্যাপটপ চালানোর বিভিন্ন নিয়মগুলি একটি একটি করে শিখে নেবো। আজকের এই আর্টিকেলে আপনি ল্যাপটপ চালানো সম্পর্কে যে যে বিষয়গুলি সম্পর্কে জানতে পারবেন সেগুলো দেখে নিন।

ল্যাপটপ অন করার নিয়ম – কিভাবে চালু করতে হয়?

ল্যাপটপ চালু করার জন্য, ল্যাপটপের কীবোর্ডের একদম উপরের, বাঁদিকে একটি Power Switch বা Start Button দেখতে পাবেন। সেই সুইচ টিকে ২-৩ সেকেন্ড চেপে ধরে, ছেড়ে দিলেই ল্যাপটপ চালু হয়ে যাবে।

তবে কোনো কোনো ল্যাপটপে, পাওয়ার সুইচ টি ডান দিকেও হয়ে থাকে।

ল্যাপটপ কিভাবে Shut Down বা বন্ধ করবেন?

ল্যাপটপ বন্ধ করার জন্য, ডেক্সটপ থেকে Start অপশনে ক্লিক করার পর, আপনার সামনে Shut Down নামক অপশন এসে যাবে। তবে কিছু কিছু ল্যাপটপ বা কম্পিউটার এ Shut Down এর জায়গায় Power Off অপশনটি থাকতে পারে। তবে দুটোর কাজ একই।

Shut Down বা Power Off অপশনে ক্লিক করা মাত্র, আপনার ল্যাপটপটি বন্ধ হয়ে যাবে।

যদি আপনার এই সমস্ত অপশনগুলি খুঁজতে অসুবিধা হয় তাহলে আপনি, Keyboard থেকে ALT এবং F4 এই সুইচ দুটি খুঁজে বের করে, দুটো সুইচ কে একসাথে চাপ দিলেই ল্যাপটপ বন্ধ করার অপশন পেয়ে যাবেন।

ল্যাপটপে ইন্টারনেট কিভাবে চালাবেন?

ল্যাপটপে ইন্টারনেট চালানোর জন্য প্রথমেই দেখে নিন আপনার ল্যাপটপটি ইন্টারনেট সংযোগ আছে কিনা। যদি ল্যাপটপ ইন্টারনেটের সাথে সংযুক্ত করা থাকে তাহলে, Internet Explorer অ্যাপ্লিকেশন টি খুলে নিন। এটি হলো, ইন্টারনেট চালানোর জন্য একটি ওয়েব ব্রাউজার। যেটি প্রত্যেকটি ল্যাপটপেই ইনস্টল করা থাকে।

এই ওয়েব ব্রাউজার টি খুলে নিয়ে, ওয়েব ব্রাউজারের সার্চ বক্সে কোন কিছু লিখে সার্চ করলেই আপনি ইন্টারনেট চালাতে ও ব্রাউজিং করতে পারবেন।

কোন File কিভাবে খুলবেন?

ল্যাপটপে কোন ফাইল খুলে দেখবার জন্য, ল্যাপটপ অন করার পরেই, ডেস্কটপ বা ল্যাপটপ স্ক্রিন এ, My Files বা My Computer নামক অপশন দেখতে পাবেন।

ল্যাপটপের Touchpad বা Mouse এর সাহায্যে, My Computer অপশনটিতে Double ক্লিক করলেই, আপনার ল্যাপটপের সমস্ত ফাইল গুলি Show করবে। এবার আপনি সেখান থেকে নির্দিষ্ট ফাইলগুলি অ্যাক্সেস করতে পারবেন।

নতুন Folder কিভাবে তৈরি করবেন?

ল্যাপটপের নতুন ফোল্ডার তৈরি করবার জন্য, My Computer বা My PC অপশনটিতে যান। সেখানে আপনার ল্যাপটপের সমস্ত ড্রাইভ গুলো (C, D, E, F) দেখতে পাবেন। আপনি যে ড্রাইভের ভেতর Folder বানাতে চাইছেন, Double ক্লিক করে সেই ড্রাইভ এর মধ্যে প্রবেশ করুন।

এরপর Touchpad বা Mouse এর সাহায্যে একবার Right ক্লিক করলেই, ‘New‘ অপশন দেখতে পাবেন। New অপশন এ ক্লিক করে, Folder এর নাম দিলেই, নতুন Folder তৈরি করতে পারবেন।

তা নাহলে আপনি Ctrl+Shift+N এই তিনটি সুইচ কে একসাথে ক্লিক করেও, শর্টকাট পদ্ধতিতে নতুন ফোল্ডার বানাতে পারেন।

ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার নিয়ম

কোন নির্দিষ্ট জিনিসের এ স্ক্রীনশট তুলে নেওয়ার জন্য, ল্যাপটপে কিভাবে স্ক্রিনশট দেয় এটিও জেনে রাখা দরকার।

ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার নিয়ম

ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার জন্য কীবোর্ড থেকে Windows এবং Print Screen এই অপশন দুটি একসাথে টিপলেই, নির্দিষ্ট পেজটির স্ক্রিনশট নেওয়া হয়ে যাবে।

ল্যাপটপ কিভাবে চার্জ দেবেন?

মোবাইলে যেমনভাবে চার্জ দেওয়া হয় তেমন ল্যাপটপের চার্জ দেওয়ার নিয়ম একই। এইজন্য ল্যাপটপের চার্জার কেবল এর সরু দিকটি, ল্যাপটপের Charging Jack এর মধ্যে প্রবেশ করুন এবং অপর প্রান্ত টি কারেন্টের বোর্ড এর মধ্যে গুঁজে দিন। ল্যাপটপের চার্জিং point বা jack টি, ল্যাপটপের left side বা বাঁদিকে পেয়ে যাবেন।

ল্যাপটপ Lock কিভাবে করতে হয়?

এইজন্য Desktop স্ক্রিন বা Serch box এর মাধ্যমে Control Pannel অপশনটি খুঁজে বের করুন।

এরপর, Control Pannel অপশন থেকে User Account অপশনে যান এবং User Account থেকে Manage other account অপশন এ প্রবেশ করুন। এখানে আপনি create password নামক একটি অপশন দেখতে পাবেন। এই অপশনে ক্লিক করে নতুন পাসওয়ার্ড দিয়ে laptop lock করতে পারবেন।

উপসংহার:

আশা করি উপরের ইনফরমেশন থেকে কিভাবে ল্যাপটপ চালাতে হয় এবং ল্যাপটপ অন করার নিয়ম সম্পর্কে, কিছুটা হলেও বুঝতে পেরেছেন। এবং আমি জানি আপনি এখন আগের থেকে ভালোভাবেই ল্যাপটপ চালাতে পারবেন। যদি এই সম্পর্কে আরও কিছু জানতে চান তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment