ওয়েবসাইট পাবলিশিং কি – ওয়েবসাইট পাবলিশিং প্রক্রিয়া

আজকাল ইন্টারনেটে প্রচুর পরিমাণে ওয়েবসাইট রয়েছে। এবং এই সমস্ত ওয়েবসাইটগুলি প্রত্যেকদিন ওয়েবসাইট পাবলিশিং করে থাকে। কিন্তু অনেক ব্যক্তি ওয়েবসাইট সম্পর্কে তো জানেন, কিন্তু তাদের কাছে ওয়েবসাইট পাবলিশিং ব্যাপারটি সম্পূর্ণ ভিন্ন।

এইজন্য আজকের আর্টিকেলে আমরা ওয়েবসাইট পাবলিশিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যেখান থেকে আপনারা ওয়েবসাইট পাবলিশিং কি, ওয়েবসাইট পাবলিশিং এর ধাপ এবং ওয়েবসাইট পাবলিশিং এর জন্য কি প্রয়োজন এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই চলুন দেরী না করে ওয়েবসাইট পাবলিশিং সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ওয়েবসাইট পাবলিশিং কি?

কোনো ওয়েব পেইজকে ইন্টারনেটের মাধ্যমে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া কেই ওয়েবসাইট পাবলিশিং বলা হয়।

একটি ওয়েব পেজে বিভিন্ন ধরনের ইনফরমেশন রাখা হয়। এই ইনফর্মেশন গুলো ইন্টারনেট ব্যবহারকারী যেকোনো সময় ইন্টারনেট থেকে পেয়ে থাকে।

এই সমস্ত পেজ গুলি একটি ওয়েবসাইটের মাধ্যমে পাবলিশ করা হয়। যার মাধ্যমে ইউজার নির্দিষ্ট ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করে ইনফরমেশন গুলো কালেক্ট করতে পারে।

আর এই ওয়েব পেজ গুলি ওয়েবসাইটের মাধ্যমে পাবলিশিং করাকেই বলা হয় ওয়েবসাইট পাবলিশিং।

ওয়েবসাইট পাবলিশিং এর ধাপ

যদি আপনার নিজস্ব একটি ওয়েব সাইট থাকে এবং এটি আপনি পাবলিশিং করতে চান তাহলে আপনাকে কিছু ধাপ মেনে চলতে হবে।

ওয়েবসাইট পাবলিশিং এর ধাপ গুলি হল –

  1. প্রথমে একটি ওয়েবসাইট বানাতে হবে
  2. এরপর সেখানে নতুন নতুন ওয়েব পেজ তৈরি করে নতুন নতুন ইনফর্মেশন দিতে হবে
  3. এরপর সেই ওয়েবসাইটটির ওয়েব পেজ গুলি, ওয়েবসাইটের মাধ্যমে পাবলিশ করতে হবে।

ওয়েবসাইট পাবলিশিং এর জন্য প্রয়োজন

ওয়েবসাইট পাবলিশিং এর জন্য যে জিনিসটি প্রয়োজন সেটি হল একটি ওয়েবসাইট। যদি আপনার কাছে একটি ওয়েব সাইট থাকে তাহলে আপনিও ওয়েবসাইট পাবলিশিং করতে পারবেন।

কিন্তু ওয়েবসাইট বানানোর জন্য আপনার দরকার একটি ডোমেইন নেম এবং একটি হোস্টিং এবং এর সাথে সাথে সমস্ত কাজকর্ম গুলি ইন্টারনেটের মাধ্যমে করবার জন্য, আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন ও থাকতে হবে।

ডোমেইন এবং হোস্টিং একসাথে কানেক্ট করে আপনি একটি ওয়েবসাইট বানিয়ে তার মধ্যে বিভিন্ন ধরনের ওয়েব পেজ তৈরি করে, ওয়েবসাইট পাবলিশিং করতে পারবেন।

তাই ওয়েবসাইট পাবলিশিং এর জন্য প্রয়োজনীয় জিনিসপত্র গুলি হল

  • ইন্টারনেট
  • ডোমেইন
  • হোস্টিং
  • ওয়েব পেজ এবং
  • কনটেন্ট।

ওয়েবসাইট পাবলিশিং এর কারণ কি?

সারা বিশ্বব্যাপী কোন নির্দিষ্ট ইনফর্মেশন কে ওয়েবসাইটের মাধ্যমে পৌছে দেওয়ার জন্য ওয়েবসাইট পাবলিশিং এর প্রয়োজন হয়।

এখান থেকে পৃথিবীর যে কোন ব্যক্তি যে কোন প্রান্ত থেকে নির্দিষ্ট ওয়েবসাইট থেকে ইনফর্মেশন কালেক্ট করতে পারেন।

ওয়েবসাইট পাবলিশিং প্রক্রিয়া

এবার আপনি যদি ওয়েবসাইট পাবলিশিং করতে চান তাহলে এখানে আমি ওয়েবসাইট পাবলিশিং এর পুরো প্রক্রিয়াটি বিস্তারিত আলোচনা করব। যার মাধ্যমে আপনিও ওয়েব সাইট পাবলিশিং করতে পারবেন।

১. ডোমেইন এবং হোস্টিং নির্বাচন করুন

ওয়েব পাবলিশিং করবার জন্য আপনাকে একটি ওয়েবসাইট বানাতে হবে। এবং একটি ওয়েবসাইট বানানোর জন্য ওয়েবসাইটের নাম এবং ওয়েবসাইটের ডাটা গুলি রাখবার জন্য হোস্টিং এর প্রয়োজন হবে।

আপনি ইন্টারনেটে যে কোন একটি ওয়েবসাইট থেকে ডোমেইন নেম এবং হোস্টিং প্ল্যান বেছে নিন।

এরপর ডোমেইন নেমের সাথে হোস্টিং টি কানেক্ট করে নিন।

২. ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম ইন্সটল করুন

এরপর নির্দিষ্ট হোস্টিং এর সি প্যানেলে গিয়ে, ওয়ার্ডপ্রেস ইন্সটল করুন। যার মাধ্যমে আপনি এই প্ল্যাটফর্মটির মধ্য দিয়ে খুব সহজে, অসংখ্য ওয়েব পেজ তৈরি করতে পারবেন।

ওয়েব পেজ তৈরি করুন এবং কনটেন্ট যুক্ত করুন

ওয়ার্ডপ্রেস ইন্সটল করা হয়ে গেলে আপনি আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করে Add New অপশনের মাধ্যমে নতুন ওয়েব পেজ তৈরি করুন।

এবং সেই ওয়েব পেজের মধ্যে যে ধরনের ইনফরমেশন দিতে চান সেটি দিন।

৩. ওয়েব পেজটি পাবলিশ করুন

ওয়েব পেজের মধ্যে ইনফর্মেশন যুক্ত করা হয়ে গেলে ইনফর্মেশনগুলি সাজিয়ে গুছিয়ে, ইউজারের পড়বার উপযোগী করে তুলুন। যার মাধ্যমে কোন নির্দিষ্ট ইউজার ওই পেজটির মধ্যে প্রবেশ করে খুব সহজে ইনফর্মেশন গুলি বুঝে উঠতে পারে।

সবকিছু হয়ে গেলে ওই পেজটি publish করে দিন।

৪. আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনে যোগ করুন

এখন আপনার ওয়েবপেজ তৈরী হয়ে গেছে। এবার যদি আপনি ওয়েব পেজটি সার্চ ইঞ্জিনে যোগ করতে চান তাহলে google এর মত বড় সার্চ ইঞ্জিনে যোগ করতে পারেন।

যার মাধ্যমে কোন ইউজার গুগলের মাধ্যমে আপনার ওয়েবসাইটটি এবং ওয়েবপেজটি খুঁজে পাবে। এর জন্য google search console এ অ্যাকাউন্ট বানিয়ে আপনার ওয়েবসাইট টি যুক্ত করুন।

কিছুদিন অপেক্ষা করবার পর আপনার ওয়েবসাইট এবং ওয়েব পেজে থাকা সমস্ত ইনফরমেশন গুগোল তার নিজস্ব সার্ভারে জমা করে নেবে।

এবং পরবর্তীকালে কোন ইউজার আপনার ইনফর্মেশন রিলেটেড কোন বিষয়ে ইন্টারনেটে সার্চ করলে গুগল আপনার ওয়েবপেজটি, সেই ইউজারের সামনে দেখাবে।

এরপর আপনি আপনার ওয়েবসাইটের নতুন নতুন ওয়েব পেজ তৈরি করে নতুন নতুন ইনফর্মেশন যুক্ত করতে পারেন। এবং আপনি এইভাবে ওয়েবসাইট পাবলিশিং করতে পারেন।

উপসংহার

আশা করি উপরের ইনফর্মেশন থেকে ওয়েবসাইট পাবলিশিং কি এবং ওয়েবসাইট পাবলিশিং এর ধাপ ও প্রক্রিয়া সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এখনও এই আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment