ওয়ার্ডপ্রেস কি – ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি কিভাবে করে

WordPress ki – বর্তমানে যেকোন ওয়েবসাইট বানানোর পূর্বে WordPress নামটি শোনা যায়। কিন্তু যারা ওয়েবসাইট বানানোর পক্ষে একদম নতুন, তারা ওয়ার্ডপ্রেস সম্পর্কে বিশেষ কিছু জানেন না।

এইজন্য তাদের মন থেকে ওয়ার্ডপ্রেস সম্পর্কে doubt clear করতে আজকের আর্টিকেলে আমরা ওয়ার্ডপ্রেস সম্পর্কে বিস্তারিত জেনে নেব।

যেমন ওয়ার্ডপ্রেস কি, ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কিভাবে বানাবেন, ওয়াডপ্রেস কিভাবে শিখব, ওয়ার্ডপ্রেস শিখে আয় করার উপায় ইত্যাদি।

যদি আপনিও এই বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেলটা পড়তে থাকুন।

ওয়ার্ডপ্রেস কি?

ওয়াডপ্রেস হল একটি কনটেন্ট ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম। যেটিকে ছোট করে CMS বলা হয়। যেকোনো ধরনের ব্লগ বা ওয়েবসাইট তৈরি করবার জন্য এই প্লাটফর্মটা ব্যবহার করা হয়।

এটি হলো একটি ওপেনসোর্স সফটওয়্যার প্রোগ্রাম। PHP এবং My SQL এর মাধ্যমে এই প্লাটফরমটি বানানো হয়েছে।

এই প্ল্যাটফর্মটির ইন্টারফেস খুবই সহজ ও সরল হওয়ার কারণে এটিকে যেকোন সার্ভারে ইন্সটল করে খুব সহজে ওয়েব সাইট বানানো যায় এবং বিভিন্ন ধরনের কনটেন্ট আপলোড করা যায়।

এই প্ল্যাটফর্মটির মধ্যে প্রচুর পরিমাণে ফ্রী থিম রয়েছে। যেগুলো ব্যবহার করে ওয়েব সাইটকে এট্রাক্টিভ বানানো যায় এবং খুবই সহজে যে কোন প্লাগিন এর মাধ্যমে ওয়েবসাইটে বিভিন্ন কাজ সরল ভাবে করা যায়।

যদি আপনি ওয়েব সাইট বানাতে চান তাহলে এই প্লাটফর্ম টা ব্যবহার করে 5 মিনিটের মধ্যে নিজস্ব ওয়েবসাইট বানাতে পারবেন।

ওয়ার্ডপ্রেস কত সালে উদ্ভাবিত হয়

২০০১ সালে, Michel Valdrighi নামক এক Programmer, b2/cafelog নামে একটি ব্লগিং টুল বানান। কিন্তু পরবর্তীকালে এই আইডিয়ার ওপর ভিত্তি করে ২০০৩ সালে, Matt Mullenweg এবং Mike Little নামক দুই ব্যক্তি ওয়ার্ডপ্রেস এর সূচনা করেন।

এবং এরপর ২০০৪ সালে ওয়ার্ডপ্রেস এর মধ্যে Plugin System এবং ২০০৫ সালে, Theme System যোগ করা হয়।

এবং পরবর্তীকালে আরো নতুন নতুন ইন্টারফেস ও tool যোগ করার মাধ্যমে এই প্লাটফরমটি খুবই জনপ্রিয় হয়ে পড়ে।

ওয়াডপ্রেস মানে কি?

ওয়াডপ্রেস পৃথিবীর সবথেকে জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট প্লাটফর্ম। যে কোন প্রকারের ওয়েবসাইট বানানোর জন্য এই প্ল্যাটফর্মটির ব্যবহার করা হয়। এবং আজকের দিনে ইন্টারনেটের মোট ওয়েবসাইটের ৩৫% ওয়েবসাইট, ওয়ার্ডপ্রেসে ইন্সটল করা আছে।

যদি আপনি নিত্যনতুন কনটেন্ট, ইন্টারনেটে publish করতে চান তাহলে ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মটির ব্যবহার করতে পারেন।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কিভাবে বানাবেন

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে প্রথমে একটি হোস্টিং এবং ডোমেইন নিতে হবে।

ডোমেইন এবং হোস্টিং একত্রে কানেক্ট করবার পর, নির্দিষ্ট হোস্টিং এ ওয়ার্ডপ্রেস ইন্সটল করলে, আপনি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানাতে পারবেন।

এবং এরপর ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট টিতে, বিভিন্ন ধরনের থিম এবং প্লাগিন এর সাহায্যে আপনার ওয়েবসাইটটি অ্যাট্রাক্টিভ করতে পারবেন।

ওয়াডপ্রেস কিভাবে শিখব

ওয়ার্ডপ্রেস শেখা খুবই সহজ। এর জন্য আপনাকে বিশেষ ধরনের কোন কোর্স করবার দরকার নেই। আপনি ইউটিউব থেকে দুই একটি ভিডিও দেখলেই ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানাতে পারবেন। এবং এরপর নিজের ওয়েবসাইট খুলতে পারেন।

যদি আপনি ওয়াডপ্রেস শিখতে চান তাহলে, গুগোল এবং ইউটিউব এর মাধ্যমে যেকোনো কনটেন্ট বা ভিডিও দেখতে পারেন।

ইন্টারনেটে আপনি ওয়ার্ডপ্রেস সম্পর্কে প্রচুর পরিমাণে ইনফর্মেশন পেয়ে যাবেন।

ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে

যদি আপনি ভালভাবে ওয়াডপ্রেস শিখতে চান তাহলে ইউটিউব ভিডিও দেখতে পারেন।

ওয়ার্ডপ্রেস শেখার জন্য আপনাকে প্রথমে ওয়ার্ডপ্রেস কিভাবে ইন্সটল করতে হয়, কিভাবে থিম এবং প্লাগিন যোগ করতে হয়, ওয়ার্ডপ্রেস সাইট কিভাবে সেটিং করতে হয় – এই সমস্ত কিছু জানতে হবে।

ভালোভাবে ওয়ার্ডপ্রেস শিখতে আপনার এক থেকে দুই সপ্তাহ সময় লাগবে। এবং এরপর আপনি যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস শিখে আয়

যদি আপনার ওয়ার্ডপ্রেস শিখে আয় করতে চান তাহলে নিজের ওয়েবসাইট বানিয়ে, সেখানে নিত্যনতুন কনটেন্ট পাবলিশ করে আয় করতে পারেন।

এছাড়া যে সমস্ত ব্যক্তিরা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানাতে চান, তাদের ওয়েবসাইট বানিয়ে দিয়ে ভালো পরিমাণ অর্থ চার্জ করতে পারেন।

আজকের দিনে বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠান তাদের নিজস্ব ওয়েবসাইট বানাতে আগ্রহী হচ্ছে। যদি আপনি তাদের সাথে কন্টাক্ট করে তাদের ওয়েবসাইট বানিয়ে দিতে পারেন তাহলে, ওয়ার্ডপ্রেস শিখে ভালো পরিমাণ অর্থ আয় করতে পারবেন।

WordPress website কি?

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে যে সকল ওয়েবসাইট গুলো বানানো হয় সেগুলো কে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বলা হয়।

বর্তমান সময়ে যে সকল ওয়েবসাইট গুলি বানানো হচ্ছে, তাদের মধ্যে সবথেকে বেশি ওয়েবসাইট, ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম ব্যবহার করছে।

WordPress theme কি?

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে যে থিমগুলি ব্যবহার করা হয়, সেইগুলি ওয়ার্ডপ্রেস থিম বলে। ওয়াডপ্রেস প্লাটফর্মের মধ্যে প্রচুর পরিমাণে ফ্রি থিম রয়েছে।

ওয়ার্ডপ্রেস এ ওয়েবসাইট বানানোর জন্য, এই সকল theme গুলি ব্যবহার করা হয়।

WordPress theme customisation কি?

ওয়ার্ডপ্রেস থিম গুলি কাস্টমাইজ করে, ওয়েবসাইটকে different look দেওয়া হলে সেটিকে WordPress theme customisation বলে।

Theme customize করে বিভিন্ন ধরনের coding ও extra features add করা হয়।

WordPress SEO কি?

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে বিভিন্ন ধরনের কনটেন্ট পাবলিশ করে সেগুলি সার্চ ইঞ্জিনে Rank করানোর জন্য, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করা হয়। এটিই হলো WordPress SEO।

নির্দিষ্ট ওয়েবসাইটকে Rank করানোর জন্য, Content SEO এর পাশাপাশি, ক্যাটাগরি এবং homepage ও SEO করা হয়।

উপসংহার

আশা করি উপরের ইনফরমেশন থেকে ওয়ার্ডপ্রেস কি, WordPress SEO কি, WordPress theme কি, ওয়াডপ্রেস কিভাবে শিখব, ওয়ার্ডপ্রেস শিখে আয় করার উপায় কি – এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এখনও wordpress সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment