ওয়াইফাই কলিং কি – Wi-Fi Calling কিভাবে করে

ওয়াইফাই কলিং কি – আজকের যুগ হলো মোবাইলের যুগ। যেখানে বিভিন্ন ডেভলপাররা নতুন নতুন ফিচার, দিনের পর দিন যোগ করে যাচ্ছে। এর মধ্যে একটি হলো ওয়াইফাই কলিং। যে টেকনিক এর সাহায্যে cellular network ছাড়াই, মোবাইলের ওয়াইফাই এর সাহায্যে যেকোনো ফোন কল করা যায়।

যদি আপনি এই ফিচারটি সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলে ওয়াইফাই কলিং কি এবং ওয়াইফাই কলিং কিভাবে করে, এ সম্পর্কে জেনে নিন। যার মাধ্যমে আপনি মোবাইলে ওয়াইফাই কানেক্ট করে যেকোনো কল করতে পারবেন।

WiFi Calling করার জন্য কি প্রয়োজন?

wifi calling করার জন্য শুধুমাত্র wifi calling supported একটি মোবাইল ফোন প্রয়োজন। যার মাধ্যমে আপনি jio/airtel sim লাগিয়ে, বিনামূল্যে wifi calling এর মাধ্যমে যেকোনো কল করতে পারবেন।

কিন্তু একটি কথা মাথায় রাখবেন – যদি আপনার কাছে jio বা airtel এর সিম কার্ড থাকে তাহলেই আপনি wifi calling এর মজা নিতে পারবেন। ভারতে অন্য কোন sim provider company, wifi calling facility এখনো পর্যন্ত শুরু করেনি।

Wi-Fi Calling কি – What is Wi-Fi Calling in bengali?

ওয়াইফাই কলিং সাধারণ ফোন কলের মতোই এক ধরনের ফোন কল। ওয়াইফাই এর সাহায্যে এই ধরনের কল করার জন্য, এটিকে ওয়াইফাই কলিং বলা হয়ে থাকে। ওয়াইফাই কলিং এর সাহায্যে আপনি, সিম কার্ড ছাড়াই শুধুমাত্র ওয়াইফাই এর সাহায্যে, খুব সহজে ফোন কল করতে পারবেন।

এবং সাধারন ফোন করার মতো, অন্য নাম্বারে কল করার সময় আপনার নামও অন্য ডিভাইসে দেখানো হবে। ওয়াইফাই কল করার জন্য, মোবাইলে কোন থার্ড পার্টি এপ্লিকেশন ডাউনলোড করার দরকার নেই। কারণ ওয়াইফাই কলিং আপনার মোবাইলের সেটিং এর মধ্যেই অন্তর্ভুক্ত থাকে।

ওয়াইফাই কলিং করবার জন্য মোবাইল ডিভাইস কে Home Wi-Fi বা Public Wi-Fi বা Hotspot এর সাহায্যে কানেক্ট করতে হয়।

আপনার মোবাইল wifi Calling supported কিনা, কিভাবে জানবেন?

আপনার মোবাইল ওয়াইফাই কলিং সাপোর্ট করে নাকি এটি জানার জন্য, মোবাইলের সেটিং অপশন থেকে নেটওয়ার্ক সেটিং (Sim Card & Mobile Data) অপশনে যেতে হবে। এবং সেখান থেকে নির্দিষ্ট সিম কার্ডে গিয়ে Sim Info অপশন খুলে নিতে হবে।

এরপর একদম নিচে ওয়াইফাই কলিং অপশন দেখতে পাবেন। যদি আপনি এটিকে on করে দেন তাহলে আপনার ডিভাইসে ওয়াইফাই কলিং চালু হয়ে যাবে। যদি ওয়াইফাই কলিং অপশন টি আপনার মোবাইলে না দেখতে পান তাহলে, এই ফিচারটি পাওয়ার জন্য আপনার মোবাইলটি আপডেট করুন

ওয়াইফাই কলিং এর সুবিধা –

ওয়াইফাই কলিং এর সাহায্যে অনেক কিছু সুবিধা আছে। যেমন আপনি খুব কম নেটওয়ার্কে, ওয়াইফাই কলিং এর সাহায্যে খুব স্পষ্ট ভাবে কথা বলতে পারবেন। এবং এর জন্য কোন নেটওয়ার্ক প্রোভাইডার পাবনা থেকে এক টাকাও চার্জ নেবে না। এবং এর সাথে সাথে ওয়াইফাই কলিং করবার জন্য আপনাকে অন্য কোনো অ্যাপ্লিকেশন ইনস্টল করতেও হবে না।

Note: যদি আপনি রাউটার এর চার্জ দিতে না চান, এবং একদম বিনামূল্যে ওয়াইফাই কলিং করতে চান তাহলে, অন্য কোন এন্ড্রয়েড মোবাইল থেকে আপনার ডিভাইসে hotspot এর মাধ্যমে ওয়াইফাই কানেকশন সেটআপ করে নিন।

অ্যান্ড্রয়েড ডিভাইসে ওয়াইফাই কলিং কিভাবে করে?

যদি আপনি একজন অ্যান্ড্রয়েড ইউজার হন এবং আপনার ডিভাইসে ওয়াইফাই কলিং এর সাহায্যে অন্যদেরকে ফোন করতে চান তাহলে নিচের স্টেপগুলো ফলো করুন।

Setting :

প্রথমে ডিভাইসে সেটিং অপশন এ যান এবং সেখান থেকে ‘Sim Card & Mobile Data‘ option open করুন।

Sim Info & Setting :

অ্যান্ড্রয়েড ডিভাইসে ওয়াইফাই কলিং কিভাবে করে?

এরপর আপনার সামনে Sim Info & Setting নামক একটি interface আসবে। যেখানে Sim Card option দেখতে পাবেন। Device এর যে sim slot এ Jio/Airtel sim card (Sim 1, Sim 2) লাগানো আছে সেখানে ক্লিক করুন।

অ্যান্ড্রয়েড ডিভাইসে ওয়াইফাই কলিং কিভাবে করে?

এরপর নতুন interface দেখতে পাবেন। এটিকে scroll করার পর, ‘Wi-Fi Calling‘ option নজরে আসবে। আপনি simply এই অপশনটির ওপর ক্লিক করুন।

Wi-Fi calling :

অ্যান্ড্রয়েড ডিভাইসে ওয়াইফাই কলিং কিভাবে করে?

Wi-Fi calling করার সাথে সাথে দ্বিতীয় একটি Wi-Fi calling অপশন দেখতে পাবেন। simply এই option টি enable করে দিন।

iOS Device এ WiFi Calling কিভাবে করে?

  • প্রথমে কোন Router এর সাথে iOS device টি wifi এর সাথে কানেক্ট করুন।
  • এরপর ডিভাইসের সেটিং অপশনে যান
  • ওখান থেকে cellular/network অপশন ওপেন করুন
  • নেটওয়ার্ক অপশনে যাওয়ার পর ‘Wifi Calling On This Phone Option‘ show হবে। iOS device এ wifi calling করার জন্য, এই অপশনটি enable করে দিন।

এরপর আপনি, ডিভাইসে ওয়াইফাই কানেক্ট করে যেকোনো মোবাইল নাম্বারে কল করলে, ওই ফোন করলে ওয়াইফাই এর মাধ্যমে ফরোয়ার্ড হবে। এবং যদি আপনি ওয়াইফাই কল অফ করে, পুনরায় পুরনো সিস্টেমে ফিরে যেতে চান তাহলে, ডিভাইসে ওয়াইফাই অফ করে দিন।

জিও ওয়াইফাই কলিং কি – Jio WiFi Calling কিভাবে করে?

Jio comapany এর sim card এর মাধ্যমে Wi-Fi calling করাকেই জিও ওয়াইফাই কলিং বলে। যেটি jio কোম্পানি দ্বারা বানানো একটি Wi-Fi calling features। Jio Wi-Fi calling এর মাধ্যমে আপনি jio sim card মোবাইলে লাগিয়ে wifi calling on করার পর voice and video calling করতে পারবেন।

Jio Wi-Fi calling করার জন্য ডিভাইসের Setting এ গিয়ে >> Network >> Jio sim অপশনে যেতে হবে। ওখান থেকেই wifi calling option দেখতে পাবেন। এরপর এই অপশনটি on করে দিন।

VoWiFi কী?

Wifi calling এর অপর নাম VoWiFi, এবং এটির full form হলো Voice Over Wifi – এর মানে wifi এর মাধ্যমে Video/Voice call করা। India তে সর্বপ্রথম jio কোম্পানি তার user দের VoWiFi facility দিয়েছেন। এর কিছুদিন পর Airtel কোম্পানিও VoWiFi facility, সকল airtel customer দের জন্য launch করে দেন। যেটি 150+ mobile model কে supported করে।

Wi-Fi Calling কিভাবে কাজ করে?

Wi-Fi call, voice over internet protocol (Voip) system এর মাধ্যমে কাজ করে। যেটি ওয়াইফাই ইন্টারনেটের সাহায্যে, একটি ডিভাইস অন্য ডিভাইসে কানেক্ট হয়।

WhatsApp, Facebook messanger, Skype এর মত 3rd party application গুলিও voice over internet protocol system এর মাধ্যমে, যেকোনো ফোন কল করতে পারে। যার মাধ্যমে থার্ড পার্টি এপ্লিকেশন wifi network/cellular network নির্ধারণ যেকোনো কল connected থাকে।

Wifi Calling system VoIP টেকনোলজির মাধ্যমে ব্যবহারকারীকে সবথেকে ভালো কলিং এক্সপ্রিয়েন্স প্রোভাইড করে।। যেটি International romaing বাঁচানোর একটি খুবই ভালো উপায়।

Normal Call এর সাথে Wi-Fi Calling এর পার্থক্য

1. Wi-Fi Calling করার জন্য remote location এ call করা যায়। যার জন্য নিকটে কোনো cellular cell phone tower থাকার প্রয়োজন নেই।

2. Wifi calling, normal mobile calling এর থেকে অনেক weak, conversation rate provide করে থাকে। এর জন্য কখনো কখনো call করার সময় disturbness এসে থাকে।

3. Wifi calling, device এর battery কম খরচ করে। কিন্তু cellular network অনেক বেশি battery drain করে থাকে।

Wi-Fi Calling এর জন্য fast Wi-Fi connection প্রয়োজন কি না?

ওয়াইফাই কানেকশন যত ফাস্ট হবে তত ভালো আপনি ওয়াইফাই কলিং করতে পারবেন। যদি ওয়াইফাই এর speed, 500/second হয়ে থাকে তাহলে better and fress voice এর সাথে call facility পাবেন। Republic Wirless Report অনুসারে, যদি ওয়াইফাই এর স্পীড 80 kbs/s হয়ে থাকে, তাহলে call করবার সময় অনেক সমস্যা দেখা দিয়ে থাকে এবং clearance ও নজরে পড়েনা।

Wi-Fi Calling supported Device :

  • Xiaomi
  • Samsung
  • Motorola
  • Google pixel
  • Realme
  • Redmi
  • Lava
  • Oneplus
  • Infinix
  • Coolpad
  • Mobiistar
  • Tecno
  • Itel
  • Apple

উপরে যে সকল supported Device গুলির তালিকা দেওয়া হয়েছে, সকল ডিভাইসে wifi calling facility পাবেন না। শুধুমাত্র যে সকল মোবাইল নতুন এবং 7.0 version এর উপরে আছে, শুধুমাত্র সেই সকল ইউজার wifi calling এর facility পাবেন।

VoWiFi চালু করার পর Wi-Fi Calling কিভাবে করবেন?

আমি আগেই বলেছি Wi-Fi Calling, normal phone call এর মতই এক ধরনের ফোন কল। Wi-Fi Calling করার জন্য wifi calling option open করে নিয়ে, device এর basic phone call করার option খুলে নিন। এরপর যার সাথে বা যে নাম্বারে Wi-Fi এর সাহায্যে call করতে চান, ওই নম্বরটি dial করুন।

উপসংহার :

আশা করি উপরের ইনফরমেশন থেকে ওয়াইফাই কলিং কি, ওয়াইফাই কলিং কিভাবে করে, Wi-Fi Calling কিভাবে কাজ করে এই সম্পর্কে জানতে পেরেছেন। যদি ওয়াইফাই কলিং সম্পর্কে আরও কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment