VPN কি – ভিপিএন কিভাবে কাজ করে এবং কিভাবে চালাবো

আজকের দিনে বেশিরভাগ মানুষ ইন্টারনেট ব্যবহার করে থাকি। এবং কখনও কখনও তাদের Personal Data ইন্টারনেটে ছড়িয়ে পড়ার কারণে তারা অনেক ধরনের বিপদের সম্মুখীন হয়ে থাকে। এই জন্য বিশেষ কিছু কাজ করবার জন্য, বেশীরভাগ ইন্টারনেট ইউজার VPN সার্ভিস এর সাহায্য নেয়। যার মাধ্যমে সে তার নিজস্ব ডিটেইলস এবং আইডেন্টিটি, হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে পারে।

যদি আপনিও ভিপিএন ব্যবহার করতে চান এবং VPN সম্পর্কে বিস্তারিত জানতে চান, তাহলে আজকের এই আর্টিকেলে ভিপিএন কি বা কাকে বলে, ভিপিএন কিভাবে কাজ করে এবং ভিপিএন কেন ব্যবহার করা হয় এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। যদি আপনিও এই সমস্ত তথ্য বা ইনফরমেশন গুলো পেতে চান তাহলে আর্টিকেলটি পড়া শুরু করুন।

VPN কি?

VPN হলো এক ধরনের নেটওয়ার্ক টেকনোলজি। যেটি কোন অসুরক্ষিত নেটওয়ার্ক কে, সুরক্ষিত করতে ব্যবহার করা হয়। VPN কোন ইউজার এর পরিচয়, অনলাইন দুনিয়া থেকে hide বা লোকাতে কাজে লাগে।

এর মানে হলো, নির্দিষ্ট ইউজার এর orginal আইডেন্টিটি এবং লোকেশন Hide করবার জন্য ভিপিএন এর ব্যবহার করা হয়। এর সাথে সাথে, VPN – ইন্টারনেটে দেওয়া আপনার সমস্ত personal বা ব্যক্তিগত Data , hackers এর হাত থেকে বাঁচিয়ে রাখে।

Free VPN কি?

বিনামূল্যে ভিপিএন ব্যবহার করলে তাকে Free VPN বলে। বেশিরভাগ VPN সার্ভিস প্রোভাইডার Free এবং Premium এই দুটি Plan রাখে। যখন প্রিমিয়াম প্ল্যান ছাড়া, বিনামূল্যে VPN ব্যাবহার করা হয়, সেটি ফ্রী VPN এর মধ্যে পড়ে।

VPN এর পূর্ণরূপ কি?

VPN এর Full Form হলো Virtual Private Network। VPN কোনো নেটওয়ার্ক, প্রাইভেট রেখে User ডাটা Protect করে।

VPN কেন ব্যবহার করা হয় – VPN কি কাজ করে

ভিপিএন সাধারণত কোন ডাটা কে প্রটেক্ট করবার জন্য কাজে লাগে। তবে এ ছাড়া বিভিন্ন কারণে vpn ব্যবহার করা হয়। সেগুলি হলো –

  • কোন পাবলিক নেটওয়ার্ক ব্যবহার করবার সময়, আমরা যে Wi-Fi ব্যাবহার করি, তখন আমাদের পার্সোনাল ডাটা লুকিয়ে রাখতে ভিপিএন ব্যবহার করি।
  • ইন্টারনেট ব্যবহার করার সময় আমরা যে মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করি, তখন আমাদের ব্যক্তিগত ইনফর্মেশন অনলাইন হ্যাকারদের হাত থেকে রক্ষা করার জন্য, ভিপিএন ব্যবহার করতে পারি।
  • Goverment এর দ্বারা কোন সাইট blocked করা হলে, সেই সাইটকে Access করার জন্য VPN কাজে লাগে।
  • ইন্টারনেট থেকে কোন ফাইল Anonymously Download করবার জন্য ভিপিএন ব্যবহার করা হয়।

VPN কিভাবে কাজ করে?

আমরা সাধারণত ওয়েব ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে থাকি। আমরা কোন ওয়েব ব্রাউজারে যখন কোন জিনিস লিখে সার্চ করি তখন সেটি, ISP বা Internet Service Provider এর কাছে যায়। এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার আমাদের ডিভাইস আইপি অ্যাড্রেসটি, নির্দিষ্ট সার্ভারের সাথে কানেক্ট করে আমাদের Search Query এবং Personal ডিটেলস এর ভিত্তিতে ইনফর্মেশন খুঁজতে সাহায্য করে। এরপরে আমাদের ব্যক্তিগত ইনফরমেশন গুলি (current location, identity, name, device ID, etc) ইন্টারনেটে গোপনীয়তা রক্ষা করতে পারেনা।

এই জন্য এই বড় ধরনের সমস্যার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ভিপিএন আমাদের সহায়তা করে। ডিভাইসগুলো কোন সার্ভারে কানেক্ট হওয়ার সময়, ভিপিএন আমাদের পার্সোনাল ডাটাকে Encryped রেখে, আমাদের প্রোটেক্ট করে।

ভিপিএন ব্যবহার করার ফলে, কোন ডিভাইস থেকে যখন ব্রাউজিং করা হয় তখন, আপনার রিকুয়েস্ট সোজা ভিপিএন server এ পৌঁছাবে এবং vpn আপনার ডাটা কে encrypted বা লুকিয়ে রেখে, secure tunel এর মাধ্যমে নির্দিষ্ট সার্ভার এর সাথে কানেক্ট করে।

এবং নির্দিষ্ট সার্ভার থেকে ডাটা আপনার ডিভাইসে সরাসরি না এসে প্রথমে ভিপিএন সার্ভার এ পয়েন্ট করে। এবং ভিপিএন সেই ডাটা secure কিনা, এটি বিবেচনা করার পর আপনার ডিভাইসে পেরণ করে।

ISP এখানে, Middle Man না হওয়ার কারণে, আপনি কি ধরনের ডাটা অনলাইনে লিখেছেন এবং কি ধরনের কাজকর্ম করেছেন এটি কখনো বুঝতে পারবে না। যার কারণে আপনার ডাটা সুরক্ষিত থাকবে।

এই জন্য, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বিভিন্ন ধরনের ওয়েবসাইট নির্দিষ্ট দেশে block করলেও, ভিপিএন এর সাহায্যে আপনি ওই সমস্ত সাইট গুলি অ্যাক্সেস করতে পারেন।

VPN ব্যবহারের নিয়ম – VPN কিভাবে চালাবো

অনেকেই প্রশ্ন করে থাকেন VPN কিভাবে চালু করবো? তাই বলে রাখি – যদি আপনি অ্যান্ড্রয়েড মোবাইলে ভিপিএন ব্যবহার করতে চান, তাহলে Play Store এ গিয়ে আপনি যে কোন ভিপিএন অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন। Play Store থেকে কিভাবে ডাউনলোড করতে হয় এখান থেকে দেখে নিন।

VPN অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পর নির্দিষ্ট Country বা দেশ সিলেক্ট করে (যে দেশের ভিপিএন সার্ভার ব্যবহার করতে চাইছেন) আপনি ভিপিএন ব্যবহার করতে পারবেন। তবে আপনি চাইলে, একটি দেশের VPN server off করে অন্য দেশের VPN server এও connect হতে পারেন।

যদি আপনি আইওএস ডিভাইস ব্যবহার করেন তাহলে App Store থেকে যে কোন ভিপিএন সফটওয়্যার ডাউনলোড করতে পারেন।

যদি আপনি কম্পিউটারে ভিপিএন ব্যবহার করতে চান তাহলে, Crome Browser থেকে যেকোনো VPN Extension ডাউনলোড করে নিন। Extension ডাউনলোড করার পর সেখানে VPN account বানিয়ে, যেকোন সাইট অ্যাক্সেস করতে পারেন।

VPN কখন ব্যবহার করবেন?

ইন্টারনেটে বিভিন্ন মানুষ বিভিন্ন ধরনের কাজ করে থাকে। আপনি শুধু মনে করেন জন্য এবং কোন বিষয়ে ইনফরমেশন নেওয়ার জন্য ইন্টারনেট ব্যবহার করে থাকেন, তাহলে আপনি নাও ব্যবহার করতে পারেন।

তবে যদি আপনি কোন গুরুত্বপূর্ণ কাজ করেন, আপনার ডাটা, প্রোটেক্ট করতে চান তাহলে আপনি VPN ব্যবহার করতে পারেন।

আপনি যদি Online Trading, Cryptocurrency, Government Agency, Online Banking এই সমস্ত কাজ গুলি, ইন্টারনেটের মাধ্যমে করে থাকেন তাহলে, আপনি VPN ব্যবহার করতে পারেন। কারণ এই সমস্ত Vital বা গুরুত্বপূর্ণ কাজগুলো করবার জন্য, আপনার ডাটা সুরক্ষিত রাখার প্রয়োজন আছে।

VPN এর সাহায্যে Block সাইট কিভাবে খুলবেন?

ভিপিএন এর সাহায্যে কোন Block সাইট খোলবার জন্য, আপনার ডিভাইসে কোন ভিপিএন অ্যাপ্লিকেশন বা সফটওয়্যার ডাউনলোড করে ইন্সটল করে নিন।

এরপর VPN অ্যাপ্লিকেশন টি খুলে নিন। এরপর যেই দেশে ওয়েবসাইট ব্লক রয়েছে সেই দেশ ব্যতীত অন্য কোন দেশের icon এবং Name অনুযায়ী, VPN টি চালু বা Connect করুন

উদাহরণস্বরূপ: যদি ওয়েবসাইট টি ইন্ডিয়ায় block থাকে তাহলে, বাংলাদেশের VPN (যে দেশ ব্লক করেছে, সেই দেশ ব্যতীত অন্য যেকোনো দেশে) এ কানেক্ট হয়ে যান।

আপনার ডিভাইসটি VPN Connect হয়ে গেলে, ডিভাইসের যেকোন ওয়েব ব্রাউজার থেকে block ওয়েব সাইটটি খুলুন। এরপর দেখুন আপনার দেশে যে ওয়েবসাইট block রয়েছে সেটি অনায়াসে খুলে গেছে।

অ্যান্ড্রয়েড মোবাইলে VPN কিভাবে ব্যবহার করব

অ্যান্ড্রয়েড মোবাইলে VPN কিভাবে ব্যবহার করব

আজকের দিনের বেশিরভাগ মানুষই এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করে থাকে। এই জন্য অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ইন্টারনেটে ‘VPN কিভাবে সেট করব‘ এই প্রশ্নটিই করে থাকেন।

যদি আপনি অ্যান্ড্রয়েড মোবাইলে ভিপিএন ব্যবহার করে কোন block সাইট খুলতে বা অন্য কোন কাজ করতে চান তাহলে VPN কিভাবে ব্যবহার করে জেনে নিন।

এন্ড্রয়েড মোবাইলে VPN ব্যাবহার করবার জন্য Playstore এ গিয়ে, ‘Secure VPN‘ সার্চ করুন।

তারপর Secure VPN অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে ইন্সটল করে নিন।

অ্যাপ্লিকেশন ইনস্টল করা হয়ে গেলে অ্যাপ্লিকেশন টি খুলে নিয়ে ‘CONNECT‘ অপশনে ক্লিক করুন। সাথে সাথে আপনার VPN টি কাজ করা শুরু করে দেবে।

এখন আপনি যে কোনো block সাইট অ্যাকসেস করতে পারেন।

কিছু ভালো VPN সার্ভিস প্রোভাইডার কোম্পানি

যদি আপনি অনলাইনের মাধ্যমে বিশেষ কিছু কাজ করেন তাহলে আপনার নিজস্ব ইনফর্মেশন প্রটেক্ট করবার জন্য এই সমস্ত VPN সার্ভিসগুলো ব্যবহার করতে পারেন।

  • NordVPN
  • ExpressVPN
  • CyberGhost
  • ProtonVPN
  • IPVanish
  • Surfshark
  • CyberGhost
  • Hotspot Shield
  • Finch VPN
  • ZPN connect
  • Windsribe
  • Total VPN
  • OpenVPN
  • Tunnel Bear
  • Zenmate
  • Surf Easy
  • SaferVPN
  • Buffered VPN

LightSail VPN কি?

এটি একটি VPN service provider কোম্পানি। এই ভিপিএন সার্ভিস টি, ইউজারের default আইপি এড্রেস Hide করে, Duplicate IP তৈরি করে ইউজারকে অনলাইন এর মাধ্যমে বিশেষ ধরনের কাজ করবার সুযোগ করে দেয়। যেটি আপনার Search Queary Leak হওয়া থেকে প্রোটেক্ট করে এবং ISP কে ডাটা tracking থেকে রোধ করে।

এর সাথে সাথে, ইউজারের কারেন্ট লোকেশন, প্রাইভেসি ইনফরমেশন এবং পারসোনাল ডিটেইলস, Fake আইপি এর সাহায্যে Protection দেয়। এবং অনলাইন behaviour বা কাজকর্ম রেকর্ড করার হাত থেকে বাঁচায়।

Turbo VPN এর কাজ কি?

টার্বো ভিপিএন পপুলার ভিপিএন সার্ভিস গুলির মধ্যে একটি। টার্বো ভিপিএন, ইউজারকে ফ্রি এবং প্রিমিয়াম প্ল্যান অনুযায়ী, ভিপিএন ব্যবহার করার অনুমতি দেয়।

টার্বো ভিপিএন এর সাহায্যে আপনি খুবই সহজ ইন্টারফেসের মাধ্যমে, ভিপিএন সার্ভিস ব্যবহার করে নিজস্ব অনলাইন ইনফর্মেশন প্রটেক্ট করতে পারেন।

টার্বো ভিপিএন আপনি অ্যান্ড্রয়েড এবং কম্পিউটার দুটি ডিভাইসে ব্যবহার করতে পারেন। অ্যান্ড্রয়েড মোবাইলে টার্বো ভিপিএন ব্যবহার করবার জন্য, আপনি প্লে স্টোর থেকে টার্বো ভিপিএন অ্যাপ্লিকেশন ডাউনলোড করে, ব্যবহার শুরু করতে পারেন।

ফ্রী প্লান এর মাধ্যমে আপনি নির্দিষ্ট কিছু দেশের ভিপিএন সার্ভিস এক্টিভেট করতে পারবেন এবং প্রিমিয়াম প্লান এর সাহায্যে, যেকোন দেশের বিভিন্ন সার্ভিস ব্যবহার করার সুযোগ পাবেন।

যদি আপনি কম্পিউটারে Turbo ভিপিএন ডাউনলোড করতে চান তাহলে টার্বো ভিপিএন এর নিজস্ব ওয়েবসাইট থেকে এই ভিপিএন ইনস্টল করে, ব্যবহার করতে পারেন।

উপসংহার:

আশা করি উপরের ইনফরমেশন থেকে আপনি VPN কি, ভিপিএন কিভাবে কাজ করে এবং কিভাবে চালাবো এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন এবং VPN সম্পর্কে আপনার সমস্ত Doubt Clear হয়েছে। যদি এখনও ভিপিএন সম্পর্কে আপনার কিছু জানার থাকে তাহলে আপনি Comment Box এ আমাদের প্রশ্ন করতে পারেন। ধন্যবাদ।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment