URL বলতে কী বোঝায় এবং URL এর কয়টি অংশ

URL বলতে কী বোঝায় – আজকের এই ইন্টারনেটের যুগে বিভিন্ন ধরনের ওয়েবসাইট ইন্টারনেটের মাধ্যমে অ্যাকসেস করা হয়। কিন্তু ইন্টারনেটের লক্ষ লক্ষ ওয়েবসাইটের মধ্যে নির্দিষ্ট ওয়েবসাইটে পৌঁছানোর জন্য URL ব্যবহার করা হয়। ইউআরএল হলো কোন নির্দিষ্ট ওয়েবসাইটের Address বা Path

যদি আপনি URL সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলে আপনি URL কি, URL কাকে বলে এবং URL এর পূর্ণরূপ কি এই প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তাই চলুন দেরী না করে url সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

URL বলতে কী বোঝায় | URL কাকে বলে?

কোন নির্দিষ্ট স্থানে পৌঁছানোর জন্য একটি ওয়েব এড্রেস ব্যবহার করা হয়। এই ওয়েব এড্রেস টিকে ইউআরএল বলা হয়।

কোন নির্দিষ্ট ওয়েব সাইটে যাওয়ার জন্য এবং সেই ওয়েবসাইটটিকে ব্যবহার করার জন্য ইউ আর এল কাজে আসে। আলাদা আলাদা ওয়েবসাইটের জন্য আলাদা আলাদা ইউআরএল, প্রত্যেকটি ওয়েবসাইটকে আলাদা ঠিকানা দেয়। যার মাধ্যমে কোন ইউজার নির্দিষ্ট ওয়েবসাইটে খুব সহজ ভাবে পৌঁছে যায়।

URL এর পূর্ণরূপ কি

ইউআরএল ফুল ফর্ম হল Uniform Resources Locator। এর মানে হলো নির্দিষ্ট ওয়েবসাইট এর রিসোর্স বা ফাইল গুলিকে ইন্টারনেট থেকে locate বা খুজে বের করে দেওয়া।

ইউআরএল কে আবিষ্কার করেন?

১৯১৪ সালে Tim Berner Lee ইউআরএল এর খোঁজ করেন।

আশাকরি আপনারা ইউআরএল সম্পর্কে বুঝতে পেরেছেন। এবার আমরা URL এর গঠন সম্পর্কে বিস্তারিত জেনে নেব।

URL এর কয়টি অংশ ও কি কি?

ইউআরএল তিন ভাগে বিভক্ত। সেগুলি হলো:

  1. Protocol
  2. Domain Name
  3. Resourse Location

এই তিনটি জিনিস একত্রিত হয়ে একটি সম্পূর্ণ ইউআরএল তৈরি হয়। যেগুলি সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

Protocol

কোন নির্দিষ্ট ওয়েবসাইটকে খোলার পর ওয়েবসাইটটির একদম প্রথমে একটি প্রটোকল দিয়ে, Web অ্যাড্রেস টি শুরু হয়।

আমার এই ওয়েবসাইট টির অ্যাড্রেস হলো https://hinditrust.in । এখানে ওয়েবসাইট টির প্রটোকল হলো https://

প্রধানত কোন ওয়েবসাইট এর ইউআরএল; https://, http:// এবং ftp:// এই তিনটির মধ্যে একটি প্রটোকল এর মধ্য দিয়ে শুরু হয়। ওয়েবসাইটের প্রটোকল ওয়েবসাইটের সিকিউরিটি নির্ধারণ করে। এবং ইউজারকে নির্দিষ্ট ওয়েবসাইটটি কতটা secure তার নোটিফিকেশন দেয়।

Domain Name

ডোমেন নেম হল কোন ওয়েবসাইটের নাম বা হোস্ট অ্যাড্রেস। ইন্টারনেট এর প্রত্যেকটি ওয়েবসাইটের নাম আইপি অ্যাড্রেস আলাদা। কোন ইউজার ওয়েবসাইট এর নাম বা ডোমেইন নেম ইন্টারনেটে সার্চ করলে, নির্দিষ্ট ডোমেইন নেমটি আইপি অ্যাড্রেসকে পয়েন্ট করে ইউজারকে সেই ওয়েবসাইটের মধ্যে নিয়ে যায়। প্রত্যেকটি ওয়েবসাইটের একটি নির্দিষ্ট ডোমেইন নেম থাকে।

https://hinditrust.in এটি হলো আমার ওয়েবসাইটের ইউ আর এল অ্যাড্রেস। এখানে hinditrust হলো ওয়েবসাইটটির ডোমেইন নাম।

Resourse Location বা File Name

কোন ওয়েবসাইট এর নির্দিষ্ট রিসোর্স কোনো হোস্টিং এর মধ্যে host করা থাকে। যার মাধ্যমে ওয়েবসাইট এর সমস্ত ডাটা স্টোর করা হয়। এটিকে file directory বলা হয়।

আর এই ফাইল Directory এর নাম টিকে Resourse Location বা File Name বলে।

যেমন:

https://hinditrust.in/blogging

এখানে blogging নামক portion টি হলো file নেম।

URL কিভাবে কাজ করে?

যখন আমরা মোবাইল বা কম্পিউটারের ব্রাউজারে কোন ওয়েবসাইটের ইউ আর এল লিখে সার্চ করি তখন, আমাদের ব্রাউজার সেটিকে ডোমেইন নেম সিস্টেম বা DNS এর সাহায্যে, ওয়েবসাইটের ডোমেইনটি কে আইপি অ্যাড্রেস এ রূপান্তরিত করে।

তারপর নির্দিষ্ট আইপি এড্রেসটি হোস্টিং সার্ভারে পয়েন্ট করে, হোস্টিং সার্ভার থেকে ডাটা তুলে নিয়ে, ইউজারকে ওয়েবসাইটের মাধ্যমে পরিবেশন করে।

URL কয় প্রকার ও কি কি?

ইউআরএল মূলত তিন প্রকার। ১) Messy Url, ২) Dynamic Url, এবং ৩) Dynamic Url।

Messy URL

এই ধরনের ইউ আর এল অনেক বড় হয়। এবং এই ধরনের ইউআরএল নাম্বার এবং ক্যারেক্টার দুটো মিলে তৈরি হয়। এর মানে হলো Messy URL ক্যারেক্টার এবং নাম্বারের মিলিত ইউ আর এল।

উদাহরণ:

https://example.com/hindicapitals012694238168755

Dynamic URL

এই ধরণেরই ওয়ার্ডের মধ্যে ক্যারেক্টার এবং নাম্বার ছাড়াও আরেকটি জিনিস যুক্ত থাকে সেটি হলো স্পেশাল ক্যারেক্টার। &,#,@,$ এইগুলি হলো ক্যারেক্টার এর উদাহরণ।

Dynamic URL এর উদাহরণ হল:

http://www.example.com/hintrusts%resource$search+webpage=reault&website

Static URL

Static URL হলো Dynamic URL এর থেকে পুরো আলাদা। এটি খুবই ছোট হয় এবং এর মধ্যে স্পেশাল ক্যারেক্টার থাকে না বললেই চলে। Html Coding এর সাথে এই ইউআরএল তৈরি করা হয়।

উদাহরণ:

https://hinditrust.com/about-us.html

URL Shortening কাকে বলে?

কোন নির্দিষ্ট ইউ আর এল কি ছোট করা হলে তাকে URL Shortening বলা হয়। এখানে কোন URL কে অরিজিনাল ইউআরএল থেকে কনভার্ট করে short করা হয়।

কখনও কখনও অরিজিনাল ইউআরএল ইউজার এর থেকে লুকিয়ে রাখার জন্য URL Shortening করা হয়। এবং কখনো কখনো ইউজারের সুবিধার জন্য ইউআরএল ছোট করা হয়।

তবে অ্যাফিলিয়েট মার্কেটিং করার ক্ষেত্রে বেশিরভাগ সময় URL Shortening এর ব্যবহার করা হয়ে থাকে।

ইন্টারনেটে অনেক URL Shortening ওয়েবসাইট আছে, এই সমস্ত সাইট একটি অরজিনাল ইউ আর এল কে কনভার্ট করে Short বা ছোট রূপে প্রকাশ করার অনুমতি দেয়।

উপসংহার:

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে URL মানে কি এবং URL এর বিভিন্ন অংশ সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এখন আপনার মনে এই আর্টিকেলটি সম্পর্কে কোন প্রশ্ন থাকে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার প্রশ্নের অপেক্ষায় থাকবো।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment