Hotspot কিভাবে চালু করবো – কিভাবে হটস্পট সংযোগ করতে হয়

আজকাল এক মোবাইল থেকে অন্য মোবাইলে নেট নেওয়া হয়ে থাকে। যার কারণে যদি কোন মোবাইলে ইন্টারনেট না থাকে তাহলে সে কোন চিন্তা ছাড়াই, অন্য মোবাইলের হটস্পট এর মাধ্যমে নেট কানেকশন নিয়ে ব্যবহার করতে পারে।

হটস্পট এর সুবিধা হল আপনি মোবাইলে রিচার্জ করা ছাড়াই বা মোবাইলে কোন ইন্টারনেট প্যাক না মেরে, অন্য মোবাইলের মাধ্যমে আপনার মোবাইলে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

যদি আপনি হটস্পট সম্পর্কে বিস্তারিত জানতে চান এবং Hotspot কিভাবে চালু করবো, এক মোবাইল থেকে অন্য মোবাইলে নেট কিভাবে নিতে হয় এবং কিভাবে হটস্পট সংযোগ করতে হয় – এই সম্পর্কে না জানেন তাহলে আজকের আর্টিকেলে আপনি এই সমস্ত প্রশ্নের উত্তর পাবেন।

তাই চলুন দেরি না করে যে সমস্ত প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

Hotspot কিভাবে চালু করবো

Hotspot কিভাবে চালু করবো

যদি আপনি আপনার মোবাইলে হটস্পট চালু করতে চান তাহলে, মোবাইলের নোটিফিকেশন বারটি, উপর থেকে নিচে নামালে, আপনার সামনে Hotspot নামক একটি অপশন চলে আসবে।

আপনি সেই বাটনের উপর ক্লিক করলেই আপনার মোবাইলে হটস্পট চালু হয়ে যাবে।

এবং যদি আপনি মোবাইলের সেটিং অপশন থেকে হটস্পট চালু করতে চান, তাহলে Other Wireless connection অপশনে যাবার পর, Personal Hotspot/ Hotspot অপশনে যান। এবং সেখান থেকে হটস্পট অন করে দিন।

হটস্পট কিভাবে চালু করবেন

মোবাইলে হটস্পট অন করার উপায়

আশাকরি উপর থেকে আপনি হটস্পট কিভাবে চালু করতে হয় এই সম্পর্কে বুঝে গেছেন। এখানে আমি এই স্টেপগুলো আর একবার রিপিট করলাম।

  • প্রথমে মোবাইলের সেটিং অপশনে যান
  • সেখান থেকে Other Wireless connection অপশনে ক্লিক করুন
  • এরপর Personal Hotspot বাটনটিতে প্রেস করুন
  • হটস্পট চালু করে দিন।

কিভাবে হটস্পট সংযোগ করবেন?

একটি মোবাইল থেকে অন্য মোবাইলে হটস্পট চালু করবার জন্য, যে মোবাইল থেকে ইন্টারনেট নিতে চাইছেন সেই মোবাইলে হটস্পট চালু করে দিন। এবং অন্য মোবাইলে ওয়াইফাই কানেকশন অন করুন।

এরপর যে মোবাইলে হটস্পট চালু করেছেন সেই মোবাইলে hotspot password কত, সেটি দেখে নিয়ে, অন্য মোবাইলে পাসওয়ার্ড দিয়ে ওয়াইফাই টি কানেক্ট করে নিন।

এরপর প্রথম মোবাইল থেকে দ্বিতীয় মোবাইলে নেট পরিবাহিত হবে। এবং ওয়াইফাই সংযোগ করা মোবাইল থেকে আপনি ইন্টারনেট একসেস করতে পারবেন।

এইভাবে একটি মোবাইলে হটস্পট চালু করার পর আপনি যতগুলো চান, ততগুলো ডিভাইসে ওয়াইফাই অন করে, হটস্পট সংযোগের মাধ্যমে ইন্টারনেট চালাতে পারেন।

এক মোবাইল থেকে অন্য মোবাইলে নেট কিভাবে নেবেন?

এক মোবাইল থেকে অন্য মোবাইলে নেট নেওয়ার জন্য আপনি এই স্টেপ গুলি ফলো করুন।

  • প্রথম মোবাইলের হটস্পট অন করুন
  • দ্বিতীয় মোবাইলে ওয়াইফাই অন করুন
  • প্রথম মোবাইলের হটস্পট পাসওয়ার্ড কি আছে সেটি দেখে নিয়ে, দ্বিতীয় মোবাইলে ওয়াইফাই পাসওয়ার্ড এর জায়গায় সেই পাসওয়ার্ডটি দিন।

এরপর দুটি মোবাইলের মধ্যে হটস্পট কানেকশন তৈরি হয়ে যাবে। এরপর এক মোবাইল থেকে অন্য মোবাইলে নেট চলতে থাকবে।

Hotspot এর পাসওয়ার্ড কত – কিভাবে জানবেন?

হটস্পট এর পাসওয়ার্ড জানার জন্য সেটিং অপশনে গিয়ে, পার্সোনাল হটস্পট সেটিং অপশনে যান। সেখানে আপনি হটস্পট নেম এবং হটস্পট পাসওয়ার্ড দেখতে পাবেন।

অন্য মোবাইলে ওয়াইফাই কানেকশন তৈরি করার জন্য আপনাকে এই হটস্পট পাসওয়ার্ডটি বলতে হবে। অন্যথায়, দ্বিতীয় মোবাইলটি আপনার মোবাইলের সাথে ওয়াইফাই কানেকশন তৈরি করতে পারবে না।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে Hotspot কিভাবে চালু করবো এবং কিভাবে হটস্পট সংযোগ করতে হয় – এ সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। যদি এখনও হটস্পট সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্টের মাধ্যমে আপনাকে অবশ্যই সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment