ফাইভার কি | ফাইভার একাউন্ট তৈরি | ফাইবারে কাজ করার নিয়ম

ফাইভার কি – আপনি আপনার যেকোনো কাজ সম্পন্ন করার জন্য কর্মীদের নিয়োগ করতে পারেন। আর আপনি এখানে কাজ করতে চাইলে আপনার যোগ্যতা অনুযায়ী ফাইভারে গ্রাহকের কাছ থেকে অর্ডার নিতে পারবেন।

আজকের আর্টিকেলটি থেকে ফাইভার কি, ফাইভার একাউন্ট তৈরি, ফাইবারে কাজ করার নিয়ম, ফাইভার গিগ কি, কিভাবে গিগ তৈরি করতে হয় – এই সকল বিষয়ে ইনফরমেশন পাবেন।

এই নিবন্ধটি ক্রেতা এবং বিক্রেতা উভয়ের জন্যই খুবই উপকারী । সেজন্য এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার পর আপনি খুব ভালো করেই বুঝতে পারবেন আপনাকে কি করতে হবে।

তাই চলুন দেরি না করে বিস্তারিত ইনফরমেশন জেনে নেওয়া যাক।

সূচিপত্র

ফাইভার কি ?

এই প্রশ্নটি অনেকের দ্বারা অনেকবার করা হয় যে Fiverr কি? তো চলুন আজ এ সম্পর্কে বিস্তারিত জেনে নেই। অনেকেই মনে করেন Fiverr-এ যেকোনো সার্ভিসের দাম মাত্র 5 ডলার কিন্তু সেরকম কিছু নেই। Fiverr 2010 সালে চালু হয়েছিল। তখন মাত্র ৫ ডলারের ডিল হতো এবং এর নাম Fiverrও এরকম ছিল, কিন্তু এখন আর তেমন কিছু নেই।

এখন এখানে একটি পরিষেবার মূল্য মাত্র 5 ডলার, যা 10,000 ডলার পর্যন্ত বৃদ্ধি পায়। Fiverr হল একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি আপনার যেকোনো কাজ সম্পন্ন করার জন্য কর্মীদের নিয়োগ করতে পারেন। এখানে আরও লোক রয়েছে যারা আইটি, সংগীত, ডিজাইনিং সম্পর্কিত পরিষেবা সরবরাহ করে।

Fiverr- এ আপনি কী ধরনের কাজ করতে পারেন ?

Fiverr-এ, আপনি আপনার পছন্দের ব্যক্তির সাথে গ্রাফিক্স ডিজাইনিং, ডিজিটাল মার্কেটিং, লেখা ও অনুবাদ, ভিডিও এবং অ্যানিমেশন, মিউজিক এবং অডিও, ওয়েবসাইট ডিজাইনিং, ব্যবসার প্রচার, লাইফস্টাইল, ইন্ডাস্ট্রি সম্পর্কিত যেকোনো ধরনের কাজ করতে পারেন। তার কাজের নমুনা এবং থেকে কথা বলার পর খুব সহজে করা যায়।

এখানে আপনি খুব কম খরচে খুব সহজে ভালো এবং দক্ষ কাজের লোক পাবেন।

Fiverr নির্ভরযোগ্য কেন ?

আপনি যদি মনে করেন যে একজন ফ্রিল্যান্সার বা বিক্রেতা আপনার টাকা নিয়ে পালিয়ে যাবে, তবে তা সম্ভব নয়। কারণ Fiverr ক্রেতা-বিক্রেতা উভয় দিকেই নিরাপত্তা দিয়েছে।

যেমন যখনই কোনো ক্রেতা কোনো ফ্রিল্যান্সারের সাথে কোনো পরিষেবার জন্য যোগাযোগ করে এবং তাকে নিয়োগ দেয়। কাজেই নিয়োগের সময় ক্রেতাকে ফাইভারে ফ্রিল্যান্সারের অ্যাকাউন্টে টাকা আগেই জমা দিতে হবে।

কোনটা Fiverr কাজ শেষ না হওয়া পর্যন্ত তার কাছে রাখে। আর তখনই ফ্রিল্যান্সার এই টাকা পায়। কাজটি ক্রেতা কর্তৃক অনুমোদিত হলে। কিন্তু এর পরেও ফ্রিল্যান্সারের অ্যাকাউন্টে টাকা যোগ হতে 14 দিন সময় লাগে, যা ক্রেতার নিরাপত্তার কথা মাথায় রেখে Fiverr করেছে।

এটি একটি খুব ভাল এবং নিরাপদ প্ল্যাটফর্ম। যারা তাদের ছোট কাজের জন্য স্থায়ী কর্মচারী নিয়োগ করতে পারে না তাদের জন্য। আর এখানে ক্রেতাকে অন্যান্য স্থায়ী কর্মচারীদের মতো এক মাসের বেতনও দিতে হয় না। প্রয়োজনের সময় আপনার কাজ করুন এবং শুধুমাত্র তার জন্য অর্থ দিন।

তাহলে চলুন আমরা ফাইভার সম্পর্কে বিস্তারিত জেনে নিই যে আপনি কিভাবে একজন ফ্রিল্যান্সার নিয়োগ করতে পারেন। এবং নিয়োগের সময় আপনার কী মনে রাখা উচিত? আর আপনি যদি অর্ডার ক্যান্সেল করতে চান তাহলে সেটা কিভাবে করবেন।

Fiverr কিভাবে কাজ করে ?

Fiverr হল একটি অনলাইন মার্কেটপ্লেস যেখান থেকে যে কেউ তাদের কাজের জন্য একজন ফ্রিল্যান্সার নিয়োগ করতে পারে। এবং তাদের দ্বারা আপনার কাজ করাতে পারেন. Fiverr.com একটি একক প্ল্যাটফর্মে নিয়োগকর্তা এবং কর্মচারীদের সংযোগ করতে কাজ করে। যাতে কোম্পানি বা ছোট নিয়োগকারীরা তাদের কাজ একজন ব্যক্তির দ্বারা কম খরচে সম্পন্ন করতে পারে।

এর পরিবর্তে ফাইভার ক্রেতা ও বিক্রেতা উভয়ের কাছ থেকে কিছু পরিমাণ চার্জ নেয়। Fiverr তার সমস্ত ক্লায়েন্টদের অর্থ নিরাপদ রাখে। এর পাশাপাশি তিনি সবার গোপনীয়তাও রক্ষা করেন। যাতে কেউ কারো ক্ষতি করতে না পারে।

Fiverr-এ অনেক ধরনের সেলার ক্যাটাগরি রয়েছে। যেমন ক্রেতারা এখানে লোগো ডিজাইন করতে পারে, তাদের ব্লগের জন্য সামগ্রী লিখতে পারে, ভিডিও সম্পাদনা করতে পারে। গান তৈরি করা যায়। এর সাথে, আপনি ওয়েব ডিজাইন বা অনলাইন মার্কেটিং, ব্র্যান্ড প্রচারের জন্য এখান থেকে ফ্রিল্যান্সারদের নিয়োগ করতে পারেন।

যদি আপনার বাজেট বেশি হয় তাহলে আপনি আপনার কাজের জন্য এখান থেকে প্রো ফ্রিল্যান্সার বা যেকোনো কোম্পানি নিয়োগ করতে পারেন। অনেক কোম্পানি আছে যারা অনলাইন ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে তাদের পরিষেবা প্রদান করে। তাই আপনি যদি একজন ক্রেতা হন এবং আপনার বাজেট ভালো হয় তাহলে আপনি আপনার কাজের জন্য যেকোনো কোম্পানিকে নিয়োগ দিতে পারেন।

আপনি যদি নিজের ব্যবসা বা কোম্পানি চালান, যার জন্য আপনার বারবার ফ্রিল্যান্সার প্রয়োজন, তবে Fiverr pro এবং Fiverr ব্যবসার একটি বিকল্পও রয়েছে, তাহলে আসুন Fiverr pro এবং Fiverr ব্যবসা সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেই।

Fiverr pro-

আপনি যদি একজন উচ্চ দক্ষ ফ্রিল্যান্সার নিয়োগ করতে চান, তাহলে Fiverr pro আপনার জন্য একটি ভাল বিকল্প হবে। Fiverr নিজেই Fiverr pro-তে আপনার জন্য ফ্রিল্যান্সার নির্বাচন করে। আপনি এখানে বিশ্বমানের ফ্রিল্যান্সার পাবেন।

Fiverr Business-

আপনি যদি একজন ব্যবসার মালিক হন তবে আপনি Fiverr ব্যবসা বেছে নিতে পারেন। আপনি Fiverr ব্যবসায় নিজের জন্য ফ্রিল্যান্সারদের একটি সম্পূর্ণ দল নিয়োগ করতে পারেন। আপনার বিভিন্ন ফ্রিল্যান্সারদের সাথে ডিল করার দরকার নেই।

Fiverr আপনাকে আপনার নিজের ব্যক্তিগত সাফল্য ম্যানেজারও প্রদান করে যিনি আপনার জন্য সেরা ফ্রিল্যান্সার খুঁজে পান। এখানে ব্যবসায়িক ক্লায়েন্টরা তাদের ব্যবসার চাহিদা অনুযায়ী অনেক সুযোগ-সুবিধা পান।

এখানে আপনি একটি ড্যাশবোর্ডে আপনার সমস্ত প্রকল্প এবং সেগুলির সাথে সম্পর্কিত সমস্ত তথ্য পাবেন৷ যাইহোক, একটি ব্যবসায়িক অ্যাকাউন্ট তৈরি করতে বাৎসরিক 149 ডলার ফি আছে, কিন্তু এখন Fiverr ব্যবসায় যোগদান করলে, আপনাকে প্রথম বছরের জন্য চার্জ করা হবে না।

Fiverr- এ ক্রেতার অ্যাকাউন্ট কীভাবে তৈরি করবেন ?

ফাইভার একাউন্ট তৈরি – আপনি যদি একজন ক্রেতা হন এবং আপনি একজন ফ্রিল্যান্সারের একটি গিগ কিনতে চান বা আপনি আপনার যেকোনো পরিষেবা বিক্রি করতে চান। সুতরাং উভয় শর্তেই আপনাকে Fiverr-এ আপনার অ্যাকাউন্ট তৈরি করতে হবে তবেই আপনি কাউকে নিয়োগ করতে পারেন বা এখানে আপনার পরিষেবা সরবরাহ করতে পারেন। Fiverr এ একটি অ্যাকাউন্ট তৈরি করা খুবই সহজ।

  • Fiverr-এ বায়ার অ্যাকাউন্ট তৈরি করতে, আপনাকে প্রথমে নিজের অ্যাকাউন্ট তৈরি করতে হবে। যার জন্য আপনাকে  এই Join বাটনে ক্লিক করতে হবে ।
  • এখন আপনি ফর্ম পূরণ করতে আসবেন। যেটিতে আপনাকে আপনার বিবরণ পূরণ করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি আপনার নাম এবং পাসওয়ার্ড এবং দ্বিতীয় স্তরের নিরাপত্তার জন্য একটি গোপন প্রশ্ন দিতেন। তাই এর উত্তর আপনি যাই বলুন না কেন, সবসময় মনে রাখবেন।
  • এখন আপনাকে আপনার ব্যবহারকারীর নাম নির্বাচন করতে হবে।
  • ফর্মটি সম্পূর্ণ হয়ে গেলে, এটি জমা দিন এবং এখন আপনাকে আপনার ইমেল আইডিতে যেতে হবে যা আপনার অ্যাকাউন্ট তৈরি করার সময় প্রবেশ করা হয়েছিল।
  • এখানে Fiverr থেকে ভেরিফিকেশনের জন্য একটা ইমেইল আসত। তাই আপনাকে সেই লিঙ্কে ক্লিক করে অ্যাকাউন্ট যাচাই করতে হবে।
  • তারপর আবার পৃষ্ঠাটি রিফ্রেশ করুন এবং অ্যাকাউন্টে সাইন ইন করুন।
  • আপনি যদি এই সমস্ত প্রক্রিয়া এড়াতে চান তবে আপনি আপনার গুগল অ্যাকাউন্টের মাধ্যমে সরাসরি Fiverr এ লগইন করতে পারেন।
  • Continue with Facebook, Continue with Google এবং Continue with Apple-এ ক্লিক করে আপনি সহজেই Fiverr-এ যোগ দিতে পারেন এবং কোনো ভেরিফিকেশন করতে হবে না।
  • এখন আপনি যে কোন ফ্রিল্যান্সার নিয়োগ করতে প্রস্তুত।
  • কিন্তু আপনি যখন একজন ফ্রিল্যান্সার নিয়োগ করেন, তখন সেই সময় আপনাকে অর্থপ্রদানের পদ্ধতি জিজ্ঞাসা করা হয়। যা আমরা প্রায়শই আমাদের এটিএম কার্ডের মাধ্যমে করি। তাই পেমেন্ট করার সময়, ওয়েবসাইটে আপনার এটিএম বিশদ সংরক্ষণ করবেন না।

একজন ক্রেতা কিভাবে কোন ফ্রিল্যান্সারের কাছ থেকে গিগ কিনবেন ?

তার কাজের জন্য ফ্রিল্যান্সার নিয়োগের সময় অনেক বিষয় মাথায় রাখতে হবে।

  • প্রথমত, আপনার বাজেট দেখতে হবে, কত বাজেট আপনি ফ্রিল্যান্সার সামর্থ্য করতে পারেন। কারণ বেশি পুরানো এবং অভিজ্ঞতা সম্পন্ন বিক্রেতারা ব্যয়বহুল সেবা প্রদান করে।
  • প্রথমত, আপনাকে দেখতে হবে যে আপনি যে কাজের জন্য ফ্রিল্যান্সার নিয়োগ করছেন। তিনি কি সেই কাজটি করতে সক্ষম কি না। তার রেটিং কি মানে. আর এর রিভিউ কেমন আছে।
  • এখন আপনি যেই বিক্রেতাকে সঠিক মনে করেন, তার সাথে আগে মেসেজের মাধ্যমে কথা বলুন। এবং আপনার প্রয়োজনীয়তা একটি ভাল উপায়ে ব্যাখ্যা করুন। এবং তাদের মতামতও জিজ্ঞাসা করুন যাতে আপনি জানতে পারেন যে আপনি যাকে নিয়োগ দিচ্ছেন তিনি আপনার বিষয়টি বুঝতে পেরেছেন কি না।
  • আপনি যদি একটি নতুন বিক্রেতা নিয়োগ করা হয়. তাই অবিলম্বে প্রচুর পরিমাণে অর্ডার দেবেন না। প্রথমে তাকে কাজের সাথে সম্পর্কিত কিছু নমুনা জিজ্ঞাসা করুন বা শুধুমাত্র একটি অর্ডার দিন। যাতে আপনি জানতে পারেন এটি আপনার জন্য সঠিক কি না।
  • এখন আপনি যদি জানেন না কিভাবে অর্ডার দিতে হয় বা আপনি একটি গিগ খুঁজে পেতে সমস্যায় পড়েন বা যেকোন নতুন ধরণের অর্ডারের মতো বেশি পরিমাণে কাজ দিতে চান, তাহলে আপনি বিক্রেতার সাথে কথা বলে একটি কাস্টম অর্ডারও করতে পারেন।
  • আপনি যখন অর্ডার দেন, সেই সময়ের মধ্যে আপনার বিক্রেতাকে আপনার প্রয়োজনীয়তাগুলি খুব ভালভাবে জানাতে হবে এবং বিক্রেতা আপনাকে কতবার রিভিশন বিকল্প প্রদান করছে তাও দেখতে হবে। যাতে আপনি যদি কাজটি পছন্দ না করেন বা কিছু সংশোধন করতে চান তবে আপনি এটি সংশোধন করার জন্য একটি রিভিশন অনুরোধ করতে পারেন।
  • সব কিছু দেখার পর আপনি অর্ডার দেন।

Fiverr সেলার লেভেল কি ?

Fiverr এর তিন ধরনের সেলার লেভেল রয়েছে। যা বলে বিক্রেতার সেবা কেমন। এবং এটি কতটা বিশ্বস্ত এবং কত পুরনো। বিক্রেতা স্তরটি অর্ডারের উপরও নির্ভর করে যে বিক্রেতা কতটা বিক্রি করেছেন। প্রথম স্তরে বেশিরভাগই নতুন বিক্রেতা রয়েছে, যারা হয় দীর্ঘ সময় ধরে ফাইভারে নেই বা বেশি বিক্রি হয়নি।

একই দ্বিতীয় স্তরের বিক্রেতারা হলেন সেইসব বিক্রেতা যারা ক্রেতাদের কাছে বেশি বিশ্বস্ত এবং তারা দীর্ঘ সময় ধরে Fiverr-এ কাজ করছেন। এবং প্রো বিক্রেতারা তৃতীয় স্তরে আসে। যেগুলো বেশি দামী সেগুলোই বিশ্বস্ত।

ফ্রিল্যান্সারদের বিক্রেতার স্তর যেমন বাড়ে, তেমনি তারা অনেক সুযোগ-সুবিধা পেতে শুরু করে। উদাহরণ স্বরূপ, শীর্ষস্থানীয় ডিলারের তহবিল সাত দিনের মধ্যে সাফ হয়ে যায়, যেখানে একজন সাধারণ বিক্রেতার জন্য এটি 14 দিন সময় নেয়।

কিভাবে ফাইভারে একটি অর্ডার বাতিল করবেন?

আপনি যদি কখনও একটি ভুল গিগ কিনে থাকেন বা আপনি কখনও ভুল ব্যক্তির কাছ থেকে একটি গিগ কিনে থাকেন। তাই এই ক্ষেত্রে, আপনি চাইলে আপনার অর্ডার বাতিলও করতে পারেন।

অর্ডার বাতিল করার আগে আপনাকে ক্রেতার সাথে কথা বলতে হবে এবং আপনার সমস্যার কথা বলতে হবে। এর পরে যদি উভয় ব্যক্তির মধ্যে পারস্পরিক বোঝাপড়া তৈরি হয় তবে আপনি সহজেই অর্ডারটি বাতিল করতে পারেন।

এর জন্য আপনাকে বিক্রেতাকে অর্ডারটি বাতিল করার জন্য অনুরোধ করতে হবে। এবং একটি পর্যাপ্ত অঞ্চলও এটিতে লিখতে হবে যে আপনি কেন অর্ডারটি বাতিল করছেন।

এর পরে যখন বিক্রেতা আপনার অনুরোধ অনুমোদন করবে। তাহলে আপনার অর্ডার বাতিল হয়ে যাবে এবং আপনার টাকা Fiverr অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে। কিন্তু যদি বিক্রেতা ক্রেতার বাতিলের অনুরোধ অনুমোদন না করে, তাহলে আপনি এর জন্য Fiverr টিমের সাথে কথা বলতে পারেন।

Fiverr মোবাইল অ্যাপ

Fiverr এর নিজস্ব মোবাইল অ্যাপও রয়েছে যাতে ক্রেতা এবং বিক্রেতা যেকোনো সময় একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা এটি প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারেন এবং iOS ব্যবহারকারীরা অ্যাপ স্টোর থেকে এটি ডাউনলোড করতে পারেন।

ক্রেতা মোবাইল অ্যাপের সাহায্যে যেকোনো সময় এবং যেকোনো জায়গায় অর্ডার দিতে পারেন এবং বিক্রেতার কাছ থেকে প্রকল্প আপডেটও নিতে পারেন। বিক্রেতাও অ্যাপের সাহায্যে ক্রেতার যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারেন।

Fiverr রেফারেল প্রোগ্রাম

আপনার যদি ইতিমধ্যে একটি Fiverr অ্যাকাউন্ট না থাকে, তাহলে উপরে দেওয়া লিঙ্ক থেকে Fiverr এ যোগ দিন, একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার পরে, আপনাকে আপনার প্রথম অর্ডারে একটি বিশেষ ছাড় দেওয়া হবে এবং Fiverr এ জয়েন করার পর, আপনি যদি আপনার বন্ধুকে রেফার করেন তাহলে লিঙ্কটি পাঠান এবং তিনি আপনার লিঙ্ক থেকে Fiverr এ জয়েন করে কিছু অর্ডার করেন, তাহলে আপনারা উভয়েই 10% (100 ডলার পর্যন্ত) ছাড় পাবেন।

একবার আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে, আপনি আপনার বন্ধুদের আমন্ত্রণ জানিয়ে ছাড়ের সুবিধা নিতে পারেন।

Fiverr রেফারেল প্রোগ্রামের মাধ্যমে বন্ধুকে আমন্ত্রণ জানানো খুব সহজ। আসুন, আমরা ফাইভার রেফারেল প্রোগ্রামের 3 টি সহজ ধাপের বিস্তারিত জানি।

প্রথমে আপনার বন্ধুকে “রেফার এ ফ্রেন্ড” বোতামে ক্লিক করতে হবে। ইমেইল, ফেসবুক, টুইটার, লিঙ্কডইন, ব্লগ পোস্ট এবং গুগল প্লাস ইত্যাদির সাহায্যে রেফারেল শেয়ার করা যায়।

আপনি এই আমন্ত্রণের মাধ্যমে Fiverr এ যোগদান করলে, আপনি আপনার প্রথম কেনাকাটায় 10% (100 ডলার পর্যন্ত) ছাড় পাবেন।

আপনি অর্ডার দেওয়ার সময় আপনার বন্ধু আপনার অর্ডার করা পরিমাণের 10% (100 ডলার পর্যন্ত) ফাইভার ক্রেডিট হিসাবে পাবে।

Fiverr-এ একটি অ্যাকাউন্ট তৈরি করার পরে, আপনি যদি চান, এর অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিন, এবং আপনি এর পরিষেবাগুলি প্রচার করে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারেন।

Fiverr এ কিভাবে প্রোফাইল সেট আপ করবেন ?

এখন যেহেতু আপনি ফাইভারে আপনার অ্যাকাউন্ট তৈরি করেছেন এবং আপনি এখানে ফ্রিল্যান্সিং করতে চান, তাহলে আপনার জন্য প্রথমে আপনার প্রোফাইল সেট আপ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ গিগ দেখার আগে, ক্লায়েন্টরা আপনার প্রোফাইল দেখে।

তাহলে চলুন জেনে নেই কিভাবে ফাইভারে প্রোফাইল সেট আপ করবেন ?

প্রোফাইল ছবি:

যদি আপনার প্রোফাইল ছবি আপনার প্রোফাইলের উপরে প্রদর্শিত হয়, তাহলে আপনার একটি ভাল ছবিতে ক্লিক করুন। আপনার ছবি খুব পেশাদার দেখায় চেষ্টা করুন।

বর্ণনা:

প্রোফাইল ছবির পরে, এখন বিবরণের পরবর্তী ধাপ আসে। বর্ণনায়, নিজের এবং আপনার অভিজ্ঞতা সম্পর্কে ভাল লিখুন।

ভাষা:

আপনার জানা ভাষা নির্বাচন করুন।

গৃহীত পরীক্ষা:

আপনি যদি Fiverr-এ কোনো পরীক্ষা দিয়ে থাকেন তাহলে সেগুলোও প্রদর্শন করতে পারেন। এতে গ্রাহকদের আস্থা বাড়ে।

শিক্ষা:

আপনি আপনার শিক্ষা এবং ডিগ্রি সম্পর্কেও বলতে পারেন।

দক্ষতা:

এই বিভাগে আপনি আপনার দক্ষতা চয়ন করতে পারেন।

সার্টিফিকেশন:

আপনার যদি কোনো ধরনের সার্টিফিকেট থাকে, তাহলে আপনি সে সম্পর্কেও বলতে পারেন।

ফাইভার গিগ কি?

গিগ ফাইভারের পরিষেবাটিকে বলা হয় যা বিক্রেতা ক্রেতাকে তার পরিষেবা বর্ণনা করার জন্য অফার করে। এটা এমন যে আপনি যখন একটি দোকানে কিছু জিনিস কিনতে যান এবং সেখানে কিছু জিনিস নমুনা হিসাবে বাইরে রাখা হয়।

একইভাবে, গিগের মাধ্যমে, বিক্রেতা তার পরিষেবা সম্পর্কে বলেন, তিনি তার গ্রাহকদের কী ধরনের পরিষেবা প্রদান করেন।

আপনি যদি একজন বিক্রেতা হন, তাহলে একটি ভালো গিগ থাকা খুবই গুরুত্বপূর্ণ কারণ আপনি আপনার গিগের ভিত্তিতে যেকোনো কাজ পাবেন, তাহলে যে কোনো বিক্রেতার জন্য একটি ভালো গিগ থাকা খুবই গুরুত্বপূর্ণ।

কিভাবে গিগ তৈরি করতে হয়?

Fiverr-এ একটি গিগ তৈরি করা খুবই সহজ। শুধুমাত্র কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রেখে একটি আকর্ষণীয় গিগ তৈরি করা যেতে পারে।

তাহলে চলুন জেনে নিই ফাইভারে একটি আকর্ষণীয় গিগ তৈরির ধাপে ধাপে প্রক্রিয়া কী।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ফাইভারে একটি নতুন গিগ তৈরি করতে আপনার একটি ডেস্কটপ বা ল্যাপটপের প্রয়োজন হবে, আপনি Fiverr এর মোবাইল অ্যাপ দিয়ে এটি করতে পারবেন না।

তো চলুন জেনে নেই কিভাবে ফাইভারে গিগ সেটআপ করবেন।

নতুন গিগ তৈরি করুন

তাই প্রথমে আপনার Fiverr অ্যাকাউন্টের হোমপেজে যান এবং সেখানে “সেলিং” মেনুতে ক্লিক করুন। এখানে একটি ড্রপ-ডাউন মেনু খুলবে যেখান থেকে আপনি “গিগ” বিকল্পটি বেছে নিতে পারেন। এর পর আপনাকে “Create New Gig” বাটনে ক্লিক করতে হবে। আপনি আপনার প্রোফাইলে গিয়ে এটি আবার করতে পারেন।

গিগ ওভারভিউ –

এখন আপনাকে লিখতে হবে, যার ভিতরে আপনাকে গিগ টাইটেল, ক্যাটাগরি, সার্চ ট্যাগ ইত্যাদি যোগ করতে হবে। তো চলুন জেনে নিই কিভাবে একটি গিগ ওভারভিউ লিখতে হয়।

গিগ শিরোনাম: গিগ ওভারভিউ লেখার সময়, আপনাকে গিগ শিরোনাম লিখতে হবে। গিগ শিরোনাম লেখার সময়, শিরোনাম ছোট রাখার চেষ্টা করুন।

ক্যাটাগরি: এখন আপনার টাইটেলের ভিত্তিতে Fiverr আপনাকে কিছু ক্যাটাগরি এবং সাব ক্যাটাগরি সাজেস্ট করবে। আপনি যদি প্রস্তাবিত শিরোনামটি সঠিকভাবে খুঁজে না পান তবে আপনি ড্রপ-ডাউন মেনু থেকে অনেকগুলি বিকল্প থেকেও চয়ন করতে পারেন৷

অনুসন্ধান ট্যাগ: এখন আপনাকে অনুসন্ধান ট্যাগ যোগ করতে হবে। অনুসন্ধান ট্যাগ যোগ করার জন্য আপনাকে কিছু গবেষণা করতে হতে পারে।

এই বিবরণ যোগ করার পরে, “সংরক্ষণ এবং চালিয়ে যান” ক্লিক করুন. এটির সাথে, আপনি এখন পর্যন্ত যা কিছু প্রবেশ করেছেন তা সংরক্ষণ করা হবে।

গিগ স্কোপ এবং মূল্য: এখন আপনাকে আপনার গিগের সুযোগ এবং মূল্য যোগ করতে হবে। তো চলুন জেনে নিই কিভাবে গিগের সুযোগ ও মূল্য নির্ধারণ করবেন।

প্যাকেজ: Fiverr বিক্রেতাদের একাধিক প্যাকেজ যোগ করার অনুমতি দেয়। আপনি চাইলে আপনার গিগে বেসিক, স্ট্যান্ডার্ড এবং প্রিমিয়াম প্যাকেজের বিকল্প সেট করতে পারেন। এটি দিয়ে আপনি ক্লায়েন্টদের আরও বিকল্প প্রদান করতে পারেন।

প্যাকেজের নাম: আপনার প্যাকেজের নাম এমনভাবে রাখা উচিত যাতে এটি ক্রেতাদের আকর্ষণ করে।

প্যাকেজ বিবরণ: প্যাকেজ বিবরণে আপনি আপনার প্যাকেজে কী অফার করছেন তা সংক্ষেপে লিখুন।

ডেলিভারি টাইম: এখন কাজ করতে আপনার যে সময় লাগবে তা নির্বাচন করুন।

পুনর্বিবেচনা: এখন আপনি গিগের সাথে যে সংখ্যাগুলি দিতে চান তা নির্বাচন করুন।
মূল্য: এখন আপনি আপনার মূল্য সেট করতে পারেন. Fiverr-এর সর্বনিম্ন মূল্য $5 থেকে শুরু হয়৷

গিগ এক্সট্রা: আপনি যদি আপনার গিগের সাথে অতিরিক্ত দ্রুত ডেলিভারি এবং অতিরিক্ত রিভিশন ইত্যাদির মতো কিছু অতিরিক্ত জিনিস অফার করতে চান তবে আপনি গিগ এক্সট্রা বিকল্প থেকে এটি বেছে নিতে পারেন।

গিগ বিবরণ এবং FAQ লিখুন –

এখন আপনার গিগের সাথে সম্পর্কিত সমস্ত জিনিস খুব ভালভাবে ব্যাখ্যা করা উচিত। গিগ বিবরণ পরিষ্কার এবং পয়েন্ট হতে হবে. FAQ-এর বিভাগে, আপনি সেই প্রশ্নগুলি যোগ করতে পারেন যা আপনি মনে করেন ক্লায়েন্টরা আপনাকে জিজ্ঞাসা করতে পারে।

গিগ প্রয়োজনীয়তা: কাজ করার জন্য ক্রেতার কাছ থেকে আপনার যা তথ্য প্রয়োজন, আপনি গিগ প্রয়োজনীয়তার মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন। আপনি 3 উপায়ে গিগ প্রয়োজনীয়তা জিজ্ঞাসা করতে পারেন।

বিনামূল্যে পাঠ্য: এতে আপনি সাধারণ পাঠ্যের মাধ্যমে বুয়ার থেকে তথ্য পেতে পারেন।

একাধিক উত্তর: এতে আপনি প্রশ্নোত্তরের মাধ্যমে ক্রেতার কাছ থেকে তথ্য পেতে পারেন।

সংযুক্ত ফাইল: আপনি চাইলে ক্রেতার কাছ থেকে একটি ফাইলও চাইতে পারেন।

গিগ গ্যালারি তৈরি করুন: Fiverr আপনাকে একটি গিগ গ্যালারি তৈরি করার বিকল্পও দেয়, যেখানে আপনি আপনার গিগে ছবি, ভিডিও এবং PDF যোগ করতে পারেন। তো চলুন জেনে নিই কিভাবে ফাইভারের গিগ গ্যালারিতে ছবি, ভিডিও এবং পিডিএফ যোগ করবেন।

গিগ ইমেজ: গিগ ইমেজ অবশ্যই Fiverr এ যোগ করতে হবে বিশেষ করে যদি আপনি এমন একটি গিগ অফার করেন যেখানে ইমেজ ভিত্তিক কাজ করা হয় যেমন গ্রাফিক ডিজাইনিং এবং ওয়েব ডিজাইনিং ইত্যাদি তাহলে আপনার জন্য গিগ ইমেজ যোগ করা খুবই গুরুত্বপূর্ণ কারণ এর মাধ্যমে আপনি আপনার ব্যবসা দেখাতে পারবেন।

ক্লায়েন্টদের সামনে সেরা কাজ প্রদর্শন করতে সক্ষম হবে. গিগ গ্যালারিতে ৩টি ছবি যোগ করা যাবে। মনে রাখবেন যে সমস্ত ফটো চুরি-মুক্ত হওয়া উচিত।

গিগ ভিডিও: আপনি যদি অ্যানিমেশন এবং ভিডিও ক্যাটাগরিতে কাজ করেন তবে গিগ গ্যালারিতে ভিডিও যুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। মনে রাখবেন যে ভিডিওর দৈর্ঘ্য 75 সেকেন্ডের বেশি হওয়া উচিত নয় এবং এতে কোনো ধরনের ব্যক্তিগত তথ্য অন্তর্ভুক্ত করা উচিত নয়।

গিগ পিডিএফ: আপনি যদি লেখার বিভাগে কাজ করেন তবে আপনি গিগ গ্যালারিতে পিডিএফ যোগ করতে পারেন। আপনি গিগ গ্যালারিতে 2টি পিডিএফ যোগ করতে পারেন।

গিগ প্রকাশ করুন –

এখন আপনি গিগের সমস্ত বিবরণ যোগ করেছেন, এখন আপনি “পাবলিশ গিগ” বোতামে ক্লিক করে আপনার গিগ প্রকাশ করতে পারেন।

কিভাবে Fiverr থেকে টাকা আয় করবেন?

তাহলে আসুন এখন আলোচনা করি কিভাবে Fiverr থেকে অর্থ উপার্জন করা যায়, তাই আপনি যদি একজন ছাত্র বা একজন গৃহিণী বা এমনকি একজন অফিস কর্মীও হন, তাহলে Fiverr সবার জন্য কিছু করার আছে।

আপনাকে শুধু আপনার নিজের দক্ষতার দিকে একটু মনোযোগ দিতে হবে যে আপনি কি পছন্দ করেন বা আপনি কোন বিষয়ে বিশেষজ্ঞ। একই জিনিসের আরও একটু অনুশীলন করুন এবং এটির সাথে সম্পর্কিত আপনার গিগটি Fiverr এ রাখুন।

তো চলুন জেনে নিই এমনই কিছু ফ্রিল্যান্সিং অনলাইন জব সম্পর্কে যার মাধ্যমে যে কেউ অর্থ উপার্জন করতে পারে।

Fiverr কাজের তালিকা

Fiverr-এ, ফ্রিল্যান্সাররা 500 টিরও বেশি বিভাগে তাদের পরিষেবা অফার করে। Fiverr-এ উপলব্ধ প্রধান চাকরির শ্রেণীগুলির তালিকা নীচে দেওয়া হল।

  • সঙ্গীত এবং অডিও
  • ব্যবসা
  • প্রোগ্রামিং এবং প্রযুক্তি
  • ডেটা
  • গ্রাফিক্স ডিজাইনিং
  • ডিজিটাল মার্কেটিং
  • লেখা ও অনুবাদ
  • ভিডিও এবং অ্যানিমেশন
  • ওয়েবসাইট ডিজাইনিং
  • ব্যবসা প্রচার
  • জীবনধারা
  • শিল্প

শিক্ষার্থীদের জন্য ফাইভার চাকরি

আপনি যদি একজন ছাত্র হন বা কোনো কারণে আপনি বাইরে কাজ করতে না পারেন এবং ঘরে বসে অনলাইনে কাজ খুঁজছেন তাহলে Fiverr আপনার জন্য সেরা বিকল্প। তো চলুন জেনে নিই কিছু শিক্ষার্থী এবং শিক্ষানবিস বান্ধব অনলাইন চাকরির কথা।

ডেটা এন্ট্রি –

তাই তালিকায় প্রথমে ডেটা এন্ট্রি কাজ। ডেটা এন্ট্রি একটি খুব সহজ কাজ এবং যে কেউ এটি করতে পারে। এটিতে, আপনাকে একটি সংগঠিত আকারে ডেটা সংগ্রহ করতে হবে এবং এটির একটি ডিজিটাল রেকর্ড রাখতে হবে। আপনার যদি ওয়ার্ড বা এক্সেল সম্পর্কে জ্ঞান থাকে তাহলে আপনি খুব সহজেই এই কাজটি করতে পারবেন।

লোগো ডিজাইনিং –

আপনি যদি গ্রাফিক ডিজাইনিং এর প্রতি অনুরাগী হন তবে আপনি একটি লোগো ডিজাইন করতে পারেন, আজকাল বাজারে অনেক লোগো ডিজাইনের কাজ পাওয়া যায়, তাই আপনি ক্লায়েন্টের জন্য লোকেদের ডিজাইন করতে পারেন।

সোশ্যাল মিডিয়া ম্যানেজার –

এই চাকরিতে, আপনি কারও সোশ্যাল মিডিয়া পৃষ্ঠাগুলি পরিচালনা করেন। এই কাজে কোন বিশেষ দক্ষতার প্রয়োজন নেই, আপনাকে শুধু পোস্ট আপলোড করতে হবে এবং মন্তব্য ও প্রশ্নের উত্তর দিতে হবে।

সোশ্যাল মিডিয়া পোস্ট ডিজাইন –

এই কাজটি করাও খুব সহজ। আপনি অনলাইন ওয়েবসাইটের সাহায্যেও এই কাজটি করতে পারেন।

কপি পেস্ট কাজ –

টি একটি খুব সহজ এবং শিক্ষানবিস বন্ধুত্বপূর্ণ কাজ যেখানে আপনাকে ডেটা কপি পেস্ট করতে হবে।

ইমেজ টু পিডিএফ কনভার্টিং-

এই কাজে আপনাকে ইমেজে দেওয়া ডাটা পিডিএফ বা ওয়ার্ড ফরম্যাটে কনভার্ট করতে হবে।

ভার্চুয়াল সহকারী –

ভার্চুয়াল সহকারীর কাজটি করাও খুব সহজ এবং এর জন্য আপনার কোনও বিশেষ শিক্ষাগত ব্যাকগ্রাউন্ড দক্ষতার প্রয়োজন নেই, যে কেউ এই কাজটি করতে পারেন। এই চাকরিতে ছোট ছোট কাজ করতে হয়। আপনি আপনার বাড়িতে থেকে আপনার গ্রাহকদের সাহায্য করতে পারেন

টেলিকলিং –

এই কাজটি করাও খুব সহজ। আপনার যদি ফোন থাকে তাহলে আপনি এই কাজটি শুরু করতে পারেন। এতে আপনাকে ক্লায়েন্টের জন্য লোক ডেকে ক্লায়েন্টের উল্লেখিত পণ্য বা সেবা বিক্রি করতে হবে।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে ফাইভার কি, ফাইভার একাউন্ট তৈরি, ফাইবারে কাজ করার নিয়ম, ফাইভার গিগ কি, কিভাবে গিগ তৈরি করতে হয় – এই সকল বিষয়ে ইনফরমেশন পেয়ে গেছেন। যদি আর্টিকেলটি সম্পর্কে এখনো কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

Leave a Comment