Call Barring কি – মোবাইলে কল ব্যারিং এর ব্যাবহার কিভাবে করে

আজকের দিনে বেশিরভাগ মানুষ মোবাইল ব্যবহার করে কিন্তু মোবাইলের কিছু গোপন ফিচারস এর সম্পর্কে অনেকেই জানেন না। আজ আমরা আজকে ঘাটে গেলে এই রকমই একটি ফিচার সম্পর্কে আলোচনা করব। যার নাম হল কল ব্যারিং (call barring)। এই ফিচারটির সমস্ত মোবাইল ব্যবহারকারীর জন্য খুবই সুবিধা দায়ক।

আজকের আর্টিকেলে আমরা কল বেরিং কাকে বলে, কল বেরিং এর অর্থ কি এবং Call Barring কিভাবে চালু ও বন্ধ করতে হয় এই সম্পর্কে আলোচনা করব। আশা রাখছি, আজকের আর্টিকেলটি পড়ার পরে আপনার মন থেকে কল বেরিং সম্পর্কে সমস্ত ডাউট ক্লিয়ার হয়ে যাবে।

তাই চলুন দেরী না করে কল বেরিং সম্পর্কে step-by-step জেনে নিই।

Barring meaning in Bengali – Barring মানে কি?

কল বেরিং জানার আগে আমরা বেরিং শব্দটির মানে জেনে নেবো। Barring এর মানে হলো রোখা বা থামানো। ইংরেজিতে কোন জিনিসকে রোখা হলে তাকে barred বলা হয়।

Barring এর সোজা মনে হল, কোন জিনিসকে কোন কারণবশত কিছু সময়ের জন্য স্থগিত রাখা। আবার প্রয়োজন পড়লে সেটিকে পুনরায় চালু করে দেওয়া।

Example: barred phone। মানে হলো, ফোনের মধ্যে কিছু সার্ভিস কিছু সময়ের জন্য বন্ধ বা স্থগিত রাখা হয়েছে।

Call Barring এর অর্থ – কল ব্যারিং মানে কি?

Barring এর মানে হলো রোধ করা এবং Call মানে call করা। তো সোজা ভাষায় কল বেরিং মানে হল, call রোধ করা বা বন্ধ করা

যখন কোন ইনকামিং আউটগোয়িং কল মোবাইলে বন্ধ করার প্রয়োজন হয় তখন এই অপশনটি কাজে আসে। যদি মোবাইলে ইনকামিং আউটগোয়িং রোমিং এবং ইন্টারন্যাশনাল যেকোনো ধরনের কল barred করা জরুরি হয়, তখন call barring অপশনের মাধ্যমে call গুলিকে on/off করা যায়।

  • মানে call barring অপশন এর সাহায্যে আপনি আপনার মোবাইলের যেকোনো কল enable/disable করতে পারবেন।
  • outgoing call barred এর মাধ্যমে মোবাইল থেকে কোন আউটগোয়িং কল যাবে না।
  • Incoming call barred মাধ্যমে মোবাইলে কোন কল রিসিভ হবেনা।
  • Romaing Call barred করলে, Romaing Call আসবে না।
  • International call barred করলে ইন্টারন্যাশনাল কল আসা বন্ধ হয়ে যাবে।

মানে হলো – মোবাইলের কল স্থগিত রাখা।

যার মাধ্যমে সহজ পদ্ধতিতে মোবাইল থেকে outgoing call block, international call block, incoming phone call block, roming call off করা যায়।

আশা করি আপনারা কল বেরিং কাকে বলে বুঝতে পেরেছেন। এবার আমরা জানবো কল বেরিং কয় ধরনের হয় এবং এই সার্ভিসটি কিভাবে ব্যবহার করতে হয়।

Call Barring কত প্রকারের (Call Barring Types)

কল বেরিং 5 ধরনের হয়। আপনি কি গুলিকে আলাদা আলাদা কাজের জন্য, কাজ অনুসারে প্রয়োগ করতে পারেন। এগুলি হল –

All outgoing calls

এই অপশন enable করলে, ফোনের আউটগোয়িং কল বন্ধ হয়ে যাবে। এর মানে আপনার মোবাইলে অন্য জনের কল আসবে কিন্তু আপনার মোবাইল থেকে কোন কল যাবে না। কাউকে কল করার প্রয়োজন নেই মনে করে, আপনি যদি শুধুমাত্র কল রিসিভ করতে চান তাহলে এই option টি কাজে আসবে।

Outgoing international calls

এই অপশনের সাহায্যে নিজের দেশ ছাড়া অন্য কোন দেশে আপনার মোবাইল থেকে ইন্টারন্যাশনাল কল যাবে না। আপনি শুধুমাত্র আপনার দেশের মধ্যে কল করতে পারবেন। যদি আপনি যদি আপনি আপনার দেশ ছাড়া অন্য কোন দেশে কল না করতে চান তাহলে এই অপশনটি চালু করতে পারেন।

Outgoing international roaming calls

দেশের বাইরে কল করতে যদি রোমিং চার্জ লাগে তাহলে, আউটগোয়িং ইন্টারন্যাশনাল রোমিং call গুলি বন্ধ করার জন্য এই অপশনটি কাজে আসে। আপনি যদি আপনার দেশ থেকে শুধুমাত্র যেসব দেশে কল করলে Roaming charge লাগেনা, এই সমস্ত দেশে কল করতে চান তাহলে এই অপশনটি কাজে লাগবে। যার মাধ্যমে যেই দেশে roaming লাগে ওই দেশ ছাড়া বাকি সমস্ত দেশে কল করতে পারবেন।

একটি কথা মাথায় রাখবেন:

কোন নাম্বারে যদি আনলিমিটেড প্যাক রিচার্জ করা থাকে তাহলে ওই নাম্বার থেকে যেকোন ন্যাশনাল ইন্টারন্যাশনাল কল করবার জন্য কোন রোমিং চার্জ লাগে না। যদি আপনি আনলিমিটেড প্যাক ছাড়া অন্য কোন প্যাক রিচার্জ করেন তাহলে, international roaming calls বন্ধ করবার জন্য Outgoing international roaming calls option টির সাহায্য নিন।

All incoming calls

এই অপশনের মাধ্যমে আপনি অন্য কোনো ব্যক্তি কে কল করতে পারবে না কিন্তু আপনার মোবাইলে কারো কল রিসিভ হবে না বা আপনাকে কেউ কল করতে পারবে না। যদি আপনি মোবাইলের মাধ্যমে শুধুমাত্র আউটগোয়িং কল করতে চান এবং ইনকামিং কল বন্ধ করতে চান তাহলে এই অপশনটি কাজে আসবে।

Incoming calls when Roaming

এই অপশনটি চালু করার পর নেটওয়ার্কে roaming চালু হওয়ার পর কোনো Incoming calls আসবে না। আবার রোমিং বন্ধ হয়ে গেলে আবার calls আসবে। যদি রাজ্যের বাইরে call করে roaming charge save করতে চান, এই অপশনটি প্রচুর কাজে দেবে।

Call Barring এর ব্যাবহার কেন করা হয়

  • Call barring এর মাধ্যমে যেকোনো ধরনের incoming call স্থগিত রাখার জন্য।
  • যেকোনো outgoing call বন্ধ রাখার জন্য।
  • Roaming call disable করতে।
  • সমস্ত International call block করার জন্য।

কল ব্যারিং এর সুবিধা গুলি –

  1. গুরুত্বপূর্ণ কাজ করবার সময়, কোন ব্যক্তির incoming call থেকে disturb না হতে চাইলে, এই অপশনগুলি কাজে আসে।
  2. Important meeting attend করবার সময় ফোন কল বন্ধ করার জন্য
  3. দেশের বাইরে যদি ফোন কল করতে না চান তাহলে কল বেরিং অপশন কাজে লাগে
  4. Roaming charges থেকে বাঁচার জন্য এই অপশন এর প্রয়োগ করা হয়।
  5. ছোট বাচ্চাদের ফোন দেওয়ার সময় ইনকামিং এবং আউটগোয়িং কল বন্ধ করতে পারবেন
  6. রাত্রে ঘুমানোর সময় যদি কারো ফোন রিসিভ না করতে চান তাহলে কলিং অপশন চালু করতে পারেন
  7. অজানা ব্যক্তিদের ফোন দেওয়ার সময় কল বারিং অপশনটি বিশেষ কাজে লাগে।

Call Barring Default Code কি?

বেশীরভাগ মোবাইল ডিভাইসে ‘Call Barring’ features চালু করবার জন্য, Default password দেওয়ার দরকার হয়। এই পাসওয়ার্ডটি না দিলে আপনি কল বেরিং সার্ভিস এক্টিভেট করতে পারবে না। বেশিরভাগ মোবাইলে কল বেরিং এর যে Default Code টি দিতে হয় সেটি হল ‘0000‘।

Default Call Barring password কিভাবে জানবেন?

যদি Default Call Barring code (0000) দেওয়ার পরেও Call Barring features open না হয়, তাহলে সোজা গুগোল এ গিয়ে <Your Mobile Name> Dafault Pin For Call Barring এই ভাবে লিখে search করুন।

Example : Realme 3 Dafault Pin For Call Barring

এইভাবে লিখে গুগলে সার্চ করলে, আপনার ডিভাইসের Dafault call barring Pin টি দেখতে পাবেন। তারপর আপনি চার digit এর pin টির সাহায্যে Call Barring service activate করতে পারবেন।

মোবাইলে Call Barring কিভাবে ব্যাবহার করতে হয়

যদি আপনার মোবাইলে call barring on/off করতে চান তাহলে নিচের স্টেপগুলো ফলো করুন।

Call Barring ‘On’ কিভাবে করে?

Call Barring কি - মোবাইলে কল ব্যারিং এর ব্যাবহার কিভাবে করে

কল বেরিং চালু করার জন্য প্রথমে মোবাইলে ডায়াল প্যাড খুলে নিন। এরপর যে ইন্টারফেসটি আসবে তার ওপরের একদম ডান দিকে 2 dot option এর উপর ক্লিক করে করে, setting অপশনে যান।

Call Barring কি - মোবাইলে কল ব্যারিং এর ব্যাবহার কিভাবে করে

সেটিং অপশনে যাওয়ার পর আপনি নতুন ইন্টারফেসে প্রবেশ করবেন। এবং ইন্টারফেসের একদম নিচের দিকে Carrier Call Setting নামক একটি অপশন দেখতে পাবেন। এবার আপনি এই অপশনটিতে ক্লিক করুন।

Call Barring কি - মোবাইলে কল ব্যারিং এর ব্যাবহার কিভাবে করে

Carrier Call Setting option এ যাওয়ার পর Call Barring অপশনটি দেখতে পাবেন। এখান থেকে আপনি যেকোনো সার্ভিস চালু ও বন্ধ করতে পারবেন।

Call Barring কি - মোবাইলে কল ব্যারিং এর ব্যাবহার কিভাবে করে

এই অপশনে আসার পর কিছুক্ষন wait করার পর, autometically, Call Barring করার সমস্ত অপশন গুলি খুলে যাবে।

এখানে আপনি call barred করার ৫ টি অপশন দেখতে পাবেন।

  • All outgoing calls
  • Outgoing international calls
  • Outgoing international roaming calls
  • Reject all incoming calls
  • Reject incoming calls while roaming।

Call Barring কি - মোবাইলে কল ব্যারিং এর ব্যাবহার কিভাবে করে

সমস্ত অপশন এর পাশে থাকা enable icon এর মাধ্যমে, আপনি আপনার মত করে যেকোনো কল barred করে নিন।

Call Barring ‘Off’ কিভাবে করে?

Call Barring service বন্ধ করবার জন্য Dialpad খুলে নিয়ে setting অপশন এ যান। এবং setting অপশন থেকে Carrier Call Setting অপশন এ প্রবেশ করুন। এবং এরপর Call Barring অপশনে গিয়ে যে সমস্ত call গুলি barred করা আছে, সেগুলি disable করে দিন।

Call Barring password কিভাবে বদলায়?

Call Barring password বদলানোর জন্য call barring অপশন থেকে Change Restrictions password অপশনে যান। এবং Enter old password‘ section এ default বা old password (0000) দিন।

এরপর, ‘Enter new password‘ section এ 4 digit নতুন পাসওয়ার্ড দুবার দিয়ে দিন।

Note: কোন কোন মোবাইলে Change Restrictions password এর বদলে Change Barring Password অপশনটি থাকতে পারে। এই দুটো অপশনের কাজ একই।

Call Forwarding কি?

যখন কোন নির্দিষ্ট ফোন কল, দ্বিতীয় কোন মোবাইলে বা নম্বরে Forward করা হয়, তাকে কল ফরওয়ার্ডিং বলে। এই সিস্টেমের সাহায্যে নির্দিষ্ট কোন মোবাইলে কল আসার পর, সেই কলটি অন্য কোন মোবাইল নাম্বারে পাঠানো বা ট্রান্সফার করা হয়।

যখন কোন মোবাইল কোন অন্য নাম্বারে busy, coverage area এর বাইরে বা swich off, unreachable থাকে তখন কল ফরওয়ার্ডিং অপশন কাজে আসে।

তবে একটি কথা মনে রাখবেন যে নাম্বারে কল ফরওয়ার্ডিং features চালু থাকে সেই নম্বরে কল ফরওয়ার্ডিং এর জন্য এক্সট্রা চার্জ করা হয়।

Call Forwarding কিভাবে করতে হয়?

Call Forwarding চালু করে করতে হলে, মোবাইলের Dialpad খুলে নিয়ে setting option এ যেতে হবে। এবং সেটিং থেকে Carrier Call Setting অপশনে গিয়ে, Call forwarding অপশন বেছে নিতে হবে। এখন আপনি আপনার পছন্দ অনুযায়ী call forwarding option choose করতে পারবেন।

Call Barring কি - মোবাইলে কল ব্যারিং এর ব্যাবহার কিভাবে করে

এরপর আপনি যে নাম্বারে কল ফরওয়ার্ডিং করে অন্য কোন নাম্বারে পাঠাতে চাইছেন, সেই নাম্বারটি ওখানে দিয়ে ‘On‘ অপশন প্রেস করুন। এরপর Call Forwarding set up এর ওপর ভিত্তি করে, দ্বিতীয় নম্বরে কল ফরওয়ার্ডিং বা ট্রান্সফার সফল হবে।

Call Forwarding এবং Call Barring এর মধ্যে পার্থক্য

১. Call Forwarding মানে কোন নির্দিষ্ট নম্বরের ইনকামিং কল, অন্য নম্বরে ট্রান্সফার করা। Call Barring মানে, যেকোনো ধরনের Call নির্দিষ্ট সময়ের জন্য স্থগিত রাখা।

২. Call Forwarding শুধুমাত্র incoming call এর ওপর হয়ে থাকে কিন্তু Call Barring feature যেকোনো call এর ওপর করা হয়।

৩. Call Barring এর জন্য আলাদা করে কোনো charge দিতে হয় না কিন্তু Call Forwarding করার জন্য extra charge দিতে হয়।

Conclusion:

তো আশা করি উপরে আপনি কল বেরিং সম্পর্কিত অনেক ধরনের তথ্য পেয়ে গেছেন। যেমন কল বেরিং কাকে বলে, কল বেরিং এর অর্থ কি, কল বেরিং কিভাবে করতে হয় এইসব।

কিন্তু একটি কথা মনে রাখবেন ওপরে যে কল বেরিং চালু এবং বন্ধ করার প্রক্রিয়া টি বলা হয়েছে, সেটি Realme ডিভাইসে উপর ভিত্তি করে।

যদি আপনি অন্য কোন কোম্পানির মোবাইল ব্যবহার করে থাকেন তাহলে টেনশন নেওয়ার দরকার নেই কারণ, Call Barring setting বেশিরভাগ মোবাইলে একই থাকে কিন্তু সেটিং এর নাম গুলির কিছু পরিবর্তন হতে পারে।

এবং যদি আপনার বন্ধুরা এই কল বেরিং ফিচার সম্পর্কে না জেনে থাকে তাহলে আপনার বন্ধুদের এই ফিচার টি সম্পর্কে জানিয়ে দিন।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment