বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম

বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম – সারা বিশ্বে প্রতি বছর 12.1 কোটি অবাঞ্ছিত গর্ভধারণ হয় অর্থাৎ প্রতিদিন প্রায় 331,000 এবং ভারতে প্রতি 7টির মধ্যে একটি। এই অবাঞ্ছিত গর্ভাবস্থা শেষ করার জন্য গর্ভপাত একটি খুব সাধারণ পদ্ধতি।

দুর্ভাগ্যবশত, (UNFPA এর স্টেট অফ দ্য ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট 2022) বলে যে ভারতে 67 শতাংশ গর্ভপাত অনিরাপদ, যার ফলে প্রতিদিন প্রায় 8 জন মারা যায়। আমি আপনার সাথে এই সমস্ত পরিসংখ্যান শেয়ার করছি যাতে আপনি গর্ভপাতের সময় খুব সতর্ক থাকতে পারেন এবং এটি তখনই সম্ভব যখন আপনি এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়বেন এবং আরও সঠিক তথ্য পাবেন।

আজ আমি আপনাকে বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম এবং গর্ভপাতের জন্য ট্যাবলেটের নামের তালিকার দাম বলতে যাচ্ছি। একটি জিনিস মনে রাখবেন, যখনই আপনি নীচে উল্লিখিত Abortion Tablet খাবেন, তখনই একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

সূচিপত্র

Contraceptive Pills Vs Abortion Pills এর মধ্যে পার্থক্য

অবাঞ্ছিত গর্ভধারণ রোধ করতে এবং গর্ভধারণ এড়াতে যে পিল ব্যবহার করা হয় তাকে Contraceptive Pills বলে। আপনি যদি না ইচ্ছা করে গর্ভবতী হয়ে থাকেন কিন্তু সন্তান না চান, তাহলে গর্ভপাতের বড়িকে Abortion Pills বলে।

এই নিবন্ধে, আমরা গর্ভপাত সম্পর্কে কথা বলছি যা আপনাকে শুধুমাত্র এবং শুধুমাত্র ডাক্তারের পরামর্শের পরে নিতে হবে। এর সাথে, গর্ভাবস্থা শেষ করতে কখন ট্যাবলেট খেতে হবে তাও আপনার জানা উচিত। গর্ভপাতের ওষুধটি গর্ভাবস্থার 10 বা 11 সপ্তাহের মধ্যে শুধুমাত্র খাবারে কার্যকরভাবে কাজ করে, তার পরে গর্ভাবস্থার জন্য অস্ত্রোপচার করতে হবে।

বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম

গর্ভপাতের বড়ি মূলত দুটি ওষুধের সংমিশ্রণ: 1) মিফেপ্রিস্টোন এবং 2) মিসোপ্রোস্টল। বাজারে যেসব গর্ভনিরোধক কিট পাওয়া যায় যেমন Unwanted Kit, Mifegest Kit, Clear Kit, ইত্যাদি সবই এই দুটি ওষুধ দিয়ে তৈরি। নিচে উল্লেখিত একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে আপনাকে এই 2টি বড়ি খেতে হবে।

তাহলে প্রথমেই জেনে নেওয়া যাক কিভাবে গর্ভপাতের বড়ি কাজ করে এবং কিভাবে গর্ভপাতের বড়ি খাওয়া যায়।

দ্রষ্টব্য: আপনাকে কতগুলি বড়ি খেতে হবে তা নির্ভর করে আপনি যে গর্ভপাত কিটটি কিনেছেন তার উপর, তবে নেওয়ার পদ্ধতিটি নীচে উল্লিখিত হওয়া উচিত।

প্রথমত, আপনাকে Mifepristone ট্যাবলেট গ্রহণ করতে হবে যা মহিলাদের মধ্যে প্রাকৃতিকভাবে ঘটতে থাকা প্রোজেস্টেরন উৎপাদনে বাধা দেয়। প্রজেস্টেরন হল গর্ভাবস্থার জন্য দায়ী হরমোন এবং এটি ব্লক করলে গর্ভধারণের প্রক্রিয়া বন্ধ হয়ে যায়।

আপনি মিফেপ্রিস্টোনের প্রথম ট্যাবলেট নেওয়ার 48 ঘন্টা পর্যন্ত যে কোনও সময় মিসোপ্রস্টলের দ্বিতীয় ট্যাবলেটটি খেতে পারেন। মিসোপ্রোস্টল ওষুধের ব্যবহারে, আপনি প্রচণ্ড ব্যথা, খিঁচুনি, এবং ভারী রক্তপাত দেখতে পারেন, যার জন্য আপনার আতঙ্কিত হওয়ার দরকার নেই কারণ এটি একটি লক্ষণ যে গর্ভপাতের বড়ি সঠিকভাবে নেওয়া হয়েছে।

দ্বিতীয় পিল গ্রহণের 24 ঘন্টার মধ্যে যদি আপনার গুরুতর ব্যথা বা রক্তপাত না হয় তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত । হতে পারে আপনি সঠিকভাবে বড়ি সেবন করেননি বা অন্য কোনো কারণ থাকতে পারে।

মনে রাখবেন যে গর্ভপাতের বড়ি সর্বাধিক 11 সপ্তাহের মধ্যে কার্যকরভাবে কাজ করে , আমি আপনাকে 8 তম সপ্তাহ পর্যন্ত এটি গ্রহণ করার পরামর্শ দেব। তো চলুন জেনে নেওয়া যাক গর্ভপাত ট্যাবলেটের দাম।

বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম

বাজারে অনেক ধরনের গর্ভপাতের বড়ি পাওয়া যায়, যেগুলোতে মিফেপ্রিস্টোন এবং মিসোপ্রোস্টলের ডোজ বিভিন্ন সময়ের ব্যবধানে দেওয়া হয়। এখানে সবচেয়ে ভালো এবং নিরাপদ গর্ভপাত ট্যাবলেট কিট সম্পর্কে বলা হচ্ছে, আপনি ডাক্তারের পরামর্শে এই কিটগুলির যেকোনো একটি নিতে পারেন।

clear kit

ক্লিয়ার কিট ট্যাবলেটগুলিকে গর্ভপাতের ওষুধে সবচেয়ে নির্ভরযোগ্য বলে মনে করা হয়, যার মধ্যে আপনি 5টি বড়ি পান , যার মধ্যে একটি বড় বড়ি হল Mifepristone এবং 4টি ছোট বড়ি Misoprostol৷

বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম

সফল গর্ভপাতের জন্য, প্রথমে আপনাকে খালি পেটে মিফেপ্রিস্টোনের একটি ট্যাবলেট খেতে হবে এবং 24 থেকে 48 ঘন্টার মধ্যে আপনাকে মিসোপ্রোস্টলের 4 টি ট্যাবলেট খেতে হবে। Misoprostol ট্যাবলেট মুখে মুখে নেওয়া যেতে পারে বা ডাক্তারের পরামর্শে যোনিপথে নেওয়া যেতে পারে।

গর্ভপাতের বড়ি (প্রায় 4 ঘন্টা) নেওয়ার কয়েক ঘন্টা পরে ব্যথা এবং ভারী রক্তপাত ঘটবে, যা সম্পূর্ণ স্বাভাবিক এবং বড়ি সঠিকভাবে কাজ করার লক্ষণ।

এই রক্তপাত কয়েক দিন (7-8 দিন) স্থায়ী হতে পারে এবং রক্তপাতের পরিমাণ আপনার স্বাভাবিক মাসিকের দিনের চেয়ে বেশি। এছাড়াও, Clear Kit গ্রহণ করলে পিরিয়ডের অস্বাভাবিক সময়কাল হতে পারে যা স্বাভাবিক। ক্লিয়ার কিট বাঁচা গিরানে কি ট্যাবলেট নামের তালিকার দাম ₹ 300 ।

Mifegest কিট

Mifegest কিট হল একটি কার্যকরী গর্ভপাতের বড়ি যাতে এতে 5টি বড়ি থাকে । এতে মিফেপ্রিস্টোনের একটি বড় ট্যাবলেট এবং মিসোপ্রোস্টলের 4টি ছোট ট্যাবলেট রয়েছে, যা 10 সপ্তাহ পর্যন্ত গর্ভধারণ বন্ধ করতে কার্যকর । প্রথমে আপনাকে একটি বড় ট্যাবলেট অর্থাৎ মিফেপ্রিস্টোন খেতে হবে খাবার খাওয়ার প্রায় ২ ঘণ্টা পর।

বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম

প্রথম পিল খাওয়ার 24 ঘন্টা পরে আপনাকে 2টি ছোট বড়ি অর্থাৎ মিসোপ্রোস্টল খেতে হবে এবং তারপর ঠিক 24 ঘন্টা পরে আপনাকে বাকি 2টি মিসোপ্রোস্টল বড়ি খেতে হবে। সমস্ত বড়ি নেওয়ার পরে, আপনার তীব্র ব্যথা এবং ভারী রক্তপাত হবে যা সাধারণ লক্ষণ যে বড়ি কাজ করছে।

মিফেজেস্ট কিট এর দাম ₹ 400-450

Unwanted কিট

Unwanted Keet হল বিখ্যাত এবং নিরাপদ শিশু গর্ভপাতের ঔষধ। এটি ম্যানকাইন্ড ফার্মা লিমিটেড দ্বারা নির্মিত। এই ওষুধটি 7 সপ্তাহের মধ্যে গর্ভধারণ বন্ধ করতে খুব কার্যকর এবং এর পরে এর কার্যকারিতা হ্রাস পেতে শুরু করে। কিছু মহিলা জরুরী গর্ভনিরোধক হিসাবে Unwanted Kit ব্যবহার করেন তবে এর জন্য ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম

অন্যান্য গর্ভপাতের বড়িগুলির মতো, Unwanted Keet এও 5টি বড়ি, একটি বড় Mifepristone এবং 4টি ছোট বড়ি Misoprostol রয়েছে৷

প্রথমে আপনাকে একটি বড় ট্যাবলেট অর্থাৎ মিফেপ্রিস্টোন খেতে হবে খাবার খাওয়ার প্রায় ২ ঘণ্টা পর। প্রথম পিল খাওয়ার 48 ঘন্টা পরে আপনাকে 2টি ছোট বড়ি অর্থাৎ মিসোপ্রোস্টল খেতে হবে এবং তারপর ঠিক 6 ঘন্টা পরে আপনাকে বাকি 2টি মিসোপ্রোস্টল বড়ি খেতে হবে।

অবাঞ্ছিত কিট গর্ভাবস্থা পরিসমাপ্তি ট্যাবলেট মূল্য ₹ 350-400

বাচ্চা নষ্ট করার ওষুধের দাম Abortion Pills

সমস্ত গর্ভপাতের বড়িতে Mifepristone এবং Misoprostol এর একটি উপাদান থাকে যা ডাক্তারের যথাযথ তত্ত্বাবধানে নির্দিষ্ট বিরতিতে সেবন করা উচিত। উপরে উল্লিখিত গর্ভপাতের ট্যাবলেট এবং কিটগুলি ছাড়াও, বাজারে অনেকগুলি গর্ভপাতের বড়ি পাওয়া যায় যা আপনি ব্যবহার করতে পারেন। আমি নিচে তাদের নাম লিখছি।

গর্ভপাতের জন্য এই সমস্ত ওষুধের মধ্যে, আপনি শুধুমাত্র দুটি বড়ি পাবেন, মিফেপ্রিস্টোন এবং মিসোপ্রোস্টল এবং সমস্ত গর্ভপাতের ওষুধও উপরে উল্লিখিতভাবে কাজ করে। সমস্ত গর্ভাবস্থার পরিসমাপ্তি কিটের মধ্যে শুধুমাত্র একটি পার্থক্য রয়েছে এবং তা হল সময় ব্যবধান এবং তাদের খাবারের পরিমাণ , যার জন্য আপনি ডাক্তারের কাছ থেকে সঠিক তথ্য পাবেন।

  1. Safe abortion kit– ₹390
  2. Mifegest kit – ₹433
  3. Syn-bot – ₹525
  4. pregnot kit – ₹300
  5. Unwanted kit – ₹385
  6. Insta kit – ₹378
  7. Mifty kit – ₹598
  8. contapill kit – ₹300-400
  9. Misoprostal – ₹300
  10. Clear kit tablet – ₹300
  11. Clean kit tablet – ₹280

গর্ভপাতের বড়ি কি কার্যকর?

গর্ভপাত kit কতটা কার্যকর হবে তা নির্ভর করে গর্ভধারণের কত সপ্তাহ পরে আপনি পিলটি ব্যবহার করবেন তার উপর। আপনি যত তাড়াতাড়ি গর্ভপাত কিট ব্যবহার করবেন, গর্ভাবস্থা শেষ হওয়ার সম্ভাবনা তত বেশি। প্ল্যানড প্যারেন্টহুড ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুসারে আমরা এটি বুঝেছি যে,

যে মহিলারা 8 সপ্তাহ বা তার কম গর্ভবতী এবং গর্ভপাতের বড়ি ব্যবহার করেন তাদের সাফল্যের হার 94-98 %। এই ধরনের মহিলা যারা 8 তম এবং 9 তম সপ্তাহে পৌঁছেছেন , তাদের সাফল্যের হার 94-96%। যে মহিলারা 10 তম এবং 11 তম সপ্তাহের গর্ভবতী এবং গর্ভপাতের বড়ি ব্যবহার করেন, তাদের সাফল্যের হার 91-93%, যদিও অতিরিক্ত ডোজ ব্যবহার করা হলে এই হার 99% পর্যন্ত পৌঁছে যায়।

গর্ভধারণের 11 তম সপ্তাহের পরে গর্ভপাতের কিটগুলি কম কার্যকর হয়।

এর পরে, হয় আপনাকে ডাক্তারের পরামর্শে ডোজ বাড়াতে হবে বা আপনাকে গর্ভপাতের অন্য বিকল্প করতে হবে অর্থাৎ অস্ত্রোপচার করতে হবে।

গর্ভপাতের বড়ি কি নিরাপদ?

গর্ভপাতের বড়িগুলি সম্পূর্ণ নিরাপদ এবং বিশেষজ্ঞদের দ্বারা প্রত্যয়িত, এমনকি আমেরিকার মতো দেশেও মহিলারা দীর্ঘদিন ধরে এগুলি ব্যবহার করছেন। ভারতেও mifepristone (Misoprostol) আইনগত বৈধতা রয়েছে এবং একটি নিরাপদ পদ্ধতিও রয়েছে।

ভারতে গর্ভধারণ বন্ধ করার জন্য গর্ভপাতের ট্যাবলেট ব্যবহার করার সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে কারণ এটি একটি নিরাপদ এবং একটি সস্তা মাধ্যম । আপনি যদি ভুলবশত গর্ভবতী হয়ে থাকেন, তাহলে সময়মতো (11 সপ্তাহের মধ্যে) গর্ভপাত কিট ব্যবহার করা খুবই সঠিক বলে প্রমাণিত হয়।

মনে রাখবেন যে কিট ব্যবহার করার 24 ঘন্টা পরেও, আপনার যদি বমি, ডায়রিয়া বা উচ্চ জ্বরের অভিযোগ থাকে তবে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

গর্ভপাতের বড়িগুলি সম্পূর্ণ নিরাপদ শুধুমাত্র কিছু খুব বিরল পরিস্থিতিতে গর্ভপাতের বড়িগুলির অসুবিধাগুলি দেখা যায়। যদিও এগুলো খুব কম ক্ষেত্রেই ঘটে, কিন্তু সেগুলোর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। তো চলুন জেনে নিই হিন্দিতে বাচা গিরানে ট্যাবলেটের পার্শ্বপ্রতিক্রিয়া:

  • প্রচুর পরিমাণে এবং দীর্ঘ সময় ধরে রক্তপাত হয়।
  • প্রচণ্ড পেটে ব্যথা হতে পারে।
  • শুরুতে খুব বেশি জ্বরের অভিযোগ থাকে, তবে তা যদি ২৪ ঘণ্টার বেশি থাকে, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।
  • অতিরিক্ত রক্তপাতের কারণে ক্লান্তি ও দুর্বলতা থাকবে।
  • বমি ও ডায়রিয়ার সম্ভাবনা রয়েছে।
  • গর্ভপাতের বড়িগুলি খুব কার্যকর কিন্তু কিছু ক্ষেত্রে এটি ব্যর্থ হওয়ার আশা করা যেতে পারে।
  • ডাক্তারি পরীক্ষা ছাড়া বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর সেবন করবেন না এবং ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ব্যথা উপশম করবেন না।

গর্ভপাত সফল হয়েছে কিনা তা কীভাবে জানবেন?

শুধু বাচ্চা নষ্ট করার ট্যাবলেট খাওয়ার পর আপনার টেনশন কমে না কারণ এই কিটগুলো, সঠিকভাবে সেবন করলেও এগুলো ১০০% গ্যারান্টি দেয় না, যার কারণে আপনাকে কয়েকদিন পর আবার ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

অনেকে বলেন, এই ওষুধ খাওয়ার পর যদি রক্তপাত হয় এবং ক্র্যাম্প হয়, তাহলে সফল গর্ভপাত হয়, তবে এটি যথেষ্ট নয়, ভুলবশত যদি অসম্পূর্ণ গর্ভপাত হয়ে যায়, তাহলে ভবিষ্যতে আপনার সমস্যা হতে পারে, যার কারণে ডাক্তার পরীক্ষা করান।

বাচ্চা নষ্ট করার কিট

  1. clear kit
  2. Mifegest কিট
  3. Unwanted কিট

মেডিকেল হসপিটাল থেকে গর্ভপাত কেন করবেন?

এই প্রক্রিয়াটির সাফল্যের হার অনেক বেশি এবং এটি যদি বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে করা হয়, তবে এর থেকে কোনও বিপদ নেই, এই ধরণের গর্ভপাত করার জন্য ভারতে অনেক আইন তৈরি করা হয়েছে, যেগুলি ডাক্তাররাও অনুসরণ করেন।

মেডিকেল অপারেশন এর খরচ

আপনি নিশ্চয়ই মনে মনে ভেবেছেন যে মেডিকেল অপারেশন মাধ্যমে গর্ভপাত করাতে কত টাকা লাগে। তাহলে জেনে রাখুন, মুম্বাইতে 3 হাজার থেকে 8 হাজার টাকা খরচ হতে পারে। বড় হাসপাতালে তা 25000 থেকে 30000 পর্যন্ত যেতে পারে।

১ মাসের বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম

  • কনট্রা‌পিল ২০০ এম জি
  • মিফেজেস্ট ২০০ এম জি
  • প্রেগনট কিট ২০০ এম জি

২ মাসের বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম

প্রেগনট ২০০ এম জি ট্যাবলেট (Pregnot 200 MG Tablet)।

বাচ্চা নষ্ট করার কতদিন পর মাসিক হয়?

গর্ভপাতের পর সাধারণত ৪-৬ সপ্তাহ পরে পিরিয়ড দেখা দিতে পারে। আবার কারোর আগে ও হতে এতে চিন্তিত হওয়ার কিছু নেই।

তবে যদি ৪-৬ সপ্তাহ পার হয়ে যায় পিরিয়ড না হয় তাহলে আপনাকে স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে হবে।

কি খেলে পেটের বাচ্চা নষ্ট হয়?

বাচ্চা নষ্ট করার জন্য বিভিন্ন medical kit রয়েছে। সেগুলি ডাক্তারের পরমর্শ অনুযায়ী ব্যাবহার করে, পেটের বাচ্চা নষ্ট করতে পারেন।

বাচ্চা নষ্ট করার হোমিও ঔষধের নাম

হোমিওপ্যাথিতে রয়েছে স্যাবাইনা, সিপিয়া, এপিস-মেল, সিফিলিনাম, মেডোরিনাম, একোনাইট, কেমোমিলা, আর্নিকা-মন্টেনা, থুজা, পালসেটিলা, টিউবারকুলিনামের মতো অসংখ্য গুরুত্বপূর্ণ ওষুধ।

উপসংহার

আজ আমরা বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম নিয়ে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বললাম, যার সঠিক তথ্য প্রতিটি মহিলার জন্য প্রয়োজন। যারা তার সন্তানকে গর্ভপাত করার কথা ভাবছেন।

অবাঞ্ছিত গর্ভধারণ শেষ করার এবং গর্ভপাতের সবচেয়ে নিরাপদ উপায় হল গর্ভপাত পিল, যার সম্পূর্ণ তথ্য আজ আমরা পেলাম। আশা করি সঠিক তথ্য পেয়েছেন, কমেন্ট করে যেকোনো প্রশ্ন করতে পারেন। ধন্যবাদ।

Leave a Comment