গাছের উপকারিতা রচনা – Class 1 to 12

গাছের উপকারিতা রচনা – আজ আমরা এখানে গাছের গুরুত্বের উপর একটি প্রবন্ধ শেয়ার করতে যাচ্ছি। এই প্রবন্ধে আমরা গাছের গুরুত্ব, মানুষের জীবনে গাছের গুরুত্ব, বন্যপ্রাণীতে গাছের গুরুত্ব, গাছের অভাবের পার্শ্বপ্রতিক্রিয়া, গাছের মজার তথ্য ইত্যাদি বিষয়ে প্রবন্ধ সম্পর্কে বিস্তারিত জানব।

পাশাপাশি আজকের সময়ে নির্বিচারে গাছ কাটার ফলে পরিবেশের কী ক্ষতি হচ্ছে সে সম্পর্কেও আমরা সম্পূর্ণভাবে জানার চেষ্টা করব। যাতে আমরা আমাদের জীবনে গাছের গুরুত্ব জানতে পারি এবং গাছ কাটা পরিবেশের উপর কতটা খারাপ প্রভাব ফেলে তা জানতে পারি। তাই চলুন গাছের উপকারিতা রচনা গুলি দেখে নেওয়া যাক।

এখানে আমরা বিভিন্ন শ্রেণীর জন্য বিভিন্ন শব্দ সীমা বিবেচনা করে গাছের গুরুত্বের উপর প্রবন্ধ লিখেছি। এটি 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10, 11, 12 এবং তার উপরে ক্লাসের শিক্ষার্থীদের সাহায্য করবে।

গাছের উপকারিতা

  • গাছ থেকে আমরা ফল, ফুল, কাঠ ও অক্সিজেন পাই।
  • গাছ জমির তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।
  • গাছ ক্ষতিকারক কার্বন ডাই অক্সাইড শোষণ করে অক্সিজেন দেয়।
  • অক্সিজেন ছাড়া পৃথিবীতে কোনো প্রাণী বাঁচতে পারে না।
  • গাছ পরিবেশের চক্র বজায় রাখে এবং বৃষ্টিতে সাহায্য করে।
  • এমন অনেক গাছ আছে যার মাধ্যমে আমরা অনেক ওষুধ পাই।
  • পাখিরা গাছে বাসা বানায়।
  • গ্রীষ্মে গাছ মানুষকে ছায়া দেয়।

গাছের উপকারিতা রচনা 100 শব্দ

জীবনে গাছের গুরুত্ব অপরিসীম। তারা জীবন যাপনের জন্য বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে আমাদের অক্সিজেন সরবরাহ করে। গাছ আমাদের প্রকৃত সঙ্গী। বায়ুমণ্ডলে বৃক্ষ না থাকলে পৃথিবীতে জীবন কখনোই সম্ভব হতো না।

গাছ শুধুমাত্র আমাদের জীবনকে সুখী ও প্রকৃতিকে সবুজ রাখে। গাছ আমাদের শুধু অক্সিজেন দেয় না, তারা আমাদের ছায়া, কাঠ, ফল এবং সব পাখির ঘর দেয়। এটা খুবই পরিহাস যে মানুষ গাছের গুরুত্ব বুঝতে পারছে না এবং দিন দিন গাছ কেটে ফেলা হচ্ছে।

গাছের উপকারিতা রচনা 200 শব্দ

প্রকৃতির দেওয়া উপহার, গাছ আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ। গাছ আমাদের পরিবেশকে পরিচ্ছন্ন ও দূষণমুক্ত রাখে। এরাই হল পরিবেশের প্রকৃত যোদ্ধা, যারা পরিবেশকে পরিচ্ছন্ন ও সুন্দর রাখে। গাছ আমাদের জীবনের প্রকৃত সঙ্গী এবং এর থেকে আমরা জীবন পাই। গাছ আমাদের শুধু ফল-ফুলই দেয় না, ওষুধ আকারে সেই ওষুধগুলোও দেয়, যা আমাদের বেঁচে থাকার জন্য প্রয়োজন।

গাছ আমাদের মতো চলতে পারে না, ঘুরে বেড়াতে পারে না এবং তাদের স্থান পরিবর্তন করতে পারে না। কিন্তু গাছ আমাদের মতো শ্বাস নেয়, প্রকৃতিতে উপস্থিত বিষাক্ত গ্যাস কার্বন ডাই অক্সাইড নিঃশ্বাসের আকারে নেয় এবং বিনিময়ে অক্সিজেন দেয়।

বৃক্ষ তাদের সারা জীবন আমাদের সবকিছু দিয়ে থাকে। গাছের কারণে বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে আমরা পরিবেশে সবুজ, পানের পানি, খাওয়ার জন্য শস্য, পোড়ানোর জ্বালানি, পশুপাখির খাদ্য, রোগ নিরাময়ের জন্য ভেষজ, শীতল ছায়া, কাগজ ইত্যাদি পাই।

বৃষ্টি হলে গাছ মাটির ক্ষয় রোধ করে। গাছ অনেক প্রাণী, পাখি এবং কীটপতঙ্গের বসবাসের জায়গা দেয়। গাছের পাতা থেকে মাটিও উর্বর হয়, যার কারণে আমরা ভাল শস্য পাই এবং মূল্যবান খনিজও গাছ দিয়ে থাকে।

আজকের ক্রমবর্ধমান বায়ু দূষণের কারণ গাছের সংখ্যা কমে যাওয়া। গাছের অভাবে প্রকৃতির ভারসাম্য নষ্ট হচ্ছে। সময়মতো বৃষ্টি না হওয়া, ঝড় আসা, প্রচণ্ড গরম, সময়মতো মৌসুম না আসা এসবই গাছ কাটার পার্শ্বপ্রতিক্রিয়া। কিন্তু নগরায়ন ও শিল্পায়ন যত বাড়ছে, নির্বিচারে গাছ কাটা হচ্ছে।

এভাবেই যদি গাছ কাটা চলতে থাকে, তাহলে সেই দিন বেশি দূরে নয় যেদিন পুরো পৃথিবী ধ্বংস হয়ে যাবে। এ জন্য আমাদের এখন থেকেই সচেতন হতে হবে এবং গাছ কাটা বন্ধ করতে হবে। বেশি বেশি গাছ লাগাতে হবে। এর ফলে আগামী প্রজন্ম ও আমাদের ভবিষ্যৎ নিরাপদ ও দূষণমুক্ত হোক।

গাছের উপকারিতা রচনা (500 শব্দ)

কাঠামো

গাছকে সবুজ সোনাও বলা হয়। গাছ প্রকৃতি প্রদত্ত একটি উপহার, যার অন্য কোন বিকল্প নেই। তাদের কারণেই আমরা এবং পৃথিবীর অস্তিত্ব, অর্থাৎ গাছ ছাড়া এই সব অসম্ভব। মানে প্রকৃতির এক অনন্য দান। যেখানে গাছ বেশি, সেখানে পরিষ্কার-পরিচ্ছন্ন জলবায়ু থাকবে।

আমাদের দেশে গাছকে ঈশ্বরের মতো পূজা করা হয়। আমরা মানুষকে যে পরিমাণ দেই তাদেরও একই পরিমাণ দেওয়া হয়। ক্রমবর্ধমান নগরায়নের কারণে গাছ কাটা বেশি হচ্ছে, রোপণ হচ্ছে কম। এই সমস্যা শুধু আমাদের দেশেই নয়, সারা বিশ্বেই চলছে। এতে পরিবেশের ভারসাম্যও নষ্ট হচ্ছে।

গাছের গুরুত্ব

আমাদের জীবনে গাছের গুরুত্ব অনেক। গাছ না থাকলে আমরা আমাদের জীবন কল্পনাও করতে পারি না। আমাদের জীবনে গাছের গুরুত্ব অপরিসীম। আমরা যে কোনো সময় এর গুরুত্ব শোধ করতে পারি। গাছ আমাদের সেই সব জিনিস দেয় যা আমাদের বেঁচে থাকার জন্য ঘরের মতো, খাওয়ার জন্য ফল, বৃষ্টি কেবল গাছ থেকেই আসে। বৃষ্টি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ? এগুলিও শুধুমাত্র গাছ থেকে আসে।

কিভাবে গাছ সংরক্ষণ করা যায়?

আমাদের ভবিষ্যতের জন্য এবং আগামী প্রজন্মের জন্য গাছ সংরক্ষণ করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। গাছ থাকলে কাল আছে। এ জন্য নতুন গাছ লাগাতে হবে। গাছ বাঁচাতে সব রকমের চেষ্টা করতে হবে। গাছ কেটে যেসব জিনিস তৈরি হয় যেমন কাগজ ইত্যাদি কম ব্যবহার করতে হবে এবং আমাদের জীবনে গাছের গুরুত্ব সম্পর্কে সবাইকে জানাতে হবে।

গাছ বাঁচাতে সবার সচেতন হওয়া খুবই জরুরি। মানুষকে সচেতন করুন এবং গাছের অভাবের পার্শ্বপ্রতিক্রিয়া ব্যাখ্যা করুন। ‘গাছ বাঁচাও’র জন্য র‍্যালি বের করুন এবং বেশি করে গাছ লাগান। মানুষকেও গাছ লাগাতে বলুন।

গাছের অভাবের প্রভাব

গাছ না থাকায় কী কী অসুবিধা হয়, তার কয়েকটি নিম্নরূপ:

  • গাছের অভাবে পরিবেশে সব ধরনের দূষণ বাড়ছে। এই দূষণের কারণে অনেক মারাত্মক রোগ দেখা দিচ্ছে।
  • ক্রমাগত গাছ কাটার ফলে পৃথিবীর তাপমাত্রাও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এ কারণে প্রতিদিনই ভূমিকম্প, সুনামির মতো দুর্যোগ আসতে শুরু করেছে।
  • গাছ না থাকায় ঠিকমতো বৃষ্টি হচ্ছে না। অনেক জায়গায় বেশি বৃষ্টি হচ্ছে এবং অনেক জায়গায় শুষ্ক।
  • গাছের অভাবে মরুভূমিও দ্রুত বাড়ছে।
    গাছের অভাবে অনেক প্রাণীর প্রজাতিও বিলুপ্ত হয়ে গেছে এবং কিছু বিলুপ্তির পথে।
  • গাছের অভাবে নীরব হয়ে থাকা আগ্নেয়গিরিগুলোও সক্রিয় হতে শুরু করেছে।

উপসংহার

আমাদের সকলের উচিত গাছের গুরুত্ব অনুধাবন করে বৃক্ষ বাঁচানোর চেষ্টা করা। গাছ থাকলে আমাদের কোনো ধরনের সমস্যা হবে না এবং আমরা বিশুদ্ধ ও নির্মল বাতাস পেতে থাকব। এভাবে গাছ কাটা চলতে থাকলে খুব অল্প সময়ের মধ্যে পৃথিবীর ধ্বংস নিশ্চিত। তাই আমাদের উচিত গাছের গুরুত্বকে গুরুত্ব সহকারে নেওয়া এবং এর প্রতি মনোযোগ দেওয়া।

গাছের উপকারিতা রচনা 800 শব্দে

মুখবন্ধ

আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গাছ আমাদের পরিবেশকে পরিচ্ছন্ন ও বিশুদ্ধ করে। তাই গাছকে সবুজ সোনাও বলা হয়। মানুষের বেঁচে থাকার জন্য অক্সিজেন প্রয়োজন এবং অক্সিজেন শুধুমাত্র গাছ এবং গাছপালা দ্বারা উত্পাদিত হয়। গাছ-গাছালি ছাড়া জীবন কল্পনা করা যায় না। গাছ ও গাছপালা নিয়মিত বৃষ্টির চক্র চালায়।

বনে গাছের গুরুত্ব

বন বা জঙ্গলে গাছ খুবই গুরুত্বপূর্ণ। আপনি নিশ্চয়ই লক্ষ করেছেন যে বনে লক্ষ লক্ষ গাছ রয়েছে। বন যেখানে গাছ-গাছালি ছাড়াও অনেক পাখি ও প্রাণী বাস করে। এই সমস্ত গাছ-গাছালির জন্য খাদ্য এবং গাছ-গাছালিই তাদের বাসস্থান। বনে বসবাসকারী প্রাণীরা গাছের ছায়ায় বসে জীবন কাটায়।

আদিম মানুষের যুগে মানুষও বনে গাছের নিচে বাস করত এবং গাছের পাতা থেকে তৈরি পোশাক পরত। বনে গাছ কাটা হলে বনে বসবাসকারী লাখ লাখ পশু-পাখির জীবন হুমকির মুখে পড়বে। তাই বনে গাছপালা কাটা উচিত নয়। যতটা সম্ভব গাছ লাগাতে হবে।

আমাদের জীবনে গাছের গুরুত্ব

মানুষের জীবনও সম্পূর্ণভাবে গাছ-গাছালির ওপর নির্ভরশীল। এই গাছপালা থেকে আমরা খাদ্যের জন্য খাদ্যশস্য এবং শ্বাস-প্রশ্বাসের জন্য অক্সিজেন পাই। বৃষ্টির ভারসাম্যও তৈরি হয় এসব গাছ-গাছালি থেকে। তাই পানীয় জলও মানুষের জন্য পাওয়া যায় শুধুমাত্র গাছ-গাছালির মাধ্যমে।

গাছ-গাছালি কাটা হলে মানুষের জীবন একেবারেই দুর্বিষহ হয়ে পড়বে। গাছপালা ছাড়া মানুষের বেঁচে থাকা অসম্ভব। বর্তমান সময়ে শিল্পোন্নয়নের ফলে দূষণ দিন দিন বেড়েই চলেছে।

এই দূষণ থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড গাছ-গাছালির দ্বারা শোষিত হয় এবং সালোকসংশ্লেষণের মাধ্যমে বিশুদ্ধ অক্সিজেন বায়ুমণ্ডলে নির্গত হয়। এতে পরিবেশ দূষণ কম হয়। এজন্য আমাদের শিল্প এলাকা এবং সর্বত্র যতটা সম্ভব গাছ লাগাতে হবে। যাতে আমাদের পরিবেশ সুস্থ থাকে এবং মানুষের জীবনের কোনো ক্ষতি না হয়।

দৈনন্দিন জীবনে গাছপালা ব্যবহার

আমরা আমাদের দৈনন্দিন জীবনে গাছ এবং গাছপালা ব্যবহার করি। আমরা গাছ-গাছালির উৎপাদিত ফল ও ফুল ব্যবহার করতে থাকি। এরপর গাছ-গাছালি শুকিয়ে গেলে তাদের কাঠ আসবাবপত্র হিসেবে ব্যবহার করা হয়।
গাছ এবং গাছপালা প্রধানত নর্দমা এবং জানালা তৈরিতে ব্যবহৃত হয়। হবনের মতো শুভ কামনায় পিপলি এবং আমের কাঠ ব্যবহার করা হয়।

নিম, আমলা, তুলসী প্রভৃতি গাছ ও উদ্ভিদ থেকে অনেক ধরনের ওষুধ তৈরি করা হয়। অনেক গাছ ও গাছপালা আছে, যা ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়।
রাবার শুধুমাত্র গাছ থেকে তৈরি করা হয়। গাছ এবং গাছপালা থেকে কাগজও তৈরি হয়, যা আমরা প্রতিদিন ব্যবহার করি।

গাছ কাটার অসুবিধা কি?

মানুষ এবং প্রতিটি প্রাণী ও পাখির জীবনে গাছ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গাছ ছাড়া পৃথিবীতে জীবন সম্ভব নয়।গাছ কাটার ফলে অনেক ধরনের ক্ষতি হয়, যার তথ্য নিম্নরূপ:

গাছ এবং গাছপালা যা 1 বছরে 260 পাউন্ড অক্সিজেন তৈরি করে এবং বায়ুমন্ডলে ছেড়ে দেয় এবং এই অক্সিজেন কোটি কোটি মানুষকে শ্বাস নিতে বিশুদ্ধ অক্সিজেন দেয় এবং অনেক মানুষ জীবন পায়। গাছ কাটা হলে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বাড়বে এবং দূষণও বাড়বে।

গাছ কাটার ফলে জমির তাপমাত্রা বৃদ্ধি পায়, যা বৃষ্টি চক্রকে প্রভাবিত করবে এবং পৃথিবীতে বৃষ্টির পরিমাণ কমবে।

গাছ কাটার ফলে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাবে, যার ফলে ওজোন স্তরে গর্ত শুরু হবে, যার ফলে সূর্যের অতিবেগুনি রশ্মি সরাসরি পৃথিবীতে পৌঁছে জীবকে ধ্বংস করবে।

উপসংহার

গাছ বাঁচানো হবে ভবিষ্যৎ প্রজন্মের জন্য জীবনের উপহার। কারণ আজ যদি গাছ কাটার হাত থেকে বাঁচানো না যায়, তাহলে ভবিষ্যতে পৃথিবীর দূষণ ও তাপমাত্রা এতটাই বেড়ে যাবে যে প্রতিটি পশু-পাখি ও মানুষের জীবন হুমকির মুখে পড়বে।

গাছের উপকারিতা রচনা (1200 শব্দ)

মুখবন্ধ

আমাদের জীবনে গাছের গুরুত্ব অনেক বেশি। এই কারণে আমরা এখনও বেঁচে আছি। আমাদের পরিবেশে যদি গাছ না থাকে তাহলে পৃথিবী থাকবে না আমরাও থাকব না। আগে গাছের গুঁড়ি ও ডাল দিয়ে আমাদের বাড়িঘর তৈরি হতো এবং তাদের জন্যই আমরা বেঁচে আছি।

বিজ্ঞানের সূচনাও হয়েছিল গাছ দিয়ে। কারণ প্রথম চাকাও কাঠের তৈরি ছিল এবং বর্তমান সময়ে চাকা দিয়ে গাছ কাটা হচ্ছে। আজ আমরা যে সুখ নিয়ে বেঁচে আছি, তার পেছনে অবশ্যই গাছ আছে।

কারণ তারা পরিবেশের ধ্বংসাত্মক গ্যাস কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করেই আমাদের বাঁচার জন্য অক্সিজেন দেয় এবং কতটা পরিহাস যে আজকের সময়ে আমরা গাছ কাটছি।

বন্যপ্রাণীতে গাছের গুরুত্ব

আমরা যদি বন্য প্রাণীদের কথা বলি, তবে তাদের জন্য সবকিছুই গাছ। বন্যপ্রাণীদের কাছে গাছই তাদের বাড়ি। তারা গাছ থেকে তাদের খাদ্য গ্রহণ করে। গ্রীষ্মে, এত শক্তিশালী এবং জ্বলন্ত রোদে, তারা কেবল গাছের শীতল ছায়ায় বিশ্রাম নেয়।

অনেক প্রাণী গাছের সাহায্যে তাদের শিকারও করে। পাখিরা গাছের ডালে বাসা তৈরি করে এবং বাচ্চাদের জন্ম দেয়। আমরা যদি গাছ কেটে ফেলি, তাহলে তাদের পুরো জীবন শেষ হয়ে যাবে এবং তারা ধীরে ধীরে অদৃশ্য হয়ে যাবে।

তাই গাছ কেটে নতুন গাছ লাগাতে হবে না। যেখানে গাছ বেশি, সেখানে পশু-পাখিও বেশি পাওয়া যাবে।

জীবনে গাছের গুরুত্ব

পেডন কা মহাত্ব আমাদের জীবনে অনেক উঁচুতে। গাছের সাহায্যে আমাদের পরিবেশ সম্পূর্ণ বিশুদ্ধ থাকে। এতে যত বিষাক্ত গ্যাস আসে, সেই গাছগুলো তা গ্রহণ করে। পরিবেশে বৃক্ষের অভাব হলে পরিবেশ দূষণ, পানি দূষণ, শব্দ দূষণ ইত্যাদি সমস্যায় ঘেরা হবে এবং নানা মারাত্মক রোগের সৃষ্টি হবে।

গাছ আমাদের বাঁচার জন্য অক্সিজেন দেয়। গাছ বায়ুমণ্ডলে উপস্থিত অত্যন্ত ক্ষতিকারক গ্যাস কার্বন ডাই অক্সাইড শোষণ করে এবং বিনিময়ে আমাদের জন্য প্রয়োজনীয় অক্সিজেন দেয়। তাই আমাদের জীবনযাত্রার জন্য গাছের গুরুত্ব অনেক বেশি।

গাছ থেকে বৃষ্টি হয়। বৃষ্টি হলে আমাদের সমগ্র পরিবেশ সবুজ হয়ে যায় এবং বৃষ্টির ফলে নদী ও ভূগর্ভস্থ পানিতে পানি বৃদ্ধি পায়। বৃষ্টি আমাদের পান করার জন্য মিষ্টি জল, খাবার শস্য, পশুদের খাদ্য, আমাদের জন্য জ্বালানী দেয়। গাছ না থাকলে বৃষ্টিও হবে না এসব পাবো না।

গাছ আমাদের ফল ও ফুল, কাঠ, শীতল ছায়া এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ ভেষজ দেয় যা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং গাছ থেকে পৃথিবীর ওজোন স্তর রক্ষা পায়। এ কারণে অতিবেগুনি রশ্মি সরাসরি পৃথিবীতে আসে না।

গাছের কারণে জমিতে ক্ষয় হয় না এবং কম ভূমিকম্প হয়। গাছ থাকলে মরুভূমিও বাড়বে না। গাছের কারণেই পৃথিবীর বায়ুমণ্ডল ভারসাম্যপূর্ণ থাকে। এগুলোর কারণে পৃথিবীর পৃষ্ঠ শীতল থাকে এবং তাপমাত্রা বৃদ্ধি পায় না।

গাছের গুরুত্ব

আজকের সময়ে নির্বিচারে গাছ কাটার দিকে তাকালে গাছের উপকারিতা জানা আমাদের জন্য খুবই জরুরি। গাছের উপকারিতা সবাইকে জানানো ও বোঝানোও প্রয়োজন।

আমাদের বেঁচে থাকার জন্য বিশুদ্ধ বাতাসের প্রয়োজন এবং আমরা কেবল গাছ থেকে বিশুদ্ধ বাতাস পেতে পারি।

গাছ আমাদের প্রখর রোদে শীতল ছায়া দেয় এবং বিনা খরচে তাদের ফল, ফুল ও কাঠ দেয়।
পৃথিবীতে বায়ুমণ্ডলের ভারসাম্য শুধুমাত্র গাছ দ্বারা তৈরি করা হয় এবং এই কারণেই বায়ুমণ্ডলে সময়মতো পরিবর্তন ঘটে।

গাছের পাতা ও ডাল দিয়ে মাটিকে উর্বর করা হয়। এ কারণে আমাদের ফসল ভালো হয় এবং আমরা বেশি পরিমাণে আজান পাই।

গাছ বায়ুমণ্ডল থেকে বিষাক্ত গ্যাস কার্বন ডাই অক্সাইড শোষণ করে এবং আমাদের বিশুদ্ধ অক্সিজেন দেয়।

যেখানে গাছ বেশি, সেখানে দূষণ কম হবে।
গাছ মাটির ক্ষয় ঘটায় না এবং গাছ জমির অম্লতাও কমায়।

গাছ তাদের সব দেয়।

বৃষ্টি গাছের কারণে হয়, যা আমাদের পান করার জন্য মিষ্টি জল এবং একটি শীতল পরিবেশ দেয়।

প্রবল পানির প্রবাহ গাছের কারণে কমে যায় এবং বন্যাও কম আসে।

গাছ সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  • একটি গাছ প্রতি বছর প্রায় 260 পাউন্ড অক্সিজেন উৎপন্ন করে।
  • বিল্ডিংয়ের কাছাকাছি গাছ লাগানো ভবনগুলিকে 30% ঠান্ডা রাখবে।
  • একটি গাছ তার সমগ্র জীবনে এক টনের বেশি কার্বন ডাই অক্সাইড শোষণ করে।
  • প্রতি বছর 5 বিলিয়ন গাছ লাগানো হয় এবং 10 বিলিয়ন গাছ কাটা হয়।
  • একটি গাছ তার খাদ্যের 10% মাটি থেকে এবং 90% বাতাস থেকে নেয়।
  • মানুষের যেমন ক্যান্সার হয়, তেমনি গাছেরও ক্যান্সার হয়, গাছ ক্যান্সার হলে কম অক্সিজেন দিতে শুরু করে।

উপসংহার

গাছ প্রকৃতির দেওয়া এক মূল্যবান সম্পদ। আমাদের উচিত এটি সঠিকভাবে ব্যবহার করা এবং সংরক্ষণ করা। গাছের গুরুত্ব সবাইকে বুঝতে হবে। কারণ গাছই প্রকৃতির প্রকৃত রক্ষক। পৃথিবীতে গাছ থাকলে আমরাও আছি, না হলে আমাদের অস্তিত্বও থাকত না।

সমাজের কিছু লোভী লোক দ্বারা প্রচুর গাছ কেটে ফেলা হচ্ছে। এভাবে চলতে থাকলে অল্প সময়ের মধ্যেই পানির অভাব, দূষণ, খাদ্যশস্যের অভাব, বিশুদ্ধ বাতাসের মতো সমস্যায় পড়তে হবে। সেজন্য আমাদের সবাইকে ‘গাছ বাঁচাও’ এবং নতুন গাছ লাগাতে জনগণকে সচেতন করতে হবে।

Leave a Comment