আমার শখ রচনা | 13+ Essay on My Hobby in Bengali

আমার সখ রচনা – শখ আমাদের জীবনে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন আমরা মুক্ত থাকি তখন তারা আমাদের মন দখল করে এবং আমাদের খুশি করে। শখ হল বাস্তব জগত থেকে আমাদের পলায়ন যা আমাদের দুশ্চিন্তা ভুলে যায়। তদুপরি, তারা আমাদের জীবনকে আকর্ষণীয় এবং আনন্দদায়ক করে তোলে। আমরা যদি লক্ষ্য করি, আমাদের সমস্ত শখ আমাদের জন্য খুব দরকারী। তারা আমাদের বিভিন্ন জিনিস সম্পর্কে অনেক কিছু শেখায়. তারা আমাদের জ্ঞান প্রসারিত করতে সাহায্য করে।

সূচিপত্র

একটি শখ থাকার সুবিধা

আজকের দ্রুত এবং প্রতিযোগিতামূলক বিশ্বে আমরা প্রায়ই নিজেদের জন্য সময় পাই। সময়ের সাথে সাথে, আমাদের সময়সূচী খুব নিস্তেজ এবং একঘেয়ে হয়ে যায়। সেজন্য আমাদের মনকে সতেজ ও সক্রিয় রাখার জন্য আমাদের মাঝে কিছু একটা করতে হবে। এই জন্য একটি সখের চেয়ে ভাল কি হতে পারে? শখ থাকার একটি প্রধান সুবিধা হল এটি একটি প্রধান স্ট্রেস-বাস্টার। আপনি আসলে এটি করতে উপভোগ করেন এবং এটি আপনার আত্মাকে সন্তুষ্ট করে।

অন্য কথায়, শখ ছাড়া, আপনার জীবন একটি অস্বাস্থ্যকর চক্র হয়ে ওঠে যার কোনো উত্তেজনা বা স্ফুলিঙ্গ নেই। শখ আপনাকে একটি বিশ্রাম নিতে এবং আপনার জীবনের উদ্বেগ ভুলে যাওয়ার একটি দুর্দান্ত সুযোগ দেয়। তারা আপনাকে নিজেকে অন্বেষণ করতে এবং বিভিন্ন ক্ষেত্রে আপনার সম্ভাবনা উপলব্ধি করার অনুমতি দেয়।

তাছাড়া শখও হতে পারে বাড়তি আয়ের উৎস। উদাহরণস্বরূপ, আপনি যদি পেইন্টিং পছন্দ করেন, আপনি আসলে কিছু অতিরিক্ত অর্থ উপার্জন করতে আপনার শিল্প বিক্রি করতে পারেন। একইভাবে, আপনার যদি নাচের দক্ষতা থাকে তবে আপনি আপনার ছুটির দিনে লোকেদের নাচের ক্লাস শেখাতে পারেন। এইভাবে আপনার শখ আধ্যাত্মিক এবং আর্থিকভাবেও আপনাকে উপকৃত করবে।

১) আমার শখ রচনা ৫০০ শব্দের – আমার প্রিয় শখ

আমি যখন খুব ছোট ছিলাম তখন নাচের প্রতি আমার রুচি তৈরি হয়েছিল। আমার পা যেভাবে গানের তালে চলে গেছে তা আমার বাবা-মাকে নিশ্চিত করেছে যে আমি একজন জন্মগত নৃত্যশিল্পী। নাচ খুব উন্নত এবং সেইসাথে অর্থনৈতিক।

গান ও নাচের প্রতি আমার বরাবরই ভালোবাসা ছিল। যাইহোক, আমি কখনই বুঝতে পারিনি যে তারা মানুষের জন্য সম্পূর্ণ আনন্দ নিয়ে আসে। নাচ আমাদের অনেক ব্যায়াম দেয়।

এটি আমাদের শরীরকে ছন্দময়ভাবে সরাতে এবং প্রতিটি গানের বীট অনুভব করতে শেখায়। এই ধরনের শারীরিক ব্যায়াম অত্যন্ত আনন্দদায়ক এবং উপভোগ্য।

আমার শখ রচনা | 13+ Essay on My Hobby in Bengali

তাছাড়া, নাচ আমাকে শিখিয়েছে কিভাবে শক্ত থাকতে হয় এবং আমার সীমাবদ্ধতা ঠেলে দিতে হয়। নাচের সময় আমি অনেক আঘাত পেয়েছি, অনেক ক্ষত এবং কাটা হয়েছে কিন্তু এটি আমাকে আরও অনুসরণ করতে বাধা দেয়নি।

প্রকৃতপক্ষে, এটি আমাকে আমার সেরাটা করতে এবং আমার সম্ভাবনাকে আগের চেয়ে আরও বেশি উপলব্ধি করার জন্য চাপ দেয়।

আমি নাচের ক্লাসে ভর্তি হয়েছি কারণ আমি আমার শখকে আমার ক্যারিয়ার করতে চাই। আমি মনে করি আমাদের সকলের এমন কিছু করা উচিত যা আমরা করতে উপভোগ করি।

সবাই টাকার পিছনে দৌড়াচ্ছে এবং এই দৌড়ে তারা তাদের পছন্দ এবং পছন্দগুলি ছেড়ে দেয়। আমি এই দৌড় থেকে শিখেছি এবং এতে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি কম ভ্রমণের রাস্তাটি নিতে চাই এবং এমন চ্যালেঞ্জগুলি নিতে চাই যা বেশিরভাগ লোকেরা সাহস করে না।

সংক্ষেপে, আমার নাচের শখ আমাকে জীবন্ত এবং ভাল অনুভব করে। এটি একমাত্র জিনিস যা আমি সবচেয়ে বেশি উন্মুখ।

এইভাবে, আমি একজন পেশাদার নৃত্যশিল্পী হওয়ার এবং যারা তাদের শখ থেকে কেরিয়ার তৈরি করতে ইচ্ছুক তাদের জন্য পথ তৈরি করার স্বপ্ন অর্জন করার আশা করি।

২) আমার সখ রচনা – টিভি দেখা

শখ প্রত্যেকের জীবনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখনই আমরা মুক্ত থাকি, আমাদের শখ অনুসরণ করা ভাল। এটা আমাদের ব্যাস্ত করে তোলে, এবং আমরা অলস বোধ করি না।

প্রতিটি মানুষ তাদের আনন্দ খুঁজে পায় এবং তাদের অবসর সময়ে কোন না কোন ক্রিয়াকলাপ উপভোগ করে, এই কার্যকলাপগুলি শখ হিসাবে পরিচিত।

আমার বিশেষ শখ

আমার প্রিয় শখ টিভি দেখা। যখনই আমার অবসর সময় থাকে, আমি টেলিভিশন দেখতে ভালোবাসি। এটা কখনো আমার পড়ালেখায় বাধা দেয় না। শখ আমাদের জ্ঞানকে প্রসারিত করতে সাহায্য করে এবং এটি আমাদের বেশ কিছু বিষয় শেখায়।

প্রথমে, আমি আমার স্কুলের সমস্ত হোমওয়ার্ক শেষ করতে পছন্দ করি এবং তারপর টিভি দেখা শুরু করি। এটি আমার মেজাজ হালকা করে এবং আমার ভিতরে উত্তেজনা জাগিয়ে তোলে, কারণ এটি বিশ্ব সম্পর্কে আমার কৌতূহল বাড়ায়।

টিভিতে বিভিন্ন দরকারী জিনিস দেখা আমার জ্ঞানের দিগন্তকে বাড়িয়ে দেয় এবং আমাকে অনেক আনন্দ দেয়।

আমার শখের সুবিধা

এটি একটি ভাল অভ্যাস কারণ টিভি দেখা বিভিন্ন ক্ষেত্রে প্রচুর জ্ঞান অর্জন করে। টিভিতে বেশ কয়েকটি চ্যানেল রয়েছে, যা বিশ্বব্যাপী বিষয়গুলিকে উপস্থাপন করে।

আমি খবর দেখি এবং আমি চ্যানেল পছন্দ করি, যেমন পশু গ্রহ, আবিষ্কার চ্যানেল বা অন্য তথ্যপূর্ণ চ্যানেল। এই চ্যানেলগুলো আমার কৌতূহল বাড়ায় এবং জীবনের বিভিন্ন দিক সম্পর্কে জানতে উৎসাহিত করে।

আমি আকর্ষণীয়ভাবে একটি কার্টুন নেটওয়ার্ক দেখি যা আমাকে কার্টুন এবং শিল্পকলা তৈরির জন্য সৃজনশীল এবং নতুন ধারণা প্রদান করে। আমার প্রিয় কিছু কমিক হল মিস্টার বিন, টম অ্যান্ড জেরি, স্কুবি-ডু এবং আরও অনেক কিছু। অনেক শিল্প-থিমযুক্ত কার্টুন, যেমন দ্য পিঙ্ক প্যান্থার এবং স্পঞ্জবব, আমাকে সেগুলি আঁকতে অনুপ্রাণিত করে।

প্রাথমিকভাবে, কমিক্সের শিল্পকর্ম আমাকে আকর্ষণ করে এবং আমার স্ক্র্যাপবুকগুলিকে তাদের চিত্র দিয়ে সাজাতে আমাকে অনুপ্রাণিত করে।

পিতামাতা খুশি ও প্রশংসা

আমার বাবা-মা আমার শখের প্রশংসা করেন, এবং তারাও খুশি হন যখন তারা আমাকে টিভিতে জাতীয় এবং আন্তর্জাতিক সংবাদ এবং বেশ কয়েকটি অনুষ্ঠান দেখতে দেখেন।

তাছাড়া আমার কাছ থেকে খবরের আপডেট শুনে তারা গর্ববোধ করে। এখন, আমি দুই এবং আট বছরের মেয়েদের সাথে ক্লাসে পড়ি। আমার বাবা-মায়ের মতে কৌতুক তৈরি করা, অলস বসে থাকা এবং ঘোরাঘুরি করে সময় কাটানো অনুৎপাদনশীল।

আমার বাবা-মা নিশ্চিত করেছেন যে আমি শৈশব থেকেই আমার শখগুলি বিকাশ করেছি। অতএব, তারা আমাকে কিছু ভাল অভ্যাস তৈরি করতে উত্সাহিত করেছিল। একটি সঠিক উপায়ে টিভি দেখা আপনাকে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা দেয়।

এটি আমাদের কিছু সৃজনশীল করতে সাহায্য করে। এটি আমাদের বিভিন্ন স্থান, তাদের সংস্কৃতি, জলবায়ু পরিস্থিতি এবং বিশেষ করে তাদের ইতিহাস সম্পর্কে জ্ঞান প্রদান করে। উপরন্তু, এটি বিস্ময়কর ডিজনি ওয়ার্ল্ড এবং জঙ্গল বুকের কাল্পনিক চরিত্রগুলি দেখিয়ে আমাদের কল্পনাকে প্রশস্ত করে।

শখের গুরুত্ব

সর্বশেষ আপডেট পাওয়া এবং আজকের ঘটনা সম্পর্কে জ্ঞান অর্জন করা খুবই গুরুত্বপূর্ণ। এটি আমাদের অনেক সুবিধা প্রদান করে, যা আমাদের জ্ঞান এবং চিন্তার বিকাশে সাহায্য করে।

এটি আমাদের চিন্তা, ধারণা এবং অভিজ্ঞতার মনকেও উন্নত করে। শখ সবই আগ্রহের বিষয় এবং শুধুমাত্র আমাদের অবসর সময়ে করা যায়। এই ক্রিয়াকলাপগুলি আমাদের মন এবং শরীরকে একটি শিথিল এবং সতেজ অবস্থায় রাখতে সহায়তা করে।

অধিকন্তু, শখগুলি আমাদের উত্পাদনশীলতা বাড়ায় এবং আমাদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে। এটি ডিমেনশিয়ার ঝুঁকি থেকে আমাদের রক্ষা করে এবং আমাদের জীবনে দুঃখ থেকেও রক্ষা করে।

এটি আমাদের সামগ্রিক বিকাশে সহায়তা করে এবং আমাদের লুকানো প্রতিভা এবং আবেগকে প্রজ্বলিত করে। তাই আমাদের জীবনে শখ থাকা অপরিহার্য।

শখ হিসাবে টিভি দেখার বেশ কয়েকটি দিক

টিভি দেখা শুধুমাত্র মজা এবং আনন্দ সম্পর্কে নয়; এটি বিশ্লেষণ করার জন্য নতুন চরিত্র এবং গল্পের সাথে আমাদের পরিচয় করিয়ে দেয়। প্রতিটি শো একটি নতুন চরিত্র এবং গল্প নিয়ে আসে যা আমাদের মস্তিষ্কে সুড়সুড়ি দেয়।

আমার সখ রচনা - টিভি দেখা

একটি শখ হিসাবে, আপনি এই বিভিন্ন কাহিনী এবং তাদের চরিত্রগুলি একে অপরের সাথে তুলনা করতে পারেন। টিভিতে বিভিন্ন ধরনের অনুষ্ঠান রয়েছে যা বিশ্বব্যাপী বিষয় সম্পর্কে আমাদের সচেতনতা বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

টিভি চ্যানেলগুলি ইতিহাস, বিজ্ঞান, অর্থনীতি, গণিত, সংস্কৃতি এবং ভূগোল ইত্যাদি সম্পর্কে আমাদের জ্ঞান উন্নত করার জন্য বিভিন্ন ধরণের শিক্ষামূলক অনুষ্ঠানও সম্প্রচার করে।

এই জাতীয় অনুষ্ঠানগুলিতে, আপনি বিভিন্ন অভিনয় শৈলী, লেখা এবং বিভিন্ন ব্যক্তির সামগ্রিক ভাল-মন্দ আচরণ বিশ্লেষণ করতে পারেন। সম্প্রদায়, তাদের চিন্তাধারা এবং সংস্কৃতি।

টিভিতে বিভিন্ন বিষয়বস্তু

প্রতিটি টিভি শোতে বিভিন্ন ধরনের বিষয়বস্তু বা ঘরানা থাকে। এই টিভি জেনারগুলি হল সাই-ফাই, নাটক, দুঃসাহসিক অনুষ্ঠান, অ্যাকশন, অ্যানিমেশন এবং রিয়েলিটি শো।

টিভি দেখার সময়, কোনও একটি জেনারে লেগে থাকার প্রয়োজন নেই এবং এইভাবে, আপনি অন্যান্য বিভিন্ন ঘরানার অন্বেষণ করতে পারেন। এবং এটি আমার শখের সবচেয়ে মূল্যবান অংশ।

টেলিভিশন বিভিন্ন ঘরানার কল্পনা এবং ধারণার অসংখ্য উপাদানকে একত্রিত করে এবং আমাকে সেগুলি অন্বেষণ করার অনুমতি দেয়।
কিছু অন্যান্য শখ

আপনার একাধিক শখ থাকতে পারে, কারণ সেগুলি কোনও নির্দিষ্ট সীমার মধ্যে সীমাবদ্ধ নয়। আপনার আগ্রহ আছে এমন সমস্ত জিনিসকে শখ হিসাবে বিবেচনা করা যেতে পারে।

একজন ব্যক্তির আগ্রহের একাধিক ক্ষেত্র থাকতে পারে এবং শখ হিসাবে একাধিক কার্যকলাপ থাকতে পারে। আমারও একাধিক শখ আছে। টিভি দেখার পাশাপাশি আমি গান শুনতে পছন্দ করি।

এটি আমাকে অনেক কাজ করার পরে নিজেকে শান্ত রাখতে সাহায্য করে এবং আমার কান এবং হৃদয়কে একটি প্রশান্তিদায়ক প্রভাব দেয়। এগুলি ছাড়াও, আমারও শখ আছে, যেমন কমিক বই পড়া, ছবি আঁকা, বর্ণনামূলক গল্প লেখা এবং একটি স্ক্র্যাপবুক রাখা।

এই ক্রিয়াকলাপগুলি আমাকে খুশি করে এবং আমার লুকানো গুণগুলিকে বাড়িয়ে তোলে। লেখা ও পড়া আমার কল্পনাশক্তি বাড়ায়। এসব কাজের পাশাপাশি, আমি আমার অবসর সময়ে বাগান করায় অংশগ্রহণ করি কারণ আমি নতুন ও রঙিন ফুল লাগাতে ভালোবাসি।

তাছাড়া আমি নাচ-গান করতে পছন্দ করি। এই কাজগুলো আমি প্রায়ই করি যখনই আমি আমার পড়াশোনা এবং বাড়ির কাজ শেষ করার পর সময় পাই। আমি গান এবং নাচের প্রতিযোগিতায় অংশগ্রহণ করি কারণ আমি গান গাইতে এবং নাচতে পছন্দ করি।

আমার শিক্ষক এবং পিতামাতারা সর্বদা প্রশংসা করেন এবং আমার শখগুলি অনুসরণ করতে উত্সাহিত করেন।

উপসংহার

এই পৃথিবীতে প্রতিটি মানুষ অনন্য। শুধু চেহারার দিক থেকে নয় সহজাত বৈশিষ্ট্যের জন্যও। সমস্ত মানুষ কাজ করে, চিন্তা করে, কথা বলে, ব্যাখ্যা করে, কাজ করে, ইত্যাদি অসংখ্য উপায়ে।

এই সব জিনিস যা আমাকে প্রকাশ. তাদের জীবন সম্পর্কে কিছু লিখতে যাওয়ার আগে একজনের নিজের সম্পর্কে ভাল কমান্ড থাকা দরকার।

জীবন মানে হল আপনার সহকর্মী মানুষদের জন্য ভালো করার জন্য উদ্যমীভাবে এবং একটি সঠিক ভিজ্যুয়ালাইজেশনের সাথে বেঁচে থাকা। এ কথা মাথায় রেখে আমি সব সময়ই আমার সাধ্যমত জনগণের সেবা করতে চেয়েছি।

আমার শখ রচনা 1 (100 শব্দ)

বিভিন্ন মানুষের স্বাদ এবং পছন্দের উপর ভিত্তি করে বিভিন্ন শখ থাকে। কেউ সাঁতার, কেউ নাচ এবং কেউ বিচ্ছিন্নভাবে বই পড়তে পছন্দ করেন। আমি একটি জিনিস করতে পছন্দ করি তা হল নীরবতা এবং শান্তভাবে জঙ্গলে হাঁটা। আমি বলতে পারি যে এটা আমার একটি শখ.

আমি যতটা সম্ভব প্রকৃতির কাছাকাছি হাঁটতে পছন্দ করি। এটা খুব ভালো লাগে যে আমার হৃদয় সবসময় বন, পার্ক বা মানুষের হস্তক্ষেপ থেকে অস্পৃশিত যে কোনো প্রাকৃতিক দৃশ্যের মধ্য দিয়ে হাঁটার জন্য আকুল হয়ে ওঠে। হাঁটা আমার ফুসফুসকে পরিষ্কার, তাজা বাতাসে পূর্ণ করে এবং আমাকে একটি নতুন জীবন দেয়।

আমার শখ রচনা 2 (150 শব্দ)

আমার প্রিয় শখ রান্না করা। আমি ছুটির দিনে রান্না করতে ভালোবাসি। আমি বিশ্বের বিভিন্ন জায়গা থেকে নতুন এবং অনন্য রান্না চেষ্টা করতে পছন্দ করি। এটি শুধুমাত্র সেই নির্দিষ্ট এলাকার গাছপালা এবং মানুষের খাদ্যাভ্যাস সম্পর্কে আমার জ্ঞানকে উন্নত করে না, এটি আমাকে সেখানকার গাছপালার ধরনও জানতে দেয়।

আমি সাধারণত সস এবং অন্যান্য উপাদানের সাথে তাজা সবজি রান্না করতে পছন্দ করি, যা স্বাস্থ্যকর, প্রস্তুত করা সহজ এবং পরিবেশন করতে ভাল দেখায়। প্রায়শই আমি বিশ্বের বিভিন্ন অংশ থেকে বিভিন্ন ধরণের মিষ্টি প্রস্তুত করতে পছন্দ করি।

আমি প্রস্তুত করেছি এমন কিছু উল্লেখযোগ্য খাবার হল মেক্সিকান কর্ন টর্টিলাস, অ্যাভোকাডো এবং সালসা; সাদা মটরশুটি কৃষক স্যুপ যা ইতালির অন্তর্গত।

আপনাকে যা করতে হবে তা হল ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করুন, সেখানে প্রচুর তথ্য পাওয়া যায় এবং প্রয়োজনীয় সমস্ত উপাদান সংগ্রহ করে একটি তাজা এবং সুস্বাদু খাবার প্রস্তুত করুন।

আমার শখ রচনা 3 (200 শব্দ)

শখ এমন কিছু যা আমরা যখনই মুক্ত থাকি তখনই করতে পছন্দ করি। কখনও কখনও, এটি এমন একটি কার্যকলাপ যা আমাদের হৃদয় সময়ে সময়ে কামনা করে। আমার শখ পড়া। আমাকে ভুল বুঝবেন না! আমি বিষয়বস্তুর বইয়ের কথা বলছি না, তবে অন্যান্য ঘরানার বই যেমন ফিকশন, থ্রিলার এবং অ্যাকশন ইত্যাদি। বই পড়ার ক্ষেত্রে আমার প্রিয় ঘরানার একটি হল জঙ্গল অ্যাডভেঞ্চার।

আমি একটা বই পড়তে পারতাম, এক লাইনে ঘণ্টার পর ঘণ্টা, যেটা বনের দুঃসাহসিক কাজ নিয়ে লেখা হয়েছে এবং তাতে প্রাণীও জড়িত। এটি একটি শিকার অভিযান থেকে শুরু করে একটি মানুষ ভক্ষক বাঘ বা একটি দুর্বৃত্ত হাতির সন্ধান করা পর্যন্ত যে কোনও কিছুর উপর ভিত্তি করে হতে পারে।

আমি প্রশংসিত শিকারী, দুঃসাহসিক এবং সংরক্ষণবাদী জিম করবেটের লেখা প্রায় সমস্ত বই পড়েছি, যিনি ভারতের উত্তর অংশে কয়েক দশক অতিবাহিত করেছিলেন, মানুষ ভক্ষকদের ট্র্যাকিং এবং শিকার করেছিলেন, যারা হুমকিস্বরূপ। আমি তাদের কিছু এমনকি দুবার পড়েছি এবং আমি কখনও এটি বিরক্ত করি না।

এটি এমন কিছু যা আমি ছুটির দিনে করতে চাই। আপনার মুখে সূর্যের আলো সহ চেয়ারে আরামে বসে একটি ভাল বই পড়ার চেয়ে ভাল আর কিছুই নেই।

আমার শখ রচনা 4 (250 শব্দ)

একটি শখ এমন কিছু যা আপনি আপনার পাসের সময় বা অবসর সময়ে জড়িত হতে পছন্দ করেন। যখন আপনি বিরক্ত হন তখন এটি আপনার মাথায় আসে প্রথম জিনিস। আমারও একটা শখ আছে যেটাতে আমি যখনই সময় পাই তাতে জড়িয়ে পড়তে পছন্দ করি – আঁকা।

শৈশব থেকেই, আমি আঁকার প্রতি আগ্রহ তৈরি করেছি এবং স্কেচ তৈরি করতে ভালোবাসি, কাগজের একটি সাদা শীট জীবন এবং রঙ দিয়ে পূরণ করি। আমি জানি না কি আমাকে আঁকার দিকে প্ররোচিত করেছিল; তবুও এটা আমার প্রিয় বিনোদন এবং আমার প্রিয় শখ।

আপনার তৈরি প্রতিটি নতুন স্কেচের সাথে আপনার অঙ্কন দক্ষতা উন্নত করার পাশাপাশি অঙ্কনের অনেক মানসিক সুবিধা রয়েছে। এটি আপনার কল্পনাশক্তিকে উন্নত করে কারণ আপনার মন ক্রমাগত নতুন পরিসংখ্যান তৈরি করার এবং রং দিয়ে ভরাট করার চিন্তা করে।

বিশদভাবে একটি স্কেচ আঁকতে আপনাকে মনোযোগী হতে হবে এবং আপনার মনকে একাগ্র রাখতে হবে, যেকোন ধরনের বাহ্যিক বিভ্রান্তি দূর করে। আপনি অঙ্কনটিতে যে বিশদটির প্রতি মনোযোগ দিয়েছেন তার জন্য আপনার সমস্ত কল্পনা এবং ঘনত্বের প্রয়োজন হবে। একটি নির্দিষ্ট কাজ করার সময় মনোযোগ দেওয়ার ক্ষমতা অন্যান্য কাজেও সবসময় আপনার সাথে থাকে।

মস্তিষ্কের বিকাশ এবং হাত-চোখের সমন্বয়ের জন্য অঙ্কন ভাল। আপনি ক্রমাগত ভাবেন নতুন পাতলা আঁকতে হবে এবং অবিলম্বে এটিকে কাগজে আকার দিতে শুরু করবেন, আপনার চোখ, মস্তিষ্ক এবং হাতের সমন্বয়ে কাজ করবেন। অঙ্কন একটি দুর্দান্ত শখ যা মজাদার হতে পারে এবং আমার মতে প্রত্যেকেরই পূর্ণ সময়ের শখ না হলে একটি পাস টাইম অ্যাক্টিভিটি হিসাবে অঙ্কন করা উচিত।

আমার শখ রচনা 5 (300 শব্দ)

ভূমিকা

আমার শখ হল এমন একটি ক্রিয়াকলাপ যা আমি ছাড়া বাঁচতে পারি না এবং এটিতে নিয়মিত জড়িত থাকতে হবে। আমার শখ সাইকেল চালানো এবং কিছু খোলা ভূখণ্ডে সাইকেল চালানো আমাকে অত্যন্ত আনন্দিত করে যেখানে অন্যান্য ভ্রমণকারীরা কম ভ্রমণ করে।

সাইক্লিং – আমার শখ

সাইক্লিং - আমার শখ

সাইকেল চালক হিসাবে শুরু করার পদক্ষেপ

ধাপ 1 – সঠিক বাইক খুঁজুন

এটি সাইকেল উত্সাহীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং একই চ্যালেঞ্জিংও। আপনাকে সঠিক বাইকটি খুঁজে বের করতে হবে যা আপনার শারীরিক চাহিদা এবং বাজেটের সাথেও মানানসই।

ধাপ 2 – উপযুক্ত আনুষাঙ্গিক পান

একবার আপনি একটি সাইকেল কিনলে, পরবর্তী ধাপ হল এটিকে আপনার শরীরের এবং আপনার প্রয়োজনীয়তার সাথে আনুপাতিক জিনিসপত্রের সাথে মানানসই করা।

ধাপ 3 – স্বাস্থ্যকর খাওয়া

একবার আপনি একটি চ্যালেঞ্জিং ভূখণ্ডের মধ্য দিয়ে আপনার পথ চলার জন্য প্রস্তুত হয়ে গেলে, আপনার প্রথমে যা করা উচিত তা হল পুষ্টিকর এবং স্বাস্থ্যকর খাবার খেয়ে যতটা সম্ভব শক্তি অর্জন করা।

ধাপ 4 – একটি লক্ষ্য সেট করুন

প্রাথমিকভাবে এটিকে খুব বেশি চাপ দেবেন না এবং কয়েক দিনের জন্য আপনার লক্ষ্য কম রাখুন এবং ধাপে ধাপে এটি বাড়ান। প্রথম সপ্তাহে আপনি সাইকেল চালানোর লক্ষ্য 5 মাইল বা তারও কম রাখতে পারেন।

ধাপ 5 – নিয়মিত রক্ষণাবেক্ষণ

সাইকেল চালানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল আপনার বাইকটি নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং সার্ভিসিং করা। এটিকে মসৃণ এবং নিরাপদ রাখতে আপনার তেল, গ্রিজিং এবং অন্যান্য প্রয়োজনীয়তা পরীক্ষা করা উচিত।

সাইকেল চালানোর সুবিধা

সাইকেল চালানোর অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য কিছু নিচে দেওয়া হল-

  • যথেষ্ট নিরাপদ এবং মোটরসাইকেলের তুলনায় কম আঘাতের কারণ।
  • আপনি প্যাডেল হিসাবে একটি চমৎকার পেশী ব্যায়াম।
  • কোন পূর্বে শারীরিক দক্ষতার প্রয়োজন নেই এবং তাই এটি অনুসরণ করা সহজ।
  • স্ট্রেস বাস্টার এবং একটি ভাল অফ-রোড কার্যকলাপ।
  • এটি পরিবহনের একটি পরিবেশ বান্ধব এবং লাভজনক মোড।

উপসংহার

সাইকেল চালানো একটি চমৎকার শখ এবং এটি আপনার শারীরিক স্বাস্থ্যের জন্য উপকারী। এটি আপনার স্ট্যামিনাকেও উন্নত করে এবং চাপমুক্ত এবং সুখী করে তোলে। যদিও, শখের জন্য সাইকেলের কিছু যত্ন এবং কিছু বাধ্যতামূলক নিরাপত্তা সতর্কতা প্রয়োজন।

আমার শখ রচনা 6 (350 শব্দ)

ভূমিকা

বিভিন্ন মানুষের বিভিন্ন ধরনের শখ থাকে। কিছু শখ সস্তা আবার কিছুর জন্য শালীন পরিমাণ অর্থ এবং অন্যান্য সংস্থান প্রয়োজন। আমারও শখ আছে যা অনুসরণ করা সহজ নয় এবং সস্তাও নয়; তবুও, এটি আমার প্রিয় শখ এবং আমি যখনই সময় পাই তখনই এটি করতে পছন্দ করি। আমার শখ ঘোড়ায় চড়া।

ঘোড়ায় চড়া – আমার শখ

ঘোড়ায় চড়া অন্যান্য শখ থেকে একটু আলাদা, একটু ব্যয়বহুল হতে পারে তবে এর বেশ কিছু শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুবিধাও রয়েছে।

শুরুতে, ঘোড়ায় চড়ার শখ আপনাকে রাস্তা থেকে দূরে সরিয়ে দেবে এবং আপনি শহরের বাইরের স্কার্টগুলিতে সবুজ ভঙ্গিতে এবং খোলা জায়গায় আরও বেশি সময় ব্যয় করবেন।

শখ আপনাকে প্রকৃতির আরও কাছাকাছি নিয়ে যাবে এবং ঘোড়ার পিছন থেকে পরিষ্কার নীল আকাশ দেখার একটি মন্ত্রমুগ্ধকর অভিজ্ঞতা প্রদান করবে।

শহরের উপকণ্ঠে ঘোড়ায় চড়ার সময় আপনি পরিষ্কার এবং বিশুদ্ধ বাতাসে শ্বাস নেন, যা আপনার ফুসফুস, শরীর এবং মনের জন্য উপকারী।

শারীরিক সুবিধার পাশাপাশি ঘোড়ায় চড়া আপনাকে এক ধরনের পশুপ্রেমীতে রূপান্তরিত করে। আপনি ব্যতিক্রমী মহিমান্বিত প্রাণী, ঘোড়ার সাথে একটি বন্ধন অনুভব করবেন। তবে আপনি প্রাণীর প্রতি দায়িত্ববোধও পাবেন এবং এটির যত্ন নিতে এবং খাওয়াতে শিখবেন। আপনি ঘোড়া এবং তাদের আচরণ সম্পর্কে অনেক আকর্ষণীয় তথ্য জানতে পারবেন।

আপনি কীভাবে ঘোড়ার সাথে যোগাযোগ করতে হয়, এটিকে আদেশ করতে এবং নিয়ন্ত্রণে রাখতে হয় তাও শিখবেন।

উচ্চাকাঙ্ক্ষী ঘোড়া রাইডারদের জন্য পরামর্শ
ঘোড়ায় চড়া একটি সহজ শখ নয় এবং এটি আপনার শারীরিক ও মানসিক শক্তির সীমা পরীক্ষা করে। আপনি যদি একটি শখ হিসাবে ঘোড়ায় চড়া বেছে নেওয়ার বিষয়ে গুরুতর হন, তবে আপনার প্রতি আমার পরামর্শ হল আপনি ঘোড়ার আচরণ এবং তারা কীভাবে বিভিন্ন আদেশে সাড়া দেয় তা বোঝা থেকে শুরু করুন। একজন দক্ষ প্রশিক্ষক আপনাকে কার্যকরভাবে তা শেখাতে সক্ষম হবেন। এমনকি যদি আপনি আপনার এলাকা বা শহরে একটি খণ্ডকালীন চাকরি খুঁজে পেতে ভাগ্যবান হন, তবে এটির জন্য যান। এইভাবে আপনি ঘোড়াগুলির সাথে পরিচিত হয়ে উঠবেন এবং তাদের উপর চড়ার সুযোগ পাবেন।

উপসংহার

ঘোড়ায় চড়া একটি চমৎকার অভিজ্ঞতা এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। যাইহোক, এর নিজস্ব চ্যালেঞ্জ রয়েছে এবং আপনার পশুর প্রতি সহানুভূতিশীল হওয়া উচিত এবং এটির প্রতি দায়িত্ববোধ অনুভব করা উচিত।

আমার শখ রচনা 7 (400 শব্দ)

ভূমিকা

সবারই শখ থাকে; কেউ বই পড়তে চায় আবার কেউ মুভি দেখতে, গেম খেলতে, হাঁটতে ইত্যাদি পছন্দ করে। আমারও একটা শখ আছে, যদিও এটা কারো কাছে একটু অদ্ভুত শোনাতে পারে। আমার শখ সাঁতার কাটা। এটি একটি সস্তা শখ যার জন্য কোন আর্থিক প্রতিশ্রুতির প্রয়োজন নেই এবং এটি কেবল সুইমিং পুল, নদী বা পুকুরে করা যেতে পারে।

সাঁতার – আমার শখ

আমার শখ রচনা | 13+ Essay on My Hobby in Bengali

সাঁতারের স্বাস্থ্য উপকারিতা

সাঁতার আপনার শারীরিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী কারণ এতে শরীরের প্রতিটি অংশ এবং পেশীর নড়াচড়া জড়িত। আপনি জল দ্বারা প্রদত্ত প্রতিরোধের বিরুদ্ধে সাঁতার কাটছেন যা আপনার শরীরকে আরও স্থিতিস্থাপক করে তোলে এবং এর সহনশীলতা উন্নত করে।

এটি আপনার হৃদপিণ্ডের জন্য খুব ভালো এবং এটিকে সুস্থ রাখে এবং অসুস্থতা থেকে মুক্ত রাখে। সাঁতারও একটি স্ট্রেস বাস্টারের মতো যা আপনার চাপকে উপশম করে এবং আপনাকে অবশ্যই সুখী এবং সুস্থ করে তোলে। যেহেতু আপনি অবিচ্ছিন্নভাবে জলের উপর ভাসমান থাকার জন্য সংগ্রাম করছেন, আপনার সমস্ত অঙ্গগুলিকে নড়াচড়া করছেন; এটি আপনার পেশীর শক্তিকে আরও স্থিতিস্থাপক এবং শক্তিশালী করে তোলে।

ক্রমাগত সাঁতার কাটার সময় আপনি যে গভীর প্রস্থ গ্রহণ করেন তা আপনার ফুসফুসের স্বাস্থ্যের উন্নতি করে। সাঁতার আপনার ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে এবং স্থূলতা এবং এর থেকে উদ্ভূত জটিলতা প্রতিরোধ করে। একটি উপায়ে সাঁতার আপনার সম্পূর্ণ শরীরকে টোন করে এবং এটিকে পুনরুজ্জীবিত করে।

সাঁতারের আরও বেশ কিছু সুবিধা রয়েছে যার মধ্যে এটি শরীরের সমন্বয় এবং ভারসাম্য উন্নত করে, শরীরকে আরও নমনীয় করে তোলে।

সাঁতারের জন্য নিরাপত্তা নিয়ম

যদিও সাঁতার একটি আকর্ষণীয় খেলা, তবে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে সাঁতারের সময় কিছু সুরক্ষা নিয়ম এবং প্রবিধান অবশ্যই মেনে চলতে হবে। সাঁতার কাটার সময় যেসব নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে হবে তা নিচে দেওয়া হল-

  • যখনই সম্ভব কারও সাথে সাঁতার কাটতে চেষ্টা করুন, যাতে আপনার যদি সাহায্যের প্রয়োজন হয় তবে আপনি এটি পেতে পারেন।
  • যে কোন জরুরী পরিস্থিতি মোকাবেলা করার জন্য লাইফগার্ড আছে এমন জলাশয়ে সাঁতার কাটা ভাল।
  • আপনি যদি ইতিমধ্যে ক্লান্ত বা ক্লান্ত বোধ করেন তবে সাঁতারের ধারণাটি বাদ দেওয়াই বুদ্ধিমানের কাজ।
  • জল যদি বন্ধুত্বহীন বা নোংরা বলে মনে হয় তবে এতে সাঁতার কাটা এড়িয়ে চলুন।
  • ঝড়, বৃষ্টি বা বজ্রপাতের ক্ষেত্রে পানি থেকে দূরে থাকুন।
  • অন্যান্য সাঁতারু, নৌকা, ভেলা ইত্যাদি থেকে নিরাপদ দূরত্বে সাঁতার কাটুন।
  • নৌকার র‌্যাম্পের কাছাকাছি সাঁতার কাটাও যেকোনো মূল্যে এড়িয়ে চলতে হবে।

উপসংহার

সাঁতার আপনার শরীর এবং মনের জন্য সর্বোত্তম ব্যায়াম এবং আপনার সমস্ত পেশী খুলে দেয় এবং আপনার প্রতিচ্ছবিকে তীক্ষ্ণ করে। তবুও সাঁতার কাটার সময় সমস্ত প্রয়োজনীয় নিরাপত্তা সতর্কতা অবশ্যই মেনে চলতে হবে।

আমার শখ অনুচ্ছেদ – 1 (100 শব্দ)

আমি আঁকতে ভালোবাসি। এটা আমার শখ. আমি জল রং দিয়ে আঁকা. আমি সুন্দর প্রাকৃতিক দৃশ্য আঁকা পছন্দ. আমরা যখন ছুটির দিনে পাহাড়ি স্টেশন, মরুভূমি, নদীর তীর বা গ্রামাঞ্চলে যাই, আমি সবসময় আমার শিল্প সামগ্রী নিয়ে যাই। আমি এটি দেখার সাথে সাথে বসে একটি দৃশ্য আঁকতে পছন্দ করি।

পেইন্টিং তখন খুব প্রাণবন্ত এবং জীবন্ত হয়। আমি আমার শখ আমাকে সতেজ খুঁজে. আমি আমার সমস্ত পেইন্টিং যত্ন সহকারে রাখি। আমি স্কুলে এবং রাজ্য স্তরের ইভেন্টগুলিতে বিভিন্ন শিল্প প্রদর্শনী এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি এবং পুরস্কারও জিতেছি।

আমার শখ অনুচ্ছেদ – 2 (150 শব্দ)

আমি পড়তে ভালোবাসি. পড়া আমার শখ। আমি সব ধরণের বই পড়ি। তবে এটি অ্যাডভেঞ্চার এবং রহস্য গল্প যা আমাকে সবচেয়ে বেশি ব্যস্ত রাখে। আমি আর্থার কোনান ডয়েলের শার্লক হোমসের গল্প পড়ে উপভোগ করি।

তারা আকর্ষণীয় গল্প যা আমাকে খুব বিমোহিত রাখে। আমি সেগুলি বারবার পড়তে পারি এবং আমি সেগুলি উপভোগ করি। আমি জে কে রাউলিংয়ের হ্যারি পটার সিরিজের বই পড়তেও ভালোবাসি। সে তার গল্পের মাধ্যমে অনেক জাদু বুনেছে। আমি এনিড ব্লাইটনের বই পড়তেও পছন্দ করতাম।

আমি এখন জেআরআর টলকিয়েনের লর্ড অফ দ্য রিংস পড়তে শুরু করছি। হাই ফ্যান্টাসি বইটি পড়তে খুব আকর্ষণীয় হবে। আমি সবসময় একটি বই পড়া শেষ করার পরে একটি পর্যালোচনা লিখি।

এটি করা একটি আকর্ষণীয় ব্যায়াম। বইটি সম্পর্কে আমি কী পছন্দ করেছি এবং কী উপভোগ করেছি বা অপছন্দ করেছি তা সংক্ষেপে লিখতে আমাকে সাহায্য করে।

আমার শখ অনুচ্ছেদ – 3 (200 শব্দ)

আমি সূচিকর্ম খুব আকর্ষণীয় মনে. এটা আমার শখ. আমি প্রতিদিন এটিতে কিছু সময় ব্যয় করি। আমার শখের সাথে জড়িত হওয়া আমার জন্য খুব সতেজ এবং স্বস্তিদায়ক।

আমি ডিজাইন এবং রং নিয়ে খেলি। এমব্রয়ডারি করতে আমি বিভিন্ন ধরনের কাপড় ব্যবহার করতে পারি। আমি সূচিকর্ম করতে বিভিন্ন রঙের সুতো বেছে নিতে পারি। আমি যে প্যাটারগুলি বেছে নিই তাও বৈচিত্র্যময়।

আমি এমব্রয়ডারি করা পোশাক তৈরি করেছি এবং একটি নতুন আইটেম তৈরি করতে সবসময়ই উত্তেজিত ছিলাম। এমব্রয়ডারি করা যদিও সময়সাপেক্ষ।

আমি এমব্রয়ডারির ​​অনেক আকর্ষণীয় জিনিস তৈরি করেছি। আমি টেবিল ক্লথের উপর চকলেট কেক এমব্রয়ডারি করেছি।

এটি একটি বাস্তব জন্মদিনের কেক মত দেখায়. আমি একটি স্টোল উপর চড়ুই সূচিকর্ম. আমি চড়ুইকে ভালবাসি কিন্তু আমার বারান্দায় আজকাল দেখি না। আমার বন্ধুরা আমার চুরি পছন্দ করে কারণ তারাও চড়ুইকে মিস করে।

আমি আমার মায়ের শাড়িতে এমব্রয়ডারি করতে খুব পছন্দ করি। আমার মা শাড়ি কেনেন যার উপর আমি ছোট ফুল, পাতা এবং প্রজাপতি সূচিকর্ম করি।

আমার মা এই শাড়িগুলো আঁকতে ভালোবাসেন। এমব্রয়ডারি খুব সুন্দর এবং রঙিন উপায়ে ডিজাইনকে জীবন্ত করে তুলতে পারে। একটি সাধারণ পোশাক একটি ফ্যাশন পোশাক হয়ে উঠতে পারে যদি এটি রুচিশীলভাবে এমব্রয়ডারি করা হয়।

আমার শখ অনুচ্ছেদ – 4 (250 শব্দ)

আমি বনে যেতে উপভোগ করি। এটা আমার শখ যে আমি খুব উত্তেজনাপূর্ণ খুঁজে. অরণ্যে ভ্রমণ আমাকে সতেজ এবং উজ্জীবিত করে। আমি নিজেকে বনাঞ্চলে প্রকৃতির কাছাকাছি খুঁজে পাই।

আমি সবসময় একটি বন যেতে একটি প্রকৃতি দলের অংশ হতে পছন্দ. আমি এই ধরনের গ্রুপে প্রকৃতি বিশেষজ্ঞদের কাছ থেকে গাছ এবং প্রাণী সম্পর্কে শিখি।

আমি গাছ এবং ঘাস এবং পাতার মধ্য দিয়ে হাঁটা উপভোগ করি। এবড়োখেবড়ো জঙ্গল বা তৃণভূমির এবড়োখেবড়ো পথে হাঁটা যেন আমার সামনে উন্মোচিত এক দুঃসাহসিক গল্প।

বনের বাতাস খুব তাজা। এটি এমন শহরগুলির মতো নয় যেখানে এত যানবাহন দূষণ রয়েছে যা আমাদের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে।

আমি ছোটবেলায় আমার বাবার সাথে আমার বোন এবং চাচা এবং কাজিনদের সাথে বনে যেতে শুরু করি। বছরের পর বছর ধরে জঙ্গলে যাওয়ার আগ্রহ বেড়েছে।

আমি এই ধরনের জায়গায় যাওয়া খুব ফলপ্রসূ মনে করি। আমি বিভিন্ন ধরনের গাছ, গাছপালা, ফুল, ফল দেখতে পাচ্ছি।

আমি বিভিন্ন পাখি দেখতে পারি এবং তাদের মিষ্টি গান এবং অনন্য ডাক শুনতে পারি। আমি অনেক সুন্দর এবং রঙিন প্রজাপতি দেখতে পাচ্ছি।

আমি জঙ্গলের অনেক আকর্ষণীয় প্রাকৃতিক ঘটনা সম্পর্কেও শিখি। আমি কিংফিশারকে মাছ ধরতে এবং খেতে দেখতে পারি। আমি দেখতে পাচ্ছি একটি তাঁতি পাখি তার নীড়ে ঢুকেছে বা মুনিয়া তার বাসা বাঁধছে।

আমি খুব কাছ থেকে বন্য প্রাণীদের দেখতে পারি যা আমি কখনই এমন একটি শহর বা শহরে দেখতে পারি না যেখানে মানুষের বাসস্থান আছে।

আমার শখ অনুচ্ছেদ – 5 (300 শব্দ)

আমি জলের রঙের পাশাপাশি তেলের রঙ দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। তেলের রং দিয়ে তৈরি পেইন্টিংগুলি তৈরি করতে এবং প্রস্তুত হতে সময় নেয় কারণ তেলগুলি শুকিয়ে যেতে ধীর গতিতে থাকে।

তবে একটি তৈলচিত্রে রঙের একটি নির্দিষ্ট সমৃদ্ধি রয়েছে। জলের রং দ্রুত শুকিয়ে যায়। আমি জল রং প্রভাব খুব প্রশান্তি খুঁজে।

চিত্রকলার জন্য বিমূর্তগুলি আমার প্রিয় থিম। কিন্তু আমি যে বিমূর্ত তৈরি করি তার অর্থ আছে। তারা শুধু রঙের স্প্ল্যাশ নয়। আমি যে বিমূর্ত তৈরি করি তা অর্থবহ।

যারা এটা জানতে চান তাদের সাথে আমার বিমূর্তের উপস্থাপনা শেয়ার করতে আমি ভালোবাসি। বিমূর্ত অর্থ দেখা হলে চিত্রকর্ম প্রশংসা করা যেতে পারে. প্রায়শই বিমূর্তের অর্থ বোঝা সহজ হয় না। কিন্তু একটি পেইন্টিংয়ে রঙ এবং রূপের একত্রিত হওয়া নিজেই সুন্দর।

আমি প্রতিকৃতি বানাতেও পছন্দ করি। আমি একজন ব্যক্তির সামনে বসে তার প্রতিকৃতি তৈরি করতে পছন্দ করি। কিন্তু এটা সবসময় সম্ভব নাও হতে পারে।

আমি কালো কলমে বা পেন্সিলে প্রতিকৃতি আঁকছি। প্রতিকৃতি তৈরি করা আকর্ষণীয়. আমি কিছু সেলিব্রিটিদের প্রতিকৃতি তৈরি করেছি এবং তাদের সাথে গিয়ে দেখা করার এবং তাদের দ্বারা অটোগ্রাফ নেওয়ার সুযোগ পেয়েছি।

কয়েকবার সেলিব্রেটিরা আমার স্বাক্ষর সহ ছবিটি করতে চেয়েছেন। এই ধরনের উপলক্ষ আমাকে বিনীত.

মাঝে মাঝে আমি ব্যঙ্গচিত্রও বানাই। এগুলো তৈরি করা মজাদার। তারা একজন ব্যক্তির প্রতিকৃতিতে হাস্যরসের ড্যাশ যোগ করে।

আমার ব্যঙ্গচিত্র আঁকা বিষয় আমার কাজ দ্বারা বিক্ষুব্ধ হয় না. তারা আমার কাজ পছন্দ করেছে এবং প্রশংসা করেছে।

আমি অঙ্কন এবং পেইন্টিং খুব rejuvenating খুঁজে. যখন আমি একাকী থাকি এবং বিরক্ত হই আমার ক্যানভাস এবং কাগজ, টিউব এবং রঙের বোতল এবং ব্রাশগুলি আমাকে একটি সুন্দর এবং রঙিন উপায়ে দুর্দান্ত সঙ্গ দেয়।

আমার শখ অনুচ্ছেদ – 6 (350 শব্দ)

শাস্ত্রীয় কর্ণাটিক সঙ্গীত গাওয়া আমার শখ। যদিও আমি সমস্ত ঘরানার সঙ্গীত শুনতে পছন্দ করি, আমি ধ্রুপদী কর্নাটিক ধারার সঙ্গীত গাইতে পছন্দ করি।

আমি হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীত শুনি, পাশাপাশি ইংরেজি, হিন্দি এবং তামিল পপ সঙ্গীতও শুনি। আমি র‌্যাপ এবং ডিস্কোর মতো আধুনিক ঘরানার সঙ্গীতও উপভোগ করি।

কিন্তু শাস্ত্রীয় কর্নাটিক সঙ্গীত আমার কাছে খুবই প্রশান্তিদায়ক এবং সৃজনশীলভাবে শোনা এবং গান উভয়ই পরিপূর্ণ করে। আমি আমার মেজাজ অনুযায়ী যে রাগটি গাইতে বা শুনতে চাই তা বেছে নিতে পারি।

আমি যখন সাত বছর বয়সে কর্ণাটিক সঙ্গীত শিখতে শুরু করি। গানটা খুব উপভোগ করতে লাগলাম। আমি আমার নোট বইতে বিভিন্ন সঙ্গীত রচনার গান লিখব এবং নিশ্চিত করব যে আমি শব্দগুলির উচ্চারণ খুব ভালভাবে শিখেছি।

আমি কর্ণাটক সঙ্গীত গাওয়ার অনুশীলনে নিযুক্ত হয়েছি। অনুশীলন নিখুঁত করে তোলে গান সহ প্রতিটি ক্ষেত্রে প্রযোজ্য একটি স্বতঃসিদ্ধ। আমি সাধারণত দিনে দুই ঘণ্টা কর্ণাটিক গান গাইতে থাকি।

এটা আমার জন্য একটি খুব রিফ্রেশিং কার্যকলাপ. আমি আমার শখ অনুসরণ করা উপভোগ করি। আমার গলা পরিষ্কার রাখতে হবে যাতে আমি গান গাইতে পারি। তাই আমি আইসক্রিম খাওয়া এবং ঠাণ্ডা বা হিমায়িত পানীয় পান করা এড়িয়ে চলি। আমি প্রতিদিন সকালে গার্গল করি যাতে আমার গলা ব্যথা না হয়।

আমি একটা তানপুরাও কিনেছি যেটা গাইলে বাজাই। এটি একটি বাদ্যযন্ত্র যা গাওয়া সঙ্গীতের জন্য সুর এবং স্বর প্রদান করে।

আমি স্কুলে এবং অন্যান্য পাবলিক ইভেন্ট এবং ফাংশনে সঙ্গীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি এবং পুরষ্কারও জিতেছি। আমি আমার সঙ্গীত শিক্ষক এবং অভিভাবকদের কাছে কৃতজ্ঞ যারা আমাকে সমর্থন করেছেন এবং আমাকে সর্বদা উত্সাহিত করেছেন।

শাস্ত্রীয় কর্ণাটিক সঙ্গীত গাওয়াও আমার জন্য স্ট্রেস বাস্টার। একটি গানের সেশনের পরে আমি দেখতে পাই যে আমি আমার পড়াশোনা আরও ভাল করতে পারি।

আমি এখন অন্যদেরকে আমাদের শাস্ত্রীয় সঙ্গীতের ফর্মগুলি শিখতে উত্সাহিত করি। এগুলি হল ঐতিহ্যবাহী ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের ধারা এবং হারিয়ে যাওয়া থেকে রক্ষা করা উচিত, কারণ অনেক আধুনিক সঙ্গীত শ্রোতাদের কাছ থেকে আরও শ্রোতাপ্রিয়তা এবং উত্সাহ পাচ্ছে।

আমার শখ অনুচ্ছেদ – 7 (400 শব্দ)

আমি স্ট্যাম্প সংগ্রহের আমার শখ অনুসরণ করা উপভোগ করি। ডাকটিকিট সংগ্রহ ও অধ্যয়ন ফিলাটেলি নামে পরিচিত। একে প্রায়ই শখের রাজা এবং রাজাদের শখ বলা হয়।

আমি যখন ডাকটিকিট সংগ্রহ শুরু করি তখন আমার বয়স পাঁচ বছর। আমার বাবা-মা এবং শিক্ষকরা আমাকে আমার শখ অনুসরণ করতে উত্সাহিত করেছিলেন।

আমি শুধু স্ট্যাম্প সংগ্রহই উপভোগ করি না, সাধারণভাবে স্ট্যাম্প এবং নির্দিষ্ট স্ট্যাম্প সম্পর্কেও অধ্যয়ন করি। প্রচুর পরিমাণে ভারতীয় এবং বিদেশী ডাকটিকিট সংগ্রহ করার কারণে আমি অনেক কিছু শিখেছি। প্রথমেই নিজের দেশের ডাকটিকিট সংগ্রহ করা শুরু করা ভালো।

আমার অনেক কলম বন্ধু আছে। আমার কলম বন্ধুদের চিঠি লেখা এবং তাদের কাছ থেকে চিঠি পাওয়ার কারণে আমি আমার বেশিরভাগ বিদেশী ডাকটিকিট সংগ্রহ করতে সক্ষম হয়েছি। আমি আমার কলম বন্ধুদের সাথে ভারতের স্ট্যাম্প শেয়ার করতে পছন্দ করি এবং বিনিময়ে বিদেশী স্ট্যাম্প পেয়ে আনন্দ পাই।

সারা বিশ্বের দেশগুলি দ্বারা ডাকটিকিট জারি করা হয়। স্ট্যাম্পগুলি বিভিন্ন আকার এবং আকারে বের করা হয়। স্ট্যাম্পগুলি বর্গাকার, আয়তক্ষেত্রাকার, ত্রিভুজাকার বা বৃত্তাকার হতে পারে। স্ট্যাম্পগুলিও খুব রঙিন।

দেশগুলো ডাকটিকিট জারি করে এমন অনেক থিম রয়েছে। একটি দেশের ডাক বিভাগ যেসব থিম নিয়ে ডাকটিকিট বের করে সেগুলো দেশের রাজনীতি ও ইতিহাসের সঙ্গে সম্পর্কিত; ব্যবসা এবং অর্থনীতি; ভূগোল এবং ল্যান্ডস্কেপ; সংস্কৃতি এবং ঐতিহ্য; বিজ্ঞান ও প্রযুক্তি; শিল্প এবং স্থাপত্য; উদ্ভিদ ও প্রাণীজগত; পাশাপাশি আন্তর্জাতিক সমস্যা। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে মহান ব্যক্তিত্ব এবং গুরুত্বপূর্ণ ঘটনা এবং অনুষ্ঠানগুলিও স্ট্যাম্পে প্রদর্শিত হয়।

এছাড়াও কিছু খুব অনন্য স্ট্যাম্প আছে যা বের করা হয়েছে। স্ট্যাম্পগুলি সাধারণত কাগজে মুদ্রিত হয়, তবে সিল্ক কাপড় এবং কর্কের মতো অন্যান্য আকর্ষণীয় উপকরণগুলিতেও স্ট্যাম্প তৈরি করা হয়।

একইভাবে, সুইস স্ট্যাম্পে সুইস চকোলেটের স্বাদের মতো ফ্লেভার এবং ভারতীয় স্ট্যাম্পে জেসমিন এবং চন্দন কাঠের সুগন্ধযুক্ত স্ট্যাম্পও রয়েছে। সিডি রম স্ট্যাম্পও আছে!

আমি ফিলাটে একটি আকর্ষক শখ খুঁজে. আমি ফিলাটেলিক প্রদর্শনীতেও অংশগ্রহণ করি। আমি প্রতিযোগিতার জন্য ফিলাটেলিক প্রদর্শনী প্রস্তুত করা খুব আকর্ষণীয় বলে মনে করি। প্রদর্শনী প্রস্তুত করতে সময় লাগে, কিন্তু প্রচেষ্টা খুবই ফলপ্রসূ। প্রতিযোগিতায় আমি পুরস্কারও জিতেছি।

Leave a Comment