গঙ্গা নদীর উৎপত্তি কোথায়?

ভারতের জাতীয় নদী হল গঙ্গা নদী। কিন্তু গঙ্গা নদীর উৎপত্তি কোথায় এই সম্পর্কে অনেক ব্যক্তির প্রশ্ন থাকতে পারে। এইজন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা গঙ্গা নদীর উৎপত্তি এবং গঙ্গা নদী সম্পর্কিত কিছু বিশেষ প্রশ্নের উত্তর জেনে নেব। যদি আপনিও এই সম্পর্কে জানতে আগ্রহী থাকেন তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন।

গঙ্গা নদীর উৎপত্তি কোথায়?

হিমালয় পর্বতমালার গঙ্গোত্রী হিমবাহের টার্মিনাস গোমুখ থেকে গঙ্গা নদীর উৎপত্তি। এই হিমবাহের বরফ গলে ভাগীরথী নদীর স্বচ্ছ পানিতে পরিণত হয়। ভাগীরথী নদী হিমালয় থেকে প্রবাহিত হওয়ার সাথে সাথে এটি অলকানন্দা নদীর সাথে মিলিত হয়েছে, এবং আনুষ্ঠানিকভাবে গঙ্গা নদী গঠন করেছে।

পঞ্চ প্রয়াগ –

দেশের উত্তরাখণ্ড রাজ্যের গাড়ওয়াল অংশে বড় হিমবাহ পাওয়া যায়। উত্তরাখণ্ডেই বদ্রীনাথের সান্তো পথ নামক স্থান থেকে দুটি নদী বের হয়েছে। একদিক থেকে ধৌলিগঙ্গা আর অন্যদিকে বিষ্ণুগঙ্গা। এই দুটি নদীর মিলনস্থলকে বলা হয় বিষ্ণুপ্রয়াগ

প্রয়াগ মানে যেখানে দুটি নদীর মিলন হয়। এ স্থানে উভয় নদীর গভীরতা সমান হয়ে যায়। এই কারণে বিষ্ণুপ্রয়াগের পরে এই নদী অলকানন্দা নামে পরিচিত। আর অলকানন্দা এগিয়ে গেলে নন্দকিনী নদী তার সাথে মিলিত হয়, সেই জায়গার নাম নন্দপ্রয়াগ

এর পরে নদীটি আরও এগিয়ে যায়, তারপরে পিন্ডার নদী তার সাথে মিলিত হয়। সেই জায়গার নাম কর্ণপ্রয়াগ

এখন কেদারনাথ থেকে একটি নদী বের হয়েছে, যার নাম মন্দাকিনী নদী। এখান থেকে মন্দাকিনী নদী এসে মিলিত হয়েছে অলকানন্দায়। আর যেখানে মিলিত হয়, সেই স্থানের নাম রুদ্রপ্রয়াগ

এখন ভাগীরথী নদীর উৎপত্তি হয়েছে উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার গঙ্গোত্রী (স্থান গোমুখ) থেকে। উত্তরাখণ্ডের মানুষ একে প্রধানত গঙ্গা বলে মনে করে। এখন ভাগীরথী নদী এগিয়ে গিয়ে অলকানন্দায় মিলিত হয়েছে। যেখানে মিলিত হয় তার নাম দেবপ্রয়াগ

এখানে উভয়ের গভীরতা সমান হয়ে যায়। এ কারণে এই নদীর নাম পরিবর্তন করে রাখা হয় গঙ্গা। দেবপ্রয়াগের পরে এটি গঙ্গা নদী নামে প্রবাহিত হয়। এইভাবে উত্তরাখণ্ডের বহু নদী মিলে গঙ্গা নদী তৈরি হয়। গঙ্গা নদীর তীরে পাঁচটি প্রয়াগ অবস্থিত।

বিষ্ণুপ্রয়াগ, নন্দপ্রয়াগ, কর্ণপ্রয়াগ, রুদ্রপ্রয়াগ এবং দেবপ্রয়াগ এই পাঁচটি ক্রিয়াকে পঞ্চপ্রয়াগও বলা হয়। হিন্দু বিশ্বাস অনুসারে, এই পঞ্চপ্রয়াগ দর্শন অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়।

গঙ্গা নদী কোথায় মিলিত হয়েছে?

উত্তর: গঙ্গা নদী ভারতীয় উৎসের একটি নদী। গঙ্গা নদী পশ্চিম হিমালয় থেকে উৎপন্ন হয় এবং উত্তর ভারত পেরিয়ে বাংলাদেশে প্রবাহিত হয়, যেখানে এটি বঙ্গোপসাগরে মিলিত হয়। গঙ্গা নদীর অববাহিকার প্রায় ৮০% ভারতে, বাকিটা নেপাল, চীন ও বাংলাদেশে।

ভারতের জাতীয় নদী কোনটি?

গঙ্গা ভারতের জাতীয় নদী।

গঙ্গা নদীর দৈর্ঘ্য কত?

গঙ্গা নদীর মোট দৈর্ঘ্য 2510 কিলোমিটার।

গঙ্গা নদীর উপর সেতুগুলোর নাম কি?

গঙ্গা নদীর উপর 14টি সেতু রয়েছে, যার মধ্যে কয়েকটির নাম মহাত্মা গান্ধী সেতু, বিদ্যাসাগর সেতু, মুঙ্গের সেতু, মালভিয়া সেতু, আরহ ছাপরা সেতু, হার্ডিং সেতু, ভক্তিয়াপুর সেতু।

গঙ্গা নদীর সবচেয়ে বড় সমস্যা কি কি?

বঙ্গোপসাগরে মিলিত হওয়ার প্রায় 1500 মাইল আগে গঙ্গা নদী হয়ে ওঠে বিশ্বের প্রধান দূষিত নদী। এর কারণ শহুরে পয়ঃনিষ্কাশন, পশুর বর্জ্য, কীটনাশক, সার এবং অন্যান্য ধর্মীয় কারণ (সৎকারের ছাই)।

গঙ্গা কি আবার পরিষ্কার করা যাবে?

2019 সাল পর্যন্ত, সরকার গঙ্গা পরিষ্কার করতে 14 বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। এর সাথে মোদী সরকার ব্যয়ের জন্য 27 বিলিয়ন ডলার বরাদ্দ করেছে, কিন্তু এই অর্থ দিয়ে গঙ্গা নদী পরিষ্কার করা সম্ভব নয়।

গঙ্গা নদীর গভীরতা কত?

গঙ্গার গভীরতা বিভিন্ন স্থানে ভিন্ন। কোনো কোনো স্থানে গঙ্গার গভীরতা কয়েক ফুট পর্যন্ত, আবার কোনো কোনো স্থানে গঙ্গার গভীরতা ৩০ থেকে ৩৫ ফুট। গড় গভীরতার কথা বললে, গঙ্গার গড় গভীরতা ৩৩ ফুট।

গঙ্গা কোন দেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে?

হিমালয় থেকে শুরু করে গঙ্গা বঙ্গোপসাগরে পড়ার আগে ভারত ও বাংলাদেশের মধ্য দিয়ে গিয়েছে।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে গঙ্গা নদীর উৎপত্তি কোথায় এই সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। যদি আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

Leave a Comment