আমাদের বিদ্যালয় রচনা – Class 1 to 12

আমাদের বিদ্যালয় রচনা – জীবনে সফলতা অর্জনের জন্য আজ শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষা আমাদের ভালো দক্ষতা ও অভ্যাস গড়ে তুলতে সাহায্য করে। শিক্ষা লাভের সর্বোত্তম এবং প্রাথমিক স্থান হল বিদ্যালয়।

স্কুল হল এমন জায়গা যা শুধুমাত্র শিক্ষাই দেয় না বরং শিশুদের অনেক দক্ষতার বিকাশ ঘটায়। একটি ভাল ব্যক্তিত্ব বিকাশের জন্য স্কুলগুলি উপযুক্ত জায়গা। স্কুলগুলিতে, আমরা আনন্দের সাথে শিখি এবং এই কারণেই স্কুল জীবনকে আমাদের জীবনের সেরা পর্যায় হিসাবে বিবেচনা করা হয়।

ইংরেজিতে ছোট এবং দীর্ঘ আমার স্কুল রচনা
এখানে, আমি আমার স্কুলের উপর ছোট এবং দীর্ঘ প্রবন্ধ প্রদান করছি।

এই বিষয়টি ক্লাস 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10, 11 এবং 12 শ্রেনীর ছাত্রদের জন্য উপযোগী৷ ভাষাটি সহজ রাখা হয়েছে যাতে শিশুরা সঠিকভাবে বুঝতে পারে৷ তাই চলুন আমাদের বিদ্যালয় প্রবন্ধ রচনা গুলি দেখে নেওয়া যাক।

আমাদের বিদ্যালয় সম্পর্কে ১০ টি বাক্য

1) আমার স্কুলের নাম দিল্লি পাবলিক স্কুল এবং এটি আমার শহরে খুব জনপ্রিয়।

2) আমাদের স্কুল বাস সব বাচ্চাদের নিতে আসে.

3) আমার স্কুলের সময় সকাল 8:00 টা থেকে দুপুর 1:00 টা পর্যন্ত।

4) আমার স্কুলে একটি বড় খেলার মাঠ আছে।

5) আমার স্কুল একটি দোতলা বিল্ডিং।

6) আমার স্কুলে তিনটি ল্যাব এবং একটি লাইব্রেরি রয়েছে।

7) আমাদের স্কুলে নাচ এবং যোগের জন্য আলাদা ক্লাস আছে।

8) আমার স্কুলে একটি বড় অডিটোরিয়াম রয়েছে যেখানে সমস্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।

9) ছোট বাচ্চাদের জন্য, আমার স্কুলে একটি বিশেষ খেলনা ঘর আছে।

10) আমার স্কুল সেরা এবং আমি এটা খুব ভালোবাসি।

আমাদের বিদ্যালয় রচনা

স্কুল জীবন আমাদের জীবনের সেরা সময় কারণ আমরা নতুন বন্ধু তৈরি করি, নতুন জিনিস শিখি এবং সেখানে আমাদের ক্যারিয়ার গড়ে তুলি।

স্কুলের সময়ই একমাত্র সময় যা আমরা সবচেয়ে বেশি উপভোগ করি এবং যখন আমরা কলেজে প্রবেশ করি, আমরা সবসময় আমাদের স্কুল জীবনকে মিস করি।

স্কুল জীবন আমাদের অনেক নতুন জিনিস শেখায় এবং জীবনের সমস্ত চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য আমাদের প্রস্তুত করে।

আমি আমার স্কুল জীবন ভালোবাসি এবং সত্যিই এটি উপভোগ করি। আমার অনেক বন্ধু আছে, এবং আমার সমস্ত শিক্ষক আমাকে ভালবাসেন। আমি আমার স্কুলকে ভালোবাসি এবং আমার বন্ধুদের সাথে দেখা করতে এবং নতুন জিনিস শিখতে প্রতিদিন সেখানে যেতে উপভোগ করি।

 সবাই বলতে থাকে যে স্কুল জীবন আপনার জীবনের সেরা সময়। যখন তাদের বড়দের কাছ থেকে এই বাক্যাংশগুলি শোনা হয়, তখন স্কুলের ছাত্ররা এই জীবনের ভাল কী তা নিয়ে ভাবে।

সারাদিন আমরা যা করি তা হল ক্লাসে উপস্থিত হওয়া এবং বাড়ির কাজ করা। কিন্তু একবার স্কুল জীবন শেষ হয়ে গেলে, শিক্ষার্থীরা বুঝতে পারে যে স্কুল জীবন ছিল তাদের জীবনের সেরা সময়।স্কুলে দুর্দান্ত জিনিস শেখার পাশাপাশি, আপনি নতুন বন্ধু তৈরি করেন, বিভিন্ন খেলাধুলা করেন এবং আপনার বাকি জীবনের স্মৃতি তৈরি করেন।

ছাত্ররা দলগত কাজ, ভালো আচরণ ইত্যাদির মতো অনেক জীবন দক্ষতাও শিখে এবং বুঝতে পারে তারা তাদের জীবনে কী হতে চায়।

আমার স্কুল এবং স্কুল জীবন সম্পর্কে রচনা

আমি আমার শহরের স্বনামধন্য প্রাইভেট স্কুলে পড়ি, এবং এই স্কুলের ছাত্র হতে পেরে আমি আনন্দিত। আমার স্কুল আমার শহরের সবচেয়ে নামী স্কুলগুলির মধ্যে একটি। এটি খুব সুন্দর এবং বিশাল। আমার স্কুলে খেলাধুলা, পড়াশুনা ও অন্যান্য কার্যক্রমের সকল সুযোগ সুবিধা রয়েছে।

একটি তিনতলা বিল্ডিং-এ নির্মিত, এটি একটি সহ-সম্পাদক এবং সিনিয়র মাধ্যমিক বিদ্যালয় যেখানে বিজ্ঞান, কলা এবং বাণিজ্য শাখা রয়েছে। আমার স্কুলের পরিবেশ আনন্দময়।

আমাদের একটি বিশাল খেলার মাঠ আছে যেখানে আমরা সকল ছাত্র-ছাত্রীরা বিভিন্ন খেলা যেমন ব্যাডমিন্টন, বাস্কেটবল, ক্রিকেট ইত্যাদি খেলি।

আমাদের বিদ্যালয় রচনা

আমাদের একটি আলাদা বাস্কেটবল এবং টেনিস কোর্ট রয়েছে, পাশাপাশি বাচ্চাদের জন্য একটি ছোট এবং সুন্দর বাগান রয়েছে। শিক্ষার্থীরা প্রতিদিন এই খেলাধুলার অনুশীলন করে।

স্কুলে একটি বড় সুইমিং পুল এবং ইনডোর গেমসের জন্য খেলাধুলার জায়গা রয়েছে। এই এলাকায়, শিক্ষার্থীরা টেবিল টেনিস এবং দাবা খেলতে পারে। একটি বড় স্কেটিং রিঙ্কও রয়েছে।

বিভিন্ন শারীরিক প্রশিক্ষণ শিক্ষকরা এই সমস্ত খেলাধুলার জন্য আমাদের প্রশিক্ষণ দেন। এই খেলাধুলা শুধু আমাদের ফিট রাখে না, আমাদের সহনশীলতা ও সমন্বয় বাড়ায়।স্কুল জীবন শুধু পড়াশোনা আর খেলাধুলার মধ্যেই সীমাবদ্ধ নয়।

এছাড়াও অন্যান্য অ্যাক্টিভিটি রুম রয়েছে যেমন মিউজিক রুম, আর্ট রুম এবং ডান্স রুম। আর্ট রুম হল একটি বড় হল যেখানে প্রচুর রঙিন চার্ট এবং বিভিন্ন ধরণের পেইন্ট রয়েছে।

শিক্ষার্থীরা তাদের কল্পনা চিত্রিত করতে পারে এবং এখানে সুন্দর শিল্প তৈরি করতে পারে। নাচ এবং সঙ্গীত স্কুল জীবনেও খুব গুরুত্বপূর্ণ কারণ তারা শিক্ষার্থীদের নিজেদেরকে নতুনভাবে প্রকাশ করতে সাহায্য করে।

নৃত্যের বিভিন্ন নড়াচড়া ছাত্রদের নিজেকে শান্ত করতে সাহায্য করে।আমার স্কুলে একটি বড় লাইব্রেরি আছে যেখানে আমরা সবাই বিভিন্ন ধরনের বই, উপন্যাস এবং কমিকস পড়ি।

লাইব্রেরি ছাড়াও, আমার স্কুলে সুসজ্জিত বৈজ্ঞানিক ল্যাব রয়েছে যেখানে আমরা সবাই রসায়ন, পদার্থবিদ্যা এবং জীববিদ্যার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করি।

এই ল্যাবে আমি অনেক কিছু শিখেছি। আমার স্কুলে প্রশিক্ষিত কারিগরি কর্মীদের একটি বড় কম্পিউটার ল্যাবও রয়েছে যা আমাদের কম্পিউটার সম্পর্কে সবকিছু শিখতে সাহায্য করে।

আমি কম্পিউটারে খেলতে এবং কম্পিউটার ল্যাবে নতুন জিনিস শিখতে পছন্দ করি। কম্পিউটার ল্যাবে শিক্ষার্থীরা এমএস ওয়ার্ড এবং পাওয়ার পয়েন্ট ব্যবহার সম্পর্কে শিখে। কম্পিউটার ল্যাবকে আইসিটি ল্যাবও বলা হয়।

আইসিটি শিক্ষক শিক্ষার্থীদের ইন্টারনেট সম্পর্কে শেখান এবং কীভাবে এটি নিরাপদে ব্যবহার করতে হয়।আমার স্কুলের সকল কর্মীরা খুবই ভদ্র, শিক্ষিত এবং অভিজ্ঞ।

আমাদের শিক্ষকরা শুধু আমাদের পড়ান না, বিভিন্ন প্রতিযোগিতার জন্যও আমাদের প্রস্তুত করেন এবং প্রতি বছর আমার স্কুল বিভিন্ন প্রতিযোগিতায় অনেক পুরস্কার জিতে নেয়।

আমি এমনকি একটি হকি চ্যাম্পিয়নশিপে আমার স্কুলের প্রতিনিধিত্ব করেছি এবং দ্বিতীয় স্থান অর্জন করেছি।শ্রেণীকক্ষগুলি বড় এবং শিক্ষার্থীদের দ্বারা করা বিভিন্ন শিল্পকর্ম দিয়ে সুন্দরভাবে সজ্জিত।

শিক্ষার্থীরা তাদের ধারণাগুলিকে সংশোধন করতে চালিয়ে যাওয়ার জন্য শ্রেণিকক্ষে বিভিন্ন প্রকল্প এবং মডেল রাখা হয়। শিক্ষকরা স্মার্টবোর্ড ব্যবহার করেন এবং শিক্ষার্থীদের শব্দভান্ডার বাড়াতে প্রতিদিন একটি নতুন শব্দ শেখানো হয়।

প্রতিদিন একজন করে শিক্ষার্থী ‘থট ফর দ্য ডে’ উপস্থাপন করে। এই ইতিবাচক চিন্তা আমাদের অনুপ্রাণিত রাখে।আমার স্কুলের সকল শিক্ষক অত্যন্ত নিবেদিতপ্রাণ এবং সময়নিষ্ঠ। তারা সবসময় আমাদের শৃঙ্খলা শেখায় এবং সময়মতো স্কুলে আসতে বলে।

আমাদের শিক্ষকরা আমাদের ভালবাসেন, এবং তারা আমাদের খুব সহজ এবং সহজ উপায়ে শেখান।

যখনই আমরা কিছু বুঝতে ব্যর্থ হই, তারা আমাদের চিৎকার না করে আবার বোঝানোর চেষ্টা করে। তারা সমস্ত ছাত্রদের সমান মনোযোগ দেয়, এবং সেই কারণেই আমার স্কুলের একটি চমৎকার একাডেমিক রেকর্ড রয়েছে।

শিক্ষকরা যথেষ্ট যোগ্য। তারা আমাদের ধারণা শেখানোর জন্য বিভিন্ন কৌশল ব্যবহার করে। বিদ্যালয়ের পরিবেশ একই সাথে আনন্দদায়ক এবং ফলপ্রসূ।

স্কুলের পুরো স্টাফ, সিকিউরিটি গার্ড থেকে শুরু করে শিক্ষক পর্যন্ত, খুবই সহায়ক এবং ভদ্র।আমরা স্কুলেও অনেক জীবন দক্ষতা শিখি।

শৃঙ্খলা, কঠোর পরিশ্রম এবং সময়ানুবর্তিতা তাদের মধ্যে কয়েকটি। খেলাধুলার ক্লাস চলাকালীন, আমরা টিমওয়ার্ক শিখি এবং জয়ের জন্য একসাথে কাজ করি।

আমার স্কুলের সেরা অংশ হল এর অডিটোরিয়াম যেখানে স্কুলের সমস্ত ইভেন্ট এবং প্রতিযোগিতা হয়। আমাদের স্কুল অডিটোরিয়ামটি একটি দুর্দান্ত শব্দ এবং আলোর সুবিধা সহ শহরের সেরা অডিটোরিয়ামগুলির মধ্যে একটি। এটি প্রচুর আসন সহ সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত।

প্রতি বছর, আমার স্কুল একটি বার্ষিক সাংস্কৃতিক উৎসবের আয়োজন করে যা দুই দিন ধরে চলে। এই দুই দিনের মধ্যে অনেক সাংস্কৃতিক অনুষ্ঠান হয় যেমন গান, নাচ, বিতর্ক প্রতিযোগিতা ইত্যাদি।

আমি প্রতি বছর কবিতা লেখার প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ভালোবাসি এবং অনেকবার পুরস্কারও জিতেছি। প্রতি বছর, আমাদের স্কুলের সেরারা এই বার্ষিক সাংস্কৃতিক দিবসে পুরস্কৃত হয় এবং আমরা সকল শিক্ষার্থী বার্ষিক সাংস্কৃতিক দিবসের বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করতে ভালোবাসি।আমাদের অডিটোরিয়ামে স্কুল সমাবেশও আছে।

মাঝে মাঝে অন্য বিদ্যালয়ের শিক্ষার্থীরা এসে আমাদের বিদ্যালয়ে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

এই ইভেন্টগুলিকে আন্তঃবিদ্যালয় প্রতিযোগিতা বলা হয়। এই ইভেন্টগুলি খুব ভাল কারণ আমরা অন্যান্য শিক্ষার্থীদের কাছ থেকে নতুন জিনিস শিখতে পারি এবং অনেক নতুন বন্ধু তৈরি করতে পারি।

বার্ষিক সাংস্কৃতিক দিবস ছাড়াও, আমার স্কুল সবচেয়ে বড় বার্ষিক ক্রীড়া সভার আয়োজনের জন্য বিখ্যাত। আমি এই বার্ষিক ক্রীড়া সভা পছন্দ করি কারণ খেলাধুলা আমার প্রিয়।

এই বার্ষিক ক্রীড়া সভায়, বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং প্রায় 50টি বিদ্যালয় এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং একাধিক শিরোপা জিতে নেয়।

আমি, আমার বন্ধুরা এবং আমাদের সিনিয়ররাও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করি এবং সেগুলিতে জয়লাভ করে আমাদের স্কুলকে গর্বিত করি।

আমার স্কুলে মহান শিক্ষক, চমৎকার অনুষদ এবং সমস্ত সুযোগ-সুবিধা রয়েছে যা একজন শিক্ষার্থীকে তার জীবনে শ্রেষ্ঠত্ব অর্জন করতে হবে।আমার স্কুলের সাফল্য ও খ্যাতির পেছনে সবচেয়ে বড় কারণ আমাদের প্রিন্সিপাল স্যার।

তিনি 50 বছর বয়সী, তবুও খুব সক্রিয় এবং শৃঙ্খলাবদ্ধ। তিনি একটি আকর্ষণীয় ব্যক্তিত্ব আছে, এবং তার জ্ঞান প্রশংসনীয়।

তিনি সকল ছাত্র-ছাত্রীদের ভালোবাসেন এবং সকল ছাত্রদের অগ্রগতি নিরীক্ষণের জন্য তার ব্যস্ত সময়সূচী থেকে সর্বদা কিছু সময় বের করেন। আমি তার ব্যক্তিত্ব এবং নীতির প্রশংসা করি।

তিনি সবসময় আমাদেরকে বিভিন্ন পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপে অংশ নিতে উৎসাহিত করেন এবং এটা তার সমর্থন ও নিষ্ঠার ফল যে আমার স্কুলের ছাত্ররা সবসময় সব প্রতিযোগিতায় ভালো করে।

তাকে আমাদের অধ্যক্ষ হিসেবে পেয়ে আমরা সবাই ভাগ্যবান।অধ্যক্ষ স্যার বিভিন্ন সাংস্কৃতিক ও ক্রীড়া ইভেন্টে অংশগ্রহণকারী এবং বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কৃত করেন।

তার একটি ভাল স্মৃতিশক্তি রয়েছে এবং প্রতিটি শিশুর নাম মনে রাখে। অধ্যক্ষ স্যার তাদের নাম ধরে ডাকলে শিক্ষার্থীরা গর্ববোধ করে।প্রতিটি মেয়াদের পরে, বিদ্যালয়ে মূল্যায়নও পরিচালিত হচ্ছে।

শিক্ষকরা আমাদের এই মূল্যায়নের জন্য প্রস্তুত করেন, এবং ফলাফলগুলিও অভিভাবকদের সাথে ভাগ করা হয়। শিক্ষার্থীরা শেখার ফাঁকগুলি বোঝে এবং সেগুলিতে কাজ করতে পারে বলে মূল্যায়ন একটি ভাল ব্যবস্থা।

শিক্ষকরা খুব সহায়ক কারণ তারা যেখানেই প্রয়োজন সেখানে শিক্ষার্থীদের সহায়তা করে।আমি আমার স্কুল এবং আমার স্কুল জীবন ভালোবাসি।

প্রতিদিন আমি এখানে নতুন জিনিস শিখি এবং আমার বন্ধুদের সাথে উপভোগ করি। আমার সমস্ত শিক্ষক আমাকে ভালবাসেন এবং সবসময় আমাকে সমর্থন করেন।

আমি আমার শিক্ষকদের কাছ থেকে নিয়মানুবর্তিতা এবং সময়ানুবর্তিতা শিখেছি এবং এটি আমার ভবিষ্যতে আমাকে অনেক সাহায্য করবে। আমি এই স্কুলের একজন ছাত্র হতে পেরে গর্বিত, এবং এটি ছেড়ে যাওয়ার পরে আমি সবসময় আমার স্কুলকে মিস করব।

আমার স্কুল জীবন আমাকে অনেক কিছু শিখিয়েছে এবং আমাকে কিছু সেরা বন্ধু দিয়েছে যারা চিরকাল আমার বন্ধু হয়ে থাকবে। আমি আমার স্কুলের সমস্ত সাফল্য কামনা করি এবং আমার স্কুল জীবনের সবকিছুকে ভালবাসি। স্কুল জীবনে শিক্ষার্থীরা যে ভিন্ন অভিজ্ঞতা লাভ করে তা তাদের আরও ভালো মানুষ হতে সাহায্য করে।

যখন তারা স্কুল ছেড়ে যায়, তখন তারা কেবল তাদের সাথে স্মৃতি নিয়ে যায় না, তারা অনেক বন্ধু, একটি ক্যারিয়ার এবং জীবনের জন্য ভাল আচরণ নিয়ে যায়। এটি প্রথম স্থান যেখানে শিক্ষার্থীরা তাদের পারিবারিক চেনাশোনা থেকে বেরিয়ে আসে এবং তাদের শিক্ষক এবং বন্ধুদের সাথে একটি নতুন তৈরি করে।

একজনকে এটাও মনে রাখা উচিত যে প্রত্যেকেরই শিক্ষা পাওয়ার জন্য যথেষ্ট সুবিধা হয় না। যদি কেউ এই সুযোগ পায়, তাহলে কৃতজ্ঞ হোন এবং একজন ভাল মানুষ হওয়ার জন্য কাজ করুন। আপনার স্কুল জীবনকে লালন করুন এবং অনুপ্রাণিত থাকুন।

ছোটদের রচনা আমাদের বিদ্যালয় (200 – 250 শব্দ)

আমার স্কুলের নাম রামকৃষ্ণ বিবেকানন্দ বিদ্যাপীঠ। এটা আমার বাড়ি থেকে কয়েক কিলোমিটার দূরে অবস্থিত। আমি আমার বন্ধুদের সাথে স্কুল বাসে যাই। সকল ছাত্র-ছাত্রীকে সকাল ৮টায় বিদ্যালয়ে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আমার স্কুলের ক্যাম্পাসের মাঝখানে একটি বড় অডিটোরিয়াম আছে, যেখানে আমরা সবাই সকালের প্রার্থনার জন্য জড়ো হই। নামাজ শেষে সকল শিক্ষার্থী নিজ নিজ ক্লাসে ফিরে যায়।

আমার বিদ্যালয়ের পরিবেশ আনন্দদায়ক। সমস্ত ক্লাস পরিষ্কার এবং পরিষ্কার করিডোর সহ প্রশস্ত। আমার স্কুলের প্রবেশদ্বারের কাছে দুটি বাগান রয়েছে।

এটিতে একটি খেলার মাঠও রয়েছে যেখানে আমরা আমাদের গেমের সময়কালে খেলি। আমার স্কুলেও একটি বাস্কেটবল কোর্ট আছে কিন্তু সেখানে শুধুমাত্র সিনিয়র ছাত্রদের খেলার অনুমতি দেওয়া হয়।

আমাদের বিদ্যালয় রচনা

আমার স্কুলে আলাদা শিক্ষক আসে সব বিষয় পড়াতে। সকল শিক্ষকই অত্যন্ত যোগ্য ও ভদ্র। একাডেমিক পড়াশুনার পাশাপাশি, আমার স্কুল অতিরিক্ত পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপগুলিতেও মনোযোগ দেয়।

এতে যোগ ক্লাস, ডান্স ক্লাস, কারাতে ক্লাস এবং মিউজিক ক্লাস রয়েছে। আমরা আমাদের স্কুলে অনেক অনুষ্ঠান উদযাপন করি। সমস্ত উত্সব এবং অনুষ্ঠানগুলি অত্যন্ত আনন্দ এবং আগ্রহের সাথে উদযাপিত হয়।

আমার স্কুল শেষ হয় 2:00 টায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে। শিশুদের তাদের নিজ নিজ বাসে পৌঁছাতে সাহায্য করার জন্য স্কুলের গেটে সর্বদা দু’জন প্রহরী থাকে। আমি খুব গর্বিত যে আমি এই বিখ্যাত স্কুলের একজন ছাত্র।

আমাদের বিদ্যালয়ে রচনা (500 – 600 শব্দ)

ভূমিকা

শিশুদের ভবিষ্যৎ গঠনে স্কুলগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি প্রথম স্থান যেখানে আমরা অনেক কিছু শিখি। প্রাথমিক পর্যায়ে অনেক শিশু স্কুলে না যাওয়ার জন্য কাঁদে।

কিন্তু একবার যখন আমরা স্কুলে যেতে শুরু করি তখন আমরা এটি পছন্দ করি। জীবনের স্কুল পর্যায়ে আমরা অনেক বন্ধু এবং স্মৃতি তৈরি করি। আর যখন আমরা আবার স্কুল ছাড়ার পর্যায়ে থাকি তখন আমাদের চোখ ভিজে যায়।

আমার স্কুলের একটি সফর

আমার স্কুল ক্যাম্পাস দুটি বহুতল ভবন সহ অনেক বড়। প্রধান ফটকের দুই পাশে দুটি বড় বাগান প্রবেশদ্বারটিকে আরও সবুজ করে তুলেছে। মূল ভবনের আগে, আমাদের একটি যানবাহন স্ট্যান্ড রয়েছে যা দুটি বিভাগে বিভক্ত, একটি শিক্ষকদের জন্য এবং আরেকটি শিক্ষার্থীদের জন্য।

স্কুলে প্রবেশ করার সময় আপনি যে প্রথম বিভাগটি পাবেন তা হল অভ্যর্থনা। আপনি সেখান থেকে স্কুল এবং শিশুদের সম্পর্কিত যে কোনও তথ্য সংগ্রহ করতে পারেন।

রিসেপশনের ঠিক পাশেই রয়েছে অ্যাকাউন্ট সেকশন যেখানে ফি সংগ্রহ করা হয়। পরিচালক ও অধ্যক্ষের জন্য আলাদা কেবিন বরাদ্দ করা হয়েছে। শিক্ষকরা অবসর সময়ে নিজ নিজ বিভাগে বসেন। আমার স্কুলের ভবনের বাইরে একটি বড় অডিটোরিয়ামও রয়েছে।

সেখানে সব সাংস্কৃতিক অনুষ্ঠান ও অনুষ্ঠান হয়। সকল ছাত্ররাও সেখানে সকালের নামাজের জন্য জড়ো হয়।

আমার স্কুল – শেখার জন্য একটি উপযুক্ত জায়গা

স্কুল জ্ঞানের মন্দির হিসাবে পরিচিত এবং আমার স্কুল এটি পুরোপুরি সংজ্ঞায়িত করে। আমার স্কুলে দুটি লাইব্রেরি আছে, একটি ছোট বাচ্চাদের জন্য যেখানে বাচ্চাদের গল্পের বই পাওয়া যায়।

অন্য একটি গ্রন্থাগারে একাডেমিক বই, ম্যাগাজিন, উপন্যাস এবং অন্যান্য জ্ঞানপূর্ণ বই রয়েছে যা উচ্চ শ্রেণীর ছাত্র এবং শিক্ষকদের জন্য প্রয়োজনীয়। আমার স্কুলে রাসায়নিক এবং জৈবিক পরীক্ষার জন্য আলাদা ল্যাব রয়েছে।

একাডেমিক ক্লাস ছাড়াও, শিক্ষার্থীরা নাচের ক্লাস, মিউজিক ক্লাস এবং আর্ট ক্লাস উপভোগ করে। আমাদেরকে কম্পিউটার জ্ঞানও দেওয়া হয় এবং এর জন্য আমার স্কুলে একটি আলাদা কম্পিউটার ল্যাব রয়েছে।

আমার স্কুল আত্মরক্ষা এবং নৈতিক শিক্ষার ক্লাসও প্রদান করে। আমার স্কুলে খেলাধুলার সব সরঞ্জাম ও আনুষাঙ্গিক পাওয়া যায়। বাস্কেটবল কোর্ট এবং ক্রিকেট পিচ আমার স্কুলের খেলাধুলার ক্রিয়াকলাপের প্রধান ফোকাস দেখায়।

আমার স্কুলের অর্জন

আমার স্কুল শহরের সেরা। আমার স্কুল তার ছাত্রদের কৃতিত্বের জন্য গর্বিত বোধ করে। আমার স্কুল বেশ কয়েকটি প্রতিযোগিতা পরিচালনা করে এবং ছাত্র-ছাত্রীদের বেশ কয়েকটি জাতীয় পর্যায়ের ইভেন্টে অংশগ্রহণ করার অনুমতি দেয়। আমার স্কুলের অনেক ছাত্র IIT এবং NIT-এর জন্য নির্বাচিত হয়। সম্প্রতি আমাদের স্কুলের বাস্কেটবল দল জাতীয় পর্যায়ের বাস্কেটবল প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে।

আমার স্কুলের ছাত্র-ছাত্রীরাও বেশ কিছু প্রতিযোগিতায় ভালো করছে যেমন প্রবন্ধ রচনা, বক্তৃতা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন সমাপ্তি ইত্যাদি। বেশ কয়েকবার আমার স্কুলের মেধাবী শিক্ষার্থীদের ছবি পত্রিকায় ছাপা হয়। যাইহোক, সম্মানজনক কৃতিত্বের কারণে, আমার স্কুল সবসময় খবরের শীর্ষে থাকে।

আমার স্কুল আমাকে কি শেখায়?

আমার স্কুল আমাকে বিভিন্ন দক্ষতা বিকাশে সাহায্য করে। এটা আমাকে নৈতিক মূল্যবোধ এবং শিষ্টাচার শেখায়। আমি স্কুল থেকে শিখেছি যে আমাদের সবসময় বড়দের সম্মান করা উচিত এবং দরিদ্রদের সাহায্য করা উচিত।

এটা আমাকে প্রকৃতি বাঁচাতেও শেখায়। আমার পড়াশোনার পাশাপাশি, আমার স্কুল আমাকে টিমওয়ার্কের গুরুত্ব শেখায় এবং আমাদের আত্মবিশ্বাসের মাত্রা বাড়াতে সাহায্য করে। আমি আজ যা আছি তার জন্য আমার স্কুল দায়ী এবং এর জন্য আমি কৃতজ্ঞ।

উপসংহার

স্কুল আমাদের অনেক স্মৃতি দেয়। বন্ধুদের সাথে গসিপ করা, সময়মতো হোমওয়ার্ক শেষ করা, ক্লাসরুমে জন্মদিন উদযাপন করা ইত্যাদি আমি আমার ছুটির সময় খুব মিস করি। আমি অধীর আগ্রহে ছুটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করি যাতে আমি আমার বন্ধুর সাথে দেখা করি এবং আবার স্কুলে যেতে উপভোগ করি।

আমি আশা করি আমার স্কুলের উপরে প্রদত্ত প্রবন্ধগুলি সকল শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বোঝা সহজ হবে।

আমাদের বিদ্যালয় অনুচ্ছেদ

আমার স্কুলের নাম রামকৃষ্ণ বিবেকানন্দ বিদ্যাপীঠ। এটা আমার বাড়ি থেকে কয়েক কিলোমিটার দূরে অবস্থিত। আমি আমার বন্ধুদের সাথে স্কুল বাসে যাই। সকল ছাত্র-ছাত্রীকে সকাল ৮টায় বিদ্যালয়ে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আমার স্কুলে আলাদা শিক্ষক আসে সব বিষয় পড়াতে। সকল শিক্ষকই অত্যন্ত যোগ্য ও ভদ্র।

আমরা আমাদের স্কুলে অনেক অনুষ্ঠান উদযাপন করি। সমস্ত উত্সব এবং অনুষ্ঠানগুলি অত্যন্ত আনন্দ এবং আগ্রহের সাথে উদযাপিত হয়।

আমার স্কুল শেষ হয় 2:00 টায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে। শিশুদের তাদের নিজ নিজ বাসে পৌঁছাতে সাহায্য করার জন্য স্কুলের গেটে সর্বদা দু’জন প্রহরী থাকে। আমি খুব গর্বিত যে আমি এই বিখ্যাত স্কুলের একজন ছাত্র।

Leave a Comment