Home Page কি | হোমপেজ দেখার জন্য আবশ্যক জিনিস

হোমপেজ কথাটি আজ ইন্টারনেটে অনেক জায়গায় দেখতে পাওয়া যায়। এই জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট এর হোম পেজ কাকে বলে, যদি আপনি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি থেকে Home page কি, হোমপেজ কাকে বলে, হোম পেজ কিভাবে খুলতে হয় এই সমস্ত প্রশ্নের উত্তর গুলো জেনে নিন।

হোম পেইজ কি

কোনো ওয়েবপেজ বা ওয়েবসাইট এর সামনের পেজ কে হোম পেজ বলা হয়। কোনো ওয়েবসাইট বা ব্লগ, নির্দিষ্ট URL দ্বারা খোলার পর যে পেজটি খুলে আসে তাকে হোমপেজ বলে। এটি হলো কোনো ওয়েব পেজ এর Main পেজ বা প্রধান পেজ।

কোনো ইউজার নির্দিষ্ট ওয়েবসাইট বা ব্লগে এসে প্রথম যে জায়গায় এসে পৌঁছায় সেখান থেকে সেই ব্যাক্তি ওয়েবসাইট এর সমস্ত Menu, Sidebar Layout, Catagory, Post Link এই সমস্ত কিছু দেখতে পায়। হোমপেজ এর সমস্ত লিঙ্ক থেকে, কোন ব্যাক্তি আলাদা আলাদা ইনফরমেশন নিতে পারে। এবং সেই ওয়েব পেজ এর সমস্ত কিছু এক নজরে দেখে নিতে পারে। এই জন্য কোনো ইউজার হোমপেজ এ এসে নির্দিষ্ট ওয়েবসাইট এ, কি ধরনের ইনফরমেশন পেতে পারে তার একটি সম্পূর্ণ ধারণা পেয়ে যায়।

Business ওয়েবসাইট এর ক্ষেত্রে কোনো কোম্পানি বা বিজনেস সম্পর্কে ইনফরমেশন, কোম্পানি সম্পর্কে, প্রোডাক্ট এবং সার্ভিস সম্পর্কে ডিটেইল ইনফরমেশন; হোম পেজ এ দেওয়া থাকে। এর সাথে Call to action, contact email, about, Product list এই সম্পর্কেও বিভিন্ন ধরনের ইনফরমেশন Home Page এর দ্বারা দেওয়া হয়।

হোমপেজ এর উদাহরণ

আপনি এখন আমার এই ওয়েবসাইটটিতে আছেন। এবং এই ওয়েবসাইটটির Url বা web address হলো Hinditrust.in । এখন এই url টিতে প্রবেশ করলে আপনি যে পেজটিতে পৌঁছবেন সেটাই Hinditrust.in ওয়েবসাইট টির Homepage

হোমপেজ কাকে বলে?

নির্দিষ্ট ওয়েবসাইটের মূল পাতাকে হোমপেজ বলে। Homepage থেকে কোনো ইউজার ওয়েবসাইট সম্পর্কে পুরো ধারণা পেয়ে যায়। এটি হলো ওয়েবসাইটের Home বা ঘর।

ঘরে ঢুকলে যেমন ঘরের প্রত্যেকটি জিনিস এক নজরে দেখে নেওয়া যায়, ঠিক তেমনি ওয়েবসাইট হোমপেজ থেকে ওয়েবসাইটের সমস্ত কিছু দেখে নেওয়া যায়।

তাহলে এখন যদি আপনার কেউ প্রশ্ন করে ‘ওয়েবসাইটের মূল পাতাকে কি বলে‘ তাহলে আপনি বলতে পারেন ওয়েবসাইটের মূল পাতাকে ‘Homepage‘ বলে।

হোমপেজ দেখার জন্য আবশ্যক জিনিস

হোমপেজ দেখার জন্য আপনার ডিভাইস এ দুটি জিনিস থাকা একান্ত প্রয়োজন। এক হলো ইন্টারনেট এবং দ্বিতীয় কোনো ওয়েব ব্রাউজার। যার মাধ্যমে আপনি কোনো ওয়েব সাইটের হোমপেজে প্রবেশ করতে পারবেন।

কোনো ওয়েবসাইটের হোমপেজ কিভাবে খুলবেন?

কোনো ওয়েবসাইট এর হোমপেজ এ যাওয়ার জন্য, নির্দিষ্ট ওয়েবসাইট টির url অ্যাড্রেস বা ডোমেইন নেমটি, কোনো ব্রাউজার এ গিয়ে সার্চ করুন। তাহলে আপনি ওই ওয়েবসাইট বা ব্লগ এর হোমপেজ এ গিয়ে পৌঁছে যাবেন।

এবং কোনো ওয়েবসাইট এর হোমপেজ ছাড়া অন্য কোনো পেজ থেকে হোমপেজ এ যাওয়ার জন্য ওয়েবসাইট টির Home বাটন এবং ওয়েবসাইট Logo টির ওপরে ক্লিক করুন।

গুগোল হোম পেজ কিভাবে খুলবেন

ইউটিউব হোম পেজ কিভাবে খুলবেন

গুগল হোমপেজ খোলার জন্য কোনো ব্রাউজার এ গিয়ে, google.com লিখে URL টিতে যান। এবার আপনার সামনে যে পেজ টি খুলে আসবে এটাই গুগোল এর হোমপেজ।

ইউটিউব হোম পেজ কিভাবে খুলবেন

ইউটিউব হোম পেজ কিভাবে খুলবেন

ইউটিউব এর হোমপেজ খোলার জন্য কোনো ব্রাউজার এ গিয়ে, youtube.com লিখে url টিতে যেতে হবে। এবার আপনার সামনে যে পেজ টি খুলে আসবে এটাই YouTube এর হোমপেজ। এখান থেকে আপনি ইউটিউব এর সমস্ত ভিডিও গুলি অ্যাকসেস করতে পারবেন।

উপসংহার

আশাকরি উপরে ইনফর্মেশন থেকে হোমপেজ কী এবং হোমপেজ কাকে বলে এই সম্পর্কে পুরোপুরি ধারণা পেয়ে গেছেন। যদি এই সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাকে জানাতে পারেন।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment