রেশন কার্ড আধার লিংক করার উপায় জেনে নিন

বর্তমানকালে পশ্চিমবঙ্গ সরকারের ‘দুয়ারে রেশন‘ প্রকল্পটিতে অংশ নেওয়ার জন্য রেশন কার্ড আধার লিংক, করবার প্রয়োজন হচ্ছে। যদি আপনি দুয়ারে রেশন নিতে আগ্রহী হন, তাহলে আপনাকেও রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে হবে।

যদি আপনি এই দুটি কার্ড কে একত্রে link না করেন তাহলে ভবিষ্যতে আপনাকে রেশন দেওয়া হবে না এবং আপনার রেশন কার্ডটি বন্ধ হয়ে যেতে পারে।

এইজন্য পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্প অনুযায়ী রেশন কার্ড লিংক উইথ আধার কার্ড একান্ত জরুরী। তাই চলুন দেরী না করে রেশন কার্ড আধার লিঙ্ক কিভাবে করতে হয় জেনে নেওয়া যাক।

রেশন কার্ড আধার লিঙ্ক কিভাবে করবেন?

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করবার দুটি উপায় রয়েছে। একটি হলো খাদ্য দপ্তর এর ওয়েবসাইটে গিয়ে অনলাইন মারফত। এবং দ্বিতীয়টি হলো আপনার নিকটবর্তী রেশন দোকানে গিয়ে ফরম জমা দিয়ে। তাই চলুন দেরী না করে, এই দুটি পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

ডিজিটাল রেশন কার্ড আঁধার লিংক অনলাইন ওয়েস্ট বেঙ্গল

যদি আপনি বাড়িতে বসে অনলাইন মারফত রেশন কার্ড আধার লিঙ্ক করতে চান তাহলে আপনাকে প্রথমে খাদ্য দপ্তর এর ওয়েবসাইটে যেতে হবে। খাদ্য দপ্তর এর নিজস্ব ওয়েবসাইটের নাম হল food.wb.gov.in

আপনি এই ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর একদম বাঁ দিকে Ration Card নামক একটি অপশন দেখতে পাবেন।

এই অপশনটিতে ক্লিক করা মাত্র আপনি Apply Online নামক একটা অপশন দেখতে পাবেন। আপনি এই অপশনে ক্লিক করুন।

এরপর Apply for updating Aadhaar No. and Mobile No. for already existing Digital Ration Card অপশনটি প্রেস করে, সেখানে প্রয়োজনীয় ইনফরমেশনগুলো (মোবাইল নাম্বার, আধার নাম্বার) দেওয়ার পর, আধার কার্ডের কপি আপলোড করুন।

এবার Submit অপশনে ক্লিক করুন।

একদম শেষে ক্যাটাগরি বেছে নিয়ে আপনার রেশন কার্ডের নাম্বার দিয়ে দিন। যদি সমস্ত কিছু ঠিক ভাবে দেন তাহলে আপনার অ্যাকাউন্টের সমস্ত তথ্য দেখানো হবে।

রেশন দোকানে গিয়ে রেশন কার্ড লিঙ্ক করুন

আপনার নিকটবর্তী যে রেশন ডিলার আছে, আপনি কার সাথে যোগাযোগ করেও রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে পারেন।

কারণ রেশন ডিলারের কাছে e-POS নামাক একটি মেশিন থাকে। তিনি সেই মেশিনের মাধ্যমে খুব সহজেই রেশন কার্ডের সাথে, আধার নাম্বার এবং মোবাইল নাম্বার যোগ করতে পারবে।

খাদ্য এবং সরবরাহ দফতরের অফিসে গিয়ে করুন

এছাড়া আপনি সরাসরি খাদ্য এবং সরবরাহ দপ্তরের অফিসে যেতে পারেন। সেখানে গিয়ে আপনি ফর্ম-১১ ফিলাপ করে, তাদের অফিসে জমা দিতে পারেন।

এই ফরমটি আপনি খাদ্য দপ্তরের নিজস্ব ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। অন্যথায় তাদের অফিস থেকেও নিতে পারেন।

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক হয়েছে কিনা কিভাবে জানবেন?

আপনার রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক হয়েছে কিনা সেটা জানার জন্য আপনি আরেকবার খাদ্য দপ্তরের ওয়েবসাইটে যান। (food.wb.gov.in)

ওয়েবসাইটে যাবার পর একদম বাঁদিকের Ration Card অপশনটিতে ক্লিক করার পর Verify Ration Card{Verify e-RC/DRC} অপশনটিতে যান।

এরপর দরকারী ইনফরমেশন গুলো দেবার পর, রেশন কার্ড ক্যাটাগরি বেছে নিন এবং রেশন কার্ড নাম্বার দিয়ে, ক্যাপচা কোড দিন।

এরপর আপনি; আপনার এবং আপনার পরিবারের রেশন কার্ডের সাথে লিংক করা মোবাইল নম্বর এবং আধার নম্বর দেখতে পাবেন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে রেশন কার্ড আধার লিংক করার উপায়টি বুঝতে পেরেছেন। যদি এই ইনফরমেশন টি সম্পর্কে এখনও কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা অবশ্যই আপনাকে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment