ব্লগ লিখে আয় করার উপায় গুলি কি কি?

যদি আপনি ব্লগ লিখে আয় করতে চান তাহলে আজকের আর্টিকেলে আপনি ব্লগ লিখে কিভাবে আয় করা যায় এই সম্পর্কে ৬ টি উপায় সম্পর্কে জানতে পারবেন। যদি আপনি একজন ব্লগার হয়ে থাকেন তাহলে এই উপায় গুলি আপনার পক্ষে জানা একান্ত জরুরি। এইসব income source গুলি আপনার blogging career এ অবশ্যই কাজে আসবে।

ব্লগ লিখে আয় করুন – ৬ টি উপায়

আজ আমরা ব্লগ লিখে আয় করার যে নিয়মগুলি জানবো, সেগুলি নিচে দেওয়া হলো। ব্লগ থেকে আয় করবার জন্য আপনি এই income source গুলি ব্যাবহার করবেন।

  1. গুগল এডসেন্স
  2. অ্যাফিলিয়েট মার্কেটিং
  3. প্রোডাক্ট প্রমোশন
  4. নিজস্ব প্রডাক্ট বিক্রয়
  5. ব্যাকলিংক দেওয়া
  6. চ্যানেল প্রমোট করা

ব্লগ লিখে আয় করার উপায় গুলি –

ব্লগ লিখে আয় করবার জন্য যে source গুলি সবথেকে popular সেগুলি নিচে বিস্তারিত আলোচনা করা হলো। আপনি এই উপায় গুলি সম্পর্কে জেনে নিয়ে, আপনার ব্লগ থেকে আয় করতে পারেন।

১) Google Adsense – গুগোল এডসেন্স

গুগোল এডসেন্স হলো ব্লগ লিখে আয় করার সবথেকে সহজ উপায়। যেখানে ব্লগের ওপর এডভার্টাইজমেন্ট দেখিয়ে সেই ব্লগ থেকে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে যায়।

গুগল এডসেন্স হলো গুগলের তৈরি একটি অ্যাডস প্ল্যাটফর্ম। যার মাধ্যমে গুগোল বিভিন্ন কোম্পানির প্রোডাক্টস এবং সার্ভিস অ্যাডস গুলি ইউটিউব এবং ব্লগে দেখিয়ে থাকে।

যদি আপনি একজন ব্লগার হন, তাহলে গুগোল এডসেন্স এর জন্য apply করে, আপনার ব্লগের জন্য এডসেন্স এর approve নিতে পারেন। এবং Adsense approve হয়ে গেলে, এডসেন্স একাউন্ট থেকে বিভিন্ন ads unit তৈরি করে, সেই ads আপনার ব্লগে display করতে পারেন।

গুগোল এডসেন্স ads এর ওপর আসা click এবং impression এর ওপর ভিত্তি করে, google আপনাকে আপনার ব্লগের জন্য payment দেবে। যেটি আপনি সরাসরি আপনার bank account এর মাধ্যমে হাতে পাবেন।

২) Affiliate Marketing – অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং হলো বাংলায় ব্লগ লিখে আয় করার দ্বিতীয় উপায়। এটিও blog লিখে income করার সহজ এবং Powerful Process।

অ্যাফিলিয়েট মার্কেটিং মানে হলো অন্যের কোনো প্রোডাক্ট বা সার্ভিস sale বা বিক্রি করা। এবং sale করতে পারলে, সেই প্রতিষ্ঠান থেকে নির্দিষ্ট প্রোডাক্টের ওপর ভিত্তি করে আপনাকে কিছু কমিশন দেওয়া হবে।

অনলাইনে বিভিন্ন e-comerce website আছে। যারা কাস্টমারদের জন্য earn করার সুযোগ করে দিয়েছে। আপনি আপনার blog content বা blog niche এর ওপর ভিত্তি করে যেকোনো সাইট থেকে অ্যাফিলিয়েট একাউন্ট বানাতে পারেন।

Affiliate Marketing এর মাধ্যমে বাংলা ব্লগ লিখে আয় করবার জন্য, affiliate account বানানোর পর, সেই ecomerce platfrom থেকে, নির্দিষ্ট প্রোডাক্ট বা সার্ভিসের affiliate link তৈরি করুন। তারপর ওই লিংকটি আপনার ব্লগের আর্টিকেলের মধ্যে দিয়ে দিন।

এরপর কোনো ব্যাক্তি ওই link এর মাধ্যমে, নির্দিষ্ট প্রোডাক্টটি খরিদ করলে, আপনি ওই প্রোডাক্টটি থেকে কমিশন পাবেন। এইভাবে আপনার অ্যাফিলিয়েট লিঙ্ক থেকে যত বেশি sale হবে, আপনি ততবেশি আয় করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে ইনকাম করার জন্য, ব্লগে বেশি ট্রাফিক এর প্রয়োজন হয় না। আপনি কিছু Targeted Traffic থেকেই ভালো পরিমাণ টাকা ব্লগ থেকে আয় করতে পারেন।

৩) Product & Service Promotion – প্রডাক্ট এবং সার্ভিস প্রমোশন

যদি আপনার ব্লগে ভালো পরিমাণ ট্রাফিক আসে তাহলে আপনি আর একটি উপায়ে আয় করতে পারেন। সেটি হলো কোনো কোম্পানির প্রডাক্ট এবং সার্ভিস প্রমোশন করা।

এখানে আপনাকে কোনো প্রোডাক্ট বা সার্ভিস বিক্রয় করতে হবে না। আপনি শুধু কোম্পানির দেওয়া প্রোডাক্ট advertise গুলি আপনার ব্লগে Add করে দেবেন। যার বিনিময়ে কোম্পানি আপনাকে টাকা দেবে।

এখানে আপনাকে কিছুই করতে হবে না। কোম্পানি আপনার সাথে Directly যোগাযোগ করবে এবং তাদের product review এবং প্রমোশন করার জন্য আপনাকে বিভিন্ন Offer দেবে। আপনি তাদের কথামত deal final করে প্রচুর টাকা আয় করতে পারবেন।

৪) Sale Own Product – নিজস্ব প্রোডাক্ট বিক্রয়

যদি আপনার নিজস্ব কোনো business থাকে তাহলে আপনি আপনার ব্লগে সেই business সম্পর্কিত product গুলি listing করে মুনাফা আয় করতে পারেন।

যার মাধ্যমে আপনার বিজনেস টি online মারফত বড় করে, মানুষের নজরে আনতে পারবেন।

৫) Backlink Sell – ব্যাকলিংক বিক্রয়

Backlink sell করেও আপনি ব্লগ থেকে ইনকাম করতে পারেন। যেখানে একটি ব্যাকলিংক এর জন্য আপনি ২০০০-১০০০০ টাকা পর্যন্ত charge করতে পারেন।

ব্যাকলিংক মানে হলো অন্য ব্লগারদের ব্লগ লিঙ্ক, আপনার ব্লগে add করা। যার মাধ্যমে ওই ব্লগটি rank করে traffic নিতে পারবে।

তবে ব্যাকলিংক দেওয়ার জন্য আপনার ব্লগটি বড় হতে হবে এবং blog এর Da এবং Pa বেশি হতে হবে। Blog এর Da ও Pa যত বেশি হবে, backlink এর মূল্য তত বেশি হয়।

আপনি ব্যাকলিংক এর মূল্য এইভাবে নির্ধারণ করতে পারেন –

  • Da এবং Pa ১০-২০ : ৫০০ থেকে ২০০০ টাকা
  • Da এবং Pa ২১-৩০ : ২০০১ থেকে ৪০০০ টাকা
  • Da এবং Pa ৩১-৫০ : ৪০০১ থেকে ৯০০০ টাকা
  • Da এবং Pa ৫১-১০০ : ৯০০১ থেকে ৩০০০০ টাকা

ব্যাকলিংক থেকে আয় করবার জন্য, আপনাকে কোনো কিছুই করতে হবে না। যে ব্যাক্তি আপনার সাইট থেকে backlink নেওয়ার কথা ভাববে, সে নিজে আপনার সাথে যোগাযোগ করবে।

এবং deal ফাইনাল হওয়ার পর আপনি তার থেকে payment নিয়ে, ওই ব্যক্তির blog link আপনার আর্টিকেল এ যোগ করে দিন। এইভাবে আপনি যত খুশি ইনকাম করতে পারবেন।

৬) Youtube Channel Promote

আপনার ব্লগে যদি ভালো পরিমাণ ট্রাফিক আসে তাহলে আপনি ছোট ছোট youtuber দের ইউটিউব চ্যানেল, আপনার ব্লগে প্রমোট করতে পারেন।

যেখানে আপনি ওই youtuber এর থেকে কিছু টাকার বিনিময়ে, ওই ব্যক্তির youtube channel link আপনার ব্লগে দিতে পারেন। যার ফলে ওই youtuber এর Views এবং subcriber বাড়ার সাথে সাথে, আপনিও আয় করে নিতে পারবেন।

বাংলা গল্প লিখে টাকা আয় করার নিয়ম

যদি আপনি গল্প লিখে আয় করতে চান তাহলে, প্রথমে একটি নিজস্ব ব্লগ তৈরি করুন। এটি আপনি wordpress বা blog যেকোনো একটি প্লাটফরম বেছে নিয়ে করতে পারেন।

ব্লগ তৈরি করা হয়ে গেলে সেখানে নিয়মিত বাংলা গল্প লিখে, publish করতে থাকুন। নিয়মিত ব্লগে কাজ করতে করতে, ট্রাফিক আসা শুরু হলে, ওপরের ৬ টি উপায় থেকে যেকোনো একটি উপায় বেছে নিয়ে ইনকাম শুরু করতে পারবেন।

তবে গল্পের ব্লগ থেকে আয় করার জন্য, সবথেকে ভালো income source হলো google adsense। যেখানে শুধুমাত্র গল্প পড়ুয়াদের ওপর ভিত্তি করেই ভালো পরিমাণ আয় সম্ভব।

বাংলা আর্টিকেল লিখে টাকা আয় কিভাবে করবেন?

বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য দুটি উপায় আছে।

১) নিজের ব্লগে বাংলা আর্টিকেল লিখে আয়, এবং
২) অন্যের ব্লগে বাংলা আর্টিকেল লিখে আয়।

নিজের ব্লগে নিয়মিত আর্টিকেল প্রকাশ করার পর সেই ব্লগ Rank করিয়ে ভালো পরিমাণ traffic নিয়ে এসে earn করতে পারেন।

আবার,

অন্য ব্যক্তির ব্লগের জন্য আর্টিকেল লিখে দিয়ে, সেই ব্যক্তির থেকে এক-একটি আর্টিকেল এর জন্য Charge করতে পারেন।

তবে এখানে, প্রথমটির থেকে দ্বিতীয় পদ্ধতিতে ইনকাম করা সহজ। প্রথমটিতে আপনাকে অনেক কাজ একসাথে করে আপনার ব্লগটি Maintain করতে হয়। আর অন্যের জন্য শুধুমাত্র আর্টিকেল লিখে দিলেই, আপনি ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।

উপসংহার:

আশা করি ওপরের ইনফরমেশন থেকে ব্লগ লিখে আয় করার ৬ টি উপায় সম্মন্ধে বুঝতে আপনার অসুবিধা হয়নি। যদি আপনি একজন ব্লগার হয়ে থাকেন বা ব্লগ বানাতে চান, তাহলে ব্লগ থেকে আপনি ভালো পরিমাণ অর্থ আয় করতে পারেন। আর ব্লগ সম্পর্কিত সমস্যায় পড়লে এই ব্লগটি ভিজিট করতে পারেন। আমরা আপনাকে সবসময় সাহায্য করতে প্রস্তুত আছি। ধন্যবাদ, ভালো থাকবেন ??।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

2 thoughts on “ব্লগ লিখে আয় করার উপায় গুলি কি কি?”

Leave a Comment