বাচ্চাদের রেশন কার্ড আবেদন কিভাবে করবেন?

যদি আপনার বাড়িতে বাচ্চা থাকে এবং তার রেশন কার্ড না হয়ে থাকে তাহলে চিন্তা করার দরকার নেই। কারণ আজকের আলোচনা থেকে আমরা বাচ্চাদের রেশন কার্ড এর জন্য কিভাবে আবেদন করতে হয় এবং বাচ্চাদের নতুন রেশন কার্ড ফরম ফিলাপ কিভাবে করতে হয় এই সম্পর্কে বিস্তারিত জানব।

যে পদ্ধতিটি জানার পর আপনি খুব সহজেই আপনার বাচ্চার রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

তাই চলুন দেরী না করে বাচ্চাদের রেশন কার্ড তৈরির পদ্ধতি গুলো জেনে নেওয়া যাক।

বাচ্চাদের রেশন কার্ড তৈরির পক্রিয়া

বাচ্চাদের নতুন রেশন কার্ড তৈরি করার জন্য আপনাকে প্রথমে বিডিও অফিসে গিয়ে আবেদন করতে হবে।

এর জন্য আপনি আপনার নিকটবর্তী রেশন দোকানে বা বিডিও অফিস থেকে, রেশন কার্ডের 4 নম্বর ফর্ম তুলে নিন। এবং সেটি ফিলাপ করে বিডিও অফিসে গিয়ে জমা দিন।

রেশন কার্ডের ফরম কিভাবে পাবেন?

যদি আপনি নিকটবর্তী রেশন দোকানে বা বিডিও অফিসে না গিয়ে 4 নম্বর ফরম নিতে চান তাহলে এখান থেকে প্রথমে রেশন কার্ডের ফরমটি ডাউনলোড করে নিন।

https://instapdf.in/ration-card-form-4/amp/

এখানে দেওয়া লিংকটিতে ক্লিক করা মাত্র আপনি একটি ওয়েবসাইটের পেজে প্রবেশ করবেন। পেজটি scroll পড়ার সাথে সাথে রেশন কার্ডের 4 নম্বর ফর্মটি আপনার নজরে আসবে।

আপনি সেখান থেকে ফরমটি ডাউনলোড করে নিয়ে প্রিন্ট আউট করে নিন।

বাচ্চাদের নতুন রেশন কার্ডের ফরম ফিলাপ

যদি আপনি বাচ্চাদের নতুন রেশন কার্ডের ফরম ফিলাপ করতে না পারেন তাহলে এই ভিডিওটি দেখে নিন। এখানে স্টেপ বাই স্টেপ রেশন কার্ডের ফরম ফিলাপ করার প্রক্রিয়াটি দেওয়া হল।

বাচ্চাদের রেশন কার্ডের ফরম ফিলাপ – প্রয়োজনীয় ডকুমেন্টস

রেশন কার্ডের ফরম ফিলাপ ফি জমা দেওয়ার জন্য কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। সেগুলি হল –

  • পরিবারের সকলের রেশন কার্ডের জেরক্স
  • পরিবারের সকলের আধার কার্ডের জেরক্স

যদি পরিবারের কোনো মেম্বারের বয়স পাঁচ বছরের নিচে থাকে তাহলে, সেই মেম্বারের রেশন কার্ড বা আধার কার্ডের জেরক্স দেওয়ার প্রয়োজন নেই।

রেশন কার্ডের ফরম টির সাথে সমস্ত মেম্বার এর রেশন কার্ড এবং আধার কার্ডের জেরক্স সমেত আপনাকে বিডিও অফিসে জমা করতে হবে।

আপনার ফরমটি জমা দেওয়ার সাথে সাথে আপনার আবেদন গ্রহণযোগ্য হবে। এবং এর কিছুদিন পর আপনার নিকটবর্তী রেশন দোকানে গিয়ে, বাচ্চার নতুন রেশন কার্ডটি তুলে নিতে হবে।

নচেৎ আপনি বিডিও অফিস থেকে জেনে নিতে পারেন, আপনার নতুন রেশন কার্ডটি আপনি কিভাবে হতে পাবেন।

উপসংহার

আশাকরি উপরে ইনফর্মেশন থেকে বাচ্চাদের নতুন রেশন কার্ডের আবেদন কিভাবে করতে হয় এবং বাচ্চাদের নতুন রেশন কার্ডের ফরম ফিলাপ কিভাবে করতে হয় এই সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি আপনার বাড়িতে কোন বাচ্চা থাকে তাহলে আপনি উপরের ইনফর্মেশন অনুযায়ী আবেদন করে দিন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও দেখুন

শেয়ার করতে চান!

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment