প্রটোকল কি – ইন্টারনেট প্রটোকল কাকে বলে ও কাজ

প্রটোকল কি – প্রটোকল সম্পর্কে প্রায় অনেক ব্যক্তি শুনেছেন। কিন্তু আসলে প্রটোকল কি, প্রটোকল কাকে বলে, প্রটোকল এর কাজ কি এবং প্রটোকল কয় ধরনের হয় এই সম্পর্কে অনেক ব্যক্তি জানে না।

এইজন্য আজকের আর্টিকেলে আমরা প্রটোকল সম্পর্কে এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা করব। যদি আপনিও প্রটোকল সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকে আর্টিকেলটি পড়তে পারেন।

প্রটোকল কি?

প্রটোকল হলো এক ধরনের set of rules, যেটি ডিজিটাল কমিউনিকেশন এর ক্ষেত্রে ব্যবহার করা হয়। কম্পিউটার নেটওয়ার্কে ডাটা কিভাবে Receive এবং Transmit করা হবে সেটি প্রটোকল নির্ধারণ করে।

প্রটোকল ছাড়া আমরা নেটওয়ার্কের মাধ্যমে কমিউনিকেশন করতে পারবোনা। এইজন্য প্রটোকল কে ডিজিটাল ল্যাংগুয়েজ ও বলা হয়।

প্রটোকল কাকে বলে?

ডিজিটাল কমিউনিকেশন এর জন্য একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে নেটওয়ার্কের মাধ্যমে কমিউনিকেশন করবার জন্য, যার মাধ্যমে সমস্ত নিয়মকানুন পালন করে নির্দিষ্ট কাজটি সম্পন্ন করা হয়, তাকে প্রটোকল বলে।

প্রটোকল বলতে কি বুঝায় (Protocol in Bengali)

আমরা রাস্তাঘাটে ট্রাফিক নিয়ন্ত্রণ করবার জন্য বিভিন্ন ধরনের নিয়ম অনুসরণ করে চলি। ঠিক তেমনই প্রটোকল নির্দিষ্ট নেটওয়ার্ক কখন ও কিভাবে ব্যবহার করা হবে, সেই নিয়মগুলি নিয়ন্ত্রণ করে।

প্রটোকল কয় প্রকারের হয়?

কাজের ভিত্তিতে প্রটোকলকে ৫ ভাগে ভাগ করা হয়। এ সমস্ত প্রোটোকল গুলি সম্পর্কে নিজের বিস্তারিত দেওয়া হল।

Internet protocol (IP)

এই ধরনের প্রটোকল সম্পর্কে মোটামুটি সবাই জানে। আমরা যে ধরনের ইন্টারনেট ব্যবহার করি সেই ইন্টারনেট এর সমস্ত নিয়মকানুন এই ধরনের প্রটোকল নির্ধারণ করে থাকে।

কোন নির্দিষ্ট ডাটাকে অন্য ডিভাইসে পাঠানোর সময় সেই ডাটাগুলোকে ছোট ছোট ভাগে ভাগ করে তার নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর কাজটি করে ইন্টারনেট প্রটোকল।

TCP (Transmission control protocol)

এই ধরনের প্রটোকল গুলিকে ইন্টারনেট প্রটোকল এর সাথেই ব্যবহার করা হয়। এই ধরনের প্রটোকল Client Computer থেকে Server Computer পর্যন্ত এবং সার্ভার কম্পিউটার থেকে ক্লায়েন্ট কম্পিউটার পর্যন্ত Response Flow গুলিকে কন্ট্রোল করে।

POP (Post office Protocol)

নির্দিষ্ট কম্পিউটারে ইমেইল recive করবার জন্য এই ধরনের প্রটোকল ব্যবহার করা হয়। এর জন্য এই প্রটোকল এর নাম পোস্ট অফিস প্রটোকল রাখা হয়েছে।

SMTP (Simple mail transfer protocol)

TCP/IP এর মাধ্যমে কোন ধরনের mail রিসিভ করা এবং পাঠানোর জন্য SMTP এর ব্যবহার করা হয়।

FTP (File Transfer Protocol)

একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ফাইল ট্রান্সফার করার জন্য ফাইল ট্রান্সফার প্রোটোকল এর ব্যবহার করা হয়।

প্রথমে ওয়েবসাইট ম্যানেজার নির্দিষ্ট ওয়েব সার্ভার বা ওয়েব হোস্টিংয়ে, নির্দিষ্ট ফাইলটি আপলোড করে। এবং কোন ইউজার সেই সাইটের মাধ্যমে ফাইলটি ডাউনলোড করে। এবং নির্দিষ্ট ফাইলটি ডাউনলোড করবার জন্য FTP, ইউজারকে ফাইল ডাউনলোড করার অনুমতি দেয়।

প্রটোকল এর গুরুত্ব

যদি প্রটোকল ব্যবহার না করা হয় তাহলে ইন্টারনেটের মাধ্যমে একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে কানেকশন তৈরি করা যাবে না। এবং কানেকশন ছাড়া অন্য ডিভাইস এর সাথে কোন রকম কমিউনিকেশন বা যোগাযোগ করা সম্ভব নয়।

এইজন্য নেটওয়ার্কের মাধ্যমে অন্য কম্পিউটার এর সাথে কমিউনিকেট করবার জন্য প্রটোকল এর প্রয়োজন হয়।

প্রটোকল এর কাজ কি?

নেটওয়ার্কের মাধ্যমে একটি কম্পিউটার এর সাথে অন্য কম্পিউটারের কিভাবে যোগাযোগ তৈরি করা যাবে সেটি নির্ণয় করা।

এবং কোন নির্দিষ্ট ফাইল পাঠানোর সময় কোন নিয়মে, অন্য ডিভাইসে পাঠানো হবে এবং কোন পদ্ধতিতে অন্য ডিভাইস থেকে কোন জিনিস নেওয়া যাবে সেটি নির্ধারণ করে দেওয়া।

উপসংহার

আশাকরি উপরে ইনফর্মেশন থেকে প্রটোকল কি, ইন্টারনেট প্রটোকল কাকে বলে, প্রটোকল এর কাজ কি, প্রটোকল মানে কি ও কয় প্রকারের হয় এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এখনও প্রটোকল সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে এখনই কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment