প্রজাতন্ত্র দিবস মানে কি – প্রজাতন্ত্র দিবস কেন পালিত হয়

ভারতের স্বাধীনতার লড়াইয়ের সময় ২৬ জানুয়ারি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আমাদের দেশে এই দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছে।

সর্বোপরি, এই দিনে কী ঘটেছিল, এই দিনটি ভারতের স্বাধীনতার জন্য কেন এত গুরুত্বপূর্ণ দিন হয়ে উঠেছে এবং কেন এটি উদযাপন করা হয় – এই সম্পর্কে আজ আমরা জানবো।

যেখান থেকে প্রজাতন্ত্র দিবস মানে কি, প্রজাতন্ত্র দিবস এর ইতিহাস এবং প্রজাতন্ত্র দিবস কেন পালিত হয় – এই সম্পর্কে জানতে পারবেন।

প্রজাতন্ত্র দিবস মানে কি?

ইংরেজি ভাষায় “প্রজাতন্ত্র” শব্দের প্রতিশব্দ হলো republic। এর যার আক্ষরিক অর্থ “জনগণ-সংক্রান্ত একটি বিষয়”।

প্রাচীন ও আধুনিক প্রজাতান্ত্রিক রাষ্ট্রগুলি নিজস্ব আদর্শ ও গঠন অনুযায়ী ভিন্ন ভিন্ন প্রকৃতির হয়ে থাকে এবং নিজস্ব দেশের সংবিধান তৈরি করেছে।

যে দিনটিতে তাদের সংবিধান কার্যকর ও মুক্তি পেয়েছে সেটিকেই তারা প্রজাতন্ত্র দিবস বা Republic Day হিসাবে পালন করে।

প্রজাতন্ত্র দিবস এর ইতিহাস

1947 সালে স্বাধীনতা লাভের পর শতাব্দীর পর শতাব্দী ধরে ভুক্তভোগী ব্রিটিশদের অত্যাচার ও প্রতারণামূলক আচরণ থেকে সংবিধান প্রণয়ন কমিটির মাধ্যমে সংবিধান প্রণয়ন করে যে লক্ষ্যে স্বাধীনতা সংগ্রাম করা হয়েছিল,

সেই লক্ষ্য অর্জনের পর 1950 সালের 26 জানুয়ারি সংবিধান প্রণয়ন করা হয়। এবং এটি কার্যকর করা হয়েছে।

প্রজাতন্ত্র দিবস কেন পালিত হয়?

২৬ জানুয়ারি আমাদের সমগ্র দেশ সংবিধানের আওতায় আসে। একই সময়ে, এই দিনে সংবিধান কার্যকর করা হয়েছিল কারণ 1930 সালের এই দিনে কংগ্রেস ভারতকে ‘পূর্ণ স্বরাজ’ দেওয়ার ঘোষণা করেছিল।

এরপর ১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের সঙ্গে লড়াই করে ভারত স্বাধীন হতে পারে।

এর পরে, কীভাবে আমাদের দেশ পরিচালনা করা যায় তার জন্য সংবিধান তৈরি করা হয়েছিল এবং এটি তৈরিতে ডক্টর বাবাসাহেব আম্বেদকর জির গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

এটি প্রস্তুত করতে দুই বছর, এগারো মাস এবং আঠারো দিন লেগেছিল। এটি 1949 সালের 26 নভেম্বর সম্পন্ন হয়েছিল।

এর পরে এটি 26 জানুয়ারী 1950-এ ভারত সরকার আইননের মধ্যে আনা হয়েছিল।

তাই এই দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসাবে পালন করা হয়।

কেন আমরা প্রজাতন্ত্র দিবস পালন করি?

দেশের সংবিধান তৈরি হওয়ার পর, তা কার্যকর করার জন্য একটি দিনের প্রয়োজন ছিল। সেই সময় ২৬ জানুয়ারিকেই কার্যকর করার দিন বেছে নেওয়া হয়।

এই কারণেই আমরা ২৬ জানুয়ারি দেশের প্রজাতন্ত্র দিবস পালন করি।

এ বছর ভারতের কততম প্রজাতন্ত্র দিবস পালিত হয়?

এ বছর ভারত ৭৩ তম প্রজাতন্ত্র দিবস পালন করবে।1950 সালে, এই দিনে, ভারতের সংবিধান অস্তিত্ব লাভ করে। অর্থাৎ আজ থেকে ৭৩ বছর আগে।

প্রজাতন্ত্র দিবস সম্পর্কে দুটি বাক্য

1) আমরা 26 শে জানুয়ারী ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন করি। 2) প্রজাতন্ত্র দিবস ভারতের একটি জাতীয় উৎসব। 3) এই দিনে 1950 সালে ভারতের সংবিধান কার্যকর হয়।

উপসংহার

আশা করছি উপরের ইনফর্মেশন থেকে প্রজাতন্ত্র দিবস মানে কি, প্রজাতন্ত্র দিবস এর ইতিহাস এবং প্রজাতন্ত্র দিবস কেন পালিত হয় – এই সম্পর্কিত সম্পূর্ণ তথ্য পেয়ে গেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে এখনও কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment