সংবিধান কাকে বলে – ভারতীয় সংবিধানের বৈশিষ্ট্য

প্রতিটি দেশের নাগরিক সংবিধান কথাটি অনেক বার শুনে থাকবেন। প্রত্যেকটি দেশেই নিজস্ব সংবিধান বিদ্যমান রয়েছে। কিন্তু সংবিধান জিনিসটি কি এই সম্পর্কে অনেকেই হয়তো গভীরভাবে জানেন না।

এই জন্য আজকের আর্টিকেল থেকে আমরা সংবিধান সম্পর্কে জানবো।

যেখান থেকে সংবিধান কি, সংবিধান কাকে বলে,  ভারতীয় সংবিধানের বৈশিষ্ট্য এবং ভারতীয় সংবিধান কে রচনা করেন – এই সম্পর্কে জানতে পারবেন।

সূচিপত্র

সংবিধান কি?

যেকোন প্রজাতন্ত্রের ভিত্তি হলো সংবিধান, যেখানে সেই দেশ বা জাতির গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দ্বারা দেশের প্রশাসন পরিচালনার জন্য নিয়ম প্রণয়ন করা হয়, যাতে ক্ষমতার অপব্যবহার বন্ধ করা যায়।

সংবিধান অনুযায়ী, মৌলিক ক্ষমতা সেখানকার জনগণের ওপর ন্যস্ত করা হয়েছে, যাতে কোনো ভুল ব্যক্তি ক্ষমতায় পৌঁছালে তাকে পদ থেকে অপসারণ করা যায়।

যে কোনো স্কুল-কলেজ পরিচালনার জন্য যেমন কিছু নিয়ম-কানুন থাকে, যে অনুসারে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ নির্ধারণ করা হয়, ঠিক একইভাবে আপনি সংবিধানকে একটি নিয়মের বই হিসেবে দেখতে পারেন যে অনুসারে দেশ পরিচালনা করা হয়।

যে কোনো দেশের সংবিধানকে সে দেশের আত্মাও বলা হয় কারণ সে দেশের সকল মৌলিক অনুভূতি ও কর্তব্য সংবিধানেই নিহিত থাকে। সংবিধান গণতন্ত্রের সাথে জড়িত প্রত্যেকের জন্য সমানভাবে প্রযোজ্য, তা সে কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার বা জনপ্রতিনিধি।

সংবিধান কাকে বলে?

এটি এক ধরনের লিখিত দলিল। যেখানে ভারতের প্রশাসন পরিচালনার নির্দেশনা দেওয়া হয়েছে। এই সংবিধানে প্রদত্ত নিয়ম লঙ্ঘন কোনো সরকার করতে পারবে না। তা রাজ্য সরকার হোক বা কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টকে ভারতীয় সংবিধানের রক্ষক করা হয়েছে।

সংবিধান এর সংজ্ঞা হল –

যে লিখিত দলিলের মাধ্যমে প্রশাসন পরিচালনার সমস্ত নির্দেশ দেওয়া হয় এবং যে নির্দেশগুলি সাধারণ মানুষ এবং সরকার, উভয় পক্ষের জন্যই সমান হয় তাকেই সংবিধান বলে।

সংবিধান হলো একটি দেশের নীতি ও নীতির সমষ্টি, যার ভিত্তিতে সে দেশের শাসন ব্যবস্থা পরিচালিত হয়।

সংবিধান বলতে কী বোঝায়?

সংবিধান মানে সেই লিখিত দলিল, যেখানে প্রদত্ত বিধি ও নির্দেশের ভিত্তিতে বিধি নিয়ন্ত্রিত হয়, এই নথিতে সব ধরনের বিষয় অন্তর্ভুক্ত করা হয়।

যেকোনো দেশের সংবিধানকে নমনীয় করা হয়, যাতে সময় অনুযায়ী প্রক্রিয়ার অধীনে পরিবর্তন করা যায়, ভারতীয় সংবিধানও পরিবর্তন করা যায় কিন্তু মৌলিক কাঠামো পরিবর্তন করা যায় না।

লিখিত সংবিধান কাকে বলে?

একটি লিখিত সংবিধান একটি, যার বেশিরভাগই লিখিত। একটি লিখিত সংবিধান একটি লিখিত দলিল যা একটি দেশকে ভালভাবে পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে।

লিখিত সংবিধান একটি নির্দিষ্ট সময়ে গণপরিষদ তৈরি করে। একটি লিখিত সংবিধান দেশের সর্বোচ্চ আইন, এটি লঙ্ঘনকারীকে অসাংবিধানিক বলে গণ্য করা হয়। সংবিধানের বিধিবিধানের ভিত্তিতে সমগ্র দেশ পরিচালিত হয়।

অলিখিত সংবিধান কাকে বলে?

অলিখিত সংবিধান মানে এমন একটি সংবিধান যা লিখিত হয়নি, অর্থাৎ সেই সংবিধান লিখিতভাবে বিদ্যমান নেই। অলিখিত সংবিধানের কিছু অংশ লিখিতভাবে বিদ্যমান কিন্তু সব অংশ নয়।

প্রধানত সংবিধান শুধুমাত্র লিখিত আকারে বিদ্যমান। ব্রিটেনই একমাত্র দেশ যার সংবিধান অলিখিত এবং সেই সংবিধানের মাত্র কয়েকটি অংশ লিখিতভাবে বিদ্যমান। বৃটিশ সংবিধান অলিখিত হওয়ার কারণ হল এখানে সংবিধান পরিবর্তনশীল।

ভারতীয় সংবিধানের বৈশিষ্ট্য

প্রতিটি দেশের সংবিধানের নিজস্ব বৈশিষ্ট্য থাকে, যার সাহায্যে সে দেশের সমগ্র ব্যবস্থা সম্পর্কে তথ্য পাওয়া যায়। ভারতের সংবিধান সম্পর্কেও একই কথা বলা যেতে পারে।

ভারতের সংবিধান একটি বিশেষ গণপরিষদ দ্বারা প্রণীত হয়েছে এবং এই সংবিধানের অধিকাংশ বিষয়ই লিখিত আছে। এই দৃষ্টিকোণ থেকে ভারতীয় সংবিধান আমেরিকান সংবিধানের সমতুল্য। ভারতের সংবিধান লিখতে সময় লেগেছে 2 বছর 11 মাস 18 দিন।

ভারতীয় সংবিধান বিশ্বের বৃহত্তম লিখিত সংবিধান, এবং এর অনেক বৈশিষ্ট্য রয়েছে, যার কারণে এটি অন্যান্য দেশের থেকে আলাদা। সংবিধানের প্রধান বৈশিষ্ট্যগুলো হলো-

১) বৃহত্তম লিখিত সংবিধান

ভারতীয় সংবিধান পৃথিবীর দীর্ঘতম লিখিত সংবিধান । বর্তমানে, এই সংবিধানে মোট 450টি অনুচ্ছেদ (24টি অংশে বিভক্ত) এবং 12টি তফসিল, একটি প্রস্তাবনা এবং 5টি পরিশিষ্ট রয়েছে। ভারতীয় সংবিধানে মোট 177369 টি শব্দ রয়েছে।

ভারতীয় সংবিধানের বিশালতার প্রধান কারণ হল এর বিস্তৃত ভৌগলিক এলাকা (প্রায় 32,87,263 বর্গ কিলোমিটার), কেন্দ্র এবং রাজ্যগুলির জন্য একটি একক সংবিধান, বর্ণ ও ভাষাগত বৈশিষ্ট্য (প্রায় 2000টি জাতি এবং 45,000টি উপ-জাতি এবং 1652টি ভাষা। ) এবং গণপরিষদে আইনজীবীদের উচ্চ সংখ্যা। সংখ্যা এবং প্রভাব।

২) একীভূত এবং স্বাধীন বিচার বিভাগ

ভারতের সংবিধান একটি ঐক্যবদ্ধ এবং স্বাধীন বিচার ব্যবস্থার ব্যবস্থা করে। ভারতের সুপ্রিম কোর্ট হল সুপ্রিম কোর্ট। এটি ভারতের সমস্ত আদালতের উপর ক্ষমতা রাখে।

এটি হাইকোর্ট, জেলা আদালত এবং নিম্ন আদালত দ্বারা অনুসরণ করা হয়। যেকোনো ধরনের প্রভাব থেকে বিচার বিভাগকে রক্ষা করতে সংবিধানে কিছু বিধান রাখা হয়েছে।

৩) নমনীয়তা এবং অনমনীয়তার সমন্বয়

ভারতীয় সংবিধান নমনীয়তা এবং অনমনীয়তার সংমিশ্রণ, এটি আমেরিকা, ফ্রান্স, জাপান এবং সুইজারল্যান্ডের মতো খুব বেশি কঠোর নয় এবং ব্রিটেন এবং ইস্রায়েলের মতো খুব নমনীয়ও নয়। ভারতীয় সংবিধান নমনীয়তা এবং অনমনীয়তার এক অদ্ভুত মিশ্রণ।

ভারতের সংবিধানে রাষ্ট্রপতি নির্বাচন (অনুচ্ছেদ 54 এবং 55), ইউনিয়ন এবং রাজ্যগুলির নির্বাহী ক্ষমতা (অনুচ্ছেদ 73 এবং 162) এবং সংবিধান সংশোধনের প্রক্রিয়া (অনুচ্ছেদ 368) নমনীয়তার গুণ দেখায়, নতুন রাজ্যের সৃষ্টি এবং এর সীমানা এবং নাগরিকত্বের মতো বিধানগুলির সংশোধন, যা সাধারণ সংখ্যাগরিষ্ঠ দ্বারা করা হয়।

গত 225 বছরে মার্কিন সংবিধানে মাত্র 27টি সংশোধনী করা হয়েছে এবং 110 বছরে অস্ট্রেলিয়ার সংবিধানে 8টি সংশোধনী করা হয়েছে, যেখানে 2017 সাল পর্যন্ত ভারতের সংবিধানে 122টি সাংবিধানিক সংশোধন করা হয়েছে।

৪) ধর্মনিরপেক্ষ দেশ

ধর্মনিরপেক্ষ দেশ শব্দের অর্থ হল ভারতে বিদ্যমান সকল ধর্মই দেশে সমান সুরক্ষা ও সমর্থন পাবে। এ ছাড়া সরকার সব ধর্মের সঙ্গে সমান আচরণ করবে এবং তাদের সমান সুযোগ দেবে।

৫) একক নাগরিকত্ব

ব্রিটেন, ফ্রান্স, চীন ইত্যাদি দেশের মতো ভারতীয় সংবিধান ভারতীয়দের জন্য একক নাগরিকত্ব প্রদান করে। বিশ্বের প্রায় ৯০টি দেশে দ্বৈত নাগরিকত্বের বিধান রয়েছে, যেখানে একজন ব্যক্তি একই সময়ে দুটি দেশের নাগরিকত্ব ধারণ করতে পারেন।

2005 সালের ডিসেম্বর থেকে অনাবাসী ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিদের যে সমুদ্রপথে নাগরিকত্ব দেওয়া হয়েছে তা কোনওভাবেই দ্বৈত নাগরিকত্ব নয়, কারণ সমুদ্র ভ্রমণের নাগরিকত্ব সহ একজন ব্যক্তিকে ভারতে কোনও রাজনৈতিক ও সরকারী পদে থাকার অধিকার দেওয়া হয়নি।

৬) মৌলিক কর্তব্য

42তম সাংবিধানিক সংশোধনী আইন (1976) এর অধীনে সংবিধানে মৌলিক কর্তব্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর জন্য একটি নতুন পার্ট IV-A তৈরি করা হয়েছিল এবং 51-A ধারার অধীনে দশটি দায়িত্ব অন্তর্ভুক্ত করা হয়েছিল। এই বিধান নাগরিকদের বলে যে অধিকার প্রয়োগ করার সময়, তাদের কর্তব্যও পালন করা উচিত।

৭) সংবিধান বিভিন্ন উৎস থেকে তৈরি

ভারতীয় সংবিধান প্রণয়নে দেশ ও বিদেশী উৎসগুলো নেওয়া হয়েছে, তবে ভারতীয় সংবিধানের ওপর সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে ভারতীয় সরকার আইন ১৯৩৫।

ভারতীয় সংবিধান তৈরিতে ভারত সরকার আইন 1935 থেকে প্রায় 250টি অনুচ্ছেদ নেওয়া হয়েছে। এর বাইরে ৬০টি বিশ্ব সংবিধানের বিধানও এতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

৮) সরকারের সংসদীয় ফর্ম

সংবিধান অনুসারে, ভারতে সংসদীয় পদ্ধতির সরকার রয়েছে। ভারতে লোকসভা এবং রাজ্যসভা দুটি হাউস সহ একটি আইনসভা রয়েছে।

সরকারের সংসদীয় ফর্মে, আইনসভা এবং নির্বাহী অঙ্গগুলির ক্ষমতার মধ্যে কোন স্পষ্ট পার্থক্য নেই। ভারতে সরকার প্রধান হলেন প্রধানমন্ত্রী।

৯) জরুরী বিধান

দেশের যেকোনো অস্বাভাবিক পরিস্থিতি মোকাবেলায় রাষ্ট্রপতিকে কিছু পদক্ষেপ নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

জরুরি অবস্থা জারির পর রাজ্যগুলি সম্পূর্ণরূপে কেন্দ্রীয় সরকারের অধীনে চলে যায়। প্রয়োজন অনুযায়ী দেশের কিছু রাজ্যে বা গোটা দেশে জরুরি অবস্থা জারি করা যেতে পারে।

১০) সার্বভৌম প্রাপ্তবয়স্ক ভোটাধিকার

১৮ বছরের বেশি বয়সী ভারতের প্রতিটি নাগরিকের জাত, ধর্ম, বর্ণ, লিঙ্গ, সাক্ষরতা ইত্যাদির ভিত্তিতে কোনও বৈষম্য ছাড়াই ভোট দেওয়ার অধিকার রয়েছে। সর্বজনীন প্রাপ্তবয়স্ক ভোটাধিকার সামাজিক বৈষম্য দূর করে এবং সকল নাগরিকের জন্য রাজনৈতিক সমতার নীতিকে সমর্থন করে।

ভারতীয় সংবিধানে কি কি বিদ্যমান?

সংবিধানে মোট ২৪টি অংশে ৪৪৮টি ধারা, ১২টি তফসিল এবং ১১৩টি সংশোধনী বিদ্যমান রয়েছে।

ভারতীয় সংবিধান কবে কার্যকরী হয়?

ভারতীয় সংবিধান ১৯৪৯ সালের ২৬ নভেম্বর গণপরিষদে গৃহীত হওয়ার পর, ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকে সংবিধানটি কার্যকর হয়।

ভারতীয় সংবিধান কে রচনা করেন?

সংবিধানের খসড়া কমিটির চেয়ারম্যান ড. ভীমরাও রামজি আম্বেডকর ভারতীয় সংবিধান রচনা করেন।

ভারতীয় সংবিধান কবে গৃহীত হয়?

ভারতীয় সংবিধান ১৯৪৯ সালের ২৬ নভেম্বর গণপরিষদে গৃহীত হয়।

সংবিধানের প্রস্তাবনা কোন দেশ থেকে নেওয়া হয়েছে?

৬০টি দেশের সংবিধান গভীরভাবে অধ্যয়ন করে ভারতীয় সংবিধান তৈরি করা হয়েছে।

উপসংহার

আশা করি আজকের আর্টিকেল থেকে সংবিধান কি, সংবিধান কাকে বলে,  ভারতীয় সংবিধানের বৈশিষ্ট্য, ভারতীয় সংবিধান কবে গৃহীত হয় এবং ভারতীয় সংবিধান কে রচনা করেন – এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। যদি আর্টিকেলটা আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু ও পরিজনদের সাথেও share করুন। ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment