গুগোল আমার নাম কি – গুগলে নিজের নাম কিভাবে যোগ করতে হয়

আমাদের মধ্যে বেশির ভাগ লোক গুগলে popular businessman, Actor/Actress, cricketer, owner এর নাম সার্চ করে থাকে। এবং এই সমস্ত পপুলার ব্যক্তিদের নাম গুগলে দেখানো হয়। এইজন্য, এদের মধ্যে অনেক ব্যক্তি তাদের নিজস্ব নাম গুগলে দেখতে চায়। তাই তারা গুগোল এ এই সমস্ত বিষয় গুলি সার্চ করে –

  • গুগোল আমার নাম কি বলতো
  • গুগোল আমার নাম কি তুমি জানো
  • গুগোল আমার নাম কি বলতে পারবেন
  • গুগোল আমার নাম জানো

কিন্তু এই সমস্ত সার্চ করেও অনেক ব্যক্তি তাদের নাম গুগলে দেখতে পায় না। কারণ গুগোল শুধুমাত্র জনপ্রিয় ব্যক্তিদের নাম, সাধারন ব্যক্তিদের দেখিয়ে থাকে।

কিন্তু গুগোল কিছুদিন আগে সাধারণ ব্যক্তির জন্য একটি টুলস লঞ্চ করে যার নাম হল Add me to Search। এই tools এর মাধ্যমে সাধারণ ব্যক্তি তাদের নাম গুগলে যোগ করতে পারে। এবং তাদের নাম গুগলে সার্চ করে, তাদের এড্রেস, ফোন নাম্বার, ওয়েবসাইট নেম, তাদের সম্পর্কে কিছু কথা এই সমস্ত কিছু গুগল থেকে দেখতে পারে।

এবং শুধু তারাই নয় যে কোন ব্যক্তি তাদের নাম সার্চ করলে গুগলে সেই নির্দিষ্ট ব্যক্তির সমস্ত ইনফরমেশন পাওয়া যাবে।

এই জন্য আজকের এই আর্টিকেলে আমরা গুগলের এই নতুন টুলস Google Add me to Search এর সম্পর্কে বিস্তারিত জেনে নেব। এর সাথে সাথে এই টুলস এ কিভাবে নিজের ইনফর্মেশন যোগ করতে হয় এবং Google People card কাকে বলে এই সম্পর্কেও আলোচনা করব।

Google Add me to Search কি – (গুগোল আমার নাম কি)

আপনি Visiting Card এর সম্পর্কে নিশ্চয়ই শুনে থাকবেন। যেখানে কোন ব্যক্তির নাম, বিজনেস ডিটেলস, ফোন নাম্বার, ইমেইল আইডির মত জিনিস দেওয়া থাকে। ভিজিটিং কার্ড সাধারণ কাগজের ওপর তৈরি করা হয় পরে এটিকে ফিজিক্যাল visting card বলা হয়।

ঠিক একইভাবে যখন অনলাইন মারফত, গুগলের সাহায্যে আপনি ভিজিটিং কার্ড তৈরি করবেন তাকে ভার্চুয়াল ভিজিটিং কার্ড বা People Card বলা হয়।

আর গুগলের সাহায্যে ভিজিটিং কার্ড বানানোর জন্য যে টুলস এর প্রয়োজন হয় সেটির নাম হল Google Add me to Search

যখন আপনি কোন জনপ্রিয় ব্যক্তির নাম গুগলে সার্চ করবেন তখন তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য একটি কার্ডের আকারে আপনার সামনে দেখানো হয়। ঠিক একই প্রকারে যদি আপনি Google Add me to Search tool এর মাধ্যমে গুগোল আপনার details submit করেন, তাহলে গুগল আপনাকে একটি people card provide করবে।

Google People Card কি?

Google people card, physical visiting card এর মতই virtual visiting card। যেটি কিছুদিন আগে গুগোল সাধারণ মানুষের জন্য বানিয়েছে। গুগোল এর Add me to Search tool এর মাধ্যমে আপনার সমস্ত ডিটেলস গুগোল এ submit করার পর, গুগোল আপনার ইনফরমেশনের ভিত্তিতে আপনাকে একটি কার্ড provide করবে। যেটিকে Google People Card বলে।

Sanju Rauth People Card

এর মানে People Card এক ধরনের virtual identity card। যেখানে picture, name, occupation, location, bio, work, education, and contact details যোগ করে, অন্যান্য ব্যক্তিদের দেখাতে পারবেন।

Add me to Search এবং people card এর মধ্যে পার্থক্য

Google Add me to Search : গুগোল এর দ্বারা বানানো এক ধরনের টুলস। যার মাধ্যমে আপনার সমস্যা ডিটেলস গুগলে সাবমিট করতে পারবেন।

Google people card : গুগলে দেওয়া আপনার ইনফরমেশনের ভিত্তিতে, গুগোল যে card টি আপনাকে প্রোভাইড করবে সেটি হলো Google people card। আপনার নাম কোন ব্যক্তি গুগলে সার্চ করলে, সেই ব্যক্তি আপনার সম্পর্কে সমস্ত তথ্য পেয়ে যাবে।

Google people card এ কি কি যোগ করতে পারবেন?

যদি আপনি Google people card তৈরি করতে চান তাহলে, গুগল আপনাকে যে সমস্ত তথ্য গুলি যোগ করার অনুমতি দেবে সেগুলি হল –

  1. Name – আপনার নিজস্ব নাম
  2. Location – আপনি যেখানে বসবাস করেন তার ঠিকানা
  3. About – আপনার সম্পর্কে ইনফর্মেশন
  4. Occupation – আপনার পেশা
  5. Work – আপনি কি কাজ করেন
  6. Hometown – আপনার জন্মস্থান কোথায়
  7. Education – আপনি কত পর্যন্ত পড়াশোনা করেছেন
  8. Website – নিজস্ব ওয়েবসাইটের নাম
  9. Social profile – সোশ্যাল মিডিয়া একাউন্ট এর প্রোফাইল লিংক
  10. Email address – ব্যক্তিগত ই-মেইল অ্যাড্রেস
  11. Phone number – ফোন নাম্বার।

আপনি এতগুলি জিনিস Google people card এর মধ্যে যোগ করতে পারেন। কিন্তু সবকটি ইনফর্মেশন দিতে হবে এমন কোন কথা নেই। আপনি আপনার ইনফরমেশন এর উপর ভিত্তি করে, আপনার মনের মত Google people card বানাতে পারেন।

গুগলে নিজের নাম কিভাবে যোগ করতে হয়

যদি আপনি গুগল পিপল কার্ড বানাতে চান তাহলে মোবাইলের ইন্টারনেট ব্যবহার করে, যে কোন ওয়েব ব্রাউজারের মধ্য দিয়ে Google people card বানাতে পারেন। এই জন্য কোন ল্যাপটপ বা কম্পিউটারের প্রয়োজন নেই। যদি আপনার মোবাইল দেখে গুগল পিপল কার্ড বানাতে চান তাহলে নিচের স্টেপগুলো ফলো করুন।

প্রথমে আপনি যেকোন ব্রাউজার খুলে নিয়ে, search box এরমধ্যে ‘Add me to Search‘ লিখে সার্চ করুন।

গুগোল আমার নাম কি - গুগলে নিজের নাম কিভাবে যোগ করতে হয়

এবার আপনি ‘Get Started‘ নামের একটি অপশন দেখতে পাবেন। আপনার ইনফর্মেশন গুলি দেবার জন্য Get Started অপশন এর উপর ক্লিক করুন।

গুগোল আমার নাম কি - গুগলে নিজের নাম কিভাবে যোগ করতে হয়

এরপর আপনার সামনে এই রকম একটি dashboard খুলে যাবে। যেখানে আপনাকে Avatar image, name, location, business details, social link এর মত details গুলি দিতে হবে।

এরপর আপনি আপনার অনুসারে ডিটেইলস add করার পর Phone Number verify করুন।

এরপর সব কিছু দিয়ে দেওয়ার পর একদম নিচের preview button এর মাধ্যমে আপনার বানানো people card সঠিকভাবে তৈরি হয়েছে কিনা দেখে নিন।

সবকিছু সঠিক ভাবে করবার পর Card Save করে দিন।

এবার আপনার তৈরি কার্ডটি approved হওয়ার জন্য গুগলের কাছে চলে যাবে। কিছুদিন পর আপনার কার্ডটি এপ্রুভ হয়ে গেলে সেটি গুগোল এ দেখানো হবে। এবং কোন ব্যক্তি আপনার নাম গুগোল এ সার্চ করলে আপনার দেওয়া ইনফরমেশনগুলি, সেই ব্যক্তি দেখতে পারবে।

Google people card এর সুবিধা

পুরো পৃথিবী জুড়ে 7 billion এর উপর মানুষ আছে। যদি এইসব মানুষের মধ্যে আপনার নাম এবং আপনার ইনফর্মেশন প্রমোশনের দরকার হয় তাহলে Google people card একমাত্র উপায়। এর সাথে সাথে এই সমস্ত সুবিধাগুলি আপনি পাবেন।

  • আপনার ব্যবসা সম্পর্কে লোক জানতে পারবে
  • Band reputation increase হবে
  • যদি আপনার কাছে কোন ওয়েবসাইট থেকে তাহলে যেখানে traffic আসবে
  • ইন্টারনেটে আপনার নতুন পরিচয় হবে
  • সোশ্যাল মিডিয়া followers increase হবে
  • Avatar image এর মাধ্যমে আপনার ছবি সকলে দেখতে পাবে।
  • ব্যবসার জন্য networking বাড়বে
  • Company name মানুষের নজরে আসবে
    জনপ্রিয় ব্যক্তির মত আপনার নামও (গুগোল আমার নাম কি) গুগোল এ দেখানো হবে।

Google people card কিভাবে Edit করবেন?

People card বানানোর পর যদি কোন নতুন ইনফর্মেশন দিতে হয় বা কোন ভুল হয়ে থাকে তাহলে, কার্ডটি আপনাকে মডিফাই করতে হবে। এর জন্য আপনি গুগল এ গিয়ে Add me to search লিখে সার্চ করার পর edit অপশন দেখতে পাবেন।

এরপর যে সকল জিনিস পরিবর্তন করতে চান সেগুলো বদলে দেবার পর, Preview নিয়ে, Save করে দিন। এরপর কিছু সময় wait করার পর গুগলের সেটিং-এ আপডেট করে চেঞ্জ করে দেবে।

গুগোল আমার নাম কি – কিভাবে দেখবেন?

নিজের নাম বা people card দেখার জন্য গুগলে আপনার নাম সার্চ করুন। এরপর search result টি কিছুটা scroll করার পর ‘People‘ এর নিচে আপনার নাম দেখতে পাবেন।

গুগোল আমার নাম কি - গুগলে নিজের নাম কিভাবে যোগ করতে হয়

এবং আপনার নামের উপর ক্লিক করার পর আপনার দেওয়া সমস্ত ইনফরমেশন, এক নজরে দেখতে পাবেন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে গুগোল আমার নাম কি বলতো, গুগোল আমার নাম কি তুমি জানো, গুগোল আমার নাম কি বলতে পারবেন, গুগোল আমার নাম জানো এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এইজন্য তাড়াতাড়ি আপনার একটি people card তৈরি করে নিয়ে আপনার বন্ধুদের চমকে দিন।

আরও পড়ুন –

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment