গুগল সার্চ কনসোল কি – নতুন সাইট কিভাবে যোগ করবেন

যারা ওয়েব সাইট বা ব্লগ তৈরি করে তারা অবশ্যই গুগল সার্চ কনসোল সম্পর্কে শুনে থাকবেন। তবে এখনো অনেক বাক্তি আছেন যারা গুগল সার্চ কনসোল সম্পর্কে প্রথমবার শুনছেন। তাই তাদেরকে গুগল সার্চ কনসল সম্পর্কে জানাতে আমরা আজকের আর্টিকেলে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যার মাধ্যমে গুগল সার্চ কনসোল সম্পর্কে তারা সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবে। তাই চলুন দেরী না করে গুগল সার্চ কনসোল কি এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

গুগল সার্চ কনসোল কি ?

গুগল সার্চ কনসোল হলো গুগলের তৈরি এক ধরনের টুল। যে tools টির মাধ্যমে কোন নতুন ওয়েবসাইট বা ব্লগকে, গুগল সার্চ ইঞ্জিনে Add করা যায়।

কোনো নতুন ওয়েবসাইট বা ব্লগ গুগলে দেখানোর জন্য, সবথেকে প্রথমে গুগোল কে জানাতে হবে যে তার একটি ওয়েবসাইট আছে। এবং সেটি সে গুগলের মাধ্যমে ইউজারদের কাছে পৌছে দিতে চায়। যাতে ইউজাররা তার সাইট টি খুব সহজে গুগলের মাধ্যমে খুঁজে পায়।

এই জন্য সবথেকে প্রথমে গুগল সার্চ কনসোল এ গিয়ে আপনাকে, নতুন ব্লগ বা ওয়েবসাইট টি add করতে হবে।

ওয়েবসাইটটি গুগোল কনসোল এ যোগ করার সাথে সাথে, গুগোল নির্দিষ্ট ওয়েবসাইট এর সমস্ত ডাটা ইন্ডেক্স করে নেবে। এবং সেটি পরবর্তীকালে সার্চ ইঞ্জিনে ইউজারদের সামনে দেখাবে।

এর মাধ্যমে ইউজার ওয়েবসাইটটিতে প্রবেশ করতে পারবে।

গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট যুক্ত করার নিয়ম

যদি আপনি গুগোল কনসলে কোন নতুন ওয়েবসাইট যোগ করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম, gmail আইডি এর সাহায্য, google console এ লগইন করতে হবে।

এরপর আপনি ‘Add Poperty‘ নামক একটি অপশন দেখতে পাবেন।

এই অপশনটিতে ক্লিক করে আপনি আপনার ওয়েবসাইটের ইউ আর এল দিলে, আপনার সামনে একটি html কোড আসবে।

এরপর সেই এইচটিএমএল কোডটি, আপনার ওয়েবসাইট এর থিম এর মধ্যে থাকা, ‘Head‘ অপশনের নিচে paste করতে হবে।

এর পর পুনরায় সার্চ কনসোলে গিয়ে, Verify অপশনে ক্লিক করলেই আপনার ওয়েবসাইটটি, সার্চ কনসোলে Add হয়ে যাবে।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে গুগল সার্চ কনসোল কি – এই সম্পর্কে বুঝতে পেরেছেন। এটি এখনও এই আর্টিকেলের সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment