Conference Call – কনফারেন্স কল কিভাবে করে জেনে নিন

Conference Call – যদি আপনি মোবাইল ফোন ব্যবহার করে থাকেন তাহলে কনফারেন্স কল শব্দটি আপনি অবশ্যই থাকবেন। যার মাধ্যমে আপনি একসাথে অনেকগুলো কল করে সবার সাথে একসাথে যোগাযোগ করতে পারবেন।

যদি আপনি কনফারেন্স কল করার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকে আর্টিকেলে কনফারেন্স কল কি করে করে এবং conference call meaning in bengali সম্পর্কে জানতে পারবেন। যার মাধ্যমে আপনি যেকোন মোবাইলে খুব সহজে কল কনফারেন্স করতে পারবেন।

Conference Call meaning in Bengali

কনফারেন্স কল মানে হল একসাথে অনেকগুলি কল একত্রে করা। যেখানে প্রথমে আপনি যেকোন নাম্বারে কল করতে পারবেন। এবং তারপর সেই নাম্বারটি হোল্ডে রেখে অন্য নাম্বারে বা অন্য ব্যক্তি কে কল করতে পারবেন।

এবং সবকটি কল করা হয়ে গেলে প্রত্যেকটি কলকে একসাথে Merge করে, সকলে মিলে একসাথে মোবাইলের সাহায্যে বার্তালাপ করতে পারবেন। এই সিস্টেমটাকে Conference Call বলা হয়।

কনফারেন্স কল কিভাবে করে

কনফারেন্স কল করবার জন্য আপনাকে একটি নির্দিষ্ট নাম্বারে কল করতে হবে। এর পর পুনরায় কোন নাম্বারে কল করার জন্য, বর্তমানে কানেক্ট হওয়া ফোন নাম্বারটি কে হোল্ডে রেখে অন্য নাম্বারে Call ‘Add‘ করতে পারেন। এভাবে আপনি যতগুলি ফোন নাম্বারে ফোন করবেন ততগুলি ফোন নাম্বার আপনার মোবাইল থেকে কনফারেন্স হবে।

সবকটি ফোন কল সম্পন্ন হওয়ার পর, Merge অপশন এর সাহায্যে সমস্ত ব্যক্তির সাথে একত্রে কমিউনিকেট করতে পারবেন।

কনফারেন্স কল কি করে করে

এন্ড্রয়েড মোবাইলে কনফারেন্স কল করবার জন্য প্রথমে আপনি মোবাইলে ডায়াল প্যাড খুলে নিন। ডায়াল প্যাড খুলে নেওয়ার পর প্রথম ব্যক্তিকে ফোন কল দিন।

কনফারেন্স কল কি করে করে

প্রথম ব্যাক্তি আপনার ফোন কোনটি তুলে নেওয়ার পর, পুনরায় Add অপশনে ক্লিক করুন। এরপর আপনার সামনে পুনরায় কন্টাক্ট নাম্বার আসবে। আপনি সেখান থেকে দ্বিতীয় ব্যক্তি কে কল করুন।

দ্বিতীয় ব্যক্তি কলটি রিসিভ করার পর আপনি পুনরায় Add অপশনে ক্লিক করুন। এরপর তৃতীয় ব্যক্তি কে কল করুন।

কনফারেন্স কল কি করে করে

সমস্ত ব্যক্তিকে একই সময়ে কল করা হয়ে গেলে Merge অপশনে ক্লিক করে দিন। এখন সমস্ত ব্যক্তি সবার সাথে একত্রে কথাবার্তা বলতে পারবে।

এভাবে আপনি যত জনের সাথে কল কনফারেন্স করতে চান তত গুলি ব্যক্তির সাথে একত্রে, কল কনফারেন্স করতে পারেন।

conference call করার সুবিধা

যদি একটি ব্যক্তি অন্য ব্যক্তিকে ফোন করতে চান, এবং তার মোবাইলে যদি টাকা না থাকে তাহলে আপনি দুটি কলকে কনফারেন্সের মাধ্যমে একত্রে যুক্ত করে দিতে পারেন। এবং যার ফলে তারা মোবাইলে টাকা ছাড়াই অন্য জনের সাথে কথাবার্তা বলতে পারবে।

এছাড়া যদি ফোন কল এর মাধ্যমে মিটিং করা হয় তাহলে কনফারেন্সের মাধ্যমে সকল ব্যক্তিকে একত্রে যুক্ত করে তাদের মতামত খুব সহজে নেওয়া যায় এবং বাকি ব্যক্তিদের সেই মতামত শোনানো যায়।

বন্ধু বান্ধবীরা মিলে একত্রে কথাবাত্রা বলবার জন্য কনফারেন্স কল খুবই গুরুত্বপূর্ণ।

উপসংহার

আশাকরি উপরের ইনফরমেশন থেকে কিভাবে কল কনফারেন্স করব ও কনফারেন্স কল করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি আপনি কনফারেন্স কল করতে চান তাহলে এখনি উপরের পদ্ধতি অনুসারে আপনার বন্ধুদের সাথে কনফারেন্স করুন।

আর যদি এখনও এই আর্টিকেলটি সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্টের মাধ্যমে আপনাকে অবশ্যই সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment