এলপিজি কি – এলপিজি সিলিন্ডার কিভাবে নেবেন

আজকাল বাড়িতে রান্নার কাজে গ্যাসের ব্যবহার করা হয়। এবং এই জন্য গ্যাস সিলিন্ডার নেওয়ার সময় এলপিজি কথাটি শুনতে পাওয়া যায়।

এইজন্য প্রকৃতপক্ষে এলপিজি কি, এলপিজি ফুল ফর্ম, জনপ্রিয় এলপিজি প্রোভাইডার এবং এলপিজি গ্যাস সিলিন্ডার কিভাবে নেবেন এই সম্পর্কে আজ আমরা আলোচনা করব।

যদি আপনিও এলপিজি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি পড়তে থাকুন।

এলপিজি কি?

Lpg এর পুরো নাম হল Liquified Petroleum Gas। আজকের দিনে এটি হলো সবথেকে বেশি ব্যবহৃত এক ধরনের গ্যাস। যার মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের কাজ সম্পন্ন করে থাকি। যেমন বাড়িতে রান্না করা, গাড়ির ইঞ্জিন চালানো, দমকল চালানো, এবং আরো বিভিন্ন ধরনের কাজ।

এলপিজি কে বিভিন্ন ধরনের petroleum products মিলিত করে তৈরি করা হয়। যেমন butane, propane ইত্যাদি।

এটি সাধারণত Gaseous state রূপে পাওয়া যায়। কিন্তু এটিকে সংরক্ষণ করবার জন্য liquid form এ পরিবর্তন করার প্রয়োজন পড়ে।

Lpg গ্যাস কি?

এলপিজি হলো এক ধরনের গ্যাস যেটি বিভিন্ন ধরনের Petroleum পদার্থ দিয়ে তৈরি করা হয়। এবং কাজের সুবিধার্থে, নতুন তৈরি হওয়া জিনিসটি Liquid form এ পরিবর্তন করা হয়।

রান্নাবান্নার কাজে এই ধরনের গ্যাস, সবথেকে বেশি ব্যবহার করা হয়।

এলপিজি ফুল ফর্ম

LPG এর ফুল ফর্ম হল Liquified Petroleum Gas

এলপিজি গ্যাসের মূল উপাদান কি?

এলপি গ্যাস তৈরি করতে ৮০-৯০% মিথেন লাগে। তাই এটির প্রধান উপাদান হলো মিথেন। এছাড়াও অল্প পরিমাণ প্রোপেন বা বিউটেন এর প্রয়োজন হয়। এই সকল মিশ্রনকে প্রচন্ড চাপে তরল করে, এলপিজি গ্যাস তৈরি করা হয়।

এলপিজি এর ব্যবহার কেন করা হয়

  1. এলপিজি গ্যাসের ব্যবহার সবথেকে বেশি রান্নাবান্না করবার জন্য করা হয়। এবং জ্বালানির কথা মাথায় রেখে এই ধরনের রান্নার গ্যাস তৈরি করা হয়।
  2. বর্তমানে অনেক গাড়ি রয়েছে সেগুলি পেট্রোল এবং ডিজেলের পরিবর্তে, এলপিজি গ্যাসের ব্যবহার করে। কারণ বর্তমানে পেট্রোল এবং ডিজেলের থেকে এলপিজি গ্যাসের দাম কিছুটা কম।
  3. এছাড়া বড় বড় ইন্ডাস্ট্রিতে বিভিন্ন কাজের জন্য এই ধরনের গ্যাস ব্যবহার করে বিভিন্ন ধরনের কাজ করা হয়। যেমন glass cutting, steel making ইত্যাদি।

জনপ্রিয় এলপিজি সিলিন্ডার প্রোভাইডার

এলপিজি কাকে বলে, Lpg এর পুরো নাম কি

যদি আপনি এলপিজি গ্যাস ব্যবহার করতে চান তাহলে আপনাকে এলপিজি সিলিন্ডার নিতে হবে। এবং এই জন্য জনপ্রিয় কিছু এলপিজি সিলিন্ডার প্রোভাইডারের নাম নিচে দেয়া হল।

Indane Gas

যদি আপনি ঘরে বসে এলপিজি সিলিন্ডার নিতে চান তাহলে, Indane Gas কানেকশন নিতে পারেন। এই সিলেন্ডার গুলি সব ধরনের নাগরিকদের জন্য অ্যাভেলেবল আছে।

এবং Indane Gas বেশিরভাগ government schemes এ অংশগ্রহণ করে।

Indane Gas এ মেম্বারশিপ নেয়ার জন্য আপনি অনলাইনে এবং অফলাইনে আবেদন করতে পারেন। এবং বিভিন্ন ধরনের মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে খুব সহজে যেকোনো সিলিন্ডার বুক করতে পারবেন। এবং ভবিষ্যতে আপনার মেম্বারশিপ এক জায়গা থেকে অন্য জায়গায় ট্রান্সফার করতে পারবেন।

Bharat Gas

যদি আপনি নতুন গ্যাস সিলেন্ডার মেম্বারের নিতে চান তাহলে ভারত গ্যাস খুবই জনপ্রিয় একটি অপশন। এই কর্পোরেশনটিও সব ধরনের government schemes এ অংশগ্রহণ করে।

এবং তার মেম্বারের বাড়িতে গ্যাস সিলিন্ডার পৌঁছে দিয়ে থাকে। যদি আপনি ভারত গ্যাস কানেকশন নিতে চান তাহলে, অনলাইন এবং অফলাইন এর মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।

HP Gas

আরেকটি জনপ্রিয় এলপিজি সিলিন্ডার প্রোভাইডার কর্পোরেশনের নাম হল HP Gas।

এটিও কাস্টমারদের বিভিন্ন সুবিধা প্রদান করে। এবং বাড়িতে বসে ডেলিভারি নেওয়ার সুযোগ দেয়।

আপনি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে HP Gas এর যেকোন গ্যাস সিলেন্ডার বুক করতে পারেন।

এবং এই কর্পোরেশন থেকে একাউন্ট বানানোর জন্য আপনি অনলাইন এবং অফলাইন ফরম ফিলাপের মাধ্যমে, মেম্বারশিপ নিতে পারেন।

নতুন এলপিজি গ্যাস সিলিন্ডার কিভাবে নেবেন

এর জন্য consumer কে সর্বপ্রথম, তার এরিয়ার কাছাকাছি থাকা LPG Suppliers এর সাথে যোগাযোগ করে, একটি অ্যাপ্লিকেশন জমা দিতে হবে।

যদি আপনি অ্যাপ্লিকেশন ফর্ম না পেয়ে থাকেন তাহলে আপনার এরিয়ার Distributor এর কাছ থেকে নতুন ফরম কালেক্ট করুন।

অ্যাপ্লিকেশন ফর্মটি fill up করার পর, identity এবং address proof এর সাথে Distributor এর কাছে ফর্মটি জমা দিয়ে দিন।

এরপর Distributor আপনার ফর্ম এবং ডকুমেন্ট অনুযায়ী নতুন অ্যাকাউন্ট খুলে দেবে। এবং আপনার অ্যাকাউন্ট খোলার সাথে সাথে, আপনি নতুন গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন।

এলপিজি গ্যাসের দাম কত

এখানে যে এলপিজি গ্যাসের দাম গুলি দেয়া হলো সেটি ওঠানামা করে থাকে। বর্তমান সময়ে এলপিজি সিলিন্ডারের দাম হলো –

  • ৫ কেজি সিলিন্ডার ৪০৮ টাকা
  • সাড়ে ১২ কেজি ৯২৮ টাকা
  • ১৫ কেজি ১১১৪ টাকা
  • ১৬ কেজি ১১৮৮ টাকা
  • ১৮ কেজি ১৩৩৭ টাকা
  • ২০ কেজি ১৪৮৫ টাকা
  • ২২ কেজি ১৬৩৩ টাকা
  • ২৫ কেজি ১৮৫৬ টাকা
  • ৩০ কেজি ২২২৮ টাকা
  • ৩৩ কেজি ২৪৫১ টাকা
  • ৩৫ কেজি ২৫৯৯ টাকা এবং
  • ৪৫ কেজি ৩৩৪১ টাকা

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে এলপিজি কাকে বলে, Lpg এর পুরো নাম কি, এলপিজি গ্যাস কি এবং নতুন এলপিজি সিলিন্ডার কিভাবে নেবেন এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি lpg সম্পর্কে এখনও কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারবেন। আমরা আপনাকে অবশ্যই সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment