এন্টিভাইরাস কি – অ্যান্টিভাইরাস ব্যবহারের সুবিধা ও কাজ

এন্টিভাইরাস কি – অনেক সময় পেনড্রাইভ, সিডি ক্যাসেট এবং ইন্টারনেট ব্যবহার করার ফলে আমাদের কম্পিউটারে ভাইরাস প্রবেশ করে। যার কারনে কম্পিউটার হ্যাং হয়ে যায় এবং বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি করে। এবং এই সমস্যার হাত থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায় হল অ্যান্টিভাইরাস। যেটি ভাইরাস এর বিপক্ষে কাজ করে এবং কম্পিউটারকে ভাইরাসমুক্ত রাখে।

আজকের আর্টিকেলে আমরা এন্টিভাইরাস কি, অ্যান্টিভাইরাস কাকে বলে, অ্যান্টিভাইরাস ব্যাবহারের সুবিধা ও জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম সম্পর্কে বিস্তারিত জেনে নেব। যদি আপনিও এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে চান তাহলে আজকের আর্টিকেলটি পড়তে পারেন।

এন্টিভাইরাস কি?

অ্যান্টিভাইরাস হলো এমন একটি প্রোগ্রাম যেটি কম্পিউটারের সমস্ত ভাইরাসকে নষ্ট করতে সাহায্য করে। অ্যান্টিভাইরাস এর অপর নাম anti-malware। যেটি কম্পিউটারের ম্যালওয়্যার, স্পাইওয়্যার জাতীয় ফাইল খুঁজে বের করে সেগুলো কম্পিউটার থেকে ডিলিট করে।

আজকাল বিভিন্ন কাজ ইন্টারনেটে হওয়ার কারণে, সোশ্যাল সিকিউরিটি বৃদ্ধি করা এবং অনলাইন ব্যাঙ্কিং ট্রানজেকশন করবার জন্য এন্টিভাইরাস সফটওয়্যার এর প্রয়োজন হয়। যেগুলি কম্পিউটারকে ভাইরাস মুক্ত করে, বিভিন্ন ধরনের secure কাজকর্ম করতে আমাদের সাহায্য করে।

কোন নির্দিষ্ট এন্টিভাইরাস সফটওয়্যার, কম্পিউটারে ইন্সটল করে রাখলে, কোন নতুন ফাইল কম্পিউটারের স্টোর খোলার সময়, অ্যান্টিভাইরাস সেই ফাইলটি স্ক্যান করে, ভাইরাস সম্পর্কে আমাদের সতর্ক বার্তা দেয়। এবং কোনরকম ভাইরাস খুঁজে পেলে কম্পিউটার থেকে রিমুভ করে।

অ্যান্টিভাইরাস কাকে বলে?

যে সফটওয়্যার বা প্রোগ্রাম, কম্পিউটারের ভাইরাস দূর করতে কাজে লাগে তাকেই অ্যান্টিভাইরাস বলে।

এটি হলো একটি এপ্লিকেশন সফটওয়্যার। যার মাধ্যমে কম্পিউটারের সমস্ত ফাইল স্ক্যান করে, কম্পিউটারের মধ্যে ভাইরাস প্রবেশ করেছে কিনা সেটি দেখা যায় এবং ভাইরাস যুক্ত ফাইল রিমুভ করে কম্পিউটারকে ভাইরাসমুক্ত রাখা যায়।

অ্যান্টিভাইরাস ব্যাবহারের সুবিধা

  • কম্পিউটারের সমস্ত ডাটা সুরক্ষিত রাখে
  • ইন্টারনেট ব্যবহার করার সময় আপনার কম্পিউটার থেকে কেউ ডাটা চুরি করতে পারবে না
  • আপনার সমস্ত অনলাইন ট্রানজেকশন সুরক্ষিত থাকবে
  • যে কোন প্রকারের সফটওয়্যার কে, অসতর্ক ভাবে ডাউনলোড করতে পারবেন
  • কম্পিউটারের প্রসেসর স্পিড বেড়ে যাবে
    কম্পিউটার স্লো এবং হ্যাং হওয়া থেকে রক্ষা পাবে
  • কম্পিউটারের যেকোন সফটওয়্যার খুব Smooth Run করবে

এন্টিভাইরাস এর বৈশিষ্ট্য

অ্যান্টিভাইরাস কম্পিউটারে ইনস্টল থাকার সময়, কম্পিউটারের সমস্ত ফাইল, অ্যাপ্লিকেশন এবং যাবতীয় অনলাইন কাজকর্ম সর্বদা স্ক্যান করে। যার কারণে আপনার কম্পিউটার, কোন ম্যালওয়্যার জাতীয় ফাইল এবং হ্যাক হওয়া থেকে অনেকগুণ protected থাকে।

অ্যান্টিভাইরাস কম্পিউটারে ইনস্টল থাকার সময়, কম্পিউটার এর গান, ডকুমেন্ট, ছবি, ভিডিও ও অ্যাপ্লিকেশন এই সমস্ত কিছু সর্বদা স্ক্যান করে। যার কারণে কম্পিউটারে কোন নতুন ফাইল প্রবেশ করার পর যদি সেই ফাইলে কোনো ভাইরাস থাকে; তাহলে এন্টিভাইরাস সফটওয়্যার ভাইরাসটি খুঁজে বের করে সেটিকে রিমুভ করে দেয়। যার কারণে কম্পিউটার সর্বদা ভাইরাস মুক্ত থাকে।

জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম

এখানে যেতে বলে অ্যান্টিভাইরাস সফটওয়্যার গুলোর তালিকা দেওয়া হল, এগুলি খুবই বিশ্বস্ত এবং জনপ্রিয় সফটওয়্যার কোম্পানির তৈরি অ্যান্টিভাইরাস সফটওয়্যার। এগুলি আপনি বিনামূল্যে 30 দিন ব্যবহার করতে পারেন। এবং যদি প্রিমিয়াম ভার্শন কিনতে চান তাহলে যেকোনো একটির প্রিমিয়াম ভার্শন কিনতে পারেন। এগুলি যেকোনো ই-কমার্স ওয়েবসাইটে পেয়ে যাবেন।

এন্টিভাইরাস সফটওয়্যার এর তালিকা

  • Avira
  • Bitdefender
  • Avast
  • AVG
  • Kaspersky
  • 360 Total Security
  • Check Point ZoneAlarm Free Antivirus + Firewall
  • Panda Free
  • Comodo
  • Microsoft Windows Defender

এন্টিভাইরাস এর কাজ কি

অ্যান্টিভাইরাস এর কাজ হলো কম্পিউটার এর সমস্ত ভাইরাস কে, স্ক্যান করে সেগুলি ডিভাইস থেকে দূর করা এবং কম্পিউটার কে ভাইরাস থেকে প্রতিরোধ করা।

এছাড়া অনলাইনে যাবতীয় কাজকর্ম ও অনলাইন থেকে কোন ফাইল ডাউনলোড করার সময়, ভাইরাস আছে কিনা সেটি যাচাই করার পর, ডাউনলোড হওয়ার পারমিশন দেয়।

কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহারের পদ্ধতি

কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহার করার জন্য প্রথমে একটি অ্যান্টি ভাইরাস সফটওয়্যার কিনতে হবে। এন্টিভাইরাস সফটওয়্যার টি কেনার পর সেটি পেনড্রাইভ বা সিডি ক্যাসেটের সাহায্যে কম্পিউটারে ইন্সটল করতে হবে।

ইন্সটল করা সম্পূর্ণ হলে সেই অ্যাপ্লিকেশনটি খুলে নিয়ে, scan অপশনের সাহায্যে পুরো কম্পিউটারটিকে স্ক্যান করতে হবে। এবং এরপর যদি কোন ভাইরাস খুঁজে পাওয়া যায় তাহলে সেটি remove বা delete বাটন এর সাহায্যে মুছে ফেলতে হবে। এইভাবে কম্পিউটারে অ্যান্টিভাইরাস ব্যবহার করতে পারেন।

অ্যান্টিভাইরাস আপডেট করা কেন প্রয়োজন?

যত দিন যাচ্ছে ততই নতুন নতুন ভাইরাস তৈরি করা হচ্ছে এবং কম্পিউটার সিস্টেমকে ক্ষতি করার চেষ্টা করে চলছে। এইজন্য সেইসব আধুনিক ভাইরাস এর হাত থেকে কম্পিউটার কে রক্ষা করার জন্য, অ্যান্টিভাইরাস সফটওয়্যার আপডেট করা প্রয়োজন।

অ্যান্টিভাইরাস সফটওয়্যার আপডেট করলে নতুন নতুন defination তার মধ্যে যোগ হয়। এবং নতুন ডেফিনেশন এর মাধ্যমে অ্যান্টিভাইরাস, খুব সহজেই আধুনিক ভাইরাস গুলিকে চিহ্নিত করতে পারে। এবং চিহ্নিত করার পর সেই সমস্ত ভাইরাস গুলিকে খুব দ্রুত কম্পিউটার থেকে রিমুভ করতে পারে।

উপসংহার

আশা করি উপরের ইনফরমেশন থেকে এন্টিভাইরাস কি, অ্যান্টিভাইরাস কাকে বলে, অ্যান্টিভাইরাস ব্যাবহারের সুবিধা ও জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এখনও কোনো প্রশ্ন থাকে, তাহলে আপনি কমেন্ট করতে জানাতে পারেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment