ই-বুক কি | ই-বুক বলতে কি বোঝায় ও ই-বুক এর পূর্ণরূপ

ই-বুক কি? – বর্তমান সময়ে ই-বুক এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। এবং ধীরে ধীরে কাগজের বইয়ের থেকে ই-বুক এর ছাত্র-ছাত্রীর সংখ্যা বাড়ছে। এবং তারা বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে বই পড়া শুরু করেছে।

কিন্তু অনেক পুরনো ব্যক্তি আছে যারা ebook সম্পর্কে বিস্তারিত জানেনা। এই জন্য আজকের আর্টিকেলে আমরা ই-বুক সম্পর্কে বিস্তারিত জানব। যেখান থেকে আপনারা ই-বুক কি, ই-বুক বলতে কী বোঝো, ই-বুক মানে কি, ফ্রী e-book কিভাবে ডাউনলোড করবেন এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

যদি আপনিও ebook সম্পর্কে বিস্তারিত না জানেন তাহলে এই সমস্ত প্রশ্নের উত্তর গুলো জেনে নিন।

ই-বুক কি?

ই-বুক হলো একটি বই এর ডিজিটাল রূপ। এটাকে আপনি ইলেকট্রনিক বইও বলতে পারেন। আমরা যেমন বইকে নিজের হাতে ছুঁতে পারি, কিন্তু ই-বুক কে আমরা নিজের হাতে ছুঁতে পারবোনা।

এটি বিশেষ ধরনের সফটওয়্যারের সাহায্যে মোবাইল এবং কম্পিউটারের ডিজিটাল ভাবে পড়া হয়। এবং বিভিন্ন ই-বুকের ফাইল সাইজ ও ফাইল ফরম্যাট আলাদা হয়। ই-বুক এর মূল ফরমেট গুলি হল text, PDF ও image।

অনলাইনে আমার অনেক ধরনের কোম্পানি এবং ওয়েবসাইট রয়েছে যারা আপনাকে টাকা দিয়ে এবং বিনামূল্যে বিভিন্ন ই-বুক পড়ার সুযোগ করে দেবে। আজকের দিনে ই-বুক ডাউনলোড ও Read করার জন্য, Amazon হলো সবথেকে বড় প্ল্যাটফর্ম।

ই-বুক এর পূর্ণরূপ কি?

Ebook এর পূর্ণরূপ হল Electronic Book। যেহেতু এটি হার্ডকপি থেকে সফট কপিতে পরিবর্তন করা হয় এবং ডিজিটাল ভার্সনে রূপান্তরিত হয়, তাই এটিকে ইলেকট্রনিক বুক বলে।

ই-বুক বলতে কী বোঝায় – ই-বুক মানে কি?

ই-বুক হলো এক ধরনের ইলেকট্রনিক বুক। আমরা যেমন সাধারন কাগজের বই পড়ি। ঠিক তেমনই কম্পিউটারের সাহায্যে পড়া, বিভিন্ন ডিজিটাল বুককে বলা হয় ই-বুক।

সাধারণ ভাষায় বলতে গেলে ই-বুক হলো Hard Copy থেকে Soft Copy তে পরিবর্তন করা এক ধরনের বই। যে বইকে, সাধারণ বইয়ের মতো হাত দিয়ে স্পর্শ করা যায় না।

ই-বুক ব্যবহারের সুবিধা

যদি আপনি এবং ব্যবহার করেন তাহলে আপনি এবং ব্যবহারের সুবিধা পাবেন। সেগুলি হল –

  • আপনাকে দোকান থেকে গিয়ে কিনতে হবে না আপনি সরাসরি ইন্টারনেট থেকে পেয়ে যাবেন।
  • বাইরে বেরিয়ে খুজাখুজি না করার কারণে সময় বাঁচবে।
  • যখন খুশি তখন পড়তে পারবেন।
  • ছিঁড়ে যাবার ও হারিয়ে যাওয়ার ভয় থাকবে না।
  • জায়গা অনেক কম লাগে।
  • পেজ উপর নীচে করার (পাতা উল্টানোর) প্রয়োজন হবে না।
  • একসাথে অসংখ্য ই-বুক মোবাইলে ডাউনলোড করে রাখতে পারবেন।
  • অন্যান্য বই এর তুলনায় খরচ অনেক কম।
  • একসাথে অনেক ধরনের বই পড়তে পারবেন।

ই-বুক কোথায় বিক্রি করবেন?

যদি আপনি কোন ই-বুক তৈরি করে থাকেন তাহলে এটি আপনি ebay এর মাধ্যমে বিক্রি করতে পারেন। যেটি হল ই-বুক বিক্রি করার সবথেকে বড় ওয়েবসাইট।

এছাড়া আপনি অ্যামাজন kindle এর মাধ্যমে অ্যাকাউন্ট বানিয়ে নিজস্ব ebook বিক্রি করতে পারেন।

আর যদি আপনার নিজস্ব ব্লগ বা ওয়েবসাইট থাকে  সেখানে নিজের e বুকের লিঙ্ক দিয়ে Sell করতে পারেন।

Free ই-বুক কোথা থেকে ডাউনলোড করবেন?

যদি আপনি ইবুক পড়তে ভালোবাসেন এবং ইবুক ডাউনলোড করতে চান তাহলে এই সমস্ত ওয়েবসাইটগুলো ব্যবহার করতে পারেন। এখানে যে সকল ওয়েবসাইট করে দেয়া হলো এখান থেকে আপনি সম্পূর্ণ বিনামূল্যে বিভিন্ন ইলেকট্রনিক বই ডাউনলোড করতে পারবেন।

http://www.gutenberg.org

এই ওয়েবসাইটের মধ্যে 15 হাজারের বেশি বিভিন্ন ক্যাটাগরির বই পেয়ে যাবেন। যেগুলি আপনার পছন্দ অনুযায়ী ডাউনলোড করে পড়তে পারবেন।

https://books.google.com/?hl=en

এটি হলো গুগলের তৈরি একটি প্ল্যাটফর্ম। এখান থেকে আপনি প্রচুর পরিমাণে ফ্রি বই পড়তে পারবেন। তবে এখানে এমন কিছু বই আছে যেগুলি আপনাকে টাকা দিয়ে কিনতে হবে।

http://oreilly.com

কম্পিউটার বইয়ের জন্য এই ওয়েব সাইটটি খুলতে পারেন। এটি হলো একজন পাবলিশারের নিজস্ব ওয়েবসাইট।

http://www.freetechbooks.com

কম্পিউটার, প্রোগ্রামিং, ম্যাথমেটিক্স এর বই পড়তে চাইলে এই ওয়েবসাইটটি খুবই ভালো।

http://universityforfree.com

এখানে সমস্ত ইউনিভার্সিটি বই বিনা মূল্যে পেয়ে যাবেন।

সবচেয়ে জনপ্রিয় ই-বুক রিডার কোনটি?

বর্তমানে প্লে স্টোরে ReadEra নামক একটি অ্যাপ্লিকেশন রয়েছে। এবং এটি হলো বর্তমান সময়ে সবথেকে জনপ্রিয় ই-বুক রিডার।

আপনি যদি এই অ্যাপ্লিকেশনের সাহায্যে ই-বুক পড়তে চান তাহলে সরাসরি প্লে স্টোরে গিয়ে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন।

ই-বুক কোন ধরনের কনটেন্ট?

অরিজিনাল বইকে যেহেতু Hardcopy থেকে Softcopy তে রূপান্তরিত করা হয় এবং ডিজিটাল ডিভাইস এর সাহায্যে অ্যাক্সেস করা হয়। তাই ebook হলো ডিজিটাল কনটেন্ট

উপসংহার –

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে ই-বুক মানে কি, ই-বুক বলতে কী বোঝ, ই-বুক এর ফুল ফর্ম, ই-বুক কোথা থেকে ডাউনলোড করবেন এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। যদি এখনও ই-বুক সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা অবশ্যই আপনাকে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment